কম্পিউটার

কীভাবে Gmail এ ব্যক্তিগত ইমেল পাঠাবেন

আপনার যদি কখনও সংবেদনশীল তথ্য সম্বলিত একটি ইমেল পাঠানোর প্রয়োজন হয়, আপনি এটি করার জন্য স্বাধীন ব্যক্তিগত ইমেল পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন, বা পরিবর্তে Gmail এ কীভাবে এটি করবেন তা শিখতে পারেন৷

Gmail একটি বিশেষ গোপনীয় মোডের সাথে আসে যা আপনাকে একটি নির্দিষ্ট সময়ের পরে অদৃশ্য হয়ে যাওয়া ইমেলগুলি পাঠাতে দেয়৷ আপনি যদি একজন গোপনীয়তা-কেন্দ্রিক ব্যবহারকারী হন, তাহলে আপনার ব্যক্তিগত ইমেলের বিষয়বস্তু ফরওয়ার্ড, কপি, প্রিন্ট বা ডাউনলোড করা প্রাপকের পক্ষে কীভাবে অসম্ভব হয়ে ওঠে তার জন্য আপনি এই মোডটিও পছন্দ করবেন।

Gmail-এর গোপনীয় মোড এবং Gmail-এ ব্যক্তিগত ইমেলগুলি পাঠাতে কীভাবে এটি ব্যবহার করতে হয় সে সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে রয়েছে৷

Gmail এর গোপনীয় মোড কি?

Gmail-এর গোপনীয় মোড আপনাকে অন্যান্য Gmail ব্যবহারকারীদের পাশাপাশি যারা Outlook, Yahoo, বা iCloud এর মতো অন্যান্য ইমেল ক্লায়েন্ট ব্যবহার করে তাদের গোপনীয় বা ব্যক্তিগত ইমেল পাঠাতে দেয়।

আপনি যখন গোপনীয় মোডে একটি ইমেল পাঠান, আপনি ম্যানুয়ালি এটির জন্য একটি মেয়াদ শেষ হওয়ার তারিখ সেট করতে পারেন - যে তারিখে ইমেলটি প্রাপকের Gmail অ্যাকাউন্ট থেকে অদৃশ্য হয়ে যাবে৷ এটি এমন একটি বৈশিষ্ট্য যা আপনি যদি কাউকে "বার্ন আফটার রিডিং" ধরণের তথ্য পাঠান এবং এটি তাদের ইনবক্সের মধ্যে পড়ে থাকতে চান না তবে এটি কার্যকর। আপনি আপনার ইমেলটি 1 দিনের মধ্যে মেয়াদ শেষ হওয়ার জন্য সেট করতে পারেন বা এটি 5 বছর পর্যন্ত রেখে দিতে পারেন।

Gmail এর গোপনীয় মোড ব্যবহার করার আরেকটি সুবিধা হল আপনার ইমেল পড়ার জন্য প্রয়োজনীয় একটি এসএমএস পাসকোড সেট করার ক্ষমতা। এর মানে হল যে আপনার বার্তাটি খোলার জন্য প্রয়োজনীয় পাসকোড ধারণ করা পাঠ্য ছাড়া কেউ এটির বিষয়বস্তু পড়তে পারবে না।

জিমেইলে কীভাবে গোপনীয় মোড ব্যবহার করবেন

ব্যক্তিগত ইমেল পাঠাতে Gmail এর গোপনীয় মোড ব্যবহার করা বেশ সহজ। আপনি আপনার ডেস্কটপ এবং আপনার স্মার্টফোন উভয়ই এটি করতে পারেন।

কিভাবে Gmail এ ব্যক্তিগত ইমেল পাঠাবেন

Gmail-এ গোপনীয় মোড ব্যবহার করে আপনার কম্পিউটারে ব্যক্তিগত ইমেল পাঠাতে, নীচের ধাপগুলি অনুসরণ করুন৷

  1. জিমেইল খুলুন এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন।
কীভাবে Gmail এ ব্যক্তিগত ইমেল পাঠাবেন
  1. স্ক্রীনের উপরের বাম কোণে, কম্পোজ নির্বাচন করুন .
কীভাবে Gmail এ ব্যক্তিগত ইমেল পাঠাবেন
  1. নতুন বার্তার নীচে উইন্ডো, গোপনীয় মোড চালু/বন্ধ করার একটি বিকল্প খুঁজুন এবং এটি নির্বাচন করুন।
কীভাবে Gmail এ ব্যক্তিগত ইমেল পাঠাবেন
  1. গোপনীয় মোড উইন্ডোতে, মেয়াদ শেষ হওয়ার তারিখ সেট করুন এবং আপনার ইমেল পড়ার জন্য একটি এসএমএস পাসকোড প্রয়োজন কিনা (এটি অতিরিক্ত নিরাপত্তা যোগ করবে)।
কীভাবে Gmail এ ব্যক্তিগত ইমেল পাঠাবেন
  1. সংরক্ষণ করুন নির্বাচন করুন .
  2. আপনি যদি একটি পাসকোড সেট করতে চান, তাহলে Gmail আপনাকে আপনার ইমেল পাঠানোর আগে আপনার এবং প্রাপকের ফোন নম্বর নিশ্চিত করতে বলবে। আপনার ফোন নম্বর লিখুন এবং পাঠান নির্বাচন করুন৷ এগিয়ে যেতে.
কীভাবে Gmail এ ব্যক্তিগত ইমেল পাঠাবেন

তারপরে আপনি আপনার ইমেল রচনা চালিয়ে যেতে পারেন এবং পাঠান নির্বাচন করতে পারেন৷ যখন এটি প্রস্তুত হয়।

কিভাবে Gmail মোবাইল অ্যাপে ব্যক্তিগত ইমেল পাঠাবেন

আপনি চলন্ত অবস্থায় আপনার ইমেল পাঠাতে পছন্দ করলে, আপনি দ্রুত একটি গোপনীয় ইমেল রচনা এবং পাঠাতে আপনার ডেস্কটপের পরিবর্তে Gmail মোবাইল অ্যাপ ব্যবহার করতে পারেন। Gmail মোবাইল অ্যাপে একটি ব্যক্তিগত ইমেল পাঠাতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আপনার স্মার্টফোনে Gmail অ্যাপ খুলুন এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন।
  2. আপনার স্ক্রিনের নীচে-ডান কোণে, রচনা করুন নির্বাচন করুন৷ .

*কম্পোজ email_gmail অ্যাপ*

কীভাবে Gmail এ ব্যক্তিগত ইমেল পাঠাবেন
  1. কম্পোজ এর ভিতরে উইন্ডো, আরো নির্বাচন করুন (স্ক্রীনের উপরের-ডান কোণায় তিনটি অনুভূমিক বিন্দু।
কীভাবে Gmail এ ব্যক্তিগত ইমেল পাঠাবেন
  1. গোপনীয় মোড নির্বাচন করুন .
কীভাবে Gmail এ ব্যক্তিগত ইমেল পাঠাবেন
  1. গোপনীয় মোড উইন্ডোতে, মেয়াদ শেষ হওয়ার তারিখ সেট করুন এবং আপনার ইমেল পড়ার জন্য একটি এসএমএস পাসকোড প্রয়োজন কিনা (এটি অতিরিক্ত নিরাপত্তা যোগ করবে)।
কীভাবে Gmail এ ব্যক্তিগত ইমেল পাঠাবেন
  1. সংরক্ষণ করুন নির্বাচন করুন .

আপনার ইমেল লিখুন এবং পাঠান নির্বাচন করুন৷ যখন এটি শেষ হয়।

কিভাবে একটি গোপনীয় ইমেল খুলবেন

গোপনীয় মোড বৈশিষ্ট্যের জন্য ধন্যবাদ, আপনি শুধুমাত্র যে কোনো Gmail ব্যবহারকারীকে নয়, বিভিন্ন ইমেল প্রদানকারী ব্যবহার করেন এমন ব্যক্তিদেরও ব্যক্তিগত ইমেল পাঠাতে পারেন। আপনি যদি একটি গোপনীয় ইমেল খুলতে Gmail ব্যবহার করেন, তাহলে আপনি আপনার ডেস্কটপ বা আপনার স্মার্টফোন ব্যবহার করে আপনার সাধারণ ইমেলগুলি যেভাবে খুলছেন সেভাবে আপনি এটি করতে পারেন। যদি প্রেরক একটি এসএমএস পাসকোডের অনুরোধ করে, আপনি একটি পাঠ্য বার্তা পাবেন এবং আপনি ইমেলটি খুলতে পারার আগে Gmail-এ কোডটি টাইপ করতে হবে৷

আপনি যদি একটি ভিন্ন ইমেল প্রদানকারী ব্যবহার করেন, তাহলে গোপনীয় ইমেল খুলুন এবং একটি পাসকোডের অনুরোধ করতে এর ভিতরের লিঙ্কটি অনুসরণ করুন৷ আপনি একটি পাঠ্য বার্তা পাবেন এবং তারপরে ইমেলের বিষয়বস্তু দেখতে কোডটি প্রবেশ করতে হবে।

কীভাবে Gmail এ ব্যক্তিগত ইমেল পাঠাবেন

ইমেলের মাধ্যমে কোনো সংবেদনশীল ডেটা পাঠানোর আগে

সাধারণত ইন্টারনেটে কোনো সংবেদনশীল ডেটা পাঠানোর পরামর্শ দেওয়া হয় না কারণ আপনি নিশ্চিত হতে পারেন না যে কোনো কিছু 100% নিরাপদ অনলাইনে। যদিও Gmail-এর গোপনীয় মোড প্রাপককে আপনার ইমেল ফরওয়ার্ড করা বা প্রিন্ট আউট করতে বাধা দেয়, তবুও তারা এটির একটি ছবি বা একটি স্ক্রিনশট নিতে পারে এবং পরে অন্যান্য ব্যবহারকারীদের সাথে সংরক্ষণ এবং শেয়ার করার উপায় খুঁজে পেতে পারে৷

আপনার নিজের ডেটা আপনার বিরুদ্ধে ব্যবহার হওয়া প্রতিরোধ করতে, আপনার সমস্ত অনলাইন এবং অফলাইন ডেটা এনক্রিপ্ট করার পাশাপাশি নিরাপদ এনক্রিপ্ট করা ইমেলগুলি বিনামূল্যে পাঠানোর অন্যান্য উপায়গুলি শিখুন৷ যাইহোক, কখনও কখনও সর্বোত্তম অভ্যাস হল ইন্টারনেটে কোনো ব্যক্তিগত বা সংবেদনশীল তথ্য পাঠানোর চেষ্টা করা এবং এড়ানো।

আপনি কি আগে কখনও ব্যক্তিগত তথ্য সম্বলিত একটি ইমেল পাঠিয়েছেন? আপনি কি এটি করার জন্য Gmail এর গোপনীয় মোড বা অন্য কোন পদ্ধতি ব্যবহার করেছেন? নীচের মন্তব্য বিভাগে ইমেল গোপনীয়তা সঙ্গে আপনার অভিজ্ঞতা শেয়ার করুন.


  1. জিমেইলে আউটলুক ইমেলগুলি কীভাবে ফরওয়ার্ড করবেন

  2. জিমেইলে আউটলুক ইমেলগুলি কীভাবে আমদানি করবেন

  3. কিভাবে বেনামে ইমেল পাঠাবেন

  4. জিমেইল এবং আউটলুক ব্যবহার করে এনক্রিপ্ট করা ইমেলগুলি কীভাবে পাঠাবেন?