কম্পিউটার

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

আপনি কি জানেন যে আপনি Word এ ফর্ম তৈরি করতে পারেন যা লোকেরা পূরণ করতে পারে? আপনি যখন পূরণযোগ্য ফর্মের কথা শুনেন, তখন এটি প্রায় সবসময়ই Adobe এবং PDF নথির সাথে সম্পর্কিত কারণ এটি সবচেয়ে জনপ্রিয় ফর্ম্যাট।

যাইহোক, Word একটি শক্তিশালী টুল এবং আপনি এটিকে দ্রুত ফর্ম তৈরি করতে ব্যবহার করতে পারেন যা আপনি হয় প্রিন্ট করতে পারেন বা ইমেলের মাধ্যমে পাঠাতে পারেন ইত্যাদি আপনার স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত, সমীক্ষা তৈরি করতে Google ডক্স ব্যবহার করা সর্বোত্তম হতে পারে৷

এই নিবন্ধে, আমি আপনাকে দেখাব কিভাবে টেক্সট বক্স, চেক বক্স, একটি তারিখ পিকার এবং একটি তালিকা বাক্স দিয়ে একটি ফর্ম তৈরি করতে হয়। আপনি যদি সবকিছু সংগঠিত করতে টেবিল ব্যবহার করেন তবে আপনি আপনার ফর্মগুলিকে আরও সুন্দর করে তুলতে পারেন৷

ডেভেলপার ট্যাব সক্ষম করুন

ডিফল্টরূপে, আপনি ডেভেলপার সক্ষম না করা পর্যন্ত আপনি Word এ ফর্ম তৈরি করতে পারবেন না রিবনে ট্যাব। যেহেতু এটি অনেক লোক ব্যবহার করে না, মাইক্রোসফ্ট এটিকে ডিফল্টরূপে অক্ষম করে। ট্যাবটি সক্ষম করতে, ফাইল-এ ক্লিক করুন৷ এবং তারপর বিকল্প .

বাম দিকে, রিবন কাস্টমাইজ করুন এ ক্লিক করুন৷ এবং তারপর ডেভেলপার চেক করুন ডান হাতের তালিকা বাক্সে বক্স।

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

ওকে ক্লিক করুন এবং রিবনের ট্যাবে ক্লিক করুন। আমরা যে বিভাগে সবচেয়ে বেশি আগ্রহী তা হল নিয়ন্ত্রণ .

শব্দে একটি ফর্ম তৈরি করা

নিয়ন্ত্রণ বিভাগে প্রায় আটটি ভিন্ন নিয়ন্ত্রণ রয়েছে যা আপনার ওয়ার্ড নথিতে যোগ করা যেতে পারে:রিচ টেক্সট, প্লেইন-টেক্সট, পিকচার, বিল্ডিং ব্লক গ্যালারি, চেকবক্স, কম্বো বক্স, ড্রপ-ডাউন লিস্ট এবং ডেট পিকার।

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

একটি নিয়ন্ত্রণ সন্নিবেশ করতে, শুধু এটিতে ক্লিক করুন এবং আপনার কার্সার যেখানেই ছিল সেখানে এটি প্রদর্শিত হবে৷ নীচের আমার উদাহরণে, আমি একটি টেবিল তৈরি করেছি এবং প্রথম নাম এবং শেষ নামের জন্য দুটি প্লেইন-টেক্সট বক্স যোগ করেছি।

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

ডিফল্টরূপে, প্রতিটি নিয়ন্ত্রণের নিজস্ব ফিলার পাঠ্য রয়েছে। একটি সাধারণ পাঠ্য নিয়ন্ত্রণের জন্য, এটি হল পাঠ্য প্রবেশ করতে এখানে ক্লিক করুন বা আলতো চাপুন৷ . আপনি ডিজাইন মোড এ ক্লিক করে যেকোনো নিয়ন্ত্রণের জন্য এই পাঠ্যটি সম্পাদনা করতে পারেন কন্ট্রোল আইকনগুলির ডানদিকে বোতাম৷

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

আপনি আপনার নথিতে যোগ করেছেন এমন যেকোনো নিয়ন্ত্রণের বাম এবং ডানদিকে কিছু নীল স্থানধারক দেখতে পাবেন। পাঠ্যটি নির্বাচন করুন এবং আপনার যা খুশি তা পরিবর্তন করুন। ডিজাইন মোড-এ ক্লিক করুন মোড থেকে প্রস্থান করতে আবার বোতাম।

এর পরে, আপনার নতুন যোগ করা নিয়ন্ত্রণে ক্লিক করুন যাতে এটি হাইলাইট হয় এবং তারপরে বৈশিষ্ট্যগুলি এ ক্লিক করুন , যা সরাসরি ডিজাইন মোড বোতামের নীচে। প্রতিটি কন্ট্রোল কি ধরনের কন্ট্রোল তার উপর ভিত্তি করে নিচের দিকে কাস্টম বিকল্প সহ বিকল্পগুলির একটি মানক সেট থাকবে৷

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

এখানে আপনি নিয়ন্ত্রণটিকে একটি শিরোনাম দিতে পারেন, রঙ পরিবর্তন করতে পারেন, পাঠ্যের স্টাইল করতে পারেন এবং নিয়ন্ত্রণটি সম্পাদনা বা মুছে ফেলা যায় কিনা তা উল্লেখ করতে পারেন। একেবারে নীচে কন্ট্রোল নির্দিষ্ট বিকল্প রয়েছে, যা একটি প্লেইন টেক্সট কন্ট্রোলের ক্ষেত্রে, আপনি একাধিক লাইনের অনুমতি দিতে চান কি না। আপনার যদি কাউকে পাঠ্যের একটি অনুচ্ছেদে টাইপ করার প্রয়োজন হয় তবে সেই শেষ বিকল্পটি কার্যকর।

তাহলে একটি প্লেইন-টেক্সট নিয়ন্ত্রণ এবং একটি সমৃদ্ধ পাঠ্য নিয়ন্ত্রণের মধ্যে পার্থক্য কী? ভাল, অনেক না. একটি সমৃদ্ধ পাঠ্য নিয়ন্ত্রণে, আপনি প্রতিটি শব্দের জন্য পৃথকভাবে ফন্ট/রঙের সেটিংস পরিবর্তন করতে পারেন, যেখানে প্লেইন-টেক্সট নিয়ন্ত্রণ সমস্ত পাঠ্যে বিন্যাস প্রয়োগ করবে। আপনি মনে করেন প্লেইন-টেক্সট কন্ট্রোল বোল্ড, ফন্ট পরিবর্তন বা রঙ পরিবর্তনের অনুমতি দেয় না, তবে এটি করে।

এর পরে, আমি এগিয়ে গিয়েছিলাম এবং আমার ফর্মে একটি ড্রপ ডাউন তালিকা নিয়ন্ত্রণ যোগ করেছি। আপনি এটি একটি আইটেম চয়ন করুন বলে দেখতে পাবেন৷ এবং এটাই. তালিকায় আইটেম যোগ করার জন্য, আপনাকে সম্পত্তি-এ ক্লিক করতে হবে .

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

যোগ করুন ক্লিক করুন৷ বোতাম এবং তারপর আপনার পছন্দের জন্য একটি নাম টাইপ করুন। ডিফল্টরূপে, প্রদর্শনের নাম এবং মান একই হবে, তবে আপনি চাইলে পরিবর্তন করতে পারেন। আপনি ওয়ার্ড ম্যাক্রো না লিখলে এবং কোডের নিয়ন্ত্রণগুলি উল্লেখ না করলে মান পরিবর্তন করার সত্যিই কোনও কারণ নেই৷

একবার আপনি আপনার সমস্ত পছন্দ যোগ করলে, এগিয়ে যান এবং ঠিক আছে ক্লিক করুন এবং আপনি এখন ড্রপ-ডাউন তালিকা থেকে বিকল্পগুলি নির্বাচন করতে সক্ষম হবেন৷

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

ড্রপডাউন লিস্ট কন্ট্রোল এবং কম্বো বক্স কন্ট্রোলের মধ্যে একমাত্র পার্থক্য হল পরেরটি ব্যবহারকারীকে তাদের নিজস্ব মান লিখতে দেয় যদি তারা খুশি হয়। ড্রপডাউন তালিকায়, আপনাকে তালিকার যেকোনো একটি পছন্দ থেকে বেছে নিতে হবে। কম্বো বক্সে, আপনি হয় তালিকা থেকে বেছে নিতে পারেন অথবা আপনার নিজস্ব মান টাইপ করতে পারেন।

তারিখ পিকার কন্ট্রোল ঠিক যেকোন তারিখ পিকারের মত কাজ করে যা আপনি সম্ভবত এয়ারলাইন বুকিং সাইট ইত্যাদিতে ব্যবহার করেছেন

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

আপনি যদি বৈশিষ্ট্য-এ ক্লিক করেন বোতাম, আপনি দেখতে পাবেন যে তারিখ পিকার নিয়ন্ত্রণের জন্য বেশ কয়েকটি বিকল্প রয়েছে।

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

আপনি তারিখ প্রদর্শন করতে একটি ভিন্ন বিন্যাস চয়ন করতে পারেন এবং একটি ভিন্ন ক্যালেন্ডার প্রকার চয়ন করতে পারেন৷ ছবি নিয়ন্ত্রণ আরেকটি চমৎকার বিকল্প যা ব্যবহারকারীদের সহজেই একটি ছবি সন্নিবেশ করতে দেয়।

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

যখন ব্যবহারকারী ছবিটিতে ক্লিক করেন, তখন একটি ডায়ালগ উপস্থিত হবে যেখানে তারা তাদের কম্পিউটার থেকে, Bing চিত্র অনুসন্ধান বা OneDrive থেকে একটি ছবি বেছে নিতে পারে৷ তাদের কাছে Facebook এবং Flickr-এর বিকল্পও রয়েছে৷

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

এখন আমাদের নথিতে কয়েকটি চেকবক্স যোগ করা যাক। মনে রাখবেন যে আপনি যখন একটি চেকবক্স যোগ করবেন এবং এতে পাঠ্য টাইপ করার চেষ্টা করবেন, এটি আপনাকে বলবে যে নির্বাচনটি লক করা আছে। আমি বিশ্বাস করি এটি ডিজাইন দ্বারা। আপনাকে চেকবক্সের পাশে ক্লিক করতে হবে এবং তারপরে আপনার পাঠ্য লিখতে হবে।

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

অবশেষে, আপনি একটি বিল্ডিং ব্লক নিয়ন্ত্রণ সন্নিবেশ করতে পারেন, যা আপনাকে কুইক পার্টস এবং অটোটেক্সট থেকে সামগ্রী বাছাই করতে দেয়। আপনি যদি না জানেন যে আমি কী নিয়ে কথা বলছি, তাহলে কিভাবে Word-এ AutoText এবং Quick Parts ব্যবহার করতে হয় সে সম্পর্কে আমার পোস্ট দেখুন। আমার উদাহরণে, আমি একটি কাস্টম অটোটেক্সটে কিছু উদ্ধৃতি যোগ করেছি এবং তারপর বৈশিষ্ট্য ডায়ালগের মাধ্যমে নিয়ন্ত্রণটিকে লিঙ্ক করেছি৷

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

একবার আপনার নথিতে আপনি যেভাবে চান সেইভাবে সমস্ত নিয়ন্ত্রণ পেয়ে গেলে, নথিটিকে সুরক্ষিত করা একটি ভাল ধারণা হতে পারে যাতে ব্যবহারকারী শুধুমাত্র ফর্ম ক্ষেত্রগুলি পূরণ করতে পারে এবং এটিই। এটি করতে, সম্পাদনা সীমাবদ্ধ এ ক্লিক করুন৷ ডেভেলপার-এ ট্যাব।

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

ডানদিকে প্রদর্শিত প্যানে, সম্পাদনা বিধিনিষেধ এর অধীনে ড্রপডাউনে ক্লিক করুন এবং ফর্ম পূরণ বেছে নিন . ডকুমেন্টে শুধুমাত্র এই ধরনের সম্পাদনার অনুমতি দিন চেক করা নিশ্চিত করুন৷ বক্স।

কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

হ্যাঁ, সুরক্ষা প্রয়োগ করা শুরু করুন ক্লিক করুন৷ এবং তারপর একটি পাসওয়ার্ড লিখুন যদি আপনি চান. এখন শুধুমাত্র ফর্ম ক্ষেত্রগুলি সম্পাদনাযোগ্য হবে এবং বাকি সবকিছু লক/সুরক্ষিত হবে৷ ব্যবহারকারী বিভিন্ন ফর্ম ফিল্ডের মধ্যে সরানোর জন্য সহজেই TAB কী ব্যবহার করতে পারেন।

সামগ্রিকভাবে, ওয়ার্ড ফর্ম তৈরির জন্য সর্বশ্রেষ্ঠ হাতিয়ার নয়, তবে এটি শালীন এবং সম্ভবত বেশিরভাগ লোকের জন্য যথেষ্ট। আপনার যদি কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে র্যান্ডম টেক্সট সন্নিবেশ করাবেন

  2. কীভাবে ওয়ার্ডে টেক্সট সাজাতে হয়

  3. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে অটোটেক্সট তৈরি এবং ব্যবহার করবেন

  4. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্টে একটি টাইমলাইন তৈরি করবেন