কম্পিউটার

কীভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনাগুলিতে সঙ্গীত যোগ করবেন

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট আপনাকে বিভিন্ন ধরণের মাল্টিমিডিয়া সামগ্রী যুক্ত করতে দেয়। মিউজিক হল আরও একটি বিষয়বস্তুর ধরন যা আপনি মনোযোগ আকর্ষণ করতে যোগ করতে পারেন। যদিও আপনি আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনাগুলিতে সঙ্গীত যোগ করা শুরু করার আগে, মনে রাখবেন যে সমস্ত ধরণের সঙ্গীত এবং এমনকি প্রতিটি শব্দ প্রভাব আপনার উপস্থাপনার জন্য উপযুক্ত হতে পারে না।

আকর্ষক পাওয়ারপয়েন্ট উপস্থাপনা তৈরি করার জন্য একটি সাধারণ নিয়ম হিসাবে, সর্বদা আপনার উপস্থাপনা বিষয়বস্তুর চারপাশে তৈরি করুন এবং অন্যভাবে নয়।

আসুন শিখি কিভাবে আপনার পাওয়ারপয়েন্ট স্লাইডে মিউজিক যোগ করবেন এবং তারপর পাওয়ারপয়েন্ট রিবনে প্লেব্যাক কন্ট্রোল দিয়ে মিউজিক ফাইল কাস্টমাইজ করবেন।

প্রথম মিউজিক ফাইল আপলোড করার আগে এখানে কয়েকটি জিনিস আপনার জানা উচিত:

  • আপনি আপনার স্লাইডে এক বা একাধিক অডিও ফাইল যোগ করতে পারেন।
  • আপনি ইন্টারনেট থেকে একটি গান বা একটি মিউজিক ফাইল ডাউনলোড করতে পারেন এবং তারপর আপনার স্লাইডে ঢোকাতে পারেন৷
  • আপনি আপনার নিজের ভয়েস রেকর্ড করতে পারেন এবং আপনার উপস্থাপনায় একটি বর্ণনা হিসাবে এটি যোগ করতে পারেন।
  • যখন আপনি একটি দীর্ঘ উপস্থাপনা কভার করতে চান তখন আপনাকে একাধিক সঙ্গীত ফাইল একসাথে স্ট্রিং করতে একটি বহিরাগত অডিও সম্পাদক ব্যবহার করতে হবে৷
  • পাওয়ারপয়েন্ট WAV, WMA, MP3, এবং কয়েকটি অন্যান্য ফাইল ফরম্যাট সমর্থন করে।

এই নিবন্ধে, আমরা পাওয়ারপয়েন্টে অডিও বর্ণনা যোগ করার বিষয়ে কথা বলব না। পরিবর্তে, আপনার পছন্দের একটি সাউন্ড ফাইলের সাথে আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় কীভাবে সঙ্গীত যুক্ত করবেন তা দেখা যাক।

আপনার পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় সঙ্গীত যোগ করুন

পাওয়ারপয়েন্ট স্লাইডে মিউজিক যোগ করা অন্য যেকোন ফাইল টাইপ আপলোড করার মতই।

  • ফিতা> সন্নিবেশ এ যান ট্যাব মিডিয়া গ্রুপে, অডিও> আমার পিসিতে অডিও নির্বাচন করুন .
  • আপনার ডেস্কটপে অডিও ফাইলের অবস্থানে ব্রাউজ করুন এবং আপলোড করুন। একটি আইকন স্লাইডে সাউন্ড ফাইল উপস্থাপন করে। আপনি এটিকে যে কোনো জায়গায় টেনে আনতে পারেন।
কীভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনাগুলিতে সঙ্গীত যোগ করবেন
  • অডিও টুল প্লেব্যাক ফাইলটি স্লাইডে আপলোড হওয়ার সাথে সাথে রিবনে ট্যাব উপস্থিত হয়। এছাড়াও আপনি সাধারণ স্লাইড ভিউতে অডিও ফাইলের আইকন নির্বাচন করতে পারেন এবং অডিও টুল প্লেব্যাক প্রদর্শন করতে পারেন ট্যাব।
কীভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনাগুলিতে সঙ্গীত যোগ করবেন
  • প্রিভিউ এ ক্লিক করুন প্লেব্যাক পরীক্ষা করার জন্য বোতাম।

অডিও টুল প্লেব্যাক ট্যাব দিয়ে সঙ্গীত কাস্টমাইজ করুন

ডিফল্টরূপে, অডিও শৈলী স্বয়ংক্রিয়ভাবে কোনও স্টাইল নয় সেট করা হয়েছে৷ .

আপনি পটভূমিতে খেলুন নির্বাচন করতে পারেন৷ . ব্যাকগ্রাউন্ডে প্লে করলে একটি স্লাইড শো চলাকালীন অডিও ফাইল স্বয়ংক্রিয়ভাবে শুরু হয় এবং একাধিক স্লাইড জুড়ে প্লে হয়।

কীভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনাগুলিতে সঙ্গীত যোগ করবেন

প্লেব্যাক শুরু করার তিনটি উপায় আছে।

  • স্বয়ংক্রিয়ভাবে: স্লাইডটি উপস্থিত হলে সঙ্গীত স্বয়ংক্রিয়ভাবে শুরু হয়৷
  • ক্লিক করা হলে: আপনি অডিও আইকনে ক্লিক করলেই মিউজিক বাজবে। এটি কাজ করার জন্য, শোর সময় লুকান আনচেক করুন উপস্থাপনা দৃশ্যে আইকনটি প্রকাশ করার বিকল্প।
  • ক্লিক সিকোয়েন্সে: আপনার স্লাইডে কনফিগার করা অন্যান্য ইফেক্টের সাথে ট্রিগার হলে মিউজিক বাজবে (যেমন অ্যানিমেশন ইফেক্ট)।

ভলিউম, স্লাইড জুড়ে খেলুন, থামানো পর্যন্ত লুপ এবং প্লে করার পরে রিওয়াইন্ডের মতো অন্যান্য পছন্দগুলি সমস্ত স্ব-ব্যাখ্যামূলক।

কিভাবে আপনার মিউজিক ক্লিপ ট্রিম করবেন

সম্পাদনা প্লেব্যাক-এ গ্রুপ ট্যাব আপনাকে আপনার মিউজিক ফাইলের শব্দ করার উপায় পরিবর্তন করার কয়েকটি উপায় দেয়। আপনি ফেড ইন দিয়ে ফেড ইফেক্ট যোগ করতে পারেন এবং ফেড আউট টাইমারগুলি ধীরে ধীরে আপনার উপস্থাপনায় সাউন্ড ক্লিপ প্রবর্তন করে।

কীভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনাগুলিতে সঙ্গীত যোগ করবেন

ট্রিম অডিও আরেকটি সম্পাদনা টুল যা একটি সাউন্ড ক্লিপের অবাঞ্ছিত অংশগুলিকে সরিয়ে দিতে পারে এবং আপনি যে বিভাগটি চালাতে চান তা রাখতে পারে। ট্রিম অডিও খুলতে বোতামে ক্লিক করুন বাক্স

কীভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনাগুলিতে সঙ্গীত যোগ করবেন

প্লে ক্লিক করুন৷ বোতাম যখন প্লেহেড সেই বিন্দুতে পৌঁছায় যেখানে আপনি কাট করতে চান, পজ ক্লিক করুন বোতাম পরবর্তী ফ্রেম দিয়ে ছোটখাটো সমন্বয় করুন এবং পূর্ববর্তী ফ্রেম প্রয়োজন হলে বোতাম। আপনি অবশ্যই প্লেহেডটিকে পছন্দসই অবস্থানে স্ক্রাব করতে পারেন।

সবুজ মার্কারটিকে (ক্লিপের শুরুতে) মার্কার অবস্থানে টেনে আনুন। ক্লিপটির শেষ ট্রিম করতে, ডানদিকে লাল মার্কারটিকে নতুন পয়েন্টে টেনে আনুন যেখানে আপনি এটি শেষ করতে চান।

কীভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনাগুলিতে সঙ্গীত যোগ করবেন

মার্কারগুলিকে টেনে আনার পরিবর্তে, আপনি শেষ পয়েন্টগুলির সময়ও নোট করতে পারেন এবং তারপরে এটি শুরু এ প্রবেশ করতে পারেন এবং শেষ সময় বাক্স

আপনি যখন উপস্থাপনাটি সংরক্ষণ করেন, তখন ছাঁটাই করা তথ্য ফাইলটিতে সংরক্ষণ করা হয়। আপনি পাওয়ারপয়েন্টের বাইরেও ট্রিম করা মিউজিক ফাইলের একটি আলাদা কপি সংরক্ষণ করতে পারেন।

কিভাবে একটি অডিও ফাইলে বুকমার্ক যোগ করবেন

আপনি আপনার সঙ্গীত ফাইল কাজ করতে বুকমার্ক ব্যবহার করতে পারেন. বুকমার্ক অন্যান্য বুকমার্কের মতই কাজ করে। আপনি যখন আপনার পাওয়ারপয়েন্ট বা বর্ণিত অডিও ফাইলগুলিতে ভিডিও ফাইলগুলি ব্যবহার করেন তখন এগুলি আরও কার্যকর।

কিন্তু আপনি মিউজিক বাজানোর সময়ও সেগুলোকে কয়েকটি সৃজনশীল কাজে লাগাতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি একটি প্রবেশদ্বার স্লাইড বা একটি ট্রানজিশন প্রভাবের মতো একটি নতুন অ্যানিমেশন ট্রিগার করতে একটি অডিও ফাইলে একটি বুকমার্ক ব্যবহার করতে পারেন৷

প্লেব্যাক ট্যাব থেকে বুকমার্ক যোগ করা সহজ।

  • স্লাইডে, অডিও ক্লিপটি নির্বাচন করুন এবং প্লে ক্লিক করুন . আপনি যখন বুকমার্ক যোগ করতে চান সেই বিন্দুতে পৌঁছে গেলে, বিরাম ক্লিক করুন .
  • বুকমার্ক গ্রুপে, বুকমার্ক যোগ করুন এ ক্লিক করুন . প্লেহেডে একটি হলুদ বিন্দু নির্বাচিত বুকমার্কের অবস্থান দেখায়। একটি সাদা বিন্দু হল একটি অনির্বাচিত বুকমার্ক৷
কীভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনাগুলিতে সঙ্গীত যোগ করবেন
  • আপনি একাধিক বুকমার্ক যোগ করতে পারেন। একটি বুকমার্ক সরাতে, আপনি যেটিকে সরাতে চান সেটি নির্বাচন করুন এবং বুকমার্ক সরান টিপুন টুলবারে বোতাম।

যখন আপনি অডিও আইকন পরিবর্তন করতে চান

ডিফল্টরূপে, একটি অডিও ফাইল স্লাইডে স্পিকার আইকন হিসাবে উপস্থিত হবে। আপনি যদি চান, আপনি একটি ভিন্ন ছবিতে আইকন পরিবর্তন করতে পারেন৷

  1. অডিও ফাইলটি নির্বাচন করুন, তারপর অডিও ফরম্যাট ক্লিক করুন৷ ট্যাব।
  2. চিত্র পরিবর্তন করুন ক্লিক করুন আদেশ।
  3. সূত্রের পছন্দ থেকে একটি ফাইল নির্বাচন করতে ড্রপডাউন ব্যবহার করুন।
  4. ক্লিক করুন ঢোকান নতুন ছবির জন্য ডিফল্ট আইকন অদলবদল করতে।
কীভাবে পাওয়ারপয়েন্ট উপস্থাপনাগুলিতে সঙ্গীত যোগ করবেন

আপনার উপস্থাপনার জন্য নিখুঁত অডিও চালান

আপনি বিভিন্ন স্লাইডে বিভিন্ন সাউন্ড ইফেক্ট যোগ করতে পারেন। একটি দুর্দান্ত ব্যাকগ্রাউন্ড ইন্ট্রো মিউজিক দিয়ে শুরু করুন, অথবা একটি স্লাইডে একটি ছোট সাউন্ড ইফেক্ট যোগ করুন, অথবা শুধুমাত্র আপনার নিজের ভাষ্য রেকর্ড করুন৷

আপনি যখন পাওয়ারপয়েন্টকে একটি ভিডিওতে রূপান্তর করতে চান তখন আপনি আপনার স্লাইডে গান বা একটি যন্ত্রের স্কোর ব্যবহার করার কথা বিবেচনা করতে পারেন।

কিন্তু মনে রাখবেন যে এই মিডিয়াগুলি আপনার উপস্থাপনার বিষয়বস্তুকে ছাপিয়ে যাবে না। কার্যকরী উপস্থাপনার প্রতিটি নিয়ম বলে যে কী বাদ দিতে হবে এবং আপনার পাওয়ারপয়েন্ট স্লাইডে কী সঙ্গীত যোগ করতে হবে তা জানা গুরুত্বপূর্ণ।


  1. একাধিক পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন কিভাবে একত্রিত করবেন

  2. কিভাবে কোডিতে সঙ্গীত যোগ করবেন

  3. কীভাবে পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে ভিডিও যোগ করবেন

  4. কিভাবে অডিও সহ পাওয়ারপয়েন্ট উপস্থাপনা রেকর্ড করবেন?