কম্পিউটার

কিভাবে দুটি মাইক্রোসফট ওয়ার্ড নথি তুলনা?

মাইক্রোসফ্ট ওয়ার্ড ব্যক্তিগত এবং অফিস ব্যবহারের জন্য বিভিন্ন ধরণের নথি তৈরি করতে ব্যবহৃত হয়। যাইহোক, নথিগুলি প্রায়শই বিভিন্ন লেখক দ্বারা তৈরি এবং সংশোধন করা হয়। যখন দুই কপি আসে; আসল এবং সংশোধিত, ব্যবহারকারীরা তাদের তুলনা করতে এবং পরিবর্তনগুলি খুঁজে পেতে চাই। মাইক্রোসফ্ট ওয়ার্ডের ইতিমধ্যে একটি বৈশিষ্ট্য রয়েছে যা দুটি নথির তুলনা করে এবং পরিবর্তনগুলি সনাক্ত করে। এই নিবন্ধে, আমরা মাইক্রোসফট ওয়ার্ডের তুলনামূলক বৈশিষ্ট্য বিস্তারিতভাবে দেখাব।

কিভাবে দুটি মাইক্রোসফট ওয়ার্ড নথি তুলনা?

মাইক্রোসফট ওয়ার্ডে দুটি নথির তুলনা

প্রথমত, আপনার সিস্টেমে উভয় ফাইল উপলব্ধ থাকতে হবে। মাইক্রোসফ্ট ওয়ার্ডে, আপনাকে উভয় ফাইল ব্রাউজ করতে হবে এবং সেগুলি নির্বাচন করতে হবে। তুলনা অন্য উইন্ডোতে খোলা হবে। এটি নথির তুলনা করার জন্য অনেক অতিরিক্ত বিকল্প প্রদান করে। ব্যবহারকারীরা নথির প্রকারের উপর নির্ভর করে শুধুমাত্র একটি নির্দিষ্ট বিকল্প বা তাদের সব ব্যবহার করতে পারেন। নীচে আমরা মাইক্রোসফ্ট ওয়ার্ডে দুটি নথির তুলনা করার ধারণা প্রদর্শনের জন্য পদক্ষেপগুলি সরবরাহ করেছি:

  1. আপনার Microsoft Word খুলুন ডেস্কটপের শর্টকাটে ডাবল ক্লিক করে। আপনি উইন্ডোজ অনুসন্ধান বৈশিষ্ট্যের মাধ্যমে এটি অনুসন্ধান করেও এটি খুলতে পারেন৷
  2. পর্যালোচনা-এ ক্লিক করুন Microsoft Word-এ ট্যাব, তারপর তুলনা-এ ক্লিক করুন এবং তুলনা বেছে নিন দুটি সংস্করণ বিকল্প। কিভাবে দুটি মাইক্রোসফট ওয়ার্ড নথি তুলনা?
  3. একটি নতুন দস্তাবেজ তুলনা করুন উইন্ডো প্রদর্শিত হবে, অরিজিনাল নির্বাচন করুন এবং সংশোধিত তাদের ব্রাউজ করে ডকুমেন্ট. এছাড়াও আপনি একটি লেবেল যোগ করতে পারেন৷ সেই লেবেলের সাথে পরিবর্তনগুলি দেখতে সংশোধিত নথিতে। কিভাবে দুটি মাইক্রোসফট ওয়ার্ড নথি তুলনা?
  4. এছাড়া, আরো-এ ক্লিক করুন অতিরিক্ত বিকল্পের জন্য বোতাম। এটি উইন্ডোটি প্রসারিত করবে এবং আরও তুলনা দেখাবে৷ সেটিংস. এখানে আপনি নথিতে কোন তুলনা পেতে চান তা বেছে নিতে পারেন। কিভাবে দুটি মাইক্রোসফট ওয়ার্ড নথি তুলনা?
  5. একবার সবকিছু কনফিগার হয়ে গেলে, ঠিক আছে এ ক্লিক করুন উভয় নথির তুলনা করার জন্য বোতাম৷

তুলনার ওভারভিউ

নথি তুলনা করার সময় তিনটি ক্ষেত্র থাকবে। ডান এলাকা মূল এবং সংশোধিত নথি উভয় প্রদর্শন করা হবে. মধ্য এলাকা তুলনামূলক নথি এবং উভয় নথির মধ্যে পরিবর্তন দেখানো হবে। বাম এলাকা সংশোধিত নথিতে যে পরিবর্তনগুলি করা হয়েছে তা দেখানো হবে। আপনি নীচের স্ক্রিনশট থেকে এটি সম্পর্কে একটি ধারণা পেতে পারেন৷

কিভাবে দুটি মাইক্রোসফট ওয়ার্ড নথি তুলনা?

যাইহোক, ট্র্যাকিং-এ নথির দেখা পরিবর্তন করা যেতে পারে পর্যালোচনা-এর অধীনে ড্রপ-ডাউন মেনু ট্যাব পর্যালোচনা ফলক৷ বাম এলাকা যেখানে এটি নথির সংশোধন দেখায়, আপনি লুকান/দেখান করতে পারেন এটিতে ক্লিক করে। পর্যালোচনার জন্য প্রদর্শন ড্রপ-ডাউনে চারটি ভিন্ন বিকল্প থাকবে যা আপনি কীভাবে নথির তুলনা প্রদর্শন করতে চান সেই অনুযায়ী বেছে নিতে পারেন।

কিভাবে দুটি মাইক্রোসফট ওয়ার্ড নথি তুলনা?

দস্তাবেজগুলি মার্জ করা

দুটি নথি তুলনা করার পরে চূড়ান্ত পদক্ষেপ তাদের একত্রিত করা হবে। সমস্ত পরিবর্তন এবং সম্পাদনা করা হলে নথিগুলির মার্জ করা হয়। এটি কেবল একটি নথি সংরক্ষণ করার চেয়ে আলাদা কিছু নয়। যাইহোক, আপনাকে প্রথমে পরিবর্তনগুলি গ্রহণ করতে হবে। আপনি স্বীকার করুন এ ক্লিক করতে পারেন৷ পর্যালোচনায় ট্যাব এবং পরিবর্তনগুলি গ্রহণ করতে নিম্নলিখিত বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিন।

কিভাবে দুটি মাইক্রোসফট ওয়ার্ড নথি তুলনা?

একবার পরিবর্তনগুলি গৃহীত হলে, ফাইল-এ ক্লিক করুন৷ ট্যাব এবং সংরক্ষণ করুন এ ক্লিক করুন অথবা এই হিসেবে সংরক্ষণ করুন নথি সংরক্ষণ করার একটি বিকল্প।

কিভাবে দুটি মাইক্রোসফট ওয়ার্ড নথি তুলনা?
  1. কিভাবে ওয়ার্ডে নথি তুলনা ও একত্রিত করবেন

  2. মাইক্রোসফ্ট ওয়ার্ডে ফাঁকা পৃষ্ঠা কীভাবে মুছবেন

  3. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে পটভূমির রঙ পরিবর্তন করবেন

  4. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে একটি পৃষ্ঠা সদৃশ করবেন