কম্পিউটার

Excel শর্তসাপেক্ষ ফর্ম্যাটিং তারিখ

এই টিউটোরিয়ালে Excel কন্ডিশনাল ফরম্যাটিং তারিখ, কিছু ​​তারিখ থেকে সপ্তাহের দিনগুলি খুঁজে বের করতে আপনি কীভাবে এক্সেল ফাংশন WEEKDAY() ব্যবহার করবেন তা শিখবেন।

এই টিউটোরিয়ালে, আপনাকে প্রাথমিক শর্তসাপেক্ষ বিন্যাসের সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে।

মাস্টার এক্সেল সূত্র এবং কার্যকারিতা মাত্র ৩.৫ ঘণ্টায়!

আমার ফ্রি কোর্সের সাথে Udemy এ।

Excel সূত্র এবং ফাংশন এক্সেল সূত্র চিট শীট সহ!

আপনি Excel শর্তসাপেক্ষ বিন্যাস সূত্র:

সম্পর্কিত অন্যান্য পোস্টগুলি দেখতে চাইতে পারেন
  1. এক্সেল শর্তসাপেক্ষ বিন্যাস সূত্র
  2. অন্য কক্ষের উপর ভিত্তি করে এক্সেল শর্তসাপেক্ষ বিন্যাস
  3. কন্ডিশনাল ফরম্যাটিং সহ এক্সেল বিকল্প সারি রঙ
অনলাইনে Excel শিখুন:সেরা এক্সেল কোর্স অনলাইনে

এক্সেল শর্তসাপেক্ষ ফর্ম্যাটিং তারিখ - কিছু তারিখ থেকে সপ্তাহের দিনগুলি খুঁজে বের করুন

এই ভিডিও লেকচারে:

  • আপনি শিখবেন কীভাবে সূত্র-ভিত্তিক শর্তসাপেক্ষ বিন্যাস ব্যবহার করে কিছু তারিখ থেকে সপ্তাহান্তে হাইলাইট করতে হয়।
  • এবং আপনি কার্যত দুটি ফাংশন ব্যবহার করবেন:WEEKDAY() এবং OR() ফাংশন৷

➥ সম্পর্কিত: তারিখের উপর ভিত্তি করে সেলের রঙ পরিবর্তন করার জন্য এক্সেল সূত্র

ব্যায়াম ফাইল, ভিডিও সারাংশ এবং অনুশীলনের সমস্যা ডাউনলোড করুন

ব্যায়াম ফাইল, ভিডিও সারাংশ এবং অনুশীলন সমস্যা ডাউনলোড করুন

Excel শর্তসাপেক্ষ ফর্ম্যাটিং তারিখ

ভিডিও ট্রান্সক্রিপ্ট

এই ভিডিও টিউটোরিয়ালে, আমরা দেখব কিভাবে আপনি সূত্র-ভিত্তিক শর্তসাপেক্ষ বিন্যাস ব্যবহার করে কিছু তারিখ থেকে সপ্তাহান্তে হাইলাইট করতে পারেন। এই উদাহরণটি বোঝার জন্য, আপনাকে দুটি ফাংশনের সিনট্যাক্স জানতে হবে এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন তা আপনাকে জানতে হবে। সেগুলি হল:সপ্তাহের দিন ফাংশন এবং OR ফাংশন৷ সপ্তাহের দিন এবং OR ফাংশন "উন্নত সূত্র" বিভাগে আচ্ছাদিত হয়। সঠিক ভিডিও নম্বর জানতে, আপনি আমাদের "অনুসন্ধান বিষয় ড্যাশবোর্ড" ব্যবহার করতে পারেন৷

আপনি একটি ওয়ার্কশীট দেখছেন৷ আপনি দেখুন এই ওয়ার্কশীটে কিছু তারিখ আছে। সপ্তাহান্তে শনিবার এবং রবিবার হলুদ পটভূমির রঙ দিয়ে হাইলাইট করা হয়। বিভিন্ন দেশে বিভিন্ন সাপ্তাহিক ছুটি থাকে। এই উদাহরণের জন্য, আমি সপ্তাহান্তে শনিবার এবং রবিবার গ্রহণ করছি। আপনি জানেন যদি আমরা কোনো রিটার্ন টাইপ মান ছাড়াই উইকডে ফাংশন ব্যবহার করি, তাহলে রবিবারের জন্য 1 ফেরত দেওয়া হয় এবং শনিবারের জন্য 7 ফেরত দেওয়া হয়। এবং আপনি OR ফাংশন সম্পর্কে জানেন। কোনো লজিক্যাল এক্সপ্রেশন সত্য হলে, OR ফাংশন True রিটার্ন করে, যদি সব এক্সপ্রেশন False হয়, তাহলে ফাংশন false রিটার্ন করে। একই তারিখগুলি পরবর্তী ওয়ার্কশীটে অনুলিপি করা হয়। ঠিক আছে, আসুন রবিবার এবং শনিবার হাইলাইট করি, মানে এই তারিখগুলিতে উইকএন্ড। আমি একটি তারিখ নির্বাচন করি, হোম রিবনে শর্তসাপেক্ষ বিন্যাস ড্রপ-ডাউনে ক্লিক করুন, তালিকা থেকে নতুন নিয়ম বিকল্পটি নির্বাচন করুন, নতুন ফর্ম্যাটিং নিয়ম ডায়ালগ বক্স প্রদর্শিত হবে।

আমি তালিকার শেষ নিয়মের ধরনটি নির্বাচন করি:"কোন ঘর বিন্যাস করতে হবে তা নির্ধারণ করতে একটি সূত্র ব্যবহার করুন"। সূত্র ক্ষেত্রে আমি টাইপ করি:OR এর সমান, খোলা বন্ধনী, সপ্তাহের দিন, প্রথম বন্ধনী, সেল A3, বন্ধ বন্ধনী, 1 এর সমান, কমা, সপ্তাহের দিন, A3, 7 এর সমান, বন্ধ বন্ধনী। Format বাটনে ক্লিক করুন। আমি শুধু সেল হাইলাইট করতে হলুদ ব্যাকগ্রাউন্ড ব্যবহার করি। সুতরাং কিভাবে এই সূত্র কাজ করে? যদি A3 রবিবার হয়, সপ্তাহের দিন (A3) 1 দেয়, 1 সমান 1 সত্য, অথবা যদি A3 শনিবার হয়, সপ্তাহের দিন (A3) 7 দেয়, 7 এর সমান 7 সত্য। এই ক্ষেত্রে A3 আসলে বৃহস্পতিবার, তাই সপ্তাহের দিন(a3) 5 রিটার্ন করে, 5 1 এর সমান নয়, তাই False, 5ও 7 এর সমান নয়, তাই উভয়ই মিথ্যা, তাই OR ফাংশন False প্রদান করে। যখন এই ক্ষেত্রটি False তৈরি করে, তখন কোন বিন্যাস ঘটে না। আমি ঠিক আছে ক্লিক করুন; আপনি দেখতে পাচ্ছেন যে কোনও ফর্ম্যাটিং ঘটছে না, কারণ বৃহস্পতিবার সপ্তাহান্তে নয়৷ আমি ফরম্যাট পেইন্টার টুলে ক্লিক করি এবং সমস্ত তারিখ নির্বাচন করি। A3 কক্ষে প্রয়োগ করা বিন্যাসটি অন্য সমস্ত কক্ষে অনুলিপি করা হয়। আপনি দেখতে পাচ্ছেন যে তারিখগুলি হয় শনিবার বা রবিবার হলুদ পটভূমিতে হাইলাইট করা হয়েছে। সুতরাং এইভাবে আপনি কিছু তারিখের সপ্তাহান্তে হাইলাইট করতে পারেন এবং আপনি ডিফল্ট ফর্ম্যাটিং বিকল্পগুলির সাথে এই ধরণের হাইলাইট করতে পারবেন না। সুতরাং এইভাবে আপনি কিছু তারিখের সপ্তাহান্তে হাইলাইট করতে পারেন।

আরও পড়া

  • তারিখ ভিত্তিক এক্সেলে শর্তসাপেক্ষ বিন্যাস কিভাবে ব্যবহার করবেন
  • এক্সেল শর্তসাপেক্ষ ফর্ম্যাটিং তারিখগুলি আজকের থেকে পুরানো (3টি সহজ উপায়)
  • অন্য কক্ষে তারিখের উপর ভিত্তি করে এক্সেল শর্তসাপেক্ষ বিন্যাস
  • পার্থক্য খোঁজার জন্য কিভাবে Excel এ দুটি কলাম তুলনা করবেন

  1. এক্সেলে বিভিন্ন ধরনের শর্তসাপেক্ষ বিন্যাস কিভাবে প্রয়োগ করবেন

  2. এক্সেলে শর্তসাপেক্ষ ফর্ম্যাটিং ব্যবহার করে রঙ দ্বারা ফিল্টার করার উপায়

  3. ফরম্যাটিং ছাড়াই এক্সেলে CSV ফাইল খুলুন (2টি সহজ উপায়)

  4. এক্সেলে CSV ফাইল ফরম্যাটিং (2টি উদাহরণ সহ)