কম্পিউটার

কিভাবে আউটলুক ত্রুটি 0x80190194 ঠিক করবেন?

0x80190194 এই ইমেল ক্লায়েন্টের মাধ্যমে ইমেল পাঠানো এবং গ্রহণ করার সময় বা OAB (অফলাইন ঠিকানা বই) ডাউনলোড করার চেষ্টা করার সময় আউটলুক ব্যবহারকারীদের দ্বারা প্রায়শই ত্রুটি রিপোর্ট করা হয়। এই সমস্যাটি প্রতিটি সাম্প্রতিক আউটলুক সংস্করণে ঘটছে বলে রিপোর্ট করা হয়েছে৷

কিভাবে আউটলুক ত্রুটি 0x80190194 ঠিক করবেন?

ব্যবহারকারীদের মতে যারা 0x80190194 এর সাথেও ডিল করছিল আউটলুকের ত্রুটি কোড, এই সমস্যাটির কারণ হতে পারে এমন বিভিন্ন কারণ রয়েছে:

  • দূষিত Outlook ফোল্ডার - এখন পর্যন্ত, সবচেয়ে সাধারণ কারণ যা এই ত্রুটির কারণ হবে তা হল দূষিত ডেটা যা আউটলুক অ্যাপ্লিকেশনের সাথে যুক্ত অ্যাপডেটা ফোল্ডারের ভিতরে প্রবেশ করেছে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি সম্ভবত প্রধান আউটলুক ফোল্ডারটির নাম পরিবর্তন করে, আপনার OS কে এটিকে উপেক্ষা করতে বাধ্য করে এবং একটি নতুন স্বাস্থ্যকর উদাহরণ তৈরি করে সমস্যার সমাধান করতে পারেন৷
  • ক্ষতিগ্রস্ত অফলাইন ঠিকানা বই – যদি আপনি Microsoft Exchange অ্যাকাউন্টের সাথে এই সমস্যার সম্মুখীন হন, তাহলে এটা সম্ভব যে আপনি একটি আংশিকভাবে দূষিত OAB আপডেট পদ্ধতির সাথে কাজ করছেন যা আপনার ইমেল কার্যকারিতাকে প্রভাবিত করে। এই ক্ষেত্রে, আপনি হয় একটি ম্যানুয়াল OAB আপডেট করার চেষ্টা করতে পারেন বা এই আচরণের কারণ হতে পারে এমন কোনও দূষিত উদাহরণ মুছে ফেলার জন্য অফলাইন ঠিকানা বই ফোল্ডারের বিষয়বস্তু সাফ করার চেষ্টা করতে পারেন৷
  • দূষিত Outlook প্রোফাইল - কিছু নির্দিষ্ট পরিস্থিতিতে, আপনি এই ত্রুটিটি দেখার আশা করতে পারেন কারণ আপনার বর্তমান স্থানীয় আউটলুক প্রোফাইলে দূষিত ফাইল রয়েছে যা প্রেরণ বা গ্রহণের ক্রিয়াকলাপকে প্রভাবিত করে। এই ক্ষেত্রে, আপনি স্ক্র্যাচ থেকে পুনরায় তৈরি করার আগে বর্তমান Outlook প্রোফাইল মুছে ত্রুটিটি ঠিক করতে সক্ষম হবেন৷

পদ্ধতি 1:আউটলুক ফোল্ডারের নাম পরিবর্তন করা

সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি যা শেষ পর্যন্ত 0x80190194 ট্রিগার করতে পারে ত্রুটি হল দূষিত ডেটা যা বর্তমানে প্রধান AppData-এর ভিতরে উপস্থিত আউটলুক অ্যাপ্লিকেশন এর সাথে যুক্ত ফোল্ডার৷ .

দেখা যাচ্ছে, এই দৃশ্যটি প্রযোজ্য হলে, আপনি অ্যাপ ডেটা অ্যাক্সেস করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন ফোল্ডার এবং একটি নতুন ফোল্ডার তৈরি করতে অ্যাপ্লিকেশনটিকে বাধ্য করার জন্য বিদ্যমান Outlook ফোল্ডারের নাম পরিবর্তন করা। এটি আপনাকে আপনার ইমেলে বর্তমানে সংরক্ষিত কোনো গুরুত্বপূর্ণ ডেটা হারাবে না কারণ কথোপকথন এবং সংযুক্তিগুলি ইতিমধ্যেই ক্লাউডে ব্যাক আপ করা হয়েছে৷

Outlook ফোল্ডারের নাম পরিবর্তন করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, '%appdata%' টাইপ করুন এবং Enter টিপুন AppData খুলতে আপনার কম্পিউটারে ফোল্ডার। কিভাবে আউটলুক ত্রুটি 0x80190194 ঠিক করবেন?

    দ্রষ্টব্য: আপনি নিজেও এই অবস্থানে যেতে পারেন, তবে মনে রাখবেন যে এই ফোল্ডারটি ডিফল্টরূপে লুকানো থাকে৷

  2. আপনি একবার AppData-এর ভিতরে গেলে ফোল্ডার, রোমিং অ্যাক্সেস করুন ফোল্ডারে, তারপর আউটলুক নামের এন্ট্রিটি সন্ধান করুন। যখন আপনি অবশেষে এটি সনাক্ত করতে পরিচালনা করেন, তখন এটিতে ডান-ক্লিক করুন এবং পুনঃনামকরণ চয়ন করুন৷ নতুন উপস্থিত প্রসঙ্গ মেনু থেকে।
  3. আউটলুক ফোল্ডারটিকে 'Outlook.old' নাম দিন এবং Enter টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। ‘.পুরাতন যোগ করে এক্সটেনশন, আপনি নিশ্চিত করছেন যে আপনার অপারেটিং সিস্টেম এই ফোল্ডারটিকে উপেক্ষা করে এবং ফাইল দুর্নীতির ঘটনা এড়াতে স্ক্র্যাচ থেকে একটি নতুন তৈরি করে। কিভাবে আউটলুক ত্রুটি 0x80190194 ঠিক করবেন?

    দ্রষ্টব্য: যদি এক্সটেনশনগুলি ডিফল্টরূপে দৃশ্যমান না হয়, তাহলে দেখুন অ্যাক্সেস করতে ফাইল এক্সপ্লোরার উইন্ডোর শীর্ষে থাকা রিবন বারটি ব্যবহার করুন ট্যাব, তারপর ফাইল নেম এক্সটেনশন
    এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন কিভাবে আউটলুক ত্রুটি 0x80190194 ঠিক করবেন?

  4. এই পরিবর্তনটি কার্যকর হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা দেখুন।

একই সমস্যা এখনও ঘটতে থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 2:OAB ফোল্ডারের বিষয়বস্তু আপডেট করা বা সাফ করা

আপনি যদি একটি Microsoft Exchange অ্যাকাউন্টের সাথে এই ত্রুটি কোডের সম্মুখীন হন, মনে রাখবেন যে ডিফল্টরূপে, Outlook স্বয়ংক্রিয়ভাবে অফলাইন ঠিকানা বই (OAB) প্রতি 24 ঘন্টায় একবার আপডেট করবে৷

যাইহোক, এমন কিছু পরিস্থিতি রয়েছে যেখানে এই প্রক্রিয়াটি দূষিত হতে পারে এবং আপনার মেল প্রোফাইলের কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি হয় আশা করতে পারেন যে একটি ম্যানুয়াল আপডেট দূষিত ফাইলগুলি সাফ করবে বা আপনি OAB ফোল্ডারের বিষয়বস্তু ম্যানুয়ালি সাফ করতে পারবেন৷

আউটলুক মেনুর মাধ্যমে জোর করে কীভাবে OAB আপডেট করবেন তা এখানে রয়েছে:

  • আউটলুক 2007 এবং তার বেশিসরঞ্জাম> পাঠান / গ্রহণ করুন অ্যাক্সেস করুন উপরের রিবন বার থেকে ট্যাব, তারপর ডাউনলোড ঠিকানা বইতে ক্লিক করুন।
  • আউটলুক 2010, আউটলুক 2013 এবং আউটলুক 2016 – উপরের ফিতা থেকে, পাঠান / গ্রহন> পাঠান / গ্রহণ গোষ্ঠী এ যান এবং ডাউনলোড ঠিকানা বই-এ ক্লিক করুন .

আপনি অ্যাড্রেস বুক ইউটিলিটি খোলার পরে, শেষ পাঠানো/প্রাপ্তির পর থেকে পরিবর্তনগুলি ডাউনলোড করুন-এর সাথে যুক্ত বাক্সটি চেক করুন , তারপর নীচের ড্রপ-ডাউন মেনু ব্যবহার করে সঠিক OAB নির্বাচন করুন।

কিভাবে আউটলুক ত্রুটি 0x80190194 ঠিক করবেন?

একবার আপনি অফলাইন অ্যাড্রেস বুক ইউটিলিটি আপডেট করলে, আউটলুক ক্লায়েন্ট পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি ঠিক হয়েছে কিনা। যদি আপনি এখনও একই 0x80190194 সম্মুখীন হন ত্রুটি, আপনার অফলাইন ঠিকানা বই ফাইলের বিষয়বস্তু সাফ করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন :

  1. নিশ্চিত করুন যে আউটলুক এবং যেকোন সংশ্লিষ্ট দৃষ্টান্ত বন্ধ রয়েছে।
  2. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপরে, '%localappdata%' টাইপ করুন লুকানো AppData খুলতে ফোল্ডার কিভাবে আউটলুক ত্রুটি 0x80190194 ঠিক করবেন?
  3. একবার AppData, এর রুট ফোল্ডারের ভিতরে Microsoft>  Outlook-এ নেভিগেট করুন এবং অফলাইন ঠিকানা বইতে ডাবল ক্লিক করুন৷ ফোল্ডার।
  4. যখন আপনি অফলাইন ঠিকানা বইতে থাকবেন ফোল্ডার, Ctrl + A টিপুন এই ফোল্ডারের ভিতরের বিষয়বস্তু নির্বাচন করতে, তারপরে একটি নির্বাচিত আইটেমে ডান-ক্লিক করুন এবং মুছুন এ ক্লিক করুন নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। কিভাবে আউটলুক ত্রুটি 0x80190194 ঠিক করবেন?
  5. OAB ফোল্ডারের বিষয়বস্তু সাফ হয়ে গেলে, আউটলুক পুনরায় চালু করুন এবং পূর্বে 0x80190194 সৃষ্টিকারী ক্রিয়াটি পুনরাবৃত্তি করুন সমস্যাটি এখন ঠিক হয়েছে কিনা তা দেখতে ত্রুটি৷

একই সমস্যা এখনও ঘটতে থাকলে, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান।

পদ্ধতি 3:একটি নতুন Outlook প্রোফাইল তৈরি করুন

যদি উপরের কোনো সমাধান আপনার জন্য কার্যকর প্রমাণিত না হয়, তাহলে সম্ভবত আপনি আংশিকভাবে দূষিত Outlook প্রোফাইলের সাথে কাজ করছেন। বেশিরভাগ ক্ষেত্রে, স্থানীয়ভাবে সংরক্ষণ করা ফাইলগুলির একটি নির্বাচনের কারণে এই সমস্যাটি শেষ হয়৷

কিছু ব্যবহারকারী নিজেদেরকে একই রকম পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন তারা নিশ্চিত করেছেন যে তারা শেষ পর্যন্ত একই ইমেল অ্যাকাউন্টের সাথে একটি নতুন প্রোফাইল তৈরি করে এবং মূল Outlook প্রোফাইলটি সরিয়ে সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছেন।

এটি করার জন্য নির্দেশাবলী বেশ ক্লান্তিকর, তাই আপনার জন্য জিনিসগুলিকে একটু সহজ করতে আমরা একটি ধাপে ধাপে নির্দেশিকা তৈরি করেছি:

  1. আউটলুক এবং যে কোনো সংশ্লিষ্ট দৃষ্টান্ত সম্পূর্ণরূপে বন্ধ আছে তা নিশ্চিত করে শুরু করুন।
  2. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপর, টাইপ করুন ”control mlcfg32.cpl’  পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন সরাসরি মেইলবক্স খুলতে। কিভাবে আউটলুক ত্রুটি 0x80190194 ঠিক করবেন?

    দ্রষ্টব্য: আপনি যদি Windows 10 এ এই সমস্যার সম্মুখীন হন তবে এই কমান্ডটি কাজ করবে না। এই ক্ষেত্রে, 'নিয়ন্ত্রণ' টাইপ করুন ক্লাসিক কন্ট্রোল অ্যাক্সেস করতে ডায়ালগ বক্সে ইন্টারফেস, তারপর মেইলে ক্লিক করুন

  3. একবার আপনি মেল-এর ভিতরে গেলে উইন্ডোতে, প্রোফাইল দেখান এ ক্লিক করুন (প্রোফাইলগুলির অধীনে ট্যাব)। কিভাবে আউটলুক ত্রুটি 0x80190194 ঠিক করবেন?
  4. আপনি একবার মেল উইন্ডোর ভিতরে গেলে, সমস্যাযুক্ত ইমেল প্রোফাইলটি পৃথকভাবে নির্বাচন করে শুরু করুন এবং সরান ক্লিক করুন বোতাম এটি করুন এবং তারপরে সংযুক্ত ইমেল প্রোফাইলের তালিকা খালি করতে আপনার পছন্দ নিশ্চিত করুন৷ কিভাবে আউটলুক ত্রুটি 0x80190194 ঠিক করবেন?
  5. এখন প্রোফাইল হয়ে গেলে, আপনি সফলভাবে স্থানীয়ভাবে সঞ্চিত ফাইলগুলি সাফ করেছেন৷ এরপর, যোগ করুন,  এ ক্লিক করুন আপনার নতুন প্রোফাইলের জন্য একটি নাম নির্দিষ্ট করুন, এবং ঠিক আছে এ ক্লিক করুন এটি তৈরি করতে।
  6. এরপর, অ্যাকাউন্ট যোগ করুন অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন আপনার ব্যবহারকারী ইমেল অ্যাকাউন্ট আবার যোগ করার জন্য উইজার্ড। একবার আপনি প্রতিটি প্রয়োজনীয় তথ্য পূরণ করতে পরিচালনা করলে, সমাপ্তি এ ক্লিক করুন এই প্রক্রিয়া সম্পূর্ণ করতে। কিভাবে আউটলুক ত্রুটি 0x80190194 ঠিক করবেন?
  7. আপনি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে পরিচালনা করার পরে, মূল মেইলে ফিরে যান ডায়ালগ বক্স, তারপর সর্বদা এই প্রোফাইল টগল ব্যবহার করুন নির্বাচন করুন৷ এবং তারপর ড্রপ-ডাউন মেনু ব্যবহার করে Outlook এর সাথে এটি সংযোগ করুন। অবশেষে, প্রয়োগ করুন এ ক্লিক করুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে। কিভাবে আউটলুক ত্রুটি 0x80190194 ঠিক করবেন?
  8. পরিবর্তনগুলি কার্যকর করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, তারপরে Outlook চালু করুন এবং পরবর্তী কম্পিউটার স্টার্টআপে সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা দেখুন৷

  1. ঠিক করুন:আউটলুক অজানা ত্রুটি 0x800cce05

  2. Windows 10 এ Outlook ত্রুটি 0X800CCC0E কিভাবে ঠিক করবেন?

  3. Windows 11 এ ফোল্ডার অ্যাক্সেস অস্বীকৃত ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. কিছু ​​ভুল আউটলুক ত্রুটি কীভাবে ঠিক করবেন