কম্পিউটার

কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?

ত্রুটি 0x80042108 (আউটলুক আপনার আগত POP3 ইমেল সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম)  Windows ব্যবহারকারীদের জন্য Outlook-এর পরে উপস্থিত হয়৷ কোনো ধরনের ইমেল পাঠাতে ব্যর্থ। বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা নিশ্চিত করেছেন যে তারা সাধারণত ইমেল পান।

কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?

এটি দেখা যাচ্ছে, এই বিশেষ আউটলুক ত্রুটি ঘটবে কেন দুটি প্রধান কারণ রয়েছে। প্রথম সম্ভাব্য অপরাধী হল একটি অসঙ্গতি যা ইয়াহু POP-এর জন্য তাদের নিরাপত্তা সেটিংস বাড়ানোর পরে দেখা দিয়েছে। আপনি যদি এই পরিবর্তনের আগে আপনার ইমেল অ্যাকাউন্টটি কনফিগার করে থাকেন, তাহলে আপনি POP3-এর নিরাপত্তা বিকল্পগুলি সংশোধন করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন যাতে Outlook কে সচেতন করে তোলে যে Yahoo-এর একটি এনক্রিপ্টেড সংযোগ (SSL) প্রয়োজন৷

যাইহোক, এই সমস্যাটি একটি অত্যধিক সুরক্ষামূলক AV দ্বারাও হতে পারে যা আউটলুক দ্বারা ব্যবহৃত কিছু পোর্ট ব্লক করছে বা বাহ্যিক ইমেল সার্ভারের সাথে যোগাযোগ করতে প্রধান এক্সিকিউটেবলকে বাধা দিচ্ছে। এই ক্ষেত্রে, আপনি অতিরিক্ত সুরক্ষামূলক AV নিষ্ক্রিয়/আনইন্সটল করতে পারেন অথবা এই সমস্যাটি ঘটতে না দেওয়ার জন্য আপনি ব্যবহৃত পোর্ট সহ Outlook.com-কে হোয়াইটলিস্ট করতে পারেন৷

পদ্ধতি 1:PoP3 সেটিংস সঠিকভাবে কনফিগার করা

দেখা যাচ্ছে, এই সমস্যাটি সম্ভবত একটি Yahoo POP অ্যাকাউন্টের সাথে ঘটছে। প্রভাবিত ব্যবহারকারীদের মতে, এই সমস্যাটি ঘটে এই কারণে যে Yahoo POP এর জন্য তার নিরাপত্তা সেটিংস বাড়িয়েছে যা আউটলুকের সাথে ডিফল্ট কনফিগারেশন ভেঙে দেয়।

সৌভাগ্যবশত, এর মানে এই নয় যে আপনি আর আউটলুকের সাথে আপনার অ্যাকাউন্ট সংযোগ করতে পারবেন না। আপনি এখনও করতে পারেন, কিন্তু ইমেল ক্লায়েন্টকে সচেতন করার জন্য আপনাকে আপনার Outlook অ্যাপ্লিকেশনে কিছু POP3 সম্পর্কিত সেটিংস পরিবর্তন করতে হবে যে Yahoo-এর একটি এনক্রিপ্টেড সংযোগ (SSL) প্রয়োজন৷

এই দৃশ্যটি প্রযোজ্য হলে, আপনি Yahoo POP3-এর জন্য সঠিক সেটিংস নির্দিষ্ট করছেন কিনা তা নিশ্চিত করার জন্য নির্দেশাবলীর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. আউটলুক খুলুন এবং ফাইল-এ ক্লিক করতে উপরে রিবন বারটি ব্যবহার করুন> অ্যাকাউন্ট সেটিংস৷৷ তারপর, ড্রপ-ডাউন মেনু থেকে, অ্যাকাউন্ট সেটিংস-এ ক্লিক করুন আরেকবার. কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?
  2. অ্যাকাউন্ট সেটিংস এর ভিতরে মেনুতে, ইমেল-এ ক্লিক করুন অনুভূমিক মেনু থেকে ট্যাব এবং সেটিংস মেনু খুলুন।
  3. এরপর, পরবর্তী স্ক্রিনে, আপনার সেটিংস সঠিক কিনা তা যাচাই করুন, তারপর আরো সেটিংস এ ক্লিক করুন . কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?
  4. ইন্টারনেটের ভিতরে গেলে ই-মেইল সেটিংস, উন্নত-এ ক্লিক করুন ট্যাব, তারপরে এই সার্ভারের জন্য একটি এনক্রিপ্টেড সংযোগ (SSL) এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন।

    কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?

    দ্রষ্টব্য: আপনি যদি Yahoo এর সাথে এই সমস্যার সম্মুখীন হন, তাহলে নিশ্চিত করুন যে POP3 সার্ভারটি 995 এ সেট করা আছে।

  5. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ঠিক আছে ক্লিক করুন, তারপরে আউটলুক পুনরায় চালু করুন এবং পূর্বে 0x80042108 উত্পাদিত ক্রিয়াটি পুনরাবৃত্তি করুন৷

একই সমস্যা এখনও ঘটতে থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 2:AV-কে আউটলুকে হস্তক্ষেপ করা থেকে আটকানো

দেখা যাচ্ছে, অন্য একটি মোটামুটি সাধারণ অপরাধী যা আউটলুকের সাথে এই সমস্যাটিকে ট্রিগার করতে পারে তা হল একটি অত্যধিক সুরক্ষামূলক অ্যান্টিভাইরাস স্যুট যা পোর্টগুলিকে ব্লক করে দেয় বা মূল প্রোগ্রামের এক্সিকিউটেবলকে ইন্টারনেটের সাথে সংযোগ করা থেকে।

এই ক্ষেত্রে, আপনি যে অ্যান্টিভাইরাস/ফায়ারওয়াল স্যুট ব্যবহার করছেন তার উপর নির্ভর করে এই ফিক্সটি ভিন্ন হবে। কিন্তু মূল কথা হল, আপনি অতিরিক্ত সুরক্ষামূলক স্যুটটিকে নিষ্ক্রিয় বা আনইনস্টল করতে পারেন অথবা আপনি ব্যতিক্রম স্থাপন করতে পারেন এবং এটি সক্রিয়ভাবে ব্যবহার করা পোর্টগুলির সাথে প্রধান আউটলুক এক্সিকিউটেবলকে সাদা তালিকাভুক্ত করতে পারেন৷

উভয় পরিস্থিতির জন্য আমরা 2টি ভিন্ন সাব-গাইড তৈরি করেছি। আপনি যদি আপনার নিরাপত্তা স্যুট অক্ষম বা আনইনস্টল করতে চান, তাহলে সাব-গাইড A অনুসরণ করুন . আপনি যদি সংঘাত ঘটতে না দেওয়ার জন্য ব্যতিক্রমগুলি সেট করতে চান তবে সাব-গাইড B অনুসরণ করুন .

ক. অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল নিষ্ক্রিয় / আনইনস্টল করা

যদি আপনি একটি 3য় পক্ষের অ্যান্টিভাইরাস ব্যবহার করছেন, Outlook চালু করার আগে এবং আপনি মেল পাঠাতে সক্ষম কিনা তা দেখার আগে ট্রে-বার আইকনের মাধ্যমে রিয়েল-টাইম সুরক্ষা নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। মনে রাখবেন যে আপনি যে টুলটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, এই মেনুটি একটু ভিন্ন হতে পারে, কিন্তু সাধারণত, আপনি ট্রে-বার মেনু থেকে সরাসরি এই পরিবর্তন করতে পারেন।

কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?

আপনি যদি উইন্ডোজ ফায়ারওয়ালের সাথে অন্তর্নির্মিত উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করেন এবং আপনি এটি নিষ্ক্রিয় করতে চান তবে আপনাকে এটি উইন্ডোজ সুরক্ষা মেনু থেকে করতে হবে। এই মেনুতে পৌঁছানোর জন্য, Windows কী + R টিপুন একটি রান খুলতে ডায়ালগ বক্সে, 'windowsdefender:' টাইপ করুন এবং Enter টিপুন উইন্ডোজ সিকিউরিটি মেনু খুলতে।

ভিতরে একবার, ভাইরাস এবং হুমকি সুরক্ষা-এ ক্লিক করুন , তারপর সেটিংস পরিচালনা করুন-এ ক্লিক করুন এবং রিয়েল-টাইম সুরক্ষা এর সাথে যুক্ত টগলটি অক্ষম করুন

কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?

আপনি যদি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস ব্যবহার করেন এবং আপনি এটি আনইনস্টল করতে ইচ্ছুক হন তাহলে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, ‘appwiz.cpl’ টাইপ করুন এবং Enter টিপুন একটি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে তালিকা. কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?
  2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে মেনু, ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির তালিকার মাধ্যমে নীচে স্ক্রোল করুন এবং আপনি যে অ্যান্টিভাইরাসটি আনইনস্টল করতে চান তার সাথে যুক্ত এন্ট্রিটি সনাক্ত করুন। একবার আপনি এটি দেখতে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?
  3. আনইন্সটলেশন স্ক্রিনের ভিতরে, আনইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  4. পরবর্তী কম্পিউটার স্টার্টআপে, আউটলুক খুলুন এবং পূর্বে 0x80042108 ট্রিগার করা ক্রিয়াটি পুনরাবৃত্তি করুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা তা দেখতে ত্রুটি৷

বি. অ্যান্টিভাইরাস বা ফায়ারওয়াল

দ্বারা ব্যবহৃত Outlook.com এবং পোর্টগুলিকে হোয়াইটলিস্ট করা

আপনি যদি আপনার অ্যান্টিভাইরাস স্যুট পছন্দ করেন এবং আপনি এটিকে নিষ্ক্রিয় বা আনইনস্টল করতে না চান, তাহলে একটি আরও মার্জিত সমাধান হবে ইমেল ক্লায়েন্ট দ্বারা ব্যবহৃত পোর্টগুলির সাথে মূল আউটলুক এক্সিকিউটেবলকে হোয়াইটলিস্ট করা যাতে বিরোধ নেই তা নিশ্চিত করা। আর ঘটছে।

দ্রষ্টব্য: আপনি যদি একটি 3য় পক্ষের নিরাপত্তা স্যুট ব্যবহার করেন, তবে ব্যতিক্রম আইটেম এবং প্রোগ্রাম সেট করার ধাপগুলি ভিন্ন হবে। এই ক্ষেত্রে, অনলাইনে নির্দিষ্ট পদক্ষেপের জন্য অনুসন্ধান করুন এবং নিম্নলিখিত আইটেমগুলিকে সাদা তালিকাভুক্ত করুন:

Outlook.exe
Port 110
Port 995
Port 143
Port 993
Port 25
Port 465
Port 587

আপনি যদি Windows Security ব্যবহার করেন (উইন্ডোজ ডিফেন্ডার + উইন্ডোজ ফায়ারওয়াল), মিথ্যা ইতিবাচক নির্মূল করতে সঠিক ব্যতিক্রমগুলি প্রতিষ্ঠা করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. ডায়ালগ বক্সের ভিতরে, 'control firewall.cpl' টাইপ করুন ক্লাসিক উইন্ডোজ ফায়ারওয়াল খুলতে ইন্টারফেস. কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?
  2. আপনি একবার Windows Defender-এর মূল মেনুতে গেলে, Windows Defender Firewall-এর মাধ্যমে একটি অ্যাপ বা বৈশিষ্ট্যকে অনুমতি দিন-এ ক্লিক করে শুরু করুন বাম দিকের মেনু থেকে। কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?
  3. পরবর্তী মেনু থেকে, সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন বোতাম, তারপর হ্যাঁ এ ক্লিক করুন যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দ্বারা অনুরোধ করা হয় শীঘ্র. কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?
  4. এই তালিকাটি সম্পাদনাযোগ্য হয়ে গেলে, আইটেমগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং Outlook-এর সাথে যুক্ত এন্ট্রিটি সনাক্ত করুন। যখন আপনি এটি দেখবেন, নিশ্চিত করুন যে বট বক্স করা আছে (ব্যক্তিগত এবং সর্বজনীন) ঠিক আছে ক্লিক করার আগে চেক করা হয়৷ পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?

    দ্রষ্টব্য: Outlook এই তালিকায় না থাকলে, অন্য অ্যাপকে অনুমতি দিন, -এ ক্লিক করুন আউটলুক এক্সিকিউটেবলের অবস্থানে নেভিগেট করুন এবং তালিকায় যোগ করতে এটিতে ডাবল ক্লিক করুন৷

    কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?
  5. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন, তারপর আবার ফায়ারওয়াল মেনু খুলতে ধাপ 1 অনুসরণ করুন। কিন্তু এইবার, উন্নত সেটিংস-এ ক্লিক করুন বাম হাতের মেনু থেকে। কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যখন আপনাকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ দ্বারা অনুরোধ করা হয় , হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।

  6. Windows Firewall সেটিংসের ভিতরে, Inbound Rules-এ ক্লিক করুন বাম-হাতের মেনু থেকে, তারপর নতুন নিয়মে ক্লিক করুন . কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?
  7. আপনি একবার নতুন ইনবাউন্ড রুল উইজার্ড উইন্ডোর ভিতরে গেলে, পোর্ট নির্বাচন করুন নিয়মের ধরন-এ প্রম্পট করুন এবং পরবর্তীতে ক্লিক করুন এরপর, TCP নির্বাচন করুন, তারপরে নির্দিষ্ট স্থানীয় লাভ চয়ন করুন ক্লিক করার আগে নিম্নলিখিত পোর্টগুলি টগল করুন এবং পেস্ট করুন পরবর্তী:110, 995, 143, 993, 25, 465, 587
  8. অ্যাকশনে প্রম্পটে, সংযোগের অনুমতি দিন নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন আরেকবার. কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?
  9. প্রোফাইলে ধাপে, প্রতিটি বাক্সে টিক চিহ্ন দিন (এর জন্য ডোমেন, ব্যক্তিগত এবং সর্বজনীন) পরবর্তী ক্লিক করার আগে আরেকবার. কিভাবে আউটলুক ত্রুটি 0x80042108 ঠিক করবেন?
  10. আপনি যে নতুন নিয়মটি তৈরি করতে চলেছেন তার জন্য একটি স্বীকৃত নাম স্থাপন করুন, তারপরে সমাপ্তি এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।
  11. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন, তারপর সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা তা দেখতে পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে Outlook চালু করুন।

  1. ঠিক করুন:আউটলুক অজানা ত্রুটি 0x800cce05

  2. ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x800ccc90

  3. Windows 10 এ Outlook ত্রুটি 0X800CCC0E কিভাবে ঠিক করবেন?

  4. কিছু ​​ভুল আউটলুক ত্রুটি কীভাবে ঠিক করবেন