কম্পিউটার

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

শিক্ষার্থীদের জন্য অগ্রগতি প্রতিবেদন তৈরি করা শিক্ষা প্রতিষ্ঠানগুলির জন্য একটি খুব ঘন ঘন প্রয়োজন। আপনি যদি এক্সেলে একটি রিপোর্ট কার্ড তৈরি করতে পারেন তবে এটি অনেক সহজ হবে, কারণ এক্সেলের অনেকগুলি সূত্র এবং বৈশিষ্ট্য রয়েছে। আপনি সহজেই একটি স্ট্যান্ডার্ড অ্যাসেসমেন্ট রিপোর্ট কার্ড তৈরি করতে পারেন এবং প্রতিটি শিক্ষার্থীর জন্য এটি কপি করতে পারেন। এটি আপনার সময়ও বাঁচাবে। এখানে, এই নিবন্ধে, আমি আপনাকে দেখাব কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করতে হয়।

রিপোর্ট কার্ড টেমপ্লেট ডাউনলোড করুন

এখানে আমরা রিপোর্ট কার্ড টেমপ্লেট সংযুক্ত করেছি। আপনি এটি বিনামূল্যে ডাউনলোড করতে পারেন৷

মার্কশিট এবং রিপোর্ট কার্ড কি?

একটি মার্ক শীট এটি একটি নথি যা প্রতিটি বিষয়ে শিক্ষার্থীদের সমস্ত গ্রেড তালিকাভুক্ত করে। অন্য কথায়, স্কুলগুলি মার্কশিট ব্যবহার করে একাডেমিক মূল্যায়ন যেমন গ্রেড, মন্তব্য ইত্যাদি লিখতে এবং রেকর্ড করতে। আপনি মার্ক শীটে শিক্ষার্থীদের সম্পর্কে জনসংখ্যা সংক্রান্ত তথ্যও অন্তর্ভুক্ত করতে পারেন, যেমন তাদের বয়স, ঠিকানা, ইত্যাদি যাতে তারা একটি রেফারেন্স হিসাবে রিপোর্ট কার্ড ব্যবহার করতে পারে।

এবং, প্রতিটি শিক্ষার্থীর একাডেমিক সাফল্য একটি রিপোর্ট কার্ডে সংক্ষিপ্ত করা হয় . অন্য কথায়, এটি প্রতিটি শিক্ষার্থীর মূল্যায়ন প্রতিবেদন যা কোনো প্রদত্ত মূল্যায়ন পরীক্ষায় তার মোট কৃতিত্ব দেখায়।

রিপোর্ট কার্ডের প্রয়োজনীয় অংশগুলি

একটি স্কুল রিপোর্ট কার্ডে শিক্ষার্থীর তথ্য, বিষয়-নির্দিষ্ট মার্কস, বিষয়-নির্দিষ্ট গ্রেড এবং শ্রেণী-নির্দিষ্ট গ্রেড থাকে। এটি ছাত্রের সামগ্রিক শতাংশ, গ্রেড এবং র‌্যাঙ্ক দেখায়।

1. ছাত্র তথ্য

এই বিভাগে ছাত্রদের তথ্য যেমন ছাত্র আইডি, নাম, ক্লাস, বিভাগ, প্রতিষ্ঠানের তথ্য, মেয়াদী তথ্য, গ্রেডিং সিস্টেম ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে।

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

২. মার্ক শীট

এই বিভাগে, প্রতিটি বিষয় এবং প্রতিটি শিক্ষার্থীর জন্য একটি মেয়াদভিত্তিক মার্কশিট রয়েছে। এখানে, মূলত, ছাত্রদের আইডি এবং নাম এবং প্রতিটি বিষয়ে প্রাপ্ত নম্বর উপস্থিত রয়েছে৷

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

3. টার্ম-ওয়াইজ রিপোর্ট কার্ড

এই বিভাগে, আমাদের কাছে একজন পৃথক ছাত্রের মেয়াদভিত্তিক রিপোর্ট কার্ড রয়েছে। প্রত্যেক শিক্ষার্থীর সকল পদের পৃথক রিপোর্ট কার্ড এখানে সংক্ষেপে উপস্থাপন করা হয়েছে।

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

4. ক্রমবর্ধমান রিপোর্ট কার্ড

এই বিভাগে একটি পৃথক ছাত্রের ক্রমবর্ধমান রিপোর্ট কার্ড অন্তর্ভুক্ত। এটি হল শিক্ষার্থীর প্রতিটি পদের মার্কশিটের সারাংশ।

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

এক্সেল এ কিভাবে একটি রিপোর্ট কার্ড তৈরি করবেন

আমাদের অনুশীলন ওয়ার্কবুকে, আমরা IX ক্লাসের 10 জন ছাত্রের জন্য এক্সেলে একটি রিপোর্ট কার্ড তৈরি করেছি। আমরা একটি রিপোর্ট কার্ডের চারটি প্রয়োজনীয় অংশের জন্য আমাদের ডেটাসেটে 4টি ওয়ার্কশীট প্রস্তুত করেছি। আমরা VLOOKUPও ব্যবহার করেছি৷ প্রত্যেকবার পৃথক নাম এবং বিভাগ লেখার পরিবর্তে তাদের ছাত্র আইডি অনুযায়ী শিক্ষার্থীদের নাম এবং বিভাগগুলি স্বয়ংক্রিয় করার জন্য ফাংশন। এছাড়া, আপনি SUM ব্যবহার করতে পারেন একজন শিক্ষার্থীর মোট প্রাপ্ত নম্বর গণনা করার ফাংশন। তাছাড়া, আপনি IF ব্যবহার করতে পারেন আপনার প্রতিষ্ঠানের গ্রেডিং সিস্টেম অনুযায়ী সহজেই শিক্ষার্থীদের গ্রেড পেতে ফাংশন।

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

আরো পড়ুন:কিভাবে Excel এ একটি সারসংক্ষেপ প্রতিবেদন তৈরি করবেন (2 সহজ পদ্ধতি)

Excel এ রিপোর্ট কার্ড তৈরি করার ধাপগুলি

Excel এ রিপোর্ট কার্ড তৈরি করতে নিচের ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করুন। 👇

📌 ধাপ 1:একটি মৌলিক তথ্য শীট তৈরি করুন

এক্সেলে রিপোর্ট কার্ড প্রস্তুত করার জন্য, ছাত্র-ছাত্রীর তথ্য, প্রতিষ্ঠানের তথ্য, মেয়াদী তথ্য, গ্রেডিং সিস্টেম ইত্যাদি রেকর্ড করা খুবই সহায়ক। তাই, প্রথমে শিক্ষার্থীদের আইডি, নাম, শ্রেণি, বিভাগ, প্রতিষ্ঠানের নাম, অবস্থান সম্বলিত একটি শীট তৈরি করুন। , অধ্যক্ষ, শ্রেণি শিক্ষকের নাম, গ্রেডিং সিস্টেম, ইত্যাদি।

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

আরো পড়ুন: এক্সেলে দৈনিক ক্রিয়াকলাপের প্রতিবেদন কীভাবে তৈরি করবেন (5টি সহজ উদাহরণ)

📌 ধাপ 2:টার্ম-ওয়াইজ ছাত্রদের মার্ক শীট তৈরি করুন

এখন, প্রতিটি বিষয় এবং প্রতিটি শিক্ষার্থীর জন্য একটি মেয়াদভিত্তিক মার্কশিট প্রস্তুত করুন। এখানে, মূলত, প্রতিটি টার্মে প্রতিটি বিষয়ে ছাত্রদের আইডি এবং নাম এবং প্রাপ্ত নম্বরগুলি রেকর্ড করুন৷

এখন, মার্কস থেকে, আপনাকে প্রতিটি বিষয়ে শিক্ষার্থীদের গ্রেডও রেকর্ড করতে হবে। এটি পৃথকভাবে গ্রেড নির্বাণ জন্য ক্লান্তিকর. এখানে, আপনি নেস্টেড ব্যবহার করে আপনার রিপোর্ট কার্ডের গ্রেডিং স্বয়ংক্রিয় করতে পারেন IFs . আপনার গ্রেড ঘরে নিম্নলিখিত সূত্রটি লিখুন। 👇

=IF(E8>=90,"O",IF(E8>=80,"A+",IF(E8>=70,"A",IF(E8>=60,"B+",IF(E8>=50,"B",IF(E8>=40,"C","F"))))))

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

🔎 সূত্রটি কীভাবে কাজ করে?

  • =IF(
    সমান চিহ্ন(=) একটি সূত্রের শুরু প্রতিনিধিত্ব করে। IF লেখা IF ফাংশনকে সক্ষম করে এবং এখন আমাদের 3টি আর্গুমেন্ট ইনপুট করতে হবে .
  • =IF(E8>=90,"O", IF(
    এখন, প্রথম যুক্তি হল যৌক্তিক পরীক্ষা . এখানে, যৌক্তিক পরীক্ষা হল যদি এই বিষয়ে প্রাপ্ত মার্ক যাE8 ঘরে 90 এর বেশি।
    দ্বিতীয় যুক্তি হল মান ফেরত দেওয়া যখন শর্তটি সত্য হয় . প্রতিষ্ঠানের গ্রেডিং সিস্টেম থেকে, আমরা জানি যদি কোনো শিক্ষার্থী 90-এর বেশি নম্বর পায়, তাহলে গ্রেড হবে "O"। তাই মানটি সত্য হলে রিটার্ন করা হয় "O" হিসাবে। যেহেতু এটি একটি পাঠ্য মান, মানটি ডাবল উদ্ধৃতি চিহ্ন(“ “)-এর ভিতরে থাকা উচিত .
    তৃতীয় যুক্তি হল মান ফেরত দেওয়া যখন শর্ত মিথ্যা হয় . এখন, এখানে, আপনি যদি 90 এর নিচে পান তাহলে আরও অনেক গ্রেড আসতে পারে। সুতরাং, লজিক্যাল পরীক্ষাটি মিথ্যা হলে আপনি আপনার ফেরত দেওয়া মান হিসাবে একটি মান রাখতে পারবেন না। সুতরাং, আপনাকে নেস্টেড IFs ব্যবহার করতে হবে আপনার গ্রেডিং সিস্টেম অনুসরণ করে অন্যান্য ক্ষেত্রে শেষ করতে।
  • =IF(E8>=90,"O",IF(E8>=80,"A+",IF(
    ঘরের মান পরীক্ষা করার পর 90-এর বেশি হলে, এবং যদি এটি মিথ্যা হিসাবে আসে, তাহলে তৃতীয় আর্গুমেন্টটি কার্যকর হয়। এবং, তৃতীয় যুক্তিটি এখানে অন্য IF বিবৃতি হিসাবে কাজ করছে।
    এটিকে ভাঙ্গা থেকে, আমরা দেখতে পাচ্ছি যে, যদি মানটি 90-এর বেশি না হয় তবে 80-এর বেশি হয়, তাহলে এটি "A+" প্রদান করবে কারণ দ্বিতীয়টি যদি ফেরত দেওয়া মানটি "A+" হয় যখন যৌক্তিক পরীক্ষাটি সত্য হয়। এবং, যদি মানটি 90-এর বেশি না হয় এবং 80-এর বেশি না হয়, তাহলে যৌক্তিক পরীক্ষাটি মিথ্যা হলে এটি পরবর্তী ফেরত মানটিতে যাবে৷

এখানে, যেহেতু 80 থেকে 0 এর মধ্যে অন্যান্য অনেক গ্রেড আছে, সেই অনুযায়ী আরেকটি IF আসবে। পরবর্তীকালে, গ্রেডিং সিস্টেম পূর্ণ না হওয়া পর্যন্ত এটি চলতে থাকবে।

এখন, আপনি ফিল হ্যান্ডেলটি টেনে আনতে পারেন এবং অন্যান্য বিষয়গুলির জন্যও সূত্রটি অনুলিপি করতে পারেন৷

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

সুতরাং, ফলাফল এই মত দেখাবে. 👇

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

আরো পড়ুন: কিভাবে এক্সেলে ম্যাক্রো ব্যবহার করে রিপোর্ট তৈরি করতে হয় (সহজ পদক্ষেপ সহ)

একই রকম পড়া

  • এক্সেলে কীভাবে একটি ব্যয় প্রতিবেদন তৈরি করবেন (সহজ পদক্ষেপ সহ)
  • Excel এ একটি আয় এবং ব্যয় প্রতিবেদন তৈরি করুন (3টি উদাহরণ)
  • এক্সেল ভিবিএ (৩টি দ্রুত কৌশল) ব্যবহার করে কিভাবে পিডিএফ ফরম্যাটে রিপোর্ট তৈরি করবেন
  • এক্সেলে উৎপাদন প্রতিবেদন তৈরি করুন (২টি সাধারণ ভেরিয়েন্ট)
  • এক্সেলে দৈনিক উৎপাদন প্রতিবেদন কীভাবে তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

📌 ধাপ 3:টার্ম-ওয়াইজ রিপোর্ট কার্ড তৈরি করুন

এখন, এক্সেলে রিপোর্ট কার্ড তৈরির প্রধান ধাপ হল দ্বিতীয় ধাপ থেকে প্রতিটি শিক্ষার্থীর জন্য একটি টার্ম-ওয়াইজ রিপোর্ট কার্ড তৈরি করা। এই টার্ম-ওয়াইজ রিপোর্ট কার্ড তৈরি করার জন্য নীচের ধাপগুলি সাবধানে অনুসরণ করুন। 👇

পদক্ষেপ:

  • রিপোর্ট কার্ডের শীর্ষে শিক্ষার্থীর আইডি, নাম, বিভাগ, উপস্থিতি, শব্দ নম্বর ইত্যাদির মতো প্রাথমিক তথ্য রেকর্ড করুন। এখানে, আপনি প্রাথমিক তথ্য শীট থেকে শিক্ষার্থীর নাম এবং বিভাগ স্বয়ংক্রিয় করতে পারেন। এর মানে আপনাকে প্রতিটি শিক্ষার্থীর জন্য বারবার নাম বা বিভাগ লিখতে হবে না। কিন্তু আপনি VLOOKUP ব্যবহার করতে পারেন৷ ফাংশন এবং শুধুমাত্র ছাত্র আইডি লিখুন . Excel স্বয়ংক্রিয়ভাবে নাম খুঁজে পাবে এবং বিভাগ মৌলিক তথ্য থেকে ছাত্র আইডি অনুযায়ী ছাত্রদের শীট।
  • ছাত্র আইডি অনুযায়ী ছাত্রের নাম স্বয়ংক্রিয় করার জন্য, E7 ঘরে ক্লিক করুন যেখানে আপনাকে ছাত্রের নাম লিখতে হবে। এখন নিম্নলিখিত সূত্রটি লিখুন:
=VLOOKUP(C7,'Basic Information'!B5:D14,2)

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

🔎 সূত্রটি কীভাবে কাজ করে?

  • =VLOOKUP(
    সমান চিহ্ন(=) একটি সূত্রের শুরু প্রতিনিধিত্ব করে। VLOOKUP লেখা VLOOKUPকে সক্ষম করে ফাংশন এবং এখন 4টি আর্গুমেন্ট প্রয়োজন।
  • =VLOOKUP(C7,
    আমরা তাদের আইডি অনুযায়ী ছাত্রের নাম খুঁজে পেতে চাই। সুতরাং, আমাদের প্রথমে ছাত্রদের আইডি খুঁজতে হবে। সুতরাং, C7 সেল নির্বাচন করুন লুকআপ মান হিসাবে। এই সময়ে, একটি কমা দিন।
  • =VLOOKUP(C7,' মৌলিক তথ্য'!B5:D14,
    পরবর্তীকালে, টেবিল অ্যারে বা সংজ্ঞায়িত পরিসর নির্বাচন করুন। আমরা মৌলিক তথ্য থেকে ছাত্রের নাম খুঁজে পাব শীট সুতরাং, শিক্ষার্থীদের তথ্যের সম্পূর্ণ পরিসর নির্বাচন করুন যা হল B5:D14 মৌলিক তথ্য শীট থেকে। শুধু ঘর নির্বাচন করুন এবং পরিসীমা স্থির করা হবে। এখন একটি কমা দিন।
  • =VLOOKUP(C7,'প্রাথমিক তথ্য'!B5:D14,2)
    এই সময়ে, কলাম সূচক নম্বর লিখুন যেখানে আপনি আপনার লুকআপ মানের জন্য মান ফেরত দিতে চান। যেহেতু ছাত্রদের নাম আমাদের নির্বাচিত পরিসরের ২য় কলামে রয়েছে, আমরা এখানে ২টি রাখি। এবং ফলস্বরূপ, এটি আমাদের প্রতিটি লুকআপ মানের জন্য ২য় কলামের মান দেবে।

এবং, ফলাফল এই মত দেখাবে. 👇

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

  • পরবর্তীতে, শিক্ষার্থীর নাম স্বয়ংক্রিয় করার পরে, আপনি শিক্ষার্থীর শ্রেণী এবং বিভাগকেও স্বয়ংক্রিয় করতে পারেন একই প্রক্রিয়া অনুসরণ করে একই সূত্র ব্যবহার করে সংখ্যা। কিন্তু, এখানে col_index_num এ আর্গুমেন্ট, 3 রাখুন, ক্লাস হিসাবে এবং বিভাগটি আমাদের নির্বাচিত পরিসরের তৃতীয় কলামে রয়েছে।

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

  • সুতরাং, আপনার রিপোর্ট কার্ডের উপরের অংশ প্রস্তুত করা হয়েছে। এখন, টার্ম ওয়াইজ মার্ক থেকে শীট , প্রতিটি বিষয়ে নিম্নলিখিত পদের জন্য শিক্ষার্থীর নম্বর রেকর্ড করুন।
  • এখন, আপনাকে প্রতিটি শিক্ষার্থীর প্রাপ্ত নম্বরগুলো আবার এখানে রাখতে হবে যা বিরক্তিকর এবং ক্লান্তিকর। আপনি শুধুমাত্র আপনার সমস্ত ছাত্রদের টার্ম-ওয়াইজ মার্ক শীট উল্লেখ করে এখানে চিহ্ন রাখতে পারেন এখানে. এটি করার জন্য, রিপোর্ট কার্ডের ঘরে ক্লিক করুন যেখানে আপনি শিক্ষার্থীর মার্ক রেকর্ড করতে চান। তারপর, একটি সমান চিহ্ন(=) রাখুন যা একটি সূত্রের শুরুর প্রতিনিধিত্ব করে। এখন, টার্ম-ওয়াইজ মার্ক শীট থেকে সেলটিতে ক্লিক করুন যেখানে সেই বিষয়ের ছাত্রের মার্ক রেকর্ড করা হয়েছিল। এন্টার টিপুন বোতাম।

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

এই প্রক্রিয়াটি অনুসরণ করে, আপনি সঠিকভাবে টার্ম-ওয়াইজ মার্ক শীট থেকে রেফারেন্স করে প্রাপ্ত সমস্ত চিহ্নগুলি পূরণ করতে পারেন৷

  • এখন, আপনাকে প্রতিটি বিষয়ে শিক্ষার্থীদের গ্রেডও রেকর্ড করতে হবে। এটি পৃথকভাবে গ্রেড নির্বাণ জন্য ক্লান্তিকর. এখানে, আপনি নেস্টেড IFs ব্যবহার করে আপনার গ্রেডিং স্বয়ংক্রিয় করতে পারেন উপরে দেখানো ধাপ 2 পদ্ধতি হিসাবে।
  • এই সময়ে, আপনাকে গ্রেড অনুযায়ী মন্তব্য করতে হবে। আপনি VLOOKUP ব্যবহার করতে পারেন প্রতিটি ক্ষেত্রে পৃথকভাবে লেখার পরিবর্তে আপনার মন্তব্যের জন্য আবার কাজ করুন৷
  • এখানে, আপনার সন্ধানের মান হবে শিক্ষার্থীর অর্জিত গ্রেড। মৌলিক তথ্য-এ পত্রক, মন্তব্যের জন্য একটি কলাম আছে তাদের গ্রেড অনুযায়ী . সুতরাং, গ্রেড কলাম থেকে নির্বাচন শুরু করে গ্রেড এবং মন্তব্যের পরিসর নির্বাচন করুন। উপরন্তু, আপনার নির্বাচন অনুযায়ী সূত্রে কলাম সূচক নম্বর রাখুন। এবং, FALSE লিখুন যার মানে সঠিক মিল শেষ যুক্তিতে। যেহেতু, কলামের মানগুলি সংখ্যা নয় কিন্তু পাঠ্য মান, একটি সঠিক মিল ঘোষণা সূত্রটিকে আরও নির্ভরযোগ্য এবং সঠিক করে তুলবে৷

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

দ্রষ্টব্য:

এখানে, ডলার চিহ্ন ($) রাখুন টেবিল অ্যারেকে একটি পরম রেফারেন্স করতে . এখানে, যখন আপনি নীচের ফিল হ্যান্ডেলটি টেনে আনবেন, তখন সূত্রটি নীচের সমস্ত ঘরে প্রয়োগ করা হবে। সুতরাং, এখানে নিখুঁত রেফারেন্সিং আবশ্যক, অন্যথায় আপনি ফর্মুলাটি টেনে আনলে আপনার টেবিল অ্যারেটিও টেনে নিয়ে যাবে। এইভাবে, আপনি ভুল ফলাফল পাবেন। আপনি F4 টিপতে পারেন নিখুঁত সেল রেফারেন্স করার জন্য কী।

  • তাছাড়া, আপনি SUM ব্যবহার করে মোট প্রাপ্ত নম্বরগুলি খুঁজে পেতে পারেন ফাংশন এই ফাংশনটি ব্যবহার করার জন্য, =SUM(). লিখুন এখানে, সমান চিহ্ন(=) লিখিত একটি সূত্র প্রতিনিধিত্ব করে। সমষ্টি ফাংশন হল সেই ফাংশন যা উল্লেখিত মানগুলিকে যোগ করে। সুতরাং, এর জন্য সেল রেফারেন্সের আর্গুমেন্ট প্রয়োজন যা সংকলন করা প্রয়োজন। সুতরাং, এখানে, প্রতিটি বিষয়ে প্রাপ্ত সমস্ত নম্বরের সেল রেফারেন্স রাখুন। আপনি শুধুমাত্র সমস্ত কক্ষ নির্বাচন করে কোষ উল্লেখ করতে পারেন।

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

  •  এই সময়ে, আপনাকে সামগ্রিক শতাংশ গণনা করতে হবে শিক্ষার্থীর প্রাপ্ত নম্বর। আপনি বিভাগ ব্যবহার করতে পারেন এই বিষয়ে এক্সেলের কার্যকারিতা। প্রথমে, যে ঘরে আপনি আপনার সামগ্রিক শতাংশ রাখতে চান সেখানে ক্লিক করুন। তারপরে, একটি সমান চিহ্ন(=) দিন এবং প্রাপ্ত মোট নম্বর ভাগ করুন মোট চিহ্ন দ্বারা বিষয়ের এটি আপনাকে 0 থেকে 1 স্কেলে শিক্ষার্থীর সামগ্রিক নম্বরের একটি অনুপাত দেবে। এখন, 100 স্কেলে ফলাফল পেতে এটিকে 100 দ্বারা গুণ করুন। এইভাবে, আপনি সামগ্রিক শতাংশ পাবেন ছাত্রের।

কিভাবে এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

  • পরবর্তীতে, এই সামগ্রিক শতাংশ অনুযায়ী , আপনি সামগ্রিক গ্রেড পেতে পারেন গ্রেডিং সিস্টেম অনুসরণকারী শিক্ষার্থীর। আপনি নেস্টেড IF ব্যবহার করতে পারেন এই বিষয়ে শর্ত 2 ধাপে ব্যবহার করা হয়েছে। তাই, সামগ্রিক শতাংশ স্কোরের উপর সেই প্রক্রিয়াটি অনুসরণ করুন এবং সামগ্রিক গ্রেড পান।

আরো পড়ুন: কিভাবে এক্সেল ডেটা থেকে রিপোর্ট তৈরি করতে হয় (2 সহজ পদ্ধতি)

📌 ধাপ 4:ক্রমবর্ধমান রিপোর্ট কার্ড তৈরি করুন

এখন, প্রতিটি ছাত্রের জন্য ক্রমবর্ধমান রিপোর্ট কার্ড তৈরি করুন। এই রিপোর্ট কার্ডে, সমস্ত টার্ম মার্ক শীট একক রিপোর্ট কার্ডে একত্রিত করা হবে। এখানে, আপনি VLOOKUPও ব্যবহার করতে পারেন৷ রিপোর্ট কার্ডের উপরে প্রতিটি ছাত্রের নাম, শ্রেণী এবং বিভাগ রাখার ফাংশন। এবং, SUM ব্যবহার করুন প্রাপ্ত চিহ্নের যোগফল এবং নেস্টেডIF ব্যবহার করার জন্য ফাংশন গ্রেডও গণনা করতে।

আরো পড়ুন:কিভাবে ম্যাক্রো ব্যবহার করে এক্সেল রিপোর্ট স্বয়ংক্রিয় করা যায় (৩টি সহজ উপায়)

মনে রাখার বিষয়গুলি

  • VLOOKUP ব্যবহার করার সময় ফাংশন, মনে রাখবেন এটি একটি উল্লম্ব লুকআপ প্রক্রিয়া সুতরাং, আপনি শুধুমাত্র কলামগুলির মাধ্যমে আপনার মানগুলি দেখতে পারেন। আপনি অনুভূমিক সারিগুলির মাধ্যমে আপনার মান দেখতে পারবেন না৷
  • আরেকটি জিনিস, আপনার মনে রাখা উচিত যে, টেবিল অ্যারে নির্বাচন করার সময়, লুকআপ মান কলামটিকে প্রথম হিসাবে রাখুন। আপনার নির্বাচনের কলাম। এবং, রিটার্ন মান কলাম সূচক নম্বর এই সিরিয়াল অনুযায়ী রাখা হবে।
  • যদি আপনি সংখ্যাযুক্ত মানগুলি সন্ধান করেন, রেঞ্জ_লুকআপ যুক্তি এত গুরুত্বপূর্ণ নয়। কিন্তু, আপনি যদি পাঠ্যের মানগুলি সন্ধান করেন, তাহলে রেঞ্জ_লুকআপ রাখা খুবই যুক্তিযুক্ত। FALSE হিসাবে যুক্তি , যদি আপনি সবসময় একটি সঠিক মিল চান।

উপসংহার

সুতরাং, এখানে আমি এক্সেলে রিপোর্ট কার্ড তৈরি করার জন্য ধাপে ধাপে নির্দেশিকা বর্ণনা করেছি। আপনি এই বিষয়ে আপনার লক্ষ্যগুলি সম্পন্ন করতে এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন। আমি আশা করি আপনি এই নিবন্ধটি একটি মহান সাহায্য পাবেন. আপনার যদি আরও কোন প্রশ্ন বা সুপারিশ থাকে, তাহলে অনুগ্রহ করে নির্দ্বিধায় আমার সাথে যোগাযোগ করুন। এবং, ExcelDemy দেখুন এরকম আরো অনেক নিবন্ধের জন্য।

সম্পর্কিত প্রবন্ধ

  • এক্সেলে দৈনিক বিক্রয় প্রতিবেদন কীভাবে তৈরি করবেন (দ্রুত পদক্ষেপ সহ)
  • Excel এ মাসিক রিপোর্ট তৈরি করুন (দ্রুত পদক্ষেপ সহ)
  • একটি প্রতিবেদন তৈরি করুন যা এক্সেলে ত্রৈমাসিক বিক্রয় প্রদর্শন করে (সহজ পদক্ষেপ সহ)
  • কীভাবে বিক্রয়ের জন্য এক্সেলে এমআইএস রিপোর্ট তৈরি করবেন (সহজ পদক্ষেপ সহ)
  • এক্সেলে ইনভেন্টরি এজিং রিপোর্ট তৈরি করুন (ধাপে ধাপে নির্দেশিকা)
  • কিভাবে এক্সেল ডেটা থেকে পিডিএফ রিপোর্ট তৈরি করতে হয় (৪টি সহজ পদ্ধতি)
  • Excel এ MIS রিপোর্ট প্রস্তুত করুন (2টি উপযুক্ত উদাহরণ)

  1. কিভাবে এক্সেলে মাসিক সেলস রিপোর্ট তৈরি করবেন (সরল ধাপ সহ)

  2. কিভাবে এক্সেলে একটি মাসিক ব্যয় প্রতিবেদন তৈরি করবেন (দ্রুত পদক্ষেপ সহ)

  3. কিভাবে এক্সেলে একটি ফাঁকা ক্যালেন্ডার তৈরি করবেন (ফ্রি টেমপ্লেট ডাউনলোড করুন)

  4. টেমপ্লেট ছাড়াই এক্সেলে একটি ক্যালেন্ডার কীভাবে তৈরি করবেন (২টি উদাহরণ)