কম্পিউটার

Gmail-এর জন্য Microsoft Outlook কনফিগার করুন - ম্যানুয়াল সেটিংস

আপনি Microsoft Outlook-এর স্বয়ংক্রিয়-কনফিগার পদ্ধতির মাধ্যমে সহজেই আপনার Gmail অ্যাকাউন্ট কনফিগার করতে পারেন। কিন্তু আপনাকে পিওপি হিসাবে মেল ডাউনলোড করতে বা IMAP ব্যবহার করে ফোল্ডার এবং ইমেলগুলি ম্যাপ করার অনুমতি দেওয়ার জন্য আপনাকে Gmail সেট আপ করতে হবে৷ এখানে Gmail এর জন্য MS Outlook কনফিগার করার ধাপগুলি রয়েছে৷

Microsoft Outlook এর সাথে সংযোগ করতে Gmail সেট আপ করুন

  1. আপনার Gmail অ্যাকাউন্টে লগ ইন করুন।
  2. গিয়ার আইকনে ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন৷
  3. ফরওয়ার্ডিং এবং POP/IMAP-এ ক্লিক করুন আপনার ইনবক্সের উপরে দেওয়া লিঙ্কগুলিতে
  4. POP ডাউনলোড এর অধীনে , এখন থেকে আসা সমস্ত মেলের জন্য POP সক্ষম করুন নির্বাচন করতে ক্লিক করুন৷ .
  5. Gmail এর কপি আর্কাইভ করুন নির্বাচন করুন ড্রপ-ডাউন বক্সে যখন POP দিয়ে বার্তা অ্যাক্সেস করা হয়
  6. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷
Gmail-এর জন্য Microsoft Outlook কনফিগার করুন - ম্যানুয়াল সেটিংস

উপরের পদ্ধতিটি আপনার জিমেইল অ্যাকাউন্ট সেট আপ করে যাতে MS Outlook POP3 প্রোটোকলের মাধ্যমে বার্তা ডাউনলোড করতে পারে। আপনি যদি ফোল্ডারগুলিকে ম্যাপ করতে চান এবং IMAP এর মাধ্যমে আপনার Gmail বার্তাগুলি অ্যাক্সেস করতে চান, উপরের ধাপ 1 থেকে 3 পর্যন্ত এগিয়ে যান এবং POP সক্ষম করুন নির্বাচন করার পরিবর্তে, IMAP অ্যাক্সেসে যান এবং IMAP সক্ষম করুন নির্বাচন করুন৷ দ্রষ্টব্য: আপনার হয় POP বা IMAP নির্বাচন করা উচিত কিন্তু উভয় নয়৷ MS Outlook স্বয়ংক্রিয়ভাবে কনফিগার করুন। একবার আপনি উপরের কাজটি সম্পন্ন করলে, আপনি আপনার জন্য আপনার অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে কনফিগার করার জন্য Microsoft Outlook তৈরি করতে পারেন।

  1. ফাইল মেনু থেকে (অফিস 2007-এ অফিস বোতাম), নতুন অ্যাকাউন্ট যোগ করুন নির্বাচন করুন
  2. প্রদর্শিত ডায়ালগ বক্সে আপনার ইমেল আইডি এবং পাসওয়ার্ড লিখুন
  3. পরবর্তীতে ক্লিক করুন
  4. Microsoft Outlook Gmail সেটিংস অনুসন্ধান করতে কয়েক মিনিট সময় নেবে এবং আপনার জন্য অ্যাকাউন্টটি কনফিগার করবে৷

দ্রষ্টব্য যে আপনি উপরের Gmail এর সেটিংসে POP নির্বাচন করলে, আপনি একটি POP3 অ্যাকাউন্ট পাবেন। তদনুসারে, আপনি উপরে IMAP নির্বাচন করলে, আপনি Microsoft Outlook-এ একটি IMAP অ্যাকাউন্ট পাবেন। আপনি যদি Gmail-এর জন্য Microsoft Outlook ম্যানুয়ালি কনফিগার করতে চান, তাহলে আপনাকে ব্যবহার করতে হবে এমন সেটিংস এখানে রয়েছে। Gmail-এর জন্য ম্যানুয়ালি MS Outlook কনফিগার করার সেটিংস

  1. ফাইল মেনু থেকে, অ্যাকাউন্ট যোগ করুন নির্বাচন করুন
  2. যে ডায়ালগ বক্সটি প্রদর্শিত হবে সেখানে, ম্যানুয়ালি সার্ভার সেটিংস বা অতিরিক্ত সার্ভার প্রকারগুলি কনফিগার করুন নির্বাচন করুন .
Gmail-এর জন্য Microsoft Outlook কনফিগার করুন - ম্যানুয়াল সেটিংস 3. Next4 ক্লিক করুন। ইন্টারনেট ইমেল নির্বাচন করুন এবং আবার Next5 ক্লিক করুন। প্রদর্শিত ডায়ালগ বক্সে, সম্পর্কিত ক্ষেত্রে আপনার নাম, ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড লিখুন। Gmail-এর জন্য Microsoft Outlook কনফিগার করুন - ম্যানুয়াল সেটিংস 6. অ্যাকাউন্টের ধরন এর অধীনে , আপনি একটি POP3 অ্যাকাউন্ট তৈরি করতে চাইলে POP নির্বাচন করুন৷ IMAP-এর জন্য, IMAP7 নির্বাচন করুন। ইনকামিং সার্ভারের জন্য, pop.gmail.com লিখুন অথবা imap.gmail.com আপনি যে ধরনের অ্যাকাউন্ট তৈরি করছেন তার উপর নির্ভর করে। বহির্গামী সার্ভারের জন্য, smtp.gmail.com লিখুন 9. আরো সেটিংস-এ ক্লিক করুন৷ 10. আউটগোয়িং সার্ভারের অধীনে ট্যাব, আমার আউটগোয়িং সার্ভার (SMTP) এর প্রমাণীকরণ প্রয়োজন নির্বাচন করতে ক্লিক করুন 11. আমার ইনকামিং সার্ভার হিসাবে একই সেটিংস ব্যবহার করুন নির্বাচন করতে ক্লিক করুন৷ 12. অ্যাডভান্সড ট্যাবে যান Gmail-এর জন্য Microsoft Outlook কনফিগার করুন - ম্যানুয়াল সেটিংস 13. 995 লিখুন ইনকামিং সার্ভার পোর্টে যদি আপনি একটি POP3 অ্যাকাউন্ট তৈরি করেন। আপনি যদি IMAP তৈরি করেন তাহলে 993 লিখুন৷ .14, এই সার্ভারের জন্য একটি এনক্রিপ্ট করা সংযোগ প্রয়োজন নির্বাচন করতে ক্লিক করুন . IMAP অ্যাকাউন্টের জন্য, এনক্রিপশনের ধরন SSL.15-এ সেট করুন। আউটগোয়িং সার্ভার পোর্টে, 587 মানটি লিখুন৷ . TLS16 এ এনক্রিপশনের ধরন সেট করুন। ডায়ালগ বক্স বন্ধ করতে ওকে ক্লিক করুন।17। অ্যাকাউন্ট সেটিংস পরীক্ষা করুন… ক্লিক করুন অ্যাকাউন্ট সেটিংস পরীক্ষা করতে 18. আপনার অ্যাকাউন্ট সেটিংস সঠিক বলে একটি বার্তা দেখতে হবে৷ পরবর্তীতে ক্লিক করুন৷ ডায়ালগ বক্স থেকে প্রস্থান করতে।দ্রষ্টব্য :নিচে জিনুর মন্তব্যটিও দেখুন।

এই পোস্টটি দেখুন যদি Outlook Gmail-এর সাথে সংযোগ করতে না পারে, পাসওয়ার্ড জিজ্ঞাসা করতে থাকে।

এটি ব্যাখ্যা করে কিভাবে Gmail এর জন্য Microsoft Outlook কনফিগার করতে হয়। আপনার আরও সহায়তার প্রয়োজন হলে মন্তব্য বিভাগে একটি নোট ড্রপ করুন।

Gmail-এর জন্য Microsoft Outlook কনফিগার করুন - ম্যানুয়াল সেটিংস
  1. অ্যান্ড্রয়েডের সাথে মাইক্রোসফ্ট আউটলুক কীভাবে সিঙ্ক করবেন

  2. কীভাবে একটি ব্লক করা আউটলুক বা মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

  3. কিভাবে:থান্ডারবার্ডে এক্সচেঞ্জ অ্যাকাউন্ট কনফিগার করুন

  4. Microsoft অ্যাকাউন্টের জন্য আরও নিরাপত্তা টিপস