কম্পিউটার

শব্দ ছাড়াই একটি ওয়ার্ড ডকুমেন্ট খোলার 9 উপায়

আপনি কি আপনার ডেস্কটপ বা মোবাইল ডিভাইসে মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্ট ডাউনলোড বা গ্রহণ করেছেন কিন্তু আপনার কাছে ওয়ার্ড ইনস্টল করা নেই? সেই DOC বা DOCX এক্সটেনশন আপনাকে বিরক্ত করতে দেবেন না। আপনার কাছে অফিস 365 সাবস্ক্রিপশনের জন্য শেল আউট না করেই ফাইলটি খুলতে এবং সম্পাদনা করার অনেক উপায় রয়েছে।

উদাহরণ স্বরূপ, আপনি কি জানেন যে অফিস অনলাইন আপনাকে বিনামূল্যে যেকোনো Word নথির সাথে কাজ করতে দেয়? অথবা আপনি ওপেন-সোর্স সফ্টওয়্যার যেমন ওপেন অফিস এবং লিবারঅফিস অফলাইনে ওয়ার্ড-এর মতো অভিজ্ঞতার জন্য ব্যবহার করতে পারেন? সম্ভবত না।

    মাইক্রোসফ্ট ওয়ার্ড ইনস্টল না করেই যেকোন ডিভাইসে ওয়ার্ড ডকুমেন্টগুলি খুলতে এবং সম্পাদনা করার সর্বোত্তম পদ্ধতিগুলির একটি রানডাউন এখানে রয়েছে৷

    শব্দ ছাড়াই একটি ওয়ার্ড ডকুমেন্ট খোলার 9 উপায়

    1.WordPad &TextEdit

    আপনি PC বা Mac এ WordPad বা TextEdit ছাড়া অন্য কিছু ছাড়াই যেকোনো Word নথি খুলতে পারেন। দুর্ভাগ্যবশত, উভয় প্রোগ্রামের DOC এবং DOCX ফর্ম্যাটের সাথে সীমিত সামঞ্জস্য রয়েছে, যা প্রায় সবসময়ই ফাইলগুলিকে ভুলভাবে রেন্ডার করে। তবে এগুলি দ্রুত নথিগুলি স্কিম করার জন্য নিখুঁত, এবং আপনাকে কিছু ইনস্টল করতে হবে না৷

    শুধুমাত্র একটি Word ফাইলে ডাবল ক্লিক করুন, এবং এটি WordPad বা TextEdit এ স্বয়ংক্রিয়ভাবে খুলতে হবে। আপনি নথিতে সম্পাদনাও করতে পারেন, তবে এটি করা এড়িয়ে চলাই ভাল যদি না আপনি গুরুতর ফর্ম্যাটিং সমস্যাগুলির সাথে মোকাবিলা করতে আপত্তি না করেন৷

    Mac-এ, Word ইন্সটল না করে একটি Word নথি খোলার আরও দ্রুত উপায় হল নথি নির্বাচন করা এবং Space টিপুন। . তারপর আপনি কুইক লুকের মাধ্যমে ডকুমেন্টের ভিতরের সবকিছু পড়তে পারবেন।

    2. ওয়ার্ড মোবাইল (কেবল উইন্ডোজ)

    Word Mobile আপনাকে বিনামূল্যে যেকোনো Word নথির বিষয়বস্তু খুলতে এবং দেখতে দেয়। এটি টাচ-ভিত্তিক উইন্ডোজ ডিভাইসের দিকে তৈরি, তবে আপনি সমস্যা ছাড়াই যেকোনো পিসিতে এটি ইনস্টল এবং ব্যবহার করতে পারেন।

    শব্দ ছাড়াই একটি ওয়ার্ড ডকুমেন্ট খোলার 9 উপায়

    যতক্ষণ আপনি অফিস 365 সাবস্ক্রিপশনের জন্য অর্থ প্রদান করেন ততক্ষণ অ্যাপটি আপনাকে ফাইলগুলি সম্পাদনা করতে দেয়। যাইহোক, আপনি যদি শূন্য ফরম্যাটিং ত্রুটি সহ একটি DOCX ফাইলের মাধ্যমে পড়তে চান, তাহলে Word Mobile ইনস্টল করা একটি চমৎকার পছন্দ৷

    3. OpenOffice বা LibreOffice

    OpenOffice এবং LibreOffice উভয়ই মাইক্রোসফট অফিসের দুটি বিনামূল্যের ওপেন সোর্স বিকল্প। বিষয়গুলিকে আরও ভাল করার জন্য, প্রতিটি স্যুটে OpenOffice Writer এবং LibreOffice Writer প্রোগ্রামগুলি DOC এবং DOCX ফর্ম্যাটগুলিকে সমর্থন করে, যাতে আপনি সহজেই যেকোনো Word নথি খুলতে এবং সম্পাদনা করতে পারেন৷

    LibreOffice আরও ভাল বৈশিষ্ট্য এবং একটি দ্রুত আপডেট চক্রের সাথে OpenOffice-এর উপরে ধার নিয়ে যায়। কিন্তু আপনি যদি ডেস্কটপ ডিভাইসে ওয়ার্ড ডকুমেন্ট খোলা এবং সম্পাদনা করার জন্য দীর্ঘমেয়াদী (বিনামূল্যে) সমাধান চান, তাহলে হয় ওয়ার্ড প্রসেসরের এটি কাটা উচিত।

    4. অনলাইন শব্দ

    মাইক্রোসফ্ট ওয়েব অ্যাপ ফর্মে অফিস স্যুটের একটি স্ট্রিপ-ডাউন সংস্করণ অফার করে এবং এতে Word অন্তর্ভুক্ত রয়েছে। সবচেয়ে ভালো জিনিস হল এটি ব্যবহার করার জন্য আপনাকে কিছু দিতে হবে না!

    শুধু একটি বিনামূল্যের Microsoft অ্যাকাউন্ট তৈরি করুন (যদি আপনার ইতিমধ্যেই একটি না থাকে), DOCX ফাইল OneDrive-এ আপলোড করুন এবং Word Online-এ এটি খুলতে ডাবল-ক্লিক করুন। তারপরে আপনি নথিটি সম্পাদনা করতে পারেন, অন্যান্য Word ব্যবহারকারীদের সাথে এটিতে সহযোগিতা করতে পারেন এবং স্থানীয় স্টোরেজে একটি পরিবর্তিত অনুলিপি ডাউনলোড করতে পারেন৷

    শব্দ ছাড়াই একটি ওয়ার্ড ডকুমেন্ট খোলার 9 উপায়

    Word Online ব্যবহার করা গ্যারান্টি দেয় যে DOCX ফাইলগুলি দেখতে এবং সম্পাদনা করার সময় আপনি সমস্যায় পড়বেন না৷ অর্থপ্রদত্ত ডেস্কটপ সংস্করণে পাওয়া উন্নত ফর্ম্যাটিং বিকল্পগুলি ব্যবহার করার আশা করবেন না।

    5. Google ডক্স

    Google ডক্স হল একটি ব্রাউজার-ভিত্তিক ওয়ার্ড প্রসেসর যা ওয়ার্ড অনলাইনের মতো এবং এতে DOC এবং DOCX ফর্ম্যাটের জন্য সম্পূর্ণ সমর্থন রয়েছে। শুরু করার জন্য আপনার যা দরকার তা হল একটি Google অ্যাকাউন্ট৷ তারপরে আপনি Google ড্রাইভে যেকোনো Word ফাইল আপলোড করতে পারেন (যা 15GB বিনামূল্যের সঞ্চয়স্থান প্রদান করে), এটি Google ডক্সে খুলুন এবং এটি পড়া এবং সম্পাদনা করা শুরু করুন৷

    শব্দ ছাড়াই একটি ওয়ার্ড ডকুমেন্ট খোলার 9 উপায়

    আপনি সর্বাধিক সামঞ্জস্যের জন্য ফাইলটিকে Google ডক্সের নেটিভ GDOC ফর্ম্যাটে রূপান্তর করতে পারেন এবং এটিকে কয়েকটি জনপ্রিয় ফর্ম্যাটে (DOCX সহ) আবার সংরক্ষণ করতে পারেন৷

    Word Online-এর তুলনায়, Google ডক্সে উচ্চতর কর্মক্ষমতা এবং কার্যকারিতা সহ অনেক কিছু রয়েছে। আরও বিশদ বিবরণের জন্য আমাদের Google ডক্স শিক্ষানবিস গাইড দেখতে ভুলবেন না৷

    6. অ্যাপল পেজ

    ম্যাকের নেটিভ ওয়ার্ড-প্রসেসর, অ্যাপল পেজ, শুধুমাত্র ব্যাপক ওয়ার্ড-প্রসেসিং ক্ষমতা প্রদান করে না কিন্তু ব্যবহার করার জন্য সম্পূর্ণ বিনামূল্যে। এটি DOC এবং DOCX ফর্ম্যাটের সাথেও সামঞ্জস্যপূর্ণ। শুধু ম্যাক অ্যাপ স্টোর থেকে এটি দখল করুন, এবং সমস্ত Word নথি স্বয়ংক্রিয়ভাবে খুলতে হবে।

    শব্দ ছাড়াই একটি ওয়ার্ড ডকুমেন্ট খোলার 9 উপায়

    উপরন্তু, আপনি ওয়ার্ড ইন্সটল না করেও ওয়ার্ড ডকুমেন্ট দেখতে এবং সম্পাদনা করতে iCloud.com-এর মাধ্যমে Apple Pages-এর অনলাইন সংস্করণ ব্যবহার করতে পারেন, এমনকি Windows PC থেকেও। আপনার একটি অ্যাপল আইডি প্রয়োজন, তবে একটি তৈরি করার জন্য আপনাকে অ্যাপল পণ্যের মালিক হতে হবে না।

    7. Smallpdf এবং ZamZar

    আপনি কি একটি Word নথিকে পিডিএফের মতো সর্বজনীনভাবে পাঠযোগ্য বিন্যাসে রূপান্তর করার কথা ভেবেছেন? এটি ফর্ম্যাটিং ত্রুটিগুলি কমিয়ে আনতে সহায়তা করে এবং অন্য লোকেদের সাথে ফাইলগুলি ভাগ করার সময় সামঞ্জস্যের সমস্যাগুলি এড়াতে এটি একটি দুর্দান্ত উপায়।

    শব্দ ছাড়াই একটি ওয়ার্ড ডকুমেন্ট খোলার 9 উপায়

    শুধু Smallpdf বা ZamZar-এর মতো একটি অনলাইন কনভার্টারে ফাইল আপলোড করুন, আপনি Word থেকে PDF তে রূপান্তর করতে চান তা নির্দিষ্ট করুন এবং এটিকে আবার ডাউনলোড করার আগে রূপান্তর প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

    8. ডক্স (Android) এবং পেজ (iOS)

    আপনি যদি একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা একটি iOS ডিভাইস ব্যবহার করেন, তাহলে আপনি ওয়ার্ড ডকুমেন্ট খুলতে এবং সম্পাদনা করতে নেটিভ Google ডক্স (Android) বা Apple Pages (iOS) অ্যাপ ব্যবহার করতে পারেন।

    আপনি আইফোনে Google ডক্স ডাউনলোড করতে পারেন এবং আমরা এটি করার পরামর্শ দিই কারণ এতে পৃষ্ঠাগুলির তুলনায় কম ফর্ম্যাটিং সমস্যা থাকে৷ উপরন্তু, আপনি iOS এ ফাইল অ্যাপ ব্যবহার করে Word নথির পূর্বরূপ দেখতে পারেন।

    9. Android এবং iOS

    এর জন্য শব্দ

    ডেস্কটপের বিপরীতে, Android এবং iOS এর জন্য Word আপনাকে বিনামূল্যে Word নথি খুলতে এবং সম্পাদনা করতে দেয়। আপনি প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন এবং এটি ব্যবহার শুরু করার জন্য আপনার কোনো Microsoft অ্যাকাউন্টেরও প্রয়োজন নেই।

    শব্দ ছাড়াই একটি ওয়ার্ড ডকুমেন্ট খোলার 9 উপায়

    যাইহোক, Word এর মোবাইল অ্যাপ কার্যকারিতার দিক থেকে মৌলিক, এবং কিছু বৈশিষ্ট্যের জন্য Office 365 সাবস্ক্রিপশন প্রয়োজন। তবে এটি ছোটখাট সম্পাদনার জন্য যথেষ্ট ভাল এবং আপনি ফর্ম্যাটিং নিয়ে সমস্যাও পাবেন না।

    শব্দ ইনস্টল না করে একটি ওয়ার্ড ডকুমেন্ট খোলা সহজ

    আপনি যেমন দেখেছেন, আপনার কাছে Word নথিগুলি খুলতে এবং সম্পাদনা করার জন্য প্রচুর বিনামূল্যের বিকল্প রয়েছে। যাইহোক, যদি আপনি তাদের অভাব খুঁজে পান, তাহলে একটি বিনামূল্যে অফিস 365 ট্রায়ালের সদস্যতা বিবেচনা করুন। তারপর আপনি 30 দিন পর্যন্ত যেকোনো প্ল্যাটফর্মে (Windows, macOS, Android, এবং iOS) Word-এর সম্পূর্ণ সংস্করণ ব্যবহার করতে পারবেন। এটি কেনার উপযুক্ত কিনা তা সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনাকে যথেষ্ট সময় দিতে হবে।


    1. কীভাবে স্বয়ংক্রিয়ভাবে ওয়ানড্রাইভে একটি ওয়ার্ড ডকুমেন্টের ব্যাকআপ নেওয়া যায়

    2. ওয়ার্ড ডকুমেন্ট খুলুন প্রোগ্রাম লিঙ্ক এবং আইকন ঠিক করুন

    3. ওয়ার্ড ছাড়াই এক্সেলে মেল মার্জ (2টি উপযুক্ত উপায়)

    4. ফরম্যাটিং ছাড়াই এক্সেলে CSV ফাইল খুলুন (2টি সহজ উপায়)