কম্পিউটার

জিমেইলে শুধুমাত্র পুরানো ইমেলগুলি কীভাবে মুছবেন

প্রায় প্রতিটি ইন্টারনেট ব্যবহারকারীই কোনো না কোনো সময়ে একটি Gmail অ্যাকাউন্ট তৈরি করেছেন। অনেকে তাদের প্রাথমিক ইমেল প্রদানকারী হিসাবে Gmail ব্যবহার করে। আপনার যদি বেশ কয়েক বছর ধরে আপনার Gmail অ্যাকাউন্ট থাকে, তাহলে সম্ভবত আপনার কাছে অনেক পুরানো ইমেল আছে যা আপনি কখনোই পড়বেন না।

আপনি আপনার Gmail ইনবক্স থেকে সমস্ত ইমেল মুছে ফেলতে পারেন, তবে সেখানেও আপনার কিছু গুরুত্বপূর্ণ ইমেল থাকতে পারে। আপনি যদি গুরুত্বপূর্ণগুলি না হারিয়ে ইমেলগুলি মুছতে চান তবে আপনি Gmail ফিল্টার ব্যবহার করতে পারেন৷

    আপনি অনুসন্ধান বারে ফিল্টার প্রশ্নগুলি প্রবেশ করে আপনার ইমেলগুলি ফিল্টার করতে পারেন৷ এমনকি আপনি উন্নত অনুসন্ধানগুলি সম্পাদন করতে পারেন বা আপনার নিজস্ব ফিল্টার তৈরি করতে পারেন৷ চলুন দেখি কিভাবে।

    জিমেইলে শুধুমাত্র পুরানো ইমেলগুলি কীভাবে মুছবেন

    একটি নির্দিষ্ট তারিখের আগে পুরানো ইমেলগুলি কীভাবে মুছবেন

    আপনি যদি একটি নির্দিষ্ট তারিখের আগে সমস্ত পুরানো ইমেল মুছে ফেলতে চান, আপনি আপনার Gmail-এ "আগে" বা "পুরনো_তার চেয়ে" প্যারামিটার ব্যবহার করতে পারেন।

    উভয় ফিল্টার একই কাজ করে, তবে "আগে" প্যারামিটারটি আরও নির্দিষ্ট যে এটি আপনাকে একটি নির্দিষ্ট তারিখের আগে প্রাপ্ত ট্র্যাশ ফোল্ডারে ইমেল পাঠাতে দেয়৷ এটি করার জন্য, আপনি নিম্নলিখিত বিন্যাসটি ব্যবহার করতে পারেন:

    আগে:YYYY/MM/DD

    বলুন আপনি 25 ডিসেম্বর, 2021-এর আগে প্রাপ্ত সমস্ত ইমেল মুছে ফেলতে চান। আপনাকে নিম্নলিখিত সার্চ কোয়েরি চালাতে হবে:

    আগে:2021/12/25

    জিমেইলে শুধুমাত্র পুরানো ইমেলগুলি কীভাবে মুছবেন

    বিকল্পভাবে, আপনি "older_than" প্যারামিটার ব্যবহার করতে পারেন। আবার, বলুন যে আপনি 25 ডিসেম্বর, 2021 সালের 26 ডিসেম্বর, 2021-এর আগে প্রাপ্ত সমস্ত ইমেল মুছে ফেলতে চান। আপনি নিম্নলিখিত সার্চ কোয়েরি ব্যবহার করতে পারেন:

    পুরোনো থেকে:1d

    জিমেইলে শুধুমাত্র পুরানো ইমেলগুলি কীভাবে মুছবেন

    আপনি d ব্যবহার করতে পারেন দিনের জন্য এবং y বছরের জন্য. যাইহোক, আপনি এখানে দশমিক মান ব্যবহার করতে এবং 1.5 বছরের জন্য অনুসন্ধান করতে পারবেন না। পরিবর্তে আপনাকে 182 দিন প্রবেশ করতে হবে।

    মনে রাখবেন যে "আগে" এবং "পুরনো_তার চেয়ে" প্যারামিটারের ফলাফল ভিন্ন হতে পারে। "আগে" প্যারামিটারটি প্রেরিত ইমেলগুলিকেও টানে। যাইহোক, “older_than” প্যারামিটার স্ক্যান করে শুধুমাত্র ইমেল পাওয়া যায়।

    একবার আপনি এই অনুসন্ধান ক্যোয়ারীগুলির মধ্যে একটি ব্যবহার করলে, আপনি নির্দিষ্ট তারিখের আগে প্রাপ্ত সমস্ত ইমেল দেখতে পাবেন।

    সেগুলি মুছতে, উপরের-বাম দিকে চেকবক্সের পাশে তীরটি নির্বাচন করুন৷ ড্রপ-ডাউন মেনু থেকে, সমস্ত নির্বাচন করুন বিকল্প আপনি একটি বিজ্ঞপ্তিও দেখতে পাবেন যেখানে লেখা আছে শীর্ষে এই অনুসন্ধানের সাথে মেলে এমন সমস্ত কথোপকথন নির্বাচন করুন . এটি নির্বাচন করুন, এবং তারপর ট্র্যাশ নির্বাচন করুন ৷ আপনার ডিজিটাল ট্র্যাশ ক্যানে ইমেলগুলি সরাতে উপরে থেকে আইকন।

    জিমেইলে শুধুমাত্র পুরানো ইমেলগুলি কীভাবে মুছবেন

    আপনি Android এবং Apple মোবাইল ডিভাইসগুলির জন্য Gmail অ্যাপে ইমেলগুলি অনুসন্ধান করতে একই অনুসন্ধানের মানদণ্ড ব্যবহার করতে পারেন৷ আপনি যখন অ্যান্ড্রয়েড বা আইফোন ব্যবহার করছেন, শুধুমাত্র পার্থক্য হল আপনাকে আলাদাভাবে ইমেল নির্বাচন করতে হবে কারণ একটি ট্যাপ দিয়ে সমস্ত বার্তা নির্বাচন করার কোনো বিকল্প নেই।

    লেবেল সহ পুরানো ইমেলগুলি কীভাবে মুছবেন

    লেবেল হল Gmail ব্যবহারকারীদের জন্য ইমেল সংগঠিত করার জন্য নিখুঁত টুল। বেশীরভাগ মানুষ ইমেইলের একটি ট্রাকলোড পায় যা তারা কখনই খোলে না। আবর্জনার মাধ্যমে স্কিম করার পরিবর্তে, লেবেল তৈরি করা সহায়ক যাতে গুরুত্বপূর্ণ ইমেলগুলি সেই নির্দিষ্ট লেবেলে আসে। এইভাবে, আপনি সমস্ত অপ্রাসঙ্গিক অপঠিত ইমেলগুলিকে বাল্ক মুছে ফেলতে পারেন৷

    আপনি একবারে একটি লেবেলে থাকা সমস্ত ইমেল মুছে ফেলতে পারলেও, আপনি আপনার গুরুত্বপূর্ণ লেবেলে থাকা সমস্ত ইমেল মুছতে চান না। তাই আপনার গুরুত্বপূর্ণ লেবেলগুলিতে একটি নির্দিষ্ট তারিখের থেকে পুরানো ইমেলগুলি মুছতে আপনাকে এখনও একটি অনুসন্ধান প্যারামিটার ব্যবহার করতে হবে৷

    বলুন আপনি "ক্লায়েন্ট ইমেল" নামে একটি লেবেলে ছয় মাসের বেশি পুরানো ইমেলগুলি মুছতে চান। আপনি যে প্যারামিটারটি ব্যবহার করতে পারেন তা এখানে:

    older_than:182d লেবেল:ক্লায়েন্ট-ইমেল

    এছাড়াও Gmail ডিফল্টরূপে কয়েকটি লেবেল তৈরি করে। উদাহরণস্বরূপ, এটি সামাজিক, আপডেট, প্রচার ইত্যাদি বিভাগে ইমেলগুলিকে গোষ্ঠীভুক্ত করে৷ আপনি এই বিভাগগুলি থেকে পুরানো ইমেলগুলি মুছতে অনুসন্ধান প্যারামিটারে লেবেল নামটি প্রতিস্থাপন করতে পারেন৷

    জিমেইলে শুধুমাত্র পুরানো ইমেলগুলি কীভাবে মুছবেন

    এর পরে, উপরের ডানদিকে খালি চেকবক্সের পাশে তীরগুলি নির্বাচন করে এবং তারপর সমস্ত নির্বাচন করে সমস্ত ইমেল নির্বাচন করুন . আপনি একটি বিজ্ঞপ্তিও দেখতে পাবেন যেখানে লেখা আছে শীর্ষে এই অনুসন্ধানের সাথে মেলে এমন সমস্ত কথোপকথন নির্বাচন করুন . এটি নির্বাচন করুন এবং তারপরে সমস্ত ইমেল ট্র্যাশ করতে ডিলিট বোতাম টিপুন৷

    পুরনো ইমেল মুছে ফেলার জন্য কিভাবে একটি নতুন ফিল্টার তৈরি করবেন

    যদিও Gmail স্বয়ংক্রিয়ভাবে প্রচারমূলক ইমেল এবং অন্যান্য স্প্যাম ইমেলগুলিকে ফিল্টার করার জন্য প্রচারগুলির মতো লেবেল তৈরি করে, তবুও আপনাকে নির্দিষ্ট ইমেলগুলি মুছতে একটি ফিল্টার তৈরি করতে হতে পারে৷

    উদাহরণস্বরূপ, বলুন আপনি একটি গবেষণা প্রকল্পের জন্য বেশ কয়েকটি নিউজলেটার সাবস্ক্রাইব করেছেন। আপনি এখন অন্য একটি প্রকল্পে চলে গেছেন, এক বছর আগে প্রকল্পটি শেষ হওয়ার পর নিউজলেটারগুলিতে সদস্যতা ত্যাগ করেছেন এবং এখন পুরানো বার্তাগুলি পরিষ্কার করতে চান৷

    আপনি একটি ফিল্টার তৈরি করে এটি করতে পারেন যা এক বছর আগে প্রাপ্ত ইমেলগুলিকে ফিল্টার করে এবং তাতে নিউজলেটার শব্দটি থাকে৷

    1. আপনার ফিল্টার তৈরি করতে অনুসন্ধান বারের ডান কোণে তিনটি লাইন সহ আইকনটি নির্বাচন করুন৷
    জিমেইলে শুধুমাত্র পুরানো ইমেলগুলি কীভাবে মুছবেন
    1. আপনি আপনার ইমেল ফিল্টার করার বিকল্পগুলির একটি তালিকা দেখতে পাবেন৷ আপনি যা করার চেষ্টা করছেন তার উপর নির্ভর করে এই পদক্ষেপটির জন্য কিছু যুক্তি প্রয়োজন। আমরা যে উদাহরণটি ব্যবহার করেছি, "নিউজলেটার" শব্দটি সহ সমস্ত ইমেল অনুসন্ধান করা কৌশলটি করতে পারে।

    যাইহোক, আপনি তারিখের জন্য ফিল্টার করতে চান যাতে অনুসন্ধান ক্যোয়ারী এক বছর আগে বা তার পরে প্রাপ্ত ইমেলগুলি ফেরত দেয়। দুর্ভাগ্যবশত, একটি ফিল্টার তৈরি করার কোনো বিকল্প নেই যা আপনাকে এক বছর আগে বা তার আগে প্রাপ্ত সমস্ত ইমেল দেবে। আপনার কাছে একমাত্র বিকল্প হল তারিখের মধ্যে এবং তারিখ ক্ষেত্রের মান সন্নিবেশ করে একটি সময়সীমা নির্বাচন করা৷

    ভাল জিনিস হল, একটি সমাধান আছে। আপনি "শব্দ আছে"-তে "আগে" প্যারামিটারটি ব্যবহার করতে পারেন:

    জিমেইলে শুধুমাত্র পুরানো ইমেলগুলি কীভাবে মুছবেন

    আপনি দেখতে পাচ্ছেন, প্রেরক, বিষয় লাইন এবং ইমেলের তারিখ অন্তর্ভুক্ত করে আপনি প্রচুর জিনিস ফিল্টার করতে পারেন। একবার আপনি মান সন্নিবেশ করা হলে, অনুসন্ধান নির্বাচন করুন বোতাম বা ফিল্টার তৈরি করুন আপনি যদি এটি পরেও ব্যবহার করতে চান।

    1. আপনার অনুসন্ধানের ফলাফল পাওয়া গেলে, উপরের-বাম দিকে চেকবক্সের পাশে ছোট তীরটি নির্বাচন করুন এবং সমস্ত নির্বাচন করুন . যাইহোক, নিশ্চিত করুন যে কোনো গুরুত্বপূর্ণ ইমেল সার্চের ফলাফলে স্লাইড হয়নি। তারপর, মুছুন টিপুন৷ বোতাম, এবং আপনি সম্পন্ন করেছেন।
    জিমেইলে শুধুমাত্র পুরানো ইমেলগুলি কীভাবে মুছবেন

    ফাইনাল টাচ:ট্র্যাশ খালি করা

    এমনকি আপনি পুরানো ইমেলগুলি মুছে ফেলার পরেও, সেগুলি আপনার ট্র্যাশে বসবে, স্থান দখল করবে। আপনি Google ড্রাইভে 15GB বিনামূল্যের সঞ্চয়স্থান পান এবং আপনি যদি Google Photos ব্যবহার করেন, তাহলে সম্ভবত সেই স্থানের একটি বড় অংশ গ্রহণ করবে।

    একটি একক ইমেল বেশি জায়গা নেয় না। যাইহোক, সংযুক্তিগুলি আরও জায়গা নেয়। এবং যখন আপনার Gmail-এ হাজার হাজার অ্যাটাচমেন্ট থাকে, তখন সেগুলি আপনার স্টোরেজ স্পেসের একটি বড় অংশ নিতে পারে৷

    এখানে ভাল খবর:Gmail 30 দিন পরে স্বয়ংক্রিয়ভাবে ট্র্যাশে থাকা সমস্ত কিছু মুছে দেয়। যাইহোক, আপনার যদি জরুরীভাবে স্থান খালি করার প্রয়োজন হয়, ট্র্যাশে যান এবং এখনই ট্র্যাশ খালি করুন নির্বাচন করুন ট্র্যাশে থাকা সমস্ত ইমেল স্থায়ীভাবে মুছে ফেলার জন্য শীর্ষে বিকল্প।

    জিমেইলে শুধুমাত্র পুরানো ইমেলগুলি কীভাবে মুছবেন

    আপনার Gmail অ্যাকাউন্ট থেকে পুরানো ইমেলগুলি পরিষ্কার করার জন্য আপনাকে যা করতে হবে। আপনি যদি ভাবছেন কি করবেন যদি সব হয় আপনার ইনবক্সের ইমেলগুলি গুরুত্বপূর্ণ, আপনি একটি নতুন অতিরিক্ত Gmail অ্যাকাউন্ট তৈরি করতে পারেন এবং স্টোরেজ স্পেস খালি করতে সেই অ্যাকাউন্টে ইমেল স্থানান্তর করতে পারেন৷


    1. জিমেইলে আউটলুক ইমেলগুলি কীভাবে আমদানি করবেন

    2. কিভাবে আপনার Gmail অ্যাকাউন্ট মুছবেন

    3. কিভাবে জিমেইল বার্তাগুলিকে বাল্কে মুছবেন

    4. পুরানো Gmail অ্যাকাউন্ট থেকে নতুন Gmail অ্যাকাউন্টে ইমেলগুলি কীভাবে স্থানান্তর করবেন