কম্পিউটার

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট আউটলুক ত্রুটি 0x80040115 কীভাবে ঠিক করবেন

মাইক্রোসফ্ট অফিস আউটলুক এখন পর্যন্ত উইন্ডোজ কম্পিউটারে সবচেয়ে জনপ্রিয় ইমেল ক্লায়েন্ট, তবে এটি এর নিজস্ব ন্যায্য সমস্যাগুলির সাথে আসে। এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে ত্রুটির চিকিৎসা করা যায় 0x80040115 যা ব্যবহারকারীরা Outlook-এ ইমেল পাঠানোর চেষ্টা করার সময় পেয়ে থাকে।

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট আউটলুক ত্রুটি 0x80040115 কীভাবে ঠিক করবেন

যখন তারা একটি ইমেল পাঠানোর চেষ্টা করে, এটি ব্যর্থ হয়, এবং Outlook এর পরিবর্তে নিম্নলিখিত ত্রুটি বার্তাটি প্রদর্শন করে:

আমরা এটি সম্পূর্ণ করতে পারছি না কারণ আমরা এখনই সার্ভারের সাথে যোগাযোগ করতে পারছি না।

এই ত্রুটিটি দেখে আপনি অনুমান করতে পারেন যে এটি খারাপ বা ইন্টারনেট সংযোগ না থাকার সাথে কিছু করার জন্য। যদিও এটি বেশিরভাগ সময় প্রধান অপরাধী, ত্রুটি অন্যান্য কারণ থেকে আসতে পারে। 0x80040115 ত্রুটি দূর করতে আপনি ব্যবহার করতে পারেন এমন বিভিন্ন সমাধানের মাধ্যমে আমরা আপনাকে হেঁটে দেব।

আউটলুক ত্রুটি 0x80040115 ঠিক করুন

নিম্নলিখিত সমাধানগুলি আউটলুকের 0x80040115 ত্রুটি মেরামত করবে। আমি সুপারিশ করছি যে আপনি সেগুলিকে আমি যে ক্রমে উপস্থাপন করেছি সে অনুযায়ী অনুসরণ করুন৷

  1. আপনার ইন্টারনেট সংযোগের সমস্যা সমাধান করুন৷
  2. নিরাপদ মোডে Outlook খুলুন এবং অ্যাড-ইনগুলির সমস্যা সমাধান করুন৷
  3. আপনার ডিভাইসে DNS রেকর্ড ফ্লাশ করুন।
  4. আউটলুক এবং এক্সচেঞ্জের মধ্যে ডেটা এনক্রিপ্ট করুন।
  5. আপনার Microsoft Outlook ইনস্টলেশন মেরামত করুন।

উপরের ক্রিয়াকলাপগুলি সম্পাদন করার জন্য বিস্তারিত নির্দেশিকাগুলির জন্য নীচের সমাধানগুলি পড়া চালিয়ে যান৷

1] আপনার ইন্টারনেট সংযোগের সমস্যা সমাধান করুন

Outlook-এ 0x80040115 ত্রুটির সবচেয়ে সাধারণ কারণ হল দুর্বল ইন্টারনেট সংযোগ। সুতরাং, আপনি নীচের আরও জটিল সমাধানগুলিতে এগিয়ে যাওয়ার আগে, আপনার রাউটার পুনরায় চালু করুন এবং প্রাথমিক ইন্টারনেট সমস্যা সমাধানের ক্রিয়াকলাপগুলি সম্পাদন করুন৷

লিঙ্ক করা নিবন্ধের সমস্ত পদক্ষেপগুলি অনুসরণ করার পরে, নিশ্চিত করুন যে আপনি ইন্টারনেট অ্যাক্সেস করতে পারেন, সম্ভবত আপনার ইন্টারনেট ব্রাউজারে একটি ওয়েবসাইট পরিদর্শন করে৷ আপনি যদি নিশ্চিত হন যে আপনার ইন্টারনেট সংযোগে কোন সমস্যা নেই, কিন্তু আপনি যখনই ইমেল পাঠানোর চেষ্টা করেন তখন Outlook এখনও 0x80040115 ত্রুটি ছুড়ে দেয়, পরবর্তী সমাধানে এগিয়ে যান।

2] নিরাপদ মোডে Outlook খুলুন এবং অ্যাড-ইনগুলির সমস্যা সমাধান করুন

আপনি একটি তৃতীয় পক্ষের অ্যাড-ইন ইনস্টল করেছেন যা Outlook-এ ত্রুটি সৃষ্টি করছে। একটি অ্যাড-ইন ত্রুটিযুক্ত কিনা তা যাচাই করার একটি উপায় হল নিরাপদ মোডে Outlook চালু করা কারণ এটি কোনও অ্যাড-ইন ছাড়াই প্রোগ্রামটি খোলে। আমরা এই সমাধানটিকে তিনটি ধাপে ভাগ করব:

স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করুন এবং চালান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে। আউটলুক/নিরাপদ টাইপ করুন রান ডায়ালগ বক্সে এবং ওকে বোতামে ক্লিক করুন। আউটলুক শুরু হলে, একটি প্রোফাইল চয়ন করুন এবং ঠিক আছে ক্লিক করুন৷

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট আউটলুক ত্রুটি 0x80040115 কীভাবে ঠিক করবেন

আপনি এখন নিরাপদ মোডে Outlook খুলেছেন, যার মানে কোনো অ্যাড-ইন ত্রুটির কারণ হতে পারে না। আপনি এখন ইমেল পাঠাতে পারেন কিনা নিশ্চিত করুন. আপনি যদি এখনও ইমেল পাঠাতে না পারেন তবে পরবর্তী সমাধানে যান। অন্যদিকে, যদি সমস্যাটি সমাধান হয়ে যায় এবং আপনি ইমেল পাঠাতে পারেন, তাহলে এটা পরিষ্কার যে সমস্যার পিছনে একটি অ্যাড-ইন ছিল।

যেহেতু আপনি নিশ্চিতভাবে বলতে পারেন না যে তৃতীয় পক্ষের অ্যাড-ইন 0x80040115 ত্রুটির কারণ, আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে বগি অ্যাড-ইন খুঁজে পেতে পারেন৷

প্রথমে, Microsoft Outlook চালু করুন এবং ফাইল-এ ক্লিক/ট্যাপ করুন তালিকা. বিকল্প-এ যান এবং অ্যাড-ইনস-এ স্যুইচ করুন আউটলুক বিকল্প উইন্ডোর বাম দিকের ফলকে ট্যাব।

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট আউটলুক ত্রুটি 0x80040115 কীভাবে ঠিক করবেন

এখানে, আপনার ইনস্টল করা সমস্ত অ্যাড-ইনগুলি অক্ষম করুন। Outlook বন্ধ করুন এবং সমস্ত অ্যাড-ইন নিষ্ক্রিয় করে এটি পুনরায় চালু করুন এবং একটি ইমেল পাঠানোর চেষ্টা করুন। যদি এটি কাজ করে, একটি অ্যাড-ইন সক্ষম করুন এবং ইমেল পাঠানোর পুনরায় চেষ্টা করুন৷

আপনি 0x80040115 ত্রুটি না পাওয়া পর্যন্ত তৃতীয় পক্ষের অ্যাড-ইনগুলি এক এক করে সক্রিয় করা চালিয়ে যান। যখন এটি ঘটবে, তখন আপনি জানতে পারবেন যে আপনি যে শেষ অ্যাড-ইনটি সক্ষম করেছেন সেটিই অপরাধী৷

3] আপনার ডিভাইসে DNS রেকর্ড ফ্লাশ করুন

অনেক ব্যবহারকারী কথিতভাবে তাদের ডিভাইসের ডিএনএস রেকর্ডগুলি ফ্লাশ করে 0x80040115 ত্রুটি ঠিক করেছেন। এই পদ্ধতিটি কাজ করে কারণ সমস্যাটি একটি DNS কনফিগারেশন ত্রুটির জন্য হতে পারে।

এটি করার জন্য, প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালু করুন। স্টার্ট মেনু বোতামে ক্লিক করুন এবং "cmd" অনুসন্ধান করুন। কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন বিকল্প।

কমান্ড প্রম্পট উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন এবং ENTER কী টিপুন:

ipconfig/flushdns

ডিএনএস ফ্লাশ করার পরে কমান্ড প্রম্পট থেকে প্রস্থান করুন এবং একটি ইমেল পাঠানোর চেষ্টা করুন। 0x80040115 ত্রুটি এখন চলে যাওয়া উচিত। যদি এটি অব্যাহত থাকে, পরবর্তী সমাধানে যান৷

4] Outlook এবং Exchange এর মধ্যে ডেটা এনক্রিপ্ট করুন

আপনার কম্পিউটারে কন্ট্রোল প্যানেল খুলুন এবং কন্ট্রোল প্যানেল উইন্ডোর উপরের ডানদিকের কোণে ড্রপডাউন মেনু থেকে বড় আইকন দেখতে সেট করুন৷

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট আউটলুক ত্রুটি 0x80040115 কীভাবে ঠিক করবেন

এরপরে, মেইল (Microsoft Outlook)-এ ক্লিক করুন মেল সেটআপ উইন্ডো খুলতে। প্রোফাইল> প্রোফাইল দেখান-এ যান . এখানে, আউটলুক প্রোফাইলটি বেছে নিন যা আপনি ইমেল পাঠানোর সময় ত্রুটি দেখায় এবং প্রপার্টি-এ ক্লিক করুন বোতাম এরপর, ই-মেইল অ্যাকাউন্ট-এ চালিয়ে যান .

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট আউটলুক ত্রুটি 0x80040115 কীভাবে ঠিক করবেন

আপনি যে অ্যাকাউন্ট দিয়ে ইমেল পাঠাতে চাইছেন সেটি নির্বাচন করুন এবং পরিবর্তন-এ ক্লিক করুন ট্যাব এরপর, আরো সেটিংসে যান৷ .

অবশেষে, নিরাপত্তা-এ স্যুইচ করুন Microsoft Office Outlook এবং Microsoft Exchange এর মধ্যে ডেটা এনক্রিপ্ট করুন এর পাশের চেকবক্সটি ট্যাব করুন এবং চিহ্নিত করুন .

ঠিক আছে টিপুন আপনার সেটিংস সংরক্ষণ করতে এবং Microsoft Outlook পুনরায় চালু করতে বোতাম।

5] আপনার Microsoft Outlook ইনস্টলেশন মেরামত করুন

আপনার পিসিতে অন্যান্য অ্যাপ্লিকেশনের মতো, আপনার আউটলুক ইনস্টলেশনটি দূষিত হতে পারে। যদি এটি ঘটে, আপনি যখনই ইমেল পাঠানোর চেষ্টা করবেন তখন আপনি 0x80040115 ত্রুটি পেতে পারেন৷ অন্যান্য সমাধান ব্যর্থ হলে, আপনি একটি দূষিত Outlook ইনস্টলেশনের ফলাফল সম্মুখীন হতে পারে. ইনস্টলেশনটি কীভাবে মেরামত করবেন তা এখানে।

দ্রষ্টব্য:  আপনি শুধুমাত্র এই সমাধানটি ব্যবহার করতে পারেন যদি আপনি Outlook একটি পৃথক অ্যাপ্লিকেশন হিসাবে ইনস্টল করেন এবং Microsoft Office স্যুটের সাথে না।

স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করুন এবং অ্যাপস এবং বৈশিষ্ট্য-এ যান প্রসঙ্গ মেনুতে বিকল্প। Microsoft Outlook খুঁজুন ইনস্টল করা প্রোগ্রামের তালিকা থেকে এবং অফিস ট্রাবলশুটার খুলতে এটিতে ক্লিক করুন।

এরপরে, দ্রুত মেরামত  নির্বাচন করুন অফিস ট্রাবলশুটার উইন্ডোতে বিকল্প এবং ত্রুটির জন্য আউটলুক স্ক্যান করার অনুমতি দিন। এই প্রক্রিয়ার পরে ত্রুটিটি ভালভাবে চলে যাওয়া উচিত।

যাইহোক, যদি এটি অব্যাহত থাকে, তাহলে অনলাইন মেরামত নির্বাচন করুন বিকল্প নিশ্চিত করুন যে আপনি একটি নির্ভরযোগ্য ইন্টারনেট নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন এবং সমস্যা সমাধানকারীকে মেরামতের চেষ্টা করার জন্য কিছু সময় দিন। এই প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে, তবে এটি অনেক ব্যবহারকারীকে Outlook-এ 0x80040115 ত্রুটি ঠিক করতে সাহায্য করেছে৷

শুভকামনা।

উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট আউটলুক ত্রুটি 0x80040115 কীভাবে ঠিক করবেন
  1. Windows 10 এ Microsoft Store ত্রুটি 0x80070005 কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ Outlook ত্রুটি 0X800CCC0E কিভাবে ঠিক করবেন?

  3. Windows 11 এ Microsoft Store ত্রুটি 0x80131505 কিভাবে ঠিক করবেন

  4. Windows 10