কম্পিউটার

স্থির করুন:Microsoft Exchange এর সাথে সংযোগটি Outlook এ অনুপলব্ধ

নীচে বর্ণিত ত্রুটি বার্তাটি অগণিত আউটলুক ব্যবহারকারীরা যখন তারা Outlook চালু করে বা তাদের কম্পিউটারে প্রথমবারের জন্য Outlook কনফিগার করার চেষ্টা করে দেখেছে বলে রিপোর্ট করেছে৷ ত্রুটি বার্তাটিতে একটি ঠিক আছে আছে৷ এটি খারিজ করার জন্য যে বোতামটিতে ক্লিক করা যেতে পারে, কিন্তু ঠিক আছে এ ক্লিক করে ব্যবহারকারীর মাইক্রোসফ্ট এক্সচেঞ্জ সার্ভার-এর জন্য জিজ্ঞাসা করে একটি ডায়ালগ বক্স পপ আপ করে এবং ব্যবহারকারীর নাম , কিন্তু শংসাপত্র টাইপ করে পরবর্তী-এ ক্লিক করুন কাজ করে না।

Microsoft Exchange এর সংযোগ অনুপলব্ধ৷ এই ক্রিয়াটি সম্পূর্ণ করতে আউটলুক অবশ্যই অনলাইন বা সংযুক্ত হতে হবে৷ ।"

স্থির করুন:Microsoft Exchange এর সাথে সংযোগটি Outlook এ অনুপলব্ধ

আউটলুক যুক্তিযুক্তভাবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য উপলব্ধ সবচেয়ে বেশি ব্যবহৃত ইমেল ক্লায়েন্ট, এবং মাইক্রোসফ্ট এক্সচেঞ্জ একটি অত্যন্ত জনপ্রিয় ইমেল পরিষেবা। এই ক্ষেত্রে, আউটলুকে একটি মাইক্রোসফ্ট এক্সচেঞ্জ অ্যাকাউন্ট সফলভাবে কনফিগার করতে সক্ষম না হওয়া বেশ বিরক্তিকর হতে পারে। সবচেয়ে খারাপ বিষয় হল এই সমস্যাটি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সমস্ত সংস্করণ এবং আউটলুকের সমস্ত পুনরাবৃত্তি জুড়ে একটি হুমকি, যার অর্থ উইন্ডোজের যে কোনও সংস্করণে যে কোনও আউটলুক ব্যবহারকারী এটি দ্বারা প্রভাবিত হতে পারে। তবে উজ্জ্বল দিক থেকে, এই সমস্যা দ্বারা প্রভাবিত ব্যবহারকারী অনেক কিছু করতে পারেন এবং এটি থেকে পরিত্রাণ পেতে এবং Microsoft Exchange অ্যাকাউন্টের সাথে Outlook সফলভাবে ইন্টারফেস করতে পারেন। নিম্নলিখিত সমাধানগুলি এই সমস্যাটি মোকাবেলা এবং সমাধানে সবচেয়ে কার্যকর প্রমাণিত হয়েছে:

সমাধান 1:যেকোনো এবং সমস্ত তৃতীয় পক্ষের কম্পিউটার নিরাপত্তা প্রোগ্রাম অক্ষম করুন

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য প্রচুর থার্ড-পার্টি কম্পিউটার সিকিউরিটি প্রোগ্রাম (অ্যান্টিভাইরাস, অ্যান্টি-ম্যালওয়্যার এবং ফায়ারওয়াল প্রোগ্রাম, আপনার কাছে কী আছে) রয়েছে। যদিও এই সমস্ত অ্যাপ্লিকেশনগুলি ব্যবহারকারীদের ভালোর কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে, তারা কখনও কখনও ভাল করার চেয়ে বেশি ক্ষতি করতে পারে। এটি সেই উদাহরণগুলির মধ্যে একটি - তৃতীয় পক্ষের কম্পিউটার সুরক্ষা প্রোগ্রামগুলি আউটলুকে হস্তক্ষেপ করতে পারে এবং বিভিন্ন সমস্যা সৃষ্টি করতে পারে, এটি অন্তর্ভুক্ত। এই ক্ষেত্রে, আপনি আপনার কম্পিউটারে ইনস্টল করা যেকোনো এবং সমস্ত তৃতীয় পক্ষের কম্পিউটার সুরক্ষা প্রোগ্রামগুলিকে নিষ্ক্রিয় (বা আরও ভালভাবে আনইনস্টল) করতে হবে এবং এটি এই ত্রুটি বার্তা থেকে মুক্তি পায় কিনা এবং Outlook কে Microsoft এর সাথে সফলভাবে যোগাযোগ করতে দেয় কিনা তা পরীক্ষা করে দেখতে হবে। বিনিময়।

সমাধান 2:আপনার কম্পিউটারের DNS ফ্লাশ করুন

আপনার কম্পিউটারের DNS-এর সাথে একধরনের হেঁচকিও এই সমস্যার জন্য দায়ী হতে পারে। সৌভাগ্যক্রমে, যদিও, একটি উইন্ডোজ কম্পিউটারের DNS বেশ সহজে ফ্লাশ করা যেতে পারে। আপনার কম্পিউটারের DNS ফ্লাশ করতে, সহজভাবে:

  1. স্টার্ট মেনু খুলুন .
  2. cmd সার্চ করুন ".
  3. cmd  শীর্ষক অনুসন্ধান ফলাফলে ডান-ক্লিক করুন অথবা কমান্ড প্রম্পট এবং প্রশাসক হিসাবে চালান-এ ক্লিক করুন একটি উন্নত কমান্ড প্রম্পট  চালু করতে যার প্রশাসনিক সুবিধা রয়েছে। স্থির করুন:Microsoft Exchange এর সাথে সংযোগটি Outlook এ অনুপলব্ধ
  4. উন্নত কমান্ড প্রম্পটে  নিম্নলিখিতটি টাইপ করুন এবং এন্টার টিপুন :
    ipconfig /flushdns স্থির করুন:Microsoft Exchange এর সাথে সংযোগটি Outlook এ অনুপলব্ধ
  5. উন্নত কমান্ড প্রম্পট বন্ধ করুন .
  6. সমস্যার সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

সমাধান 3:আপনার Outlook প্রোফাইলের এনক্রিপশন সেটিংস পরিবর্তন করুন

রিপোর্ট অনুসারে, নির্দিষ্ট এনক্রিপশন সেটিংস সহ একটি Microsoft Exchange অ্যাকাউন্টের সাথে সংযোগ করতে Microsoft Outlook ব্যবহার করার সময় এই ধরনের সমস্যাগুলি ঘটতে পারে। যদি আপনার আউটলুক প্রোফাইলের এনক্রিপশন সেটিংস আপনার জন্য এই সমস্যাটি সৃষ্টি করে, তবে সেগুলি পরিবর্তন করলে এটি ঠিক করা উচিত। আপনার Outlook প্রোফাইলের এনক্রিপশন সেটিংস পরিবর্তন করতে, আপনাকে করতে হবে:

  1. কন্ট্রোল প্যানেল খুলুন .
  2. মেল সনাক্ত করুন কন্ট্রোল প্যানেলে  আইটেম এবং এটিতে ক্লিক করুন।
  3. প্রোফাইল দেখান-এ ক্লিক করুন আপনার সমস্ত আউটলুক প্রোফাইল প্রদর্শন করতে।
  4. এটি নির্বাচন করতে আপনার ডিফল্ট Outlook প্রোফাইলে ক্লিক করুন এবং প্রপার্টি-এ ক্লিক করুন .
  5. ই-মেইল অ্যাকাউন্ট-এ ক্লিক করুন .
  6. Microsoft Exchange (ডিফল্টরূপে এই অ্যাকাউন্ট থেকে পাঠান)-এ ক্লিক করুন তালিকা নির্বাচন করতে এবং পরিবর্তন-এ ক্লিক করুন .
  7. আরো সেটিংস-এ ক্লিক করুন .
  8. যে উইন্ডোটি খোলে, সেখানে নেভিগেট করুন নিরাপত্তা  ট্যাব।
  9. এনক্রিপশন  এর অধীনে বিভাগে, Microsoft Office Outlook এবং Microsoft Exchange এর মধ্যে ডেটা এনক্রিপ্ট করুন চেক করুন   বিকল্প।
  10. প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং তারপরে ঠিক আছে .
  11. পরবর্তী -এ ক্লিক করুন এবং তারপরে Funish -এ পরিবর্তনগুলি কার্যকর করার জন্য৷

একবার হয়ে গেলে, সমস্যাটি এখনও থেকে যায় কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 4:আপনার Outlook প্রোফাইল মুছুন

যদি এই সমস্যার মূলটি আপনার Outlook প্রোফাইলের পছন্দ বা সেটআপের মধ্যে থাকে, তাহলে আপনি এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে ব্যবহার করতে পারেন এমন নিখুঁত সবচেয়ে কার্যকর সমাধান হল আপনার Outlook প্রোফাইল মুছে ফেলা এবং স্ক্র্যাচ থেকে একটি নতুন তৈরি করা। আপনার Outlook প্রোফাইল মুছে ফেলতে, আপনাকে করতে হবে:

  1. কন্ট্রোল প্যানেল খুলুন .
  2. মেল সনাক্ত করুন কন্ট্রোল প্যানেলে  আইটেম এবং এটিতে ক্লিক করুন।
  3. আপনার ডিফল্ট Outlook প্রোফাইল খুঁজুন এবং মুছুন  এটা।

একবার আপনার ডিফল্ট আউটলুক প্রোফাইল মুছে ফেলা হলে, কেবল আউটলুক চালু করুন। প্রোগ্রামটি আপনাকে একটি নতুন প্রোফাইল তৈরি করতে বলবে - আপনাকে যা করতে হবে তা হল অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন এবং একটি নতুন প্রোফাইল তৈরি করতে প্রয়োজনীয় শংসাপত্রগুলি টাইপ করুন৷ আপনার নতুন আউটলুক প্রোফাইল তৈরি হয়ে গেলে এবং ডিফল্ট হিসাবে সেট হয়ে গেলে, Outlook এখনও Microsoft Exchange এর সাথে সংযোগ করতে এবং ইন্টারফেস করতে সমস্যা হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 5:ম্যানুয়ালি একটি নতুন Outlook প্রোফাইল তৈরি করুন এবং এটিকে ডিফল্ট হিসাবে সেট করুন

  1. কন্ট্রোল প্যানেল খুলুন .
  2. মেল সনাক্ত করুন কন্ট্রোল প্যানেলে  আইটেম এবং এটিতে ক্লিক করুন।
  3. যোগ করুন...-এ ক্লিক করুন .
  4. নতুন প্রোফাইলের জন্য একটি নাম টাইপ করুন প্রোফাইল নাম  ক্ষেত্র।
  5. অন্যান্য শংসাপত্র যা প্রয়োজন তা প্রদান করুন এবং নতুন প্রোফাইল তৈরি করতে অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।
  6. একবার নতুন প্রোফাইল তৈরি হয়ে গেলে, এটিকে Outlook-এর জন্য ডিফল্ট প্রোফাইল হিসেবে সেট করুন নিশ্চিত করুন যে সর্বদা এই প্রোফাইলটি ব্যবহার করুন বিকল্পটি সক্রিয় করা হয়েছে এবং সরাসরি এটির নীচে অবস্থিত ড্রপডাউন মেনুটি খুলছে এবং এটি নির্বাচন করতে আপনার তৈরি করা নতুন প্রোফাইলটিতে ক্লিক করুন৷

সমাধান 6:আপনার Microsoft Exchange সার্ভারে Microsoft Exchange সিস্টেম অ্যাটেনডেন্ট পরিষেবা শুরু করুন

মাইক্রোসফ্ট আউটলুকে একটি Microsoft Exchange অ্যাকাউন্টের সাথে এই নির্দিষ্ট সমস্যাটির সাথে জড়িত শত শত শত মামলার পর্যালোচনা করা এই সত্যটি প্রকাশ করেছে যে সমস্যাটি সর্বদা ক্লায়েন্টের পক্ষে থাকে না – কিছু ক্ষেত্রে, সমস্যার মূল সার্ভার-সাইড হতে পারে। যেমন. এই সমস্যার সবচেয়ে সাধারণ সার্ভার-সাইড কারণ হল Microsoft Exchange System Attendant  পরিষেবাটি মাইক্রোসফ্ট এক্সচেঞ্জ সার্ভারে চলছে না। এই ধরনের ক্ষেত্রে, Microsoft Exchange সিস্টেম অ্যাটেনডেন্ট , কিছু কারণে, Microsoft Exchange সার্ভারে চলে না যদিও এটি স্বয়ংক্রিয়ভাবে শুরু করার জন্য কনফিগার করা হয়।

আপনাকে যা করতে হবে তা হল Microsoft Exchange সিস্টেম অ্যাটেনডেন্ট  পরিষেবার সম্পত্তি  Microsoft Exchange সার্ভারে, নিশ্চিত করুন যে এটি স্টার্টআপ প্রকার: এর পাশের ড্রপডাউন মেনুতে স্বয়ংক্রিয়ভাবে শুরু করার জন্য কনফিগার করা হয়েছে। , স্টার্ট -এ ক্লিক করুন যদি পরিষেবাটি ইতিমধ্যে চালু না থাকে বা বন্ধ করুন এবং তারপর শুরু  যদি এটি ইতিমধ্যেই চলমান থাকে তবে এটি পুনরায় চালু করতে, এবং এই সমস্যাটি আপনার জন্য আর সমস্যা হওয়া উচিত নয়। এই সমস্যা দ্বারা প্রভাবিত ব্যবহারকারীরা যাদের তাদের Microsoft Exchange সার্ভারে শারীরিক অ্যাক্সেস রয়েছে তারা ভাগ্যবান, কিন্তু যে ব্যবহারকারীরা তাদের Microsoft Exchange সার্ভারে এই ফিক্সটি নিজেরাই স্থাপন করতে পারে না তাদের কেবল সার্ভারের দায়িত্বে থাকা যে কারও সাথে যোগাযোগ করা উচিত এবং তাদের তা করতে বলা উচিত।


  1. FIX:Outlook 2016 এ EXCEL ফাইলগুলির পূর্বরূপ দেখা যাবে না

  2. কিভাবে Microsoft Outlook 0x800ccc0d ত্রুটি ঠিক করবেন

  3. কিভাবে Microsoft Outlook 0x800ccc0d ত্রুটি ঠিক করবেন

  4. আউটলুক পাসওয়ার্ড প্রম্পট পুনরায় উপস্থিত হওয়া ঠিক করুন