কম্পিউটার

এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন

পাই চার্ট হল একটি সাধারণ ধরনের ডেটা ভিজ্যুয়ালাইজেশন। পাই চার্ট অন্যদের জন্য আপনি যে ডেটা উপস্থাপন করছেন তা বোঝা সহজ করে তুলতে পারে। পাইয়ের প্রতিটি স্লাইস একটি উপাদান, এবং সমস্ত উপাদান পুরো পাইতে যোগ করে। অন্য কথায়, পাই চার্ট সবচেয়ে উপযোগী হয় যখন আপনার ডেটা সেট থাকে যা 100% পর্যন্ত যোগ করে।

কার্যত সমস্ত স্প্রেডশীট সফ্টওয়্যার পাই চার্ট তৈরি করার একটি উপায় অফার করে। আজ আমরা মাইক্রোসফ্ট এক্সেলে পাই চার্ট তৈরিতে ফোকাস করব।

    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন

    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন

    Microsoft Excel হল অফিস স্প্রেডশীট সফ্টওয়্যারের সোনার মান। আমরা ডেস্কটপ অ্যাপ্লিকেশন ব্যবহার করব, কিন্তু আপনি ওয়েব সংস্করণ ব্যবহার করতে পারেন। সর্বোপরি, ওয়েবের জন্য মাইক্রোসফ্ট অফিস স্যুট বিনামূল্যে পাওয়া যায়! আসুন দেখি কিভাবে Excel এ আপনার ডেটা থেকে একটি পাই চার্ট তৈরি করবেন।

    1. আপনার ডেটা দিয়ে শুরু করুন। এই উদাহরণে, পোকারের একটি সন্ধ্যায় প্রতিটি খেলোয়াড় জিতেছে এমন মোট অর্থ আমরা দেখতে পাই৷
    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন
    1. ঢোকান নির্বাচন করুন ট্যাব, এবং তারপর চার্ট -এ পাই চার্ট কমান্ডটি নির্বাচন করুন৷ রিবনে গ্রুপ।
    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন
    1. 2-D পাই নির্বাচন করুন বিকল্প।
    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন
    1. আপনি উপলব্ধ অনেক পাই চার্ট বিকল্প দেখতে পাবেন। আপাতত, আসুন মৌলিক 2-D পাই চার্ট বেছে নেওয়া যাক। আপনি 2-ডি পাই আইকন নির্বাচন করার সাথে সাথে, এক্সেল আপনার ওয়ার্কশীটের মধ্যে একটি পাই চার্ট তৈরি করবে।
    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন

    আপনি সবেমাত্র একটি পাই চার্ট তৈরি করেছেন! এরপরে আমরা আপনার পাই চার্টের চেহারা এবং অনুভূতি সামঞ্জস্য করার অন্বেষণ করব।

    আপনার পাই চার্ট ফর্ম্যাটিং

    এক্সেল পাই চার্ট ফর্ম্যাট করার বিভিন্ন উপায় অফার করে৷

    আপনি চার্ট শিরোনাম পরিবর্তন করতে পারেন যদি তুমি পছন্দ কর. Excel স্বয়ংক্রিয়ভাবে কলামের শিরোনাম ব্যবহার করে যেখানে আপনার চার্ট ডেটা সংরক্ষণ করা হয়—এই ক্ষেত্রে, "পোকার উইনিংস।" আপনি যদি সেই কলামের হেডারের পাঠ্য আপডেট করেন, পাই চার্টের শিরোনাম স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে। বিকল্পভাবে, আপনি চার্টের শিরোনামে ডাবল ক্লিক করতে পারেন এবং এটি সম্পাদনা করতে পারেন।

    আপনি সঠিক ক্রমে আপনার তথ্য রাখা উচিত. আপনার পাই চার্টের শীর্ষে একটি এনালগ ঘড়ির উপরে কল্পনা করুন। পাইয়ের সবচেয়ে বড় স্লাইসটি 12:00 এ শুরু হওয়া উচিত। আপনি পাই এর চারপাশে ঘড়ির কাঁটার দিকে যাওয়ার সাথে সাথে স্লাইসগুলি ধীরে ধীরে ছোট হতে হবে। এটি সম্পন্ন করার জন্য, আপনাকে আপনার সংখ্যাসূচক ডেটা সবচেয়ে বড় থেকে ছোট পর্যন্ত সাজাতে হবে।

    হোম নির্বাচন করুন৷ মেনু আইটেম. নিশ্চিত করুন যে আপনার কার্সারটি সংখ্যাসূচক ডেটা সহ কলামের একটি কক্ষে রয়েছে। বাছাই এবং ফিল্টার নির্বাচন করুন রিবনের বোতামে ক্লিক করুন এবং সবচেয়ে বড় থেকে ছোট সাজান বেছে নিন .

    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন

    আপনার পাই চার্ট স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে, এবং এখন আপনি পাই চার্টের মধ্যে আপনার ডেটার ক্রম সম্পর্কিত সেরা অনুশীলনগুলি অনুসরণ করছেন৷

    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন

    আপনার ডেটা লেবেল নির্বাচন করুন. পাই চার্টে ক্লিক করে এবং চার্ট উপাদান প্রদর্শন করতে চার্টের ডানদিকে সবুজ প্লাস আইকন নির্বাচন করে শুরু করুন .

    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন

    এখন ডেটা লেবেল-এর পাশের বাক্সটি চেক করুন .

    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন

    ডেটা লেবেলগুলির জন্য বিকল্পগুলি প্রসারিত করুন এবং তারপরে আরো বিকল্প… নির্বাচন করুন৷

    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন

    এটি ফর্ম্যাট ডেটা লেবেল প্যানেল খুলবে৷

    এক্সেল পাই চার্ট লেবেল কিভাবে কাজ করে

    ফর্ম্যাট ডেটা লেবেল প্যানেল হল যেখানে আপনি আপনার পাই চার্টে কোন লেবেলগুলি উপস্থিত হবে তা চয়ন করতে পারেন৷

    লেবেল বিকল্পগুলি নামক বার গ্রাফ আইকনটি নির্বাচন করুন৷ .

    লেবেল বিকল্পগুলি প্রসারিত করুন৷ বিভাগ এবং আপনি অনেকগুলি লেবেল দেখতে পাবেন যা আপনি আপনার পাই চার্টে প্রদর্শন করতে বেছে নিতে পারেন৷

    এখানে প্রতিটি লেবেল বিকল্প কিভাবে কাজ করে:

    • কোষ থেকে মান : উপরের উদাহরণে, পাই চার্ট ডেটার একটি কলাম প্রদর্শন করে। যদি আপনার কাছে ডেটার আরেকটি কলাম থাকে, তাহলে পাইয়ের প্রতিটি স্লাইস লেবেল করার সময় আপনি সেই মানগুলি ব্যবহার করতে এই বিকল্পটি ব্যবহার করতে পারেন।

      অন্য কথায়, আপনি আপনার ডেটা লেবেল হিসাবে সেলগুলির একটি ভিন্ন পরিসর থেকে ডেটা ব্যবহার করতে বেছে নিতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনি আপনার ডেটাতে একটি তৃতীয় কলাম যোগ করতে পারেন, "গত সপ্তাহ থেকে পরিবর্তন করুন।" আপনি যদি কোষ থেকে মান চয়ন করেন এবং C2:C6 সেল নির্বাচন করুন, তাহলে আপনার পাই চার্টটি এরকম দেখাবে:
    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন
    • সিরিজের নাম: এই বিকল্পটি চেক করলে পাইয়ের প্রতিটি স্লাইসে আপনার ডেটা কলামের শিরোনাম যুক্ত হবে। আমাদের উদাহরণে, পাইয়ের প্রতিটি স্লাইস একটি লেবেল পাবে "পোকার উইনিংস।"
    • বিভাগের নাম: এই এক সুপারিশ করা হয়. কিংবদন্তি উল্লেখ করার পরিবর্তে, এই বিকল্পটি পাইয়ের প্রতিটি স্লাইসকে বিভাগের মান সহ লেবেল করবে।
    • মান: এটি স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষা করা হয়। পাইয়ের প্রতিটি স্লাইডকে সেই স্লাইডের সাথে সম্পর্কিত ডেটা মান দিয়ে লেবেল করা হয়। আমাদের উদাহরণে, প্রতিটি পোকার প্লেয়ার জিতেছে সেই ডলারের পরিমাণ।
    • শতাংশ :এটা প্রায়ই খুব দরকারী. পুরো পাইটির কত শতাংশ স্লাইস প্রতিনিধিত্ব করে? এই বাক্সটি চেক করা নিশ্চিত করবে যে স্লাইসটি স্লাইসের প্রতিনিধিত্বকারী শতাংশের সাথে লেবেলযুক্ত রয়েছে৷
    • লিডার লাইন দেখান: যদি ডেটা লেবেলটি স্লাইসের ভিতরে সম্পূর্ণরূপে ফিট না হয়, তাহলে এই বিকল্পটি স্লাইসের সাথে ডেটা লেবেলকে সংযোগকারী একটি লাইন যোগ করবে।
    • লেজেন্ড কী :যদি আপনার বিভাগের নাম না থাকে সক্রিয়, এই বাক্সটি চেক করতে ভুলবেন না যাতে কিংবদন্তিটি আপনার পাই চার্টের নীচে প্রদর্শিত হয়৷

    পাই চার্টের রং পরিবর্তন করা হচ্ছে

    আপনার পাই চার্টের রঙের স্কিম পরিবর্তন করতে, পাই চার্ট নির্বাচন করে শুরু করুন। তারপর পেইন্টব্রাশ আইকন, চার্ট শৈলী নির্বাচন করুন।

    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন

    আপনি দুটি ট্যাব দেখতে পাবেন, স্টাইল এবং রঙ . উভয় ট্যাবে বিকল্পগুলি অন্বেষণ করুন এবং আপনার পছন্দ মতো একটি রঙের স্কিম চয়ন করুন৷

    আপনি যদি পাইয়ের একটি নির্দিষ্ট স্লাইস হাইলাইট করতে চান, অন্য সবগুলির জন্য ধূসর শেড চয়ন করার সময় সেই স্লাইসে একটি রঙ প্রয়োগ করুন৷ টুকরা

    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন

    আপনি পাই চার্ট নির্বাচন করে এবং তারপরে আপনি যে স্লাইস ফর্ম্যাট করতে চান সেটিতে ক্লিক করে পাইয়ের একটি একক স্লাইস নির্বাচন করতে পারেন। এছাড়াও আপনি যে স্লাইসটি হাইলাইট করতে চান সেটিকে কেন্দ্র থেকে কিছুটা দূরে সরাতে পারেন যাতে এটির প্রতি মনোযোগ আকর্ষণ করা যায়:

    পাই চার্টের ধরন পরিবর্তন করা হচ্ছে

    চার্টের ধরন পরিবর্তন করতে, ডিজাইন নির্বাচন করুন রিবনে ট্যাব করুন এবং চার্টের ধরন পরিবর্তন করুন নির্বাচন করুন৷ .

    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন

    উদাহরণস্বরূপ, ডোনাট চার্ট নির্বাচন করুন .

    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন

    এখন আমাদের উদাহরণ পাই চার্ট এই মত দেখায়:

    এক্সেল এ পাই চার্ট কিভাবে তৈরি করবেন

    এক্সেলের অন্যান্য ধরণের চার্ট

    এখন যেহেতু আপনি Excel এ একটি পাই চার্ট তৈরি করার প্রাথমিক বিষয়গুলি জানেন, আমাদের নিবন্ধটি দেখুন, "আপনার এক্সেল ডেটা চার্ট করা" কীভাবে আপনার ডেটা ভিজ্যুয়ালাইজেশনগুলিকে পরিষ্কার, আকর্ষক উপায়ে উপস্থাপন করতে হয় সে সম্পর্কে আরও টিপস এবং কৌশলগুলি শিখতে পারেন৷


    1. কিভাবে এক্সেলে একটি টেবিল তৈরি করবেন (কাস্টমাইজেশন সহ)

    2. এক্সেলে একটি সংখ্যাযুক্ত তালিকা কীভাবে তৈরি করবেন (8 পদ্ধতি)

    3. কিভাবে এক্সেলে হায়ারার্কি চার্ট তৈরি করবেন (3টি সহজ উপায়)

    4. কিভাবে ক্যানভা ব্যবহার করে একটি পাই চার্ট তৈরি করবেন?