কম্পিউটার

একটি Microsoft Word নথিতে ফন্ট এম্বেড করুন

সব সময় মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করছেন? আপনি যে ফন্ট ব্যবহার করছেন তাতে কি আপনি খুশি নন? কাস্টমাইজ ফন্ট খুঁজছেন, কিভাবে জানেন না? ঠিক আছে, একটি কাস্টম ফন্ট ব্যবহার করার জন্য যার অর্থ আপনার ডকে মাইক্রোসফ্ট ওয়ার্ডের অন্তর্নির্মিত ফন্টগুলি ছাড়া অন্য কোনও ফন্ট ব্যবহার করা, তাহলে আপনার জানা উচিত কীভাবে নথিতে ফন্টগুলি এম্বেড করতে হয়। আপনি যেমন ডকুমেন্টটি আপনার প্রত্যাশা অনুযায়ী দেখতে চান৷

কেন আপনি ফন্ট এম্বেড করতে চান, আপনি জিজ্ঞাসা? কারণটি হল আপনি যদি কখনও একটি কাস্টম ফন্টের সাথে MS ওয়ার্ড ডকুমেন্ট খোলেন, যা এটিতে এম্বেড করা নেই, তাহলে আপনার জানা উচিত MS Word ডিফল্ট ফন্টে বিষয়বস্তু প্রদর্শন করে।

এটি আপনার নথিটিকে কম উপস্থাপনযোগ্য এবং অগোছালো দেখাতে পারে। সেজন্য আপনার MS Word নথিতে ফন্টটি এম্বেড করা প্রয়োজন যাতে করা কাস্টমাইজেশনটি যেমন মনে করা হয় সেইভাবে ধরে রাখা যায়।

এম্বেডিং ফন্টগুলির একটি খারাপ দিক হল যে তারা নথির আকার একটি এম্বেড করা ফন্টের চেয়ে বড় করে, কিন্তু আপনি যদি একটি কাস্টম ফন্ট চান, তাহলে এটি তাই, তাই না?

এই পোস্টে, আমরা আপনাকে একটি MS Word নথিতে একটি কাস্টম ফন্ট এম্বেড করতে বলার জন্য ধাপে ধাপে নির্দেশিকা তালিকাভুক্ত করেছি।

আরও পড়ুন:- একটি Microsoft Word নথিতে ফন্ট এম্বেড করুন 13টি গোপন মাইক্রোসফ্ট ওয়ার্ড টিপস প্রকাশিত হয়েছে

একটি মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে ফন্ট এম্বেড করার ধাপগুলি

ধাপ 1:Microsoft Word চালু করুন এবং যে নথিতে আপনি একটি ফন্ট এম্বেড করতে চান সেখানে যান৷

ধাপ 2:"ফাইল" মেনুতে যান।

ধাপ 3:ফাইল মেনু সাইডবার থেকে, বিকল্পগুলিতে নেভিগেট করুন।

একটি Microsoft Word নথিতে ফন্ট এম্বেড করুন

ধাপ 4:অপশন উইন্ডো থেকে, সেভ অপশনে যান।

একটি Microsoft Word নথিতে ফন্ট এম্বেড করুন

ধাপ 5:সেভ উইন্ডোতে, উইন্ডোর ডানদিকে "এই ডকুমেন্টটি শেয়ার করার সময় বিশ্বস্ততা রক্ষা করুন" এর অধীনে ফাইলটিতে এম্বেড ফন্টগুলি সন্ধান করুন। বিকল্পের পাশে একটি চেকমার্ক রাখুন।

একটি Microsoft Word নথিতে ফন্ট এম্বেড করুন

দ্রষ্টব্য:একবার আপনি ফাইলটিতে এমবেড ফন্টে একটি চেকমার্ক স্থাপন করলে, দুটি ধূসর আউট বিকল্প উপলব্ধ হবে। শুধুমাত্র নথিতে ব্যবহৃত অক্ষরগুলি এম্বেড করার পাশাপাশি একটি চেকমার্ক রাখুন৷

এই বিকল্পটি বেছে নেওয়ার অর্থ হল এটি শুধুমাত্র নির্দিষ্ট নথিতে ব্যবহৃত একটি ফন্ট এম্বেড করবে। অন্যথায়, Word আপনার সিস্টেমে ডক ফাইলে "এম্বেড সব ফন্ট" প্রয়োগ করবে, সেগুলি ব্যবহার করা হোক বা না হোক।

আরেকটি বিকল্প "সাধারণ সিস্টেম ফন্ট এম্বেড করবেন না" স্পর্শ করা উচিত নয় এবং এটি যেমন আছে রেখে দেওয়া উচিত। ডিফল্টরূপে, এটির পাশে একটি চেকমার্ক রয়েছে। এই বিকল্পটি আপনার Word নথির আকার হ্রাস করে কারণ এটি সিস্টেম ফন্ট এম্বেড করবে না।

আরও পড়ুন:- একটি Microsoft Word নথিতে ফন্ট এম্বেড করুনWindows 10 Password Recovery Toolsআপনার Windows অ্যাকাউন্টে সাইন ইন করতে অক্ষম? আপনার পাসওয়ার্ড ভুলে গেছেন? এই নির্দেশিকা আপনাকে একটি আদর্শ খুঁজে পেতে সাহায্য করবে...

একটি Microsoft Word নথিতে ফন্ট এম্বেড করুন

ধাপ 6:একবার হয়ে গেলে, সেটিংসে করা পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ওকে ক্লিক করুন।

এইভাবে, আপনি একটি MS Word ডক ফাইলে ফন্ট এম্বেড করতে পারেন। সুতরাং, পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং আপনার নথির ফন্টের আকার আপনার পছন্দ মতো কাস্টমাইজ করুন। এছাড়াও, নথিটি আপনি অন্যদের কাছে যেভাবে চান ঠিক তেমনই দেখাবে।

এটাই! পদক্ষেপগুলি অনুসরণ করার সময় আপনি যদি কোনও সমস্যার সম্মুখীন হন তবে নীচের বিভাগে মন্তব্য করুন৷


  1. মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে কীভাবে সহজেই আঁকবেন?

  2. 12 দরকারী মাইক্রোসফ্ট ওয়ার্ড টিপস এবং কৌশল

  3. কিভাবে একটি মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে একটি স্বাক্ষর ঢোকাবেন

  4. 13 গোপন মাইক্রোসফ্ট ওয়ার্ড টিপস প্রকাশিত