কম্পিউটার

MS Office অনলাইনে নথির পটভূমির রঙ পরিবর্তন করুন

সম্প্রতি, আমি লিনাক্সে বেশ সুন্দর এবং বন্ধুত্বপূর্ণ মাইক্রোসফ্ট অফিস অনলাইন স্যুটটি পরীক্ষা করেছি, এটি প্রদর্শন করে যে আপনি সম্পূর্ণ উইন্ডোজ ছাড়াই আপনার প্রিয় লিনাক্স ডিস্ট্রোতে সবচেয়ে প্রচলিত এবং ডি-ফ্যাক্টো স্ট্যান্ডার্ড অফিস প্রোগ্রামগুলি ব্যবহার করতে পারেন। এটি বেশ গুরুত্বপূর্ণ, কারণ এতে আর্থিক এবং পেশাদার বিবেচনা রয়েছে।

কিন্তু একটি জিনিস ছিল যা আমাকে বিরক্ত করেছিল - এবং এটি হল Word এর অনলাইন সংস্করণে নথির পটভূমি ধূসর। আরও সুনির্দিষ্টভাবে বলতে গেলে, এটি স্বচ্ছ, তবে ধূসর রঙের বিশেষ ছায়া (তামাশা পান) চোখের উপর বেশ ভারী। এটা ভারী নয়, এটা আমার রঙ. আমার কাছে আসলে এখানে আরও অর্ধ ডজন গানের ক্লিচ আছে, কিন্তু আমি বিনয়ের সাথে আপনার জন্য বন্ধ করব। যাই হোক, ধূসর রঙ, খারাপ, চোখ ক্লান্ত, খারাপ। কিন্তু এটি পরিবর্তন করার জন্য একটি UI বিকল্প বা বোতাম নেই। তাই আপনি অনলাইনে কাজ করার সময় আপনি কীভাবে সাময়িকভাবে এটিকে পরিবর্তন করতে পারেন তা আমাকে দেখাতে দিন। অন্য কথায়, আমরা মাইক্রোসফ্ট অফিস অনলাইন ডকুমেন্টের পটভূমির রঙ পরিবর্তন করব যা আপনি পছন্দ করেন। আমার পরে.

এটা HTML

দিনের শেষে, ক্লাউডে অ্যাপ্লিকেশানগুলিকে পাওয়ার জন্য যে সফ্টওয়্যার ব্যবহার করা হোক না কেন, আপনার ব্রাউজার এখনও এইচটিএমএল পৃষ্ঠা হিসাবে স্টাফ রেন্ডার করে৷ সত্য, আপনি গতিশীল উপাদান এবং স্ক্রিপ্টগুলি পান, তবে এগুলি কেবল এইচটিএমএল এর বিভিন্ন অংশকে অ্যানিমেট করে এবং সংযুক্ত করে।

সুতরাং, আপনি আপনার ব্রাউজারে যা দেখছেন তা ডিভ এবং টেবিল এবং অনুচ্ছেদে অনুবাদ করা যেতে পারে, এবং সেগুলির সমস্ত বৈশিষ্ট্য এবং শৈলী রয়েছে যেমন রঙ, পটভূমির রঙ, ফন্টের ওজন, সীমানা, মার্জিন এবং এই জাতীয়। এগুলি পরিবর্তন করুন, এবং আপনি পর্দায় অবজেক্ট দেখানোর উপায় পরিবর্তন করবেন। সমস্ত আধুনিক ব্রাউজার আপনাকে একটি রাইট-ক্লিক> উপাদান পরিদর্শন করে প্রদর্শিত HTML পৃষ্ঠাগুলি পরিচালনা করতে দেয়। সঠিক বাক্যাংশ সামান্য ভিন্ন হতে পারে. সংক্ষেপে, HTML/CSS শৈলী পরিবর্তন করুন =পৃষ্ঠার চেহারা পরিবর্তন করুন। এই আমরা কি করতে চাই. কিন্তু.

কোন রাইট ক্লিক নেই!

আহা। ঠিক আছে, কখনও কখনও ইন্টারেক্টিভ অ্যাপ্লিকেশন জাভাস্ক্রিপ্টের কিছু কঠোর ব্যবহারের মাধ্যমে নির্দিষ্ট ক্রিয়া বা ক্লিকগুলিকে ব্লক করে। এটি মোবাইল অ্যাপ্লিকেশনগুলির জন্য সত্য, তবে আপনি যখন বিভিন্ন ওয়েবসাইট লোড করেন তখন আপনি ডেস্কটপেও এটির সম্মুখীন হতে পারেন৷ স্ট্যান্ডার্ড রাইট-ক্লিক মেনুটি নির্দিষ্ট সাইট বা পৃষ্ঠা যা শেয়ার করতে চায় তার সাথে প্রতিস্থাপিত হবে।

Microsoft Office Online তার নিজস্ব প্রাসঙ্গিক মেনুর জন্য ডান-ক্লিক সংরক্ষণ করে। যেমনটি আমরা পর্যালোচনায় দেখেছি, আপনি এই ক্রিয়াটি পাঠ্য অনুলিপি এবং পেস্ট করতে, ভাষা পরিবর্তন করতে, পাঠ্য অনুবাদ করতে, নতুন মন্তব্য যোগ করতে বা আপনার কাজের যেকোন সংখ্যক শৈলীগত সম্পাদনা করতে ব্যবহার করতে পারেন।

এর মানে হল আপনার কাছে স্ট্যান্ডার্ড ব্রাউজার রাইট-ক্লিক মেনু অ্যাক্সেস করার বিকল্প নেই, যা আমাদের HTML উপাদানগুলি পরিদর্শন করার জন্য প্রয়োজন। তাই আমরা এই ঠিক করার জন্য কিছু প্রয়োজন. মোটকথা, আপনি আপনার ব্রাউজারে জাভাস্ক্রিপ্ট অক্ষম করতে পারেন, Noscript-এর মতো এক্সটেনশন ব্যবহার করে বা ব্রাউজার সেটিংসের মাধ্যমে যান, কিন্তু এটি Microsoft Office অনলাইন পৃষ্ঠাগুলির কার্যকারিতাকে বিকল করে দেবে। আমাদের নরম কিছু দরকার - এবং কম অনুপ্রবেশকারী।

ডান-ক্লিক ক্রিয়াগুলিকে বাধা দেওয়ার একটি বিকল্প উপায় হল সরাসরি আপনার ব্রাউজার অ্যাড্রেস বারে জাভাস্ক্রিপ্ট কমান্ড ইনপুট করা। এটি সংক্ষিপ্তভাবে কাজ করতে পারে, কিন্তু অ্যাপ্লিকেশন এবং পৃষ্ঠাগুলি আসলে তাদের নিজস্ব রিফ্রেশ হতে পারে, যার পরে আপনার পরিবর্তনটি অবৈধ হয়ে যাবে। আপনি যদি এই বিষয়ে কৌতূহলী হন, তাহলে আপনি আপনার ঠিকানা বারে নিম্নলিখিত যেকোন একটি চেষ্টা করতে পারেন:

javascript:void(document.oncontextmenu=null);

javascript:void(window.oncontextmenu=null);

ক্রোম এবং ফায়ারফক্সের জন্য বেশ কয়েকটি ব্রাউজার এক্সটেনশন রয়েছে, যা আপনাকে ডান-ক্লিক কার্যকারিতা পুনরুদ্ধার করতে দেয়। এরকম একটি অ্যাড-অন হল রাইট ক্লিক এবং কপি সক্ষম করুন। এই ছোট্ট এক্সটেনশনটির ইনস্টলেশনের পরে পুনরায় আরম্ভ করার প্রয়োজন নেই, তাই এটি সেটআপ এবং ব্যবহার করা বেশ তুচ্ছ।

রাইট-ক্লিক করুন, রঙের বৈশিষ্ট্য পরিবর্তন করুন

এখন যেহেতু আমাদের কাছে স্ট্যান্ডার্ড ব্রাউজার রাইট-ক্লিক মেনু উপলব্ধ আছে, আসুন পৃষ্ঠার পটভূমি উপাদানটি পরিদর্শন করি। সেই ধূসর নথিতে যে কোনো জায়গায় মাউস কার্সার রাখুন, রাইট ক্লিক করুন এবং কিছু বেসিক হ্যাকারোলজি করা যাক।

পরের অংশটি কম দক্ষ লোকেদের কাছে একটু বিভ্রান্তিকর মনে হতে পারে। একবার আপনি পরিদর্শন বিকল্পে ক্লিক করলে, আপনি একটি খুব জটিল মেনু পাবেন যা আপনাকে আপনার পৃষ্ঠার ব্যাকএন্ড দিকটি ডিবাগ এবং ওভারভিউ করতে দেয়। যথা, নেটওয়ার্ক এবং মেমরি ব্যবহার, কর্মক্ষমতা, ত্রুটির বার্তাগুলি, কিন্তু HTML কোড সহ আপনি যে সমস্ত রক্তাক্ত বিবরণ গ্রহণ করেন তা মঞ্জুর করে৷ আপনি যেখানেই ক্লিক করেছেন বাম ফলকে হাইলাইট করা হবে, এবং তারপরে ডানদিকে, আপনার সিএসএস নিয়মগুলির একটি ভাঙ্গন থাকবে যা নির্বাচিত উপাদানগুলিতে প্রযোজ্য।

এই বিশেষ ক্ষেত্রে, পৃষ্ঠার ব্যাকগ্রাউন্ডটি OutlineContent ক্লাসের একটি HTML ডিভ দ্বারা সংজ্ঞায়িত করা হয়, যার ব্যাকগ্রাউন্ডের রঙ স্বচ্ছ সেট করা হয়। আপনাকে যা করতে হবে তা হল ডান ফলকে div.OutlineContent অংশে আপনার মাউস কার্সার রাখুন, ব্যাকগ্রাউন্ড-রঙে ক্লিক করুন:স্বচ্ছ লাইন, এবং ট্রান্সপারেন্ট শব্দটিকে সাদাতে পরিবর্তন করুন, বা অন্য কোনো রঙ আপনার উপযুক্ত মনে করুন। আপনি এন্টার চাপার সাথে সাথে রঙ পরিবর্তন হবে।

এটি একটি অস্থায়ী সমাধান

এটা মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ যে এটি একটি স্থায়ী সমাধান নয়। F5 দিয়ে পৃষ্ঠা রিফ্রেশ করুন এবং আপনার স্টাইল সম্পাদনা চলে যাবে। দস্তাবেজটি ডাউনলোড করুন এবং এটি LibreOffice বা Microsoft Office এ খুলুন এবং আপনার গেম নির্বিশেষে এটির আদর্শ সাদা ব্যাকগ্রাউন্ড থাকবে। এটি শুধুমাত্র একটি প্রসাধনী পরিবর্তন, এবং শুধুমাত্র আপনার ব্রাউজারে। একবার পৃষ্ঠাটি লোড হয়ে গেলে, এটি লোড হয় এবং সার্ভারের অংশটি সম্পন্ন হয়। আপনি পৃষ্ঠার বিষয়বস্তু সম্পূর্ণরূপে পুনরায় লোড না করা পর্যন্ত, আপনার সেট করা অস্থায়ী রঙ প্রযোজ্য হবে। একবার পৃষ্ঠাটি তাজা রেন্ডার করা হলে, সেই ফিক্সটি চলে যাবে।

এটি মাইক্রোসফ্ট অফিস অনলাইনের জন্য অনন্য নয়। আপনি যে কোনও ওয়েবসাইটে এই পরিবর্তনগুলি করতে পারেন, বিশেষ করে যদি আপনি নির্দিষ্ট লেআউট বা রঙ পছন্দ না করেন। আপনি যদি ওয়েবসাইটটি ব্যবহার করতে এবং এর সাথে ইন্টারঅ্যাক্ট করতে চান তবে বেশ সহজ, তবে আপনি এটির কিছু উপস্থাপনা স্তরকে জটিল বলে মনে করেন।

আপনি যদি মনে করেন যে আপনার আর টুইকের প্রয়োজন নেই, অথবা আপনি অ্যাপ-নির্দিষ্ট রাইট-ক্লিক মেনু পুনরুদ্ধার করতে চান, ব্রাউজার এক্সটেনশন অক্ষম করুন এবং পৃষ্ঠাটি পুনরায় লোড করুন। আপনি যে অবস্থায় শুরু করেছিলেন সেই অবস্থায় ফিরে আসবেন। সহজ, সম্পূর্ণ বিপরীত, অ-অনুপ্রবেশকারী। এবং সম্ভবত প্রতিদিন আপনাকে আরও কয়েক ঘন্টা মজার সময় দিতে পারে, কারণ আপনার চোখ এতটা ধূসর রঙের দিকে তাকিয়ে ক্লান্ত হয় না।

উপসংহার

এই সংক্ষিপ্ত টিউটোরিয়াল শিক্ষকদের দুটি গুরুত্বপূর্ণ পাঠ:1) এইচটিএমএল-এ কয়েকটি বিট, এটি কীভাবে কাজ করে, কীভাবে পৃষ্ঠাগুলি লোড এবং রেন্ডার করা হয় এবং সংক্ষেপে ওয়েব অ্যাপগুলি কী করে 2) মাইক্রোসফ্টের চেহারা এবং অনুভূতিকে পরিবর্তন করার একটি সহজ এবং মার্জিত উপায় অফিস অনলাইন স্যুট যাতে ডিফল্ট স্বচ্ছতার পরিবর্তে আরও বেশি ergonomically বন্ধুত্বপূর্ণ সাদা পটভূমির রঙ ব্যবহার করে আপনার নথিগুলির সাথে দীর্ঘ সময়ের জন্য কাজ করা এবং ইন্টারঅ্যাক্ট করা আপনার পক্ষে সহজ।

সম্ভবত একদিন মাইক্রোসফ্ট UI এর ভিতরে প্রয়োজনীয় পটভূমির রঙ পরিবর্তন করার বিকল্পটি অন্তর্ভুক্ত করবে, একইভাবে এটি স্ট্যান্ডার্ড ডেস্কটপ স্যুটে বিদ্যমান। এটি না হওয়া পর্যন্ত, আপনার প্রয়োজনে রঙ সামঞ্জস্য করার জন্য আপনার কাছে বিভিন্ন উপায় রয়েছে। আপনি যদি আপনার চোখকে মূল্য দেন তবে আপনি অবশ্যই এটিকে সম্ভবত তুচ্ছ কিন্তু গুরুত্বপূর্ণ সামান্য হ্যাক বিবেচনা করবেন। ওয়েল, আশা করি আপনি আজ নতুন কিছু শিখেছি. খুশি টাইপিং.

চিয়ার্স।


  1. ম্যাটপ্লটলিবে অক্ষের পটভূমির রঙ কীভাবে পরিবর্তন করবেন?

  2. আইওএস-এ নোটের পটভূমির রঙ কীভাবে পরিবর্তন করবেন

  3. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে পটভূমির রঙ পরিবর্তন করবেন

  4. Manjaro + Microsoft Office Online - হ্যাঁ, আসুন