কম্পিউটার

কমেটডকস - রূপান্তরিত ফাইলগুলি আমার উপর বৃষ্টি হতে দিন

আমরা অনেক বছর আগে বিনামূল্যে অনলাইন রূপান্তর সরঞ্জাম এবং সাইটগুলিতে আমার সংকলনে কমেটডককে কাজ করতে দেখেছি। অন্যান্য বেশ কয়েকটি প্রতিদ্বন্দ্বীর পাশাপাশি, কমেটডকস ব্যবহারকারীদের তাদের অফিস ফাইলগুলিকে PDF এ রূপান্তরিত করার একটি পরিষেবা প্রদান করে এবং এর বিপরীতে। নিবন্ধটি আসার পরে, বেশ কয়েক বছর পরে আসলে, কমেটডকস লোকেরা আমার সাথে যোগাযোগ করেছিল এবং আমাকে তাদের সফ্টওয়্যারটি আবার চেষ্টা করতে বলেছিল। আমি বাধ্য হয়েছিলাম, আমার অতি ব্যস্ত লেখার পাইপলাইনের কারণে স্বাভাবিক বহু-মাস দীর্ঘ বিলম্বের সাথে। AOMEI পার্টিশন সহকারী পরীক্ষার অনুরূপ গল্প।

এখন, আমরা cometdocs আবার দেখব এবং দেখব যে প্রোগ্রামগুলি কতটা ভাল কাজ করে এবং এটি সাধারণ মানুষের জন্য সত্যিই উপযোগী হতে পারে কিনা। আমরা এটি উইন্ডোজ এবং লিনাক্স উভয় ক্ষেত্রেই চেষ্টা করব, এবং প্রতিদিনের ব্যবহারিক ব্যবহারের সহজ প্রশ্নটি মাথায় আসে। দেখা যাক.

কর্মে ধূমকেতু ডক্স

আমি লিনাক্স দিয়ে শুরু করেছি। Xubuntu-এ বুট করে, আমি ফায়ারফক্স চালু করেছি, সঠিক পৃষ্ঠায় নেভিগেট করেছি এবং রূপান্তর করতে শুরু করেছি। আমার প্রথম পছন্দ ছিল আমার লিনাক্স কার্নেল ক্র্যাশ বই, যা একটি সুদর্শন পিডিএফ ফাইল, মূলত লেটেক্সে লেখা। কিন্তু আপনি যদি এটিকে একটি ওয়ার্ড নথিতে রূপান্তর করতে চান এবং এটি সম্পাদনা করতে চান?

কমেটডকস - রূপান্তরিত ফাইলগুলি আমার উপর বৃষ্টি হতে দিন

কমেটডকস - রূপান্তরিত ফাইলগুলি আমার উপর বৃষ্টি হতে দিন

কমেটডকস - রূপান্তরিত ফাইলগুলি আমার উপর বৃষ্টি হতে দিন

এক বা একাধিক ফাইল আপলোড করার পরে, আপনার কাছে সেগুলিকে বেশ কয়েকটি জনপ্রিয় ফর্ম্যাটে রূপান্তর করার, আপনার অস্তিত্বহীন বন্ধুদের কাছে পাঠাতে, একটি অনলাইন নথি হিসাবে সঞ্চয় করার এবং ডাউনলোডের জন্য হোস্ট করার বিকল্প থাকবে৷ শেষ দুটি বিকল্পের জন্য আপনাকে একটি বিনামূল্যের অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে হবে, যা অতিরিক্ত বৈশিষ্ট্যগুলিও আনলক করে৷ এবং আপনি চাইলে প্রিমিয়ামেও যেতে পারেন।

আপনি যদি বেনামে জনসাধারণের পরিষেবা ব্যবহার করেন, তাহলে আপনাকে একটি ইমেল অ্যাকাউন্ট প্রদান করতে হবে, যেখানে আপনি আপনার রূপান্তরিত সামগ্রীর জন্য একটি ডাউনলোড লিঙ্ক পাবেন৷ উপলব্ধ ফর্ম্যাটগুলির মধ্যে রয়েছে Microsoft Office, ODF, AutoCAD, HTML এবং অন্যান্য।

কমেটডকস - রূপান্তরিত ফাইলগুলি আমার উপর বৃষ্টি হতে দিন

কমেটডকস - রূপান্তরিত ফাইলগুলি আমার উপর বৃষ্টি হতে দিন

স্বাভাবিকভাবেই, উদ্দেশ্যমূলকভাবে, আমি DOCX বেছে নিয়েছি, কারণ আমরা সবাই জানি যে সঠিক, উচ্চ-বিশ্বস্ত মাইক্রোসফ্ট অফিস ফাইলগুলি উপলব্ধ করা কতটা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যখন আপনি গুরুতর, পেশাদার কাজের সাথে কাজ করছেন। এই ভাল হয়েছে. কিন্তু এখন আমার একটি দ্বিধা ছিল, আমি কীভাবে এই ফাইলগুলি লিনাক্সে খুলব? এমন কিছু নয় যা বেশিরভাগ লোককে বিরক্ত করতে হবে, তবে আপনার কাছে মাইক্রোসফ্ট অফিসের একটি অনুলিপি উপলব্ধ না থাকলে আপনি কী করবেন? কিভাবে Cometdocs এখানে সাহায্য করে?

আমি Abiword এবং তারপর LibreOffice এ ফাইল খোলার চেষ্টা করেছি। একটি ভাল শব্দের অভাবের জন্য, ফলাফলগুলি বিপর্যয়কর ছিল, বিশেষ করে লেখকের ক্ষেত্রে। Abiword কিছুটা যুক্তিসঙ্গতভাবে পারফর্ম করেছে, কিন্তু আসল পিডিএফ দেখতে কেমন তা থেকে এটি এখনও অনেক দূরে। এবং আমি ভাবছিলাম যে এটি কীভাবে কমেটডকস কাজ করে, বা কীভাবে এই দুটি ওপেন-সোর্স ওয়ার্ড প্রসেসর রূপান্তরিত ডেটা পরিচালনা করছে তার সাথে সম্পর্কিত কিনা।

কমেটডকস - রূপান্তরিত ফাইলগুলি আমার উপর বৃষ্টি হতে দিন

কমেটডকস - রূপান্তরিত ফাইলগুলি আমার উপর বৃষ্টি হতে দিন কমেটডকস - রূপান্তরিত ফাইলগুলি আমার উপর বৃষ্টি হতে দিন

Abiword ছিল meh, LibreOffice ভয়ঙ্কর. এমনকি বিষয়বস্তুর সারণীটি ভয়ঙ্কর দেখায় এবং চিত্রের ক্যাপশনগুলি চিত্রগুলিকে ওভারল্যাপ করে৷

এর উত্তর দিতে, আমি অফিস অনলাইনে লগ ইন করেছি, বিনামূল্যে এবং উল্লেখযোগ্যভাবে ক্রস-প্ল্যাটফর্ম মাইক্রোসফ্ট পরিষেবা। লিনাক্সেও! তাই আপনার যদি অফিস স্যুটের সত্যিকারের অনুলিপির প্রয়োজন হয়, এবং আপনি পুরো প্যাকেজের জন্য অর্থ প্রদান করতে না পারেন, বা আপনার অপারেটিং সিস্টেম সফ্টওয়্যারটিকে সমর্থন করে না, আপনি অনলাইন সংস্করণটি ব্যবহার করতে পারেন, যা একটি মুগ্ধতার মতো কাজ করে৷ Cometdocs রূপান্তরগুলির একটি সমস্যা হল যে ছবিগুলি কম রেজোলিউশন JPEG হিসাবে রূপান্তরিত হয়, তাই সেগুলি পিডিএফ নথিতে ব্যবহৃত আসল পিএনজির মতো তীক্ষ্ণ দেখায় না।

যাইহোক, সামগ্রিকভাবে, আমি শিখেছি যে রূপান্তরটি আসলে খুব ভাল ছিল। খুবই সঠিক. সুতরাং দেখা যাচ্ছে সমস্যাটি কমেটডক্সের সাথে নয়, বরং ওয়ার্ড প্রসেসরের সাথে ছিল। এটি একটি উত্সাহজনক চিহ্ন নয়, তবে পরিষেবাটি ফর্ম্যাটের ODF সেটও অফার করে৷ এখানে, আমি একটি বিনামূল্যের অ্যাকাউন্ট তৈরি করার এবং কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য অন্বেষণ করার সিদ্ধান্ত নিয়েছি।

আমি স্টোর এবং হোস্ট বিকল্পগুলি চেষ্টা করেছি, এবং তারা উভয়ই ভাল কাজ করেছে, তবে বিনামূল্যের অ্যাকাউন্টটি আপনি একদিনে কত শেয়ারিং, হোস্টিং এবং রূপান্তর করতে পারবেন তা সীমিত। Cometdocs ODF ফর্ম্যাটেও উচ্চ-মানের ফলাফল অফার করে কিনা তা পরীক্ষা করার জন্য, আমি আরও একবার আমার PDF রূপান্তর করার চেষ্টা করেছি। এবারও সেই চেষ্টা ব্যর্থ হয়েছে।

Cometdocs পিডিএফ থেকে একটি ODT ফাইল তৈরি করতে ব্যর্থ হয়েছে, দুটি পৃথক অনুষ্ঠানে। মনে হবে কিছু রূপান্তরের সাথে একটি পদ্ধতিগত সমস্যা আছে, অথবা ফলাফল নিশ্চিত নয়। ভাল না, আমি অবশ্যই স্বীকার করব, বিশেষ করে যদি আপনাকে রঙিন ফাইল ফর্ম্যাটগুলি পরিচালনা করতে হয়।

উইন্ডোজ সফ্টওয়্যার

অবশেষে, আমি একটি উইন্ডোজ প্রোগ্রাম হিসাবে, এর ইনস্টলযোগ্য ফর্মে Cometdocs চেষ্টা করেছি। কোন নেটিভ লিনাক্স টুল নেই, তবে আপনি এটি মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম এবং iOS এ চালাতে পারেন। অতিরিক্ত সংস্করণ স্বাগত জানানো হবে.

ইনস্টলেশন বেশ সহজ. আপনি কীভাবে সফ্টওয়্যারটি ব্যবহার করবেন তার একটি চিত্র টিউটোরিয়াল পাবেন এবং তারপরে, ডেস্কটপ সংস্করণটি ব্যবহার করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে লগইন করতে হবে। ক্রিয়াগুলি একটি শেল এক্সটেনশনের মাধ্যমে যুক্ত হয়ে যায় এবং আপনার কাছে একটি সিস্টেম ট্রে আইকনও রয়েছে যা আপনাকে ব্যর্থ হওয়া সহ আপনার সম্পূর্ণ রূপান্তরগুলি সম্পর্কে বলে।

এবং তারপরে, আপনি কাজ শুরু করেন, এবং এটি আপনার ডেস্কটপে করা ছাড়া সাধারণ, পরিচিত প্রক্রিয়া। কিন্তু এটি কিছুটা মিথ্যা, কারণ ফাইলগুলি আসলে সার্ভারে আপলোড করা হয় এবং রূপান্তরিত সংস্করণটি ডাউনলোড করা হয়। ডেস্কটপ প্রোগ্রাম ব্যবহার করে আপনি সত্যিই কোনো ব্যান্ডউইথ সংরক্ষণ করেন না।

আমি আবার ODT এবং DOCX এ রূপান্তর করার চেষ্টা করেছি। প্রাক্তন আবার ব্যর্থ। পরবর্তীটি কাজ করেছে, এবং উইন্ডোজের LibreOffice-এ এটি খোলার চেষ্টা করার ফলে আমরা লিনাক্সে যা দেখেছি তার মতোই ফলাফল পেয়েছি। তাই আমি ভাবছি যে সেই সমস্ত অন্যান্য ফর্ম্যাটগুলি কী করছে এবং কীভাবে প্রোগ্রামটি অফিস ছাড়া কাউকে সাহায্য করে, বা অনলাইন সংস্করণ ব্যবহার করতে ইচ্ছুক নয়।

অবশেষে, আমি পিডিএফকে পিএনজিতে রূপান্তর করার চেষ্টা করেছি। এটি একটি খুব সহজবোধ্য কাজ ছিল, এবং ক্র্যাশ বইয়ের 182 পৃষ্ঠাগুলি সহজেই 182টি পৃথক ছবিতে কাটা হয়েছিল। একটি বিন্দুর জন্য দরকারী, কিন্তু ফোকাস Microsoft Office এ রয়ে গেছে, সম্ভবত একটি ভাল কারণে।

কমেটডকস - রূপান্তরিত ফাইলগুলি আমার উপর বৃষ্টি হতে দিন

উপসংহার

Cometdocs সম্ভাব্য ব্যবহারকারীদের জন্য বৈশিষ্ট্যগুলির একটি আকর্ষণীয় সেট অফার করে। রূপান্তর ক্ষমতা বিজ্ঞাপনের চেয়ে কম, তবে তারা মালিকানা মাইক্রোসফ্ট ফর্ম্যাটে বিশেষভাবে ভাল কাজ করে। যাইহোক, এর মানে হল আপনার সঠিক ধরণের সফ্টওয়্যার প্রয়োজন, কারণ আপনি অন্য প্রোগ্রামে ফাইলগুলি খুলতে এবং ব্যবহার করতে পারবেন না।

তদুপরি, উইন্ডোজ ডেস্কটপ অ্যাপ্লিকেশনটি ক্লাউড পরিষেবার জন্য একটি শেল, তাই বলতে গেলে, এবং আপনি অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি অর্জনের জন্য আপনার অ্যাকাউন্ট আপগ্রেড করতে এত মৃদুভাবে সীমিত এবং প্রলুব্ধ হন, যদিও বিনামূল্যে সংস্করণটি বেশ সক্ষম। সর্বোপরি, এটি একটি দরকারী প্রোগ্রাম, তবে আপনি যতটা বিশ্বাস করতে চান ততটা বহুমুখী নয়, এবং একটি ধরা আছে, এবং এটি হল আপনাকে মাইক্রোসফ্ট অফিস ব্যবহার করতে হবে, অন্যথায় আপনার কাছে সত্যিই কোনও উচ্চ-মানের সম্পাদনাযোগ্য নথি আসবে না। আপনার রূপান্তরের বাইরে। চূড়ান্ত স্কোর, 7.5/10। আপনার চেষ্টা করা উচিত্.

চিয়ার্স।


  1. Taming Firefox 4 - বিরক্তিহীন গাইড

  2. আইফোন 6 ব্যবহার করা, ছয় মাস রাস্তার নিচে

  3. আইফোন 6 ধরণের একটি ঘনিষ্ঠ সাক্ষাৎ

  4. কম্পিউটারের ভবিষ্যৎ