কম্পিউটার

আপনার ম্যাক বিক্রি করার সময় আরও ভাল দাম পাওয়ার 6 টি উপায়

ম্যাকগুলি ব্যয়বহুল, এবং একটি নতুন মেশিনের জন্য তহবিল সংগ্রহের জন্য আপগ্রেড করার সময় অনেক ভক্ত তাদের পুরানোটি বিক্রি করে। কিন্তু আপনার ম্যাক বিক্রি করার জন্য আপনি কত টাকা পাবেন তা ঠিক করা নেই। আপনি যদি এটি সঠিকভাবে বিক্রি করেন এবং আপনার ম্যাককে উপস্থাপনযোগ্য করে তোলেন, তাহলে আপনি অনেক বেশি অর্থ প্রদান করবেন।

এই নির্দেশিকায়, আমরা এমন সব কিছু দেখব যা আপনাকে আপনার Mac বিক্রি করতে সাহায্য করতে পারে গড় রিসেলিং হারের চেয়ে বেশি। পরিষ্কার করা থেকে বিপণন, আমরা সবকিছু কভার করব। চলুন শুরু করা যাক।

1. উপাদান মেরামত বা আপগ্রেড করুন

নিখুঁতভাবে কার্যকরী ম্যাকগুলি আরও অর্থের জন্য বিক্রি করে। শারীরিকভাবে এবং কার্যত আপনার ম্যাক পরিদর্শন করে শুরু করুন। হতে পারে আপনার ম্যাকবুকের কীবোর্ড কী অনুপস্থিত, অথবা হয়ত আপনার iMac এর ক্যামেরা আর কাজ করছে না। আপনার Apple কম্পিউটারের মান সর্বাধিক করতে এই সমস্যাগুলি বিশ্লেষণ করুন এবং সমাধান করুন৷

যদি সফ্টওয়্যার সমস্যা থাকে, তাদের সমস্যা সমাধানের চেষ্টা করুন। প্রায়শই, macOS এর একটি পরিষ্কার পুনঃস্থাপন বেশিরভাগ সমস্যার সমাধান করে।

দ্বিতীয়ত, ম্যাক শারীরিকভাবে ফিট থাকলেও এবং সফ্টওয়্যারের কোনো আপাত সমস্যা না থাকলেও, RAM, HDD এবং ব্যাটারির মতো উপাদান আপগ্রেড করার কথা বিবেচনা করুন। সময়ের সাথে সাথে, এই উপাদানগুলি কম্পিউটারের অবনতি এবং ধীরগতি করতে পারে৷

উদাহরণস্বরূপ, আপনার ম্যাকে 128GB স্টোরেজ থাকতে পারে, যা আজকাল বেশিরভাগ ব্যবহারকারীর জন্য যথেষ্ট নয়। যদি সম্ভব হয়, এটি আপগ্রেড করুন (বা এটি আপগ্রেড করুন) 256GB এ।

যাইহোক, এটি গুরুত্বপূর্ণ যে আপনি শুধুমাত্র বিক্রি করার আগে আপনার Mac মেরামত বা আপগ্রেড করুন যদি এটি করার খরচ এবং প্রচেষ্টা আপনার লাভের প্রত্যাশার চেয়ে কম হয়।

2. স্ন্যাপ-অন কেস এবং ডিকালগুলি সরান

আপনার ম্যাক বিক্রি করার সময় আরও ভাল দাম পাওয়ার 6 টি উপায়

আপনি যদি স্টিকার, স্কিন বা স্ন্যাপ-অন কেস প্রয়োগ করে আপনার ল্যাপটপকে ব্যক্তিগতকৃত করে থাকেন তবে সেগুলি সরানো শুরু করুন। আপনি যদি আপনার কম্পিউটারের পৃষ্ঠে স্ন্যাপ-অন কেস বা ল্যামিনেশনে স্টিকার লাগিয়ে থাকেন তবে এটিকে খোসা ছাড়িয়ে নিন। যাইহোক, আপনি যদি সরাসরি আপনার ম্যাকের পৃষ্ঠে স্টিকার বোমা মেরে থাকেন, তাহলে আপনি কীভাবে সেগুলি সরাতে পারেন তা এখানে:

  1. হেয়ার ড্রায়ার দিয়ে স্টিকার গরম করুন।
  2. আপনার আঙ্গুল দিয়ে, সাবধানে স্টিকার খুলে ফেলুন।
  3. আঠালো অবশিষ্টাংশে (যদি থাকে) আইসোপ্রোপাইল দ্রবণ প্রয়োগ করুন এবং আধা ঘন্টা রেখে দিন।
  4. একটি মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করে অবশিষ্টাংশ মুছে ফেলুন।

3. ম্যাক পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করুন

আপনি স্টিকার এবং স্কিনগুলি সরানোর পরে, পরবর্তী পদক্ষেপটি হল ম্যাকটিকে শারীরিকভাবে পরিষ্কার করা। নতুন ক্রেতা কম্পিউটারটি পরিষ্কার কি না তা চিন্তা করতে পারে না, তবে আপনাকে এটি অনলাইনে বিক্রয়ের জন্য তালিকাভুক্ত করতে হবে। ক্রেতাদের আকৃষ্ট করার জন্য ম্যাক ছবিতে ভালো দেখায় তা গুরুত্বপূর্ণ৷

নির্দিষ্ট এবং বিস্তারিত পরিষ্কারের নির্দেশাবলীর জন্য আমাদের ম্যাক পরিষ্কারের নির্দেশিকা পড়ুন।

4. আপনার ম্যাকের সাথে আনুষাঙ্গিক অন্তর্ভুক্ত করুন

আপনার ম্যাক বিক্রি করার সময় আরও ভাল দাম পাওয়ার 6 টি উপায়

একটি ম্যাক চার্জার, পাওয়ার অ্যাডাপ্টার, মাউস, কীবোর্ড, ট্র্যাকপ্যাড, ইউএসবি-সি কর্ড এবং এমনকি অ্যাপল স্টিকারের মতো বিভিন্ন জিনিসপত্র সহ আসে। অ্যাপল এই সমস্ত আনুষাঙ্গিকগুলিও আলাদা পণ্য হিসাবে বিক্রি করে এবং এইগুলির প্রতিটির দাম যথেষ্ট বেশি। এমনকি Apple স্টিকারের দাম প্রায় $5৷

আপনার যদি একটি 2015 ম্যাকবুক এয়ার থাকে যা আপনি সর্বশেষ মডেলের সাথে প্রতিস্থাপন করতে যাচ্ছেন, তাহলে আপনার আর ম্যাগসেফ চার্জারের প্রয়োজন হবে না। আপনার Mac এর সাথে আসা আনুষাঙ্গিকগুলি-অথবা সময়ের সাথে সাথে আপনার কেনা দরকারী জিনিসগুলি-এবং সবকিছু একসাথে বিক্রি করা ভাল৷

যাইহোক, এই সব আলাদাভাবে বিক্রি করা একটি ভাল ধারণা হতে পারে। আপনি যদি আপনার ম্যাকবুকের সাথে একটি ম্যাজিক কীবোর্ড এবং ম্যাজিক মাউস ব্যবহার করেন, তাহলে নতুন ক্রেতাও ম্যাকবুকের সাথে এগুলি ব্যবহার করার সম্ভাবনা কম। এইগুলি আলাদাভাবে বিক্রি করলে, আপনি সামগ্রিকভাবে আরও বেশি অর্থ উপার্জন করবেন।

5. মূল প্যাকেজিং অন্তর্ভুক্ত করুন

প্রত্যেকেই নতুন আইটেম কিনতে পছন্দ করে - তারা সাধারণত শুধুমাত্র ব্যবহৃত জিনিসগুলিই কেনেন কারণ তারা বাজেটে থাকে। আপনি যদি আপনার Mac এর আসল প্যাকেজিং সহ বিক্রি করেন, তাহলে আপনাকে আরও বেশি অর্থ প্রদান করা হতে পারে কারণ এটি নতুন মনে হবে৷

প্যাকেজিংটিও পরিষ্কার করার পরামর্শ দেওয়া হয় এবং যতটা সম্ভব ছেঁড়া বা ক্ষতিগ্রস্থ জায়গাগুলি ঠিক করুন।

6. বাজার এবং আলোচনা

আপনার ম্যাক বিক্রি করার সময় আরও ভাল দাম পাওয়ার 6 টি উপায়

আপনার ব্যবহৃত Mac বিপণন করা এবং ক্রেতার সাথে এর দাম নিয়ে আলোচনা করা দুটি জিনিস যা আপনাকে অন্যথায় যা পাওয়ার চেয়ে বেশি দামে এটি বিক্রি করতে সাহায্য করতে পারে, বিশেষ করে যদি আপনি উপরের পদক্ষেপগুলি অনুসরণ না করে থাকেন।

কিন্তু এই দুটি হতে পারে প্রযুক্তিগত দক্ষতা আয়ত্ত করতে। সুতরাং, এখানে কয়েকটি টিপস রয়েছে যা আপনি যখন আপনার পণ্যটিকে আরও ভালভাবে বাজারজাত করার জন্য বিক্রয়ের জন্য তালিকাভুক্ত করার সময় মনে রাখতে পারেন:

  1. সঠিক বাজার খুঁজুন: বিভিন্ন বাজারে বিভিন্ন ধরণের গ্রাহক রয়েছে। আপনি যদি একজন ডাইহার্ড অ্যাপল ফ্যানের কাছে বিক্রি করেন, তাহলে আপনার অন্যথার চেয়ে বেশি অর্থ উপার্জন করার একটি ভাল সুযোগ রয়েছে। আমাদের ম্যাক বিক্রয় নির্দেশিকা আপনার ম্যাক বিক্রির প্রক্রিয়া ব্যাখ্যা করে।
  2. ভালো ছবি তুলুন: একটি ফটোশুটের জন্য আপনার ম্যাক নিন—এর অবস্থা দেখানো পরিষ্কার ছবি তুলুন। ভালো উপস্থাপনা ভালো ক্রেতাদের আকৃষ্ট করবে।
  3. এর দাম বুঝুন: আপনি আলোচনা করার আগে, আপনাকে বুঝতে হবে আপনার ম্যাকের মূল্য কত, এবং আপনাকে এটির সঠিক মূল্য দিতে হবে।
  4. সুবিধা সহ বৈশিষ্ট্যগুলি তালিকাভুক্ত করুন: কেবলমাত্র বিভিন্ন বৈশিষ্ট্যের তালিকা করার পরিবর্তে, আপনার ম্যাকবুকের বিভিন্ন বৈশিষ্ট্য কীভাবে আপনার আদর্শ গ্রাহকের জীবনে একটি সমস্যা সমাধান করতে সহায়তা করতে পারে।
  5. সমস্যাগুলি বর্ণনা করুন: সবাই জানে যে তারা ব্যবহৃত আইটেম কিনছে, যা সমস্যা নিয়ে আসে। ক্রেতার জন্য তাদের সব তালিকা করা ভাল। এটি তাদের আপনাকে আরও বিশ্বাস করতে সাহায্য করবে।

বোনাস টিপ:ক্রেতাকে প্রভাবিত করুন

আপনার ম্যাকে একটি গন্ধ এবং নতুন স্ক্রীন বা চ্যাসিস প্রোটেক্টর প্রয়োগ করে, আপনি আপনার ক্রেতাকে প্রভাবিত করতে পারেন এবং ভবিষ্যতের বিক্রয়ের জন্য একজন স্বীকৃত বিক্রেতা হতে পারেন৷ এখানে আপনার ঠিক কি করা উচিত:

  1. মিষ্টি ঘ্রাণ: ঢাকনা বা পাম-বিশ্রাম, এবং প্যাকেজিং-এ কমপক্ষে 6 ইঞ্চি দূরত্ব থেকে কিছু কোলোন প্রয়োগ করুন। ক্ষতি রোধ করতে ম্যাকের স্ক্রীন, পোর্ট এবং কীবোর্ডের কাছাকাছি কোথাও ঘ্রাণ প্রয়োগ করা এড়িয়ে চলুন।
  2. নতুন রক্ষাকারী: পুরানো চ্যাসিস প্রোটেক্টর বা কেসগুলিকে নতুন দিয়ে প্রতিস্থাপন করা ক্রেতাকে দেখাবে যে আপনি আপনার ম্যাকের খুব যত্ন নিয়েছেন।

এই কৌশলগুলি আপনার অনলাইন ক্রেতাদের প্রভাবিত করার চেয়ে বেশি কিছু করতে পারে না। যাইহোক, তারা সম্ভবত আপনার শারীরিক ক্রেতাদের আপনাকে আরও বেশি অর্থ প্রদান করবে কারণ ম্যাকের গন্ধ এবং অন্যরকম অনুভূতি হয়৷

আপনার ম্যাক কি বিক্রির জন্য প্রস্তুত?

আপনি যদি উপরের পদক্ষেপগুলি নিয়ে থাকেন তবে আপনি নিশ্চিত থাকতে পারেন যে আপনি আপনার ম্যাকের জন্য একটি দুর্দান্ত চুক্তি করতে পারবেন। এটি উপস্থাপনা এবং ক্রেতার অভিজ্ঞতা সম্পর্কে। তারা যদি পণ্যটিকে সুন্দর মনে করে এবং তাদের সমস্যার সমাধান করে, তাহলে লোকেরা আপনাকে এর জন্য আরও বেশি অর্থ প্রদান করতে পেরে খুশি হবে।

যদিও শারীরিক সাজসজ্জা আপনাকে আপনার ম্যাককে আরও ভাল দামে বিক্রি করতে সহায়তা করে, তবুও আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি নতুন মালিকের কাছে ব্যক্তিগত কিছু হস্তান্তর করবেন না। কখনও কখনও, বিক্রেতারা তাদের ম্যাক বিক্রি করার আগে ব্যাক আপ এবং রিসেট করার কথা ভুলে যান। আপনি কি সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছেন?


  1. আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট

  2. আপনার ম্যাক বিক্রি করার আগে 9টি জিনিস করতে হবে

  3. ফ্লোটাটো:আপনার ম্যাকে ওয়েব অ্যাপস পান

  4. আপনার ম্যাকবুক সুরক্ষিত করার 11 উপায়