কম্পিউটার

কিভাবে Mac এ Microsoft Word, Excel, PowerPoint ডাউনলোড করবেন

আপনি যদি Mac এ Microsoft Word, Excel এবং PowerPoint ডাউনলোড করতে চান , আপনি এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন. MacOS-এ Word, Excel, এবং PowerPoint ডাউনলোড করার প্রধানত দুটি উপায় রয়েছে এবং এই নির্দেশিকা উভয় পদ্ধতির বিস্তারিত ব্যাখ্যা করে৷

কিভাবে Mac এ Microsoft Word, Excel, PowerPoint ডাউনলোড করবেন

যদিও ম্যাক কম্পিউটারগুলি iWork নামে অন্তর্নির্মিত অফিস বিকল্পগুলির সাথে আসে৷ , Microsoft Office ব্যবহার করার পরে আপনি এটি পছন্দ নাও করতে পারেন। যেহেতু অফিস স্যুট আরও বিকল্প, বৈশিষ্ট্য এবং নমনীয়তা অফার করে, আপনি সেই অন্তর্নির্মিত অ্যাপগুলির পরিবর্তে Word, Excel এবং PowerPoint বেছে নিতে চাইতে পারেন৷

এটি বলার পরে, আপনার ম্যাক কম্পিউটারে সেই অফিস অ্যাপগুলি পাওয়ার দুটি উপায় রয়েছে এবং এটি আপনার কী ধরণের সাবস্ক্রিপশন রয়েছে তার উপর নির্ভর করে। যাইহোক, যদি আপনার সক্রিয় সাবস্ক্রিপশন না থাকে তবে আপনি যেকোনো একটি পদ্ধতি বেছে নিতে পারেন। আপনার তথ্যের জন্য, Mac এ Office স্যুটের পাশাপাশি Microsoft 365 পাওয়া সম্ভব। যদিও তারা প্রায় একই অ্যাপের সেট অফার করে, তবে এখানে এবং সেখানে কিছু পার্থক্য রয়েছে।

কিভাবে Mac এ Microsoft Word, Excel, PowerPoint ডাউনলোড করবেন

Mac এ Microsoft Word, Excel, PowerPoint ডাউনলোড করতে, এই পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করুন:

  1. অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন
  2. মাইক্রোসফট ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন

1] অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন

কিভাবে Mac এ Microsoft Word, Excel, PowerPoint ডাউনলোড করবেন

আপনি যদি নিয়মিত অফিস প্যাকেজ পেতে চান তবে আপনি এই বিকল্পটি বেছে নিতে পারেন। আপনার ম্যাক কম্পিউটারে Word, Excel, এবং PowerPoint ডাউনলোড এবং পাওয়ার এটি সবচেয়ে সহজ উপায়। শুরু করতে, আপনি ম্যাক অ্যাপ স্টোর খুলতে পারেন, যা আপনার ম্যাক কম্পিউটারে ইতিমধ্যেই রয়েছে৷ আপনি যদি আগে কিছু সেট আপ না করে থাকেন, তাহলে এই অ্যাপটি শুরু করতে আপনি আপনার অ্যাপল আইডিতে লগ ইন করতে পারেন।

এরপরে, word, excel,  সার্চ করুন অথবা পাওয়ারপয়েন্ট  এবং পান  ক্লিক করুন বোতাম একবার হয়ে গেলে, ডাউনলোড শুরু হবে৷

ডাউনলোড শেষ করার পরে, কোনো বাধা ছাড়াই সেই অ্যাপগুলি ব্যবহার চালিয়ে যেতে আপনাকে পণ্য কী লিখতে হবে৷

2] Microsoft ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন

আপনার যদি ইতিমধ্যেই মাইক্রোসফ্ট 365 সাবস্ক্রিপশন থাকে তবে প্রথম নির্দেশিকা অনুসরণ করার দরকার নেই। যদি আপনি না জানেন, আপনি উইন্ডোজ, ম্যাক এবং অ্যান্ড্রয়েডে Microsoft 365 ব্যবহার করতে পারেন। অতএব, আপনার সাবস্ক্রিপশনের প্রকারের উপর নির্ভর করে আপনি Microsoft 365 ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন।

শুরু করতে, office.com খুলুন এবং আপনার Microsoft অ্যাকাউন্টে লগ ইন করুন যা আপনি সাবস্ক্রিপশন কেনার জন্য ব্যবহার করেছিলেন। এর পরে, আপনি অফিসিয়াল ওয়েবসাইট থেকে অফলাইন ইনস্টলার ডাউনলোড করতে পারেন। একবার হয়ে গেলে, ইনস্টলেশন শুরু করতে .dmg ফাইলে ডাবল-ক্লিক করুন।

যাইহোক, আপনি যদি অনলাইন পদ্ধতি বেছে নেন, তাহলে আপনাকে অবশ্যই একটি ইন্টারনেট উৎসের সাথে সব সময় সংযুক্ত থাকতে হবে।

আমি কিভাবে Mac এ Word এবং Excel ডাউনলোড করব?

ম্যাকে ওয়ার্ড এবং এক্সেল ডাউনলোড করতে, আপনি উপরে উল্লিখিত গাইডগুলি অনুসরণ করতে পারেন। আপনার ম্যাক কম্পিউটারে Word এবং Excel পেতে দুটি উপায় আছে। আপনি যদি একটি পৃথক অ্যাপ চান তবে আপনি পূর্বের পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন। যাইহোক, আপনি যদি সমস্ত অফিস অ্যাপস চান, যেমন এক্সেল, পাওয়ারপয়েন্ট, আউটলুক ইত্যাদি, আপনাকে পরবর্তী নির্দেশিকা অনুসরণ করতে হবে।

আমি কি Mac এ বিনামূল্যে Microsoft Word ডাউনলোড করতে পারি?

হ্যাঁ, আপনি Mac অ্যাপ স্টোর এবং অফিসিয়াল Microsoft ওয়েবসাইট থেকে Mac এ বিনামূল্যে Microsoft Word ডাউনলোড করতে পারেন। যাইহোক, এগুলি সেই অ্যাপগুলির ট্রায়াল সংস্করণ। আপনি যদি এটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করতে চান তবে আপনার অবশ্যই একটি সক্রিয় সদস্যতা থাকতে হবে। আপনি একটি পৃথক অ্যাপ বা Microsoft 365 ব্যবহার করুন না কেন, একটি সদস্যতা থাকা বাধ্যতামূলক৷

আপনি কি Mac এ Microsoft Office ডাউনলোড করতে পারেন?

হ্যাঁ, আপনি একটি Mac এ Microsoft Office ডাউনলোড করতে পারেন। ম্যাকে মাইক্রোসফ্ট অফিস পাওয়ার সর্বোত্তম উপায় হল ম্যাক অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা। আপনি আগে থেকে ইনস্টল করা অ্যাপ স্টোরে সমস্ত পৃথক অ্যাপ পেতে পারেন। যাইহোক, আপনি অফিসিয়াল মাইক্রোসফ্ট ওয়েবসাইট থেকে অ্যাপগুলির একই সেট ডাউনলোড করতে পারেন। সেক্ষেত্রে, আপনি একবারে সমস্ত অফিস অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

এখানেই শেষ! আশা করি এই গাইড সাহায্য করেছে।

কিভাবে Mac এ Microsoft Word, Excel, PowerPoint ডাউনলোড করবেন
  1. কিভাবে এক্সেল, ওয়ার্ড বা পাওয়ার পয়েন্টে ক্লিপবোর্ড সাফ করবেন

  2. কীভাবে ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্টে রুলার ইউনিট পরিবর্তন করবেন

  3. কিভাবে মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে এক্সেল ওয়ার্কশীটে ডেটার একটি অংশ লিঙ্ক করবেন

  4. কিভাবে Mac এ বিনামূল্যে Microsoft Word পাবেন