কম্পিউটার

কীভাবে একটি ব্লক করা আউটলুক বা মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

কীভাবে একটি ব্লক করা আউটলুক বা মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

আপনি এটিকে এড়াতে যতই চেষ্টা করুন না কেন, অবশেষে সেই দিনটি আসবে যখন আপনি নিজেকে মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট থেকে লক আউট করতে পারবেন। দুর্ভাগ্যবশত, একটি পাসওয়ার্ড ভুলে যাওয়া সমস্ত ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য উত্তরণের রীতি। এবং যখন এটি ঘটে, তখন আপনি শুধু ইমেল লক আউট করেন না, আপনি OneDrive এবং Office 365 এর মত অন্যান্য Microsoft পছন্দের অ্যাক্সেস থেকেও অবরুদ্ধ হন৷

ভাল বা খারাপের জন্য, মাইক্রোসফ্ট একটি "একক সাইন-অন" সিস্টেম বন্ধ করে কাজ করে, তাই আপনি যদি লক আউট হয়ে থাকেন তবে আপনি মাইক্রোসফ্টের সবকিছু থেকে লক আউট হয়ে যাবেন। আতঙ্কিত হবেন না. আপনি চিরতরে পাসওয়ার্ড শুদ্ধকরণে আটকে থাকবেন না। পুনরুদ্ধার মাত্র কয়েক ধাপ (এবং মিনিট) দূরে।

বেসিক পাসওয়ার্ড পুনরুদ্ধার কিভাবে করবেন

একটি ভুল পাসওয়ার্ড কয়েকবার চেষ্টা করার পরে, মাইক্রোসফ্ট একটি সতর্কতা দেখাবে যা আপনাকে সরাসরি Microsoft অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট পৃষ্ঠায় নিয়ে যাবে। এখানেই পুনরুদ্ধার শুরু হয়। আপনি যে অ্যাকাউন্টটি পুনরুদ্ধার করতে চান সেটি লিখুন, "পরবর্তী" নির্বাচন করুন এবং তারপরে দ্বিতীয় ধাপ শুরু হবে৷

কীভাবে একটি ব্লক করা আউটলুক বা মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

দ্বিতীয় ধাপে, Microsoft প্রথমে আপনার পরিচয় যাচাই করার চেষ্টা করবে। এটি আসলে একটি ভাল জিনিস, কারণ এটি আপনার অ্যাকাউন্ট হাইজ্যাক করার চেষ্টা থেকে কাউকে আটকানোর জন্য রয়েছে৷ আপনার স্মার্টফোনে প্রমাণীকরণকারী সফ্টওয়্যার সক্রিয় থাকলে, এটি চালু করুন এবং উপলব্ধ কোড লিখুন।

আপনার যদি প্রমাণীকরণকারী ইনস্টল না থাকে তবে আপনি অ্যাকাউন্টের মালিক প্রমাণ করার জন্য অতিরিক্ত বিকল্প উপলব্ধ রয়েছে। "একটি ভিন্ন যাচাইকরণ বিকল্প ব্যবহার করুন" এ ক্লিক করুন এবং পরবর্তী পুনরুদ্ধারের ধাপে চালিয়ে যেতে একটি সংখ্যাসূচক কোড পেতে আপনার ইমেল বা ফোন নম্বর নির্বাচন করুন। মাইক্রোসফ্ট তারপর এক বা দুই মিনিটের মধ্যে একটি সংখ্যাসূচক কোড পাঠাবে যা আপনাকে পুনরুদ্ধার প্রক্রিয়া চালিয়ে যেতে দেয়৷

কীভাবে একটি ব্লক করা আউটলুক বা মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

আপনি যদি এটি এতদূর তৈরি করে থাকেন তবে আপনি প্রায় সেখানেই আছেন। একবার আপনি যাচাই করে নিলে যে আপনি অ্যাকাউন্টের মালিক, পরবর্তী ধাপ হল একটি নতুন পাসওয়ার্ড বেছে নেওয়া। মাইক্রোসফ্ট আপনাকে কমপক্ষে আটটি অক্ষর সহ একটি পাসওয়ার্ড চয়ন করতে বলে এবং এটি কেস সংবেদনশীল। সর্বোত্তম সম্ভাব্য নিরাপত্তার জন্য, আমরা একটি জটিল পাসওয়ার্ড বেছে নিতে সাহায্য করার জন্য একজন পাসওয়ার্ড ম্যানেজারকে সুপারিশ করি যা খারাপ সত্তার দ্বারা সহজেই অনুমান করা যায় না।

শুধু আপনার নতুন পাসওয়ার্ড লিখুন, এবং আপনি ব্যবসায় ফিরে এসেছেন। এখন আপনি Outlook.com, OneDrive এবং Office 365 সহ আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করতে পারেন।

কীভাবে একটি ব্লক করা আউটলুক বা মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

যদি মৌলিক পুনরুদ্ধার কাজ না করে, তবে এটি চেষ্টা করুন

আপনি যদি এটি এতদূর করে থাকেন তবে আপনার অ্যাকাউন্টের সম্পূর্ণ নিয়ন্ত্রণের সাথে আপনাকে লগ ইন করতে হবে। দুর্ভাগ্যবশত, পাসওয়ার্ড রিসেট পদ্ধতি ব্যর্থ হওয়ার উদাহরণ রয়েছে, কারণ পুনরুদ্ধারের পদক্ষেপগুলি 100% নির্ভুল নয়৷ বিকল্পভাবে, এমন ব্যক্তিরাও আছেন যাদের তাদের অ্যাকাউন্টে ব্যাকআপ যাচাইকরণ তথ্যে অ্যাক্সেস নেই। নিশ্চিন্ত থাকুন, Microsoft জানে যে এটি ঘটে এবং একটি দ্বিতীয় বিকল্প উপলব্ধ রয়েছে।

1. "আপনার Microsoft অ্যাকাউন্ট পুনরুদ্ধার করুন" পৃষ্ঠায় যান এবং শীর্ষ থেকে শুরু করুন৷ সবচেয়ে গুরুত্বপূর্ণ, আপনার অন্য একটি কার্যকরী ইমেল অ্যাকাউন্টে অ্যাক্সেসের প্রয়োজন হবে যাতে আপনি Microsoft থেকে তথ্য পেতে পারেন। প্রয়োজনে, আপনার বিদ্যমান একটিতে অ্যাক্সেস পুনরুদ্ধার করার চেষ্টা করার উদ্দেশ্যে একটি নতুন Microsoft অ্যাকাউন্ট তৈরি করুন।

2. এখন আপনি আপনার সেকেন্ডারি ইমেল ঠিকানার পাশাপাশি আপনি যে ঠিকানাটি পুনরুদ্ধার করতে চান তা সহ পুনরুদ্ধার ফর্মটি পূরণ করা শুরু করতে পারেন৷

কীভাবে একটি ব্লক করা আউটলুক বা মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

3. এরপরে, আপনি অ্যাকাউন্টের মালিক তা নিশ্চিত করতে Microsoft যে প্রশ্নগুলি জিজ্ঞাসা করবে তার উত্তর দেওয়া শুরু করতে চাইবেন৷ এর মধ্যে আপনার নাম এবং আপনার জন্ম তারিখ, সেইসাথে আপনার আসল নিরাপত্তা প্রশ্নের উত্তর অন্তর্ভুক্ত রয়েছে।

কীভাবে একটি ব্লক করা আউটলুক বা মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট পুনরুদ্ধার করবেন

4. এখন যা বাকি আছে তা হল বাকি পুনরুদ্ধারের পদক্ষেপগুলি সম্পূর্ণ করা এবং ভালোর জন্য আপনার পাসওয়ার্ড পুনরুদ্ধার করা৷ আপনার পরিচয় যাচাই করতে সাহায্য করার জন্য Microsoft পণ্যগুলির পূর্ববর্তী ব্যবহারকে ঘিরে আরও কয়েকটি প্রশ্ন রয়েছে। মনে রাখবেন, এই প্রক্রিয়া যতটা হতাশাজনক, এই প্রশ্নগুলি নিশ্চিত করে যে কেউ আপনার অ্যাকাউন্টে দূষিতভাবে অ্যাক্সেস পেতে সক্ষম হবে না।

উপসংহার

আপনার পাসওয়ার্ড হারানো যত বেদনাদায়ক এবং হতাশাজনক হতে পারে, আপনার শান্ত হারাবেন না। মাইক্রোসফ্ট জানে যে এটি ঘটে এবং এটিকে আরও দ্রুত করার জন্য বছরের পর বছর ধরে এর পুনরুদ্ধারের প্রক্রিয়াটি বিকশিত করেছে। শুধু মনে রাখবেন যে খুব শক্তিশালী পাসওয়ার্ড বলে কিছু নেই। এখন সেই পাসওয়ার্ড ম্যানেজারগুলি পরীক্ষা করার এবং "password123" লগইনটি চিরতরে ড্রপ করার সময় এসেছে৷


  1. কিভাবে Microsoft Outlook 2016 এ ইমেল অ্যাকাউন্ট যোগ করবেন

  2. মাইক্রোসফ্ট অ্যাকাউন্টের পাসওয়ার্ড কীভাবে রিসেট করবেন

  3. কিভাবে আউটলুক পাসওয়ার্ড পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন