কম্পিউটার

মাইক্রোসফ্ট অফিস অনলাইন আরও ভাল হয় - লিনাক্সেও

আপনার লিনাক্স অভিজ্ঞতা তৈরি বা ভাঙ্গার মূল জিনিসগুলির মধ্যে একটি হল লিনাক্সের জন্য মাইক্রোসফ্ট অফিস স্যুটের অভাব। যদি আপনাকে জীবিকা নির্বাহের জন্য অফিস পণ্যগুলি ব্যবহার করতে বাধ্য করা হয় এবং এটি অনেক সংখ্যক লোকের জন্য প্রযোজ্য হয়, তাহলে আপনি ওপেন-সোর্স বিকল্পগুলি বহন করতে পারবেন না। প্যারাডক্স পান?

প্রকৃতপক্ষে, LibreOffice একটি দুর্দান্ত বিনামূল্যের প্রোগ্রাম, কিন্তু যদি আপনার ক্লায়েন্ট, গ্রাহক বা বস ওয়ার্ড এবং এক্সেল ফাইলের দাবি করে? আপনি, প্রকৃতপক্ষে, এই ফাইলগুলিকে ODT বা whatnot থেকে DOCX-এ রূপান্তর করতে এবং এর বিপরীতে কোন ভুল বা ত্রুটি বা ত্রুটি বহন করতে পারেন? এই প্রশ্ন একটি খুব চতুর সেট. দুর্ভাগ্যবশত, বেশিরভাগ লোকের জন্য, প্রযুক্তিগতভাবে, এর মানে হল লিনাক্স সীমার বাইরে। ওয়েল, বেশ না.

মাইক্রোসফট অফিস অনলাইনে প্রবেশ করুন, লিনাক্সে প্রবেশ করুন

কয়েক বছর ধরে, মাইক্রোসফ্টের ক্লাউড অফিস অফার রয়েছে। সেখানে কোন খবর নেই। যা এটিকে দুর্দান্ত এবং প্রাসঙ্গিক করে তোলে তা হল, এটি যেকোনো আধুনিক ব্রাউজার ইন্টারফেসের মাধ্যমে উপলব্ধ, এবং এর মানে লিনাক্সও! আমি কিছুক্ষণ আগে এই সমাধানটি পরীক্ষা করেছি এবং এটি দুর্দান্ত কাজ করেছে। আমি পণ্যটি ঠিকঠাক ব্যবহার করতে, ফাইলগুলিকে তাদের নেটিভ ফরম্যাটে সংরক্ষণ করতে, বা এমনকি আমার নথিগুলি ODF ফর্ম্যাটে রপ্তানি করতে সক্ষম হয়েছিলাম, যা সত্যিই চমৎকার।

আমি এই স্যুটটি পুনরায় দেখার সিদ্ধান্ত নিয়েছি এবং এটি গত কয়েক বছরে কীভাবে বিকশিত হয়েছে তা দেখতে এবং এটি এখনও লিনাক্স পছন্দ করে কিনা তা দেখুন। এই অভিজ্ঞতার জন্য আমার বলির পাঁঠা ছিল একটি ফেডোরা 25 উদাহরণ, এবং আমার কাছে মাইক্রোসফ্ট অফিস অনলাইন বেশ কয়েকটি ট্যাবে খোলা ছিল। আমি SoftMaker Office 2016 পরীক্ষার সমান্তরালে এটি করেছি। অনেক মজার মত শোনাচ্ছে, এবং এটি ছিল।

প্রথম ইম্প্রেশন

আমি বলতে হবে, আমি সন্তুষ্ট ছিল. অফিসের কোন বিশেষ প্লাগইন প্রয়োজন হয় না। সিলভারলাইট বা ফ্ল্যাশ বা এরকম কিছু নেই। বিশুদ্ধ এইচটিএমএল এবং জাভাস্ক্রিপ্ট এবং এটি প্রচুর। তবুও, ইন্টারফেস মোটামুটি প্রতিক্রিয়াশীল। ওয়ার্ড নথিতে ধূসর ব্যাকগ্রাউন্ডটি আমার পছন্দ হয়নি, যা কিছুক্ষণ পরে ক্লান্ত হতে পারে। তা ছাড়া, স্যুটটি ঠিকঠাক কাজ করছিল, কোনও বিলম্ব, ল্যাগ বা অদ্ভুত, অপ্রত্যাশিত ত্রুটি ছিল না। তবে আসুন আমরা ধীরে ধীরে এগিয়ে যাই।

স্যুটের জন্য আপনাকে একটি অনলাইন অ্যাকাউন্ট বা ফোন নম্বর দিয়ে লগ ইন করতে হবে - এটি একটি লাইভ বা হটমেইল ইমেল হতে হবে না। যে কেউ করবে। আপনার যদি একটি Microsoft ফোন থাকে, তাহলে আপনি একই অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন এবং আপনি আপনার ডেটা সিঙ্ক করতে সক্ষম হবেন। অ্যাকাউন্টটি আপনাকে বিনামূল্যে 5 GB OneDrive স্টোরেজও দেয়। এই বেশ ঝরঝরে. নাক্ষত্রিক বা অতি উত্তেজনাপূর্ণ নয়, বরং শালীন।

আপনার কাছে বাধ্যতামূলক ত্রয়ী - ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ারপয়েন্ট সহ প্রোগ্রামগুলির সম্পূর্ণ পরিসরে অ্যাক্সেস রয়েছে, তবে তারপরে, কিছু নতুন অভিনব জিনিস সহ বাকি জিনিসগুলিও উপলব্ধ। নথিগুলি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হয়, তবে আপনি কপিগুলি ডাউনলোড করতে এবং PDF এবং ODF এর মতো অন্যান্য ফর্ম্যাটে রূপান্তর করতে পারেন৷

আমার জন্য, এই চমৎকার. এবং আমাকে একটি ছোট ব্যক্তিগত গল্প শেয়ার করা যাক. আমি LibreOffice ব্যবহার করে আমার ফ্যান্টাসি বই লিখি। কিন্তু তারপর, যখন আমাকে এগুলি সম্পাদনা বা প্রুফরিডিংয়ের জন্য প্রকাশকের কাছে পাঠাতে হবে, তখন আমাকে সেগুলিকে DOCX-এ রূপান্তর করতে হবে৷ হায়, এর জন্য মাইক্রোসফট অফিস প্রয়োজন। আমার লিনাক্স সমস্যা সমাধানের বইয়ের সাথে, আমাকে শুরু থেকেই ওয়ার্ড ব্যবহার করতে হয়েছিল, কারণ আমার সম্পাদকের সাথে প্রচুর সহযোগিতামূলক কাজ প্রয়োজন ছিল, যা মালিকানা সমাধান ব্যবহার বাধ্যতামূলক করে। এখানে কোন আবেগ নেই। শুধুমাত্র ঠান্ডা আর্থিক এবং ব্যবসা বিবেচনা. ভুল গ্রহনযোগ্য নয়।

অফিস অনলাইনে অ্যাক্সেস থাকা অনেক লোককে ওয়ার্ড এবং এক্সেলের মাঝে মাঝে, বিনোদনমূলক ব্যবহারের জন্য এবং পুরো, ব্যয়বহুল স্যুটটি না কিনেও একইভাবে প্রয়োজনীয় সুযোগ দিতে পারে। আপনি যদি দিনের বেলা LibreOffice অনুরাগী হন, তাহলে আপনি অপরাধবোধ ছাড়াই Microsoft Office Heartbreakers Club-এ রাতের পার্টির পশু হতে পারেন। যখন কেউ আপনাকে একটি ওয়ার্ড বা পাওয়ারপয়েন্ট ফাইল পাঠায়, আপনি সেগুলিকে অনলাইনে আপলোড এবং ম্যানিপুলেট করতে পারেন, তারপর প্রয়োজন অনুসারে রপ্তানি করতে পারেন। একইভাবে, আপনি অনলাইনে আপনার কাজ তৈরি করতে পারেন, কঠোর প্রয়োজনীয়তা সহ লোকেদের কাছে পাঠাতে পারেন, তারপর ODF-এ একটি অনুলিপি নিতে পারেন এবং প্রয়োজনে LibreOffice-এর সাথে কাজ করতে পারেন। নমনীয়তা বেশ দরকারী, কিন্তু এটি আপনার প্রধান ড্রাইভার হওয়া উচিত নয়। তবুও, লিনাক্স লোকেদের জন্য, এটি তাদের অনেক স্বাধীনতা দেয় যা তাদের সাধারণত থাকে না। কারণ এমনকি যদি তারা মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে চায় তবে এটি কেবল স্থানীয় ইনস্টল হিসাবে উপলব্ধ নয়।

বৈশিষ্ট্য, বিকল্প, সরঞ্জাম

আমি একটি নথি হাতুড়ি করা শুরু করেছি - একটি সত্যিকারের জাস্টিং রাউন্সারের সমস্ত সূক্ষ্ম ছাঁটাই সহ। আমি কিছু পাঠ্য লিখেছি, একটি স্টাইল বা তিনটি প্রয়োগ করেছি, কিছু পাঠ্য হাইপারলিঙ্ক করেছি, একটি চিত্র এম্বেড করেছি, একটি পাদটীকা যুক্ত করেছি এবং তারপরে আমার লেখায় মন্তব্য করেছি এবং এমনকি পলি-পার্সোনালিটি গিকের সেরা ফ্যাশনে নিজেকে উত্তর দিয়েছি।

ধূসর ব্যাকগ্রাউন্ড বাদে - এবং আমরা শিখব কীভাবে এটিকে ঘিরে একটি সুন্দর অথচ নারডি উপায়ে skunkworks স্টাইলে কাজ করা যায়, কারণ ব্রাউজার ইন্টারফেসে ব্যাকগ্রাউন্ডের রঙ পরিবর্তন করার কোনো বিকল্প নেই - জিনিসগুলি ভাল দেখাচ্ছিল।

এমনকি আপনার স্যুটে স্কাইপ সংহত হয়েছে, যাতে আপনি চ্যাট করতে এবং সহযোগিতা করতে পারেন। অথবা বরং সহযোগিতা করুন এবং শুনুন। হিউ হিউ। বেশ পরিপাটি। ডান-ক্লিক বোতামটি আপনাকে লিঙ্ক, মন্তব্য এবং অনুবাদ সহ কয়েকটি দ্রুত পদক্ষেপ নির্বাচন করতে দেয়। শেষ টুকরোটির এখনও অনেক কাজ দরকার, কারণ এটি আমাকে যা আশা করেছিলাম তা দেয়নি। অনুবাদগুলো আশ্চর্যজনক।

আপনি ছবিগুলিও যোগ করতে পারেন - এম্বেড করা Bing অনুসন্ধান সহ, যা ডিফল্টরূপে, তাদের লাইসেন্সিং এবং পুনরায় বিতরণের অধিকারের উপর ভিত্তি করে ছবিগুলিকে ফিল্টার করবে৷ এটি ঝরঝরে, বিশেষ করে যদি আপনাকে একটি নথি তৈরি করতে হয় এবং অবশ্যই কোনো কপিরাইট দাবি এড়াতে হবে।

মন্তব্যে আরো, ট্র্যাকিং

বেশ দরকারী. রিয়েলজের জন্য। এই পণ্যটির অনলাইন প্রকৃতির অর্থ হল নথিতে পরিবর্তন এবং সম্পাদনাগুলি ডিফল্টরূপে ট্র্যাক করা হবে, তাই আপনার কাছে একটি মৌলিক স্তরের সংস্করণ উপলব্ধ রয়েছে৷ যাইহোক, একবার আপনি ডকুমেন্ট বন্ধ করলে সেশন এডিট হারিয়ে যাবে।

একটি ত্রুটি যা দৃশ্যমানভাবে সামনে আসবে - আপনি যদি লিনাক্সে Word বা Excel-এ নথিটি সম্পাদনা করার চেষ্টা করেন, তাহলে আপনাকে বলা হবে যে আপনি দুষ্টু হচ্ছেন, কারণ এটি একটি সমর্থিত ক্রিয়া নয়, সুস্পষ্ট কারণে।

এক্সেল এবং বন্ধুরা

ব্যবহারিক কর্মপ্রবাহ শব্দের বাইরেও প্রসারিত। আমি এক্সেলও চেষ্টা করেছি, এবং এটি বিজ্ঞাপনের মতো করেছে, কিছু ঝরঝরে এবং দরকারী টেমপ্লেট থাকা সহ। ঠিক সূক্ষ্মভাবে কাজ করেছে, এবং কোষ এবং সূত্র আপডেট করার কোনো ব্যবধান নেই। আপনি আপনার প্রয়োজনীয় এবং প্রত্যাশার বেশিরভাগ কার্যকারিতা পান।

OneDrive

এখানে আপনি ফোল্ডার এবং ফাইলগুলি তৈরি এবং সংগঠিত করতে পারেন, নথিগুলি সরাতে পারেন এবং সেগুলি আপনার বন্ধুদের (যদি আপনার থাকে) এবং সহকর্মীদের সাথে ভাগ করতে পারেন৷ 5 GB বিনামূল্যে, অবশ্যই একটি ফি দিয়ে আপগ্রেডযোগ্য। সূক্ষ্ম কাজ, সামগ্রিক. বিষয়বস্তু রিফ্রেশ করতে এবং প্রদর্শন করতে কয়েক মুহূর্ত লাগে। খোলা নথিগুলি মুছে ফেলা হবে না, তাই এটি একটি বাগ মত দেখাতে পারে, কিন্তু এটি গণনাগত দৃষ্টিকোণ থেকে নিখুঁত বোঝায়।

সাহায্য

আপনি যদি বিভ্রান্ত হয়ে পড়েন - বা AI দ্বারা আধিপত্যের মতো মনে করেন, আপনি সাহায্যের জন্য রেডমন্ড বোর্গ জাহাজের ক্লাউড যৌথ বুদ্ধিমত্তার কাছে জিজ্ঞাসা করতে পারেন। এটি বেশ উপযোগী, যদি এটি যতটা সোজা বা লেজার-তীক্ষ্ণ হতে পারে না। কিন্তু প্রচেষ্টা কল্যাণকর।

সমস্যা

আমার তিন ঘন্টার দুঃসাহসিক অভিযানের সময়, আমি কেবল দুটি ত্রুটির সম্মুখীন হয়েছি। এক, একটি নথি সম্পাদনার সময়, ব্রাউজারে একটি অনিরাপদ উপাদান লোড করা এবং অন্যথায় নিরাপদ HTTPS সেশনে ব্যবহৃত হওয়ার বিষয়ে একটি সতর্কতা (হলুদ ত্রিভুজ) ছিল। দুই, আমি একটি নতুন এক্সেল ডকুমেন্ট তৈরি করতে ব্যর্থ হয়েছি। একটি এককালীন সমস্যা, এবং এটি তখন থেকে ঘটেনি।

উপসংহার

মাইক্রোসফ্ট অফিস অনলাইন একটি দুর্দান্ত পণ্য, এবং দুই বছর আগে যখন আমি এটি পরীক্ষা করেছিলাম তার চেয়ে ভাল। এটি মোটামুটি চটকদার, এটি দেখতে সুন্দর, এটি ভাল আচরণ করে, ত্রুটিগুলি অনেক দূরে এবং এর মধ্যে খুব কম, এবং এটি Linux ব্যবহারকারীদের জন্যও প্রকৃত Microsoft Office সামঞ্জস্যতা অফার করে, যা কারও কারও কাছে উল্লেখযোগ্য ব্যক্তিগত এবং ব্যবসায়িক গুরুত্ব হতে পারে। আমি বলব না যে ভিএইচএস উদ্ভাবিত হওয়ার পর থেকে এটি মানবতার সাথে ঘটেছিল সেরা জিনিস, তবে এটি একটি চমৎকার সংযোজন, এবং এটি একটি বড় ব্যবধান পূরণ করে যা প্রথম দিন থেকে লিনাক্সের লোকেরা মুখোমুখি হয়েছে। বেশ সহজ, এবং ODF সমর্থন আরেকটি ঝরঝরে স্পর্শ।

এখন, জিনিসগুলিকে আরও মশলাদার করার জন্য, আপনি যদি এই সম্পূর্ণ ক্লাউড কনসেপ্ট জিনিসটি পছন্দ করেন, তাহলে আপনি Open365-এ আগ্রহী হতে পারেন, একটি LibreOffice-ভিত্তিক অফিস উত্পাদনশীলতা প্ল্যাটফর্ম, একটি মেল ক্লায়েন্ট এবং ইমেজ প্রসেসিং সফ্টওয়্যারের অতিরিক্ত বোনাস সহ, এছাড়াও 20 GB বিনামূল্যে স্টোরেজ সর্বোপরি, আপনি এই দুটিই আপনার ব্রাউজারে সমান্তরালভাবে চালাতে পারেন। অন্য ট্যাব বা দুটি লাগে।

মাইক্রোসফটে ফিরে যান, আপনি যদি একজন লিনাক্সপার্সন হন, তাহলে আপনার আসলে মাইক্রোসফট অফিস পণ্যের প্রয়োজন হতে পারে। এগুলি উপভোগ করার সহজ উপায় - অথবা খুব কম, একটি সম্পূর্ণ অপারেটিং সিস্টেম স্ট্যাকের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ না হয়ে প্রয়োজনের সময় এগুলি ব্যবহার করুন - অনলাইন অফিস স্যুটের মাধ্যমে৷ বিনামূল্যে, মার্জিত, এবং মূলত স্বচ্ছ. চেক আউট মূল্য, যদি আপনি আদর্শিক খেলা একপাশে রাখতে পারেন. এই নাও. আপনার মেঘ উপভোগ করুন. অথবা অন্যকিছু.

চিয়ার্স।


  1. কিভাবে Microsoft Office ইনস্টলেশন কাস্টমাইজ করবেন - টিউটোরিয়াল

  2. OpenOffice ফাইলগুলিকে Microsoft Office ফাইলগুলিতে/থেকে রূপান্তর করা হচ্ছে

  3. OpenOffice এক্সটেনশন - যখন ভাল হয় তখন আরও ভাল হয়!

  4. লিনাক্সের জন্য মাইক্রোসফ্ট এজ - একটি চ্যালেঞ্জার উপস্থিত হয়