কম্পিউটার

কিভাবে:থান্ডারবার্ডে এক্সচেঞ্জ অ্যাকাউন্ট কনফিগার করুন

মাইক্রোসফ্ট এক্সচেঞ্জ সার্ভার হল একটি ক্যালেন্ডারিং এবং মেল সার্ভার যা মাইক্রোসফ্ট নিজেই তৈরি করেনি। যদিও মাইক্রোসফ্ট এক্সচেঞ্জ সার্ভার একচেটিয়াভাবে মাইক্রোসফ্ট উইন্ডোজ সার্ভার পণ্য লাইনে চলে, এটি সেখানে সবচেয়ে জনপ্রিয় এবং সর্বাধিক ব্যবহৃত ইমেল সার্ভারগুলির মধ্যে একটি, বিশেষ করে ব্যবসায়িক জগতে। মাইক্রোসফ্ট এক্সচেঞ্জ হিসাবে জনপ্রিয় এবং ব্যাপকভাবে ব্যবহৃত হয়, এটি মোজিলা থান্ডারবার্ডের মতো ইমেল ক্লায়েন্টের মাধ্যমে অ্যাক্সেস করা যায় না। অথবা অন্ততঃ খুব বেশি দিন আগে এমনটি ছিল না।

এখন, R Kent James-এর সামান্য Thunderbird অ্যাড-অন-এর জন্য ধন্যবাদ এক্সকুইলা ডাব করা, থান্ডারবার্ডকে এক্সচেঞ্জ ওয়েব সার্ভিসেস (EWS) এর মাধ্যমে মাইক্রোসফট এক্সচেঞ্জ 2007 এবং 2010 সার্ভারের সাথে সংযুক্ত করা যেতে পারে। এছাড়াও, এই আনন্দদায়ক সানডে এর শীর্ষে থাকা চেরিটি হল যে Thunderbird এর মাধ্যমে আপনার Microsoft Exchange সার্ভারের সাথে সংযোগ করার জন্য আপনাকে যা করতে হবে তা হল একটি সামান্য অ্যাড-অন ডাউনলোড করুন, এটি ইনস্টল করুন এবং এতে আপনার এক্সচেঞ্জ সার্ভার অ্যাকাউন্ট কনফিগার করুন৷ আপনাকে যে সম্পূর্ণ প্রক্রিয়াটির মধ্য দিয়ে যেতে হবে তা নিম্নরূপ:

এখানে যান এবং ExQuilla -এর সংস্করণ ডাউনলোড করুন আপনি যে OS ব্যবহার করছেন তার সাথে মিলে যায়। থান্ডারবার্ড খুলুন .

  1. Tools -এ নেভিগেট করুন> অ্যাডনস . কিভাবে:থান্ডারবার্ডে এক্সচেঞ্জ অ্যাকাউন্ট কনফিগার করুন
  2. উপরের ডানদিকে সেটিংস হুইলে ক্লিক করুন, তারপর "ফাইল থেকে অ্যাড-অন ইনস্টল করুন বেছে নিন " কিভাবে:থান্ডারবার্ডে এক্সচেঞ্জ অ্যাকাউন্ট কনফিগার করুন
  3. আপনি যেখানে ExQuilla সংরক্ষণ করেছেন সেখানে ব্রাউজ করুন , এটি নির্বাচন করুন এবং ইনস্টল করুন এ ক্লিক করুন৷ . একবার ExQuilla অ্যাড-অন ইনস্টল করা হয়েছে, পুনরায় চালু করুন থান্ডারবার্ড। কিভাবে:থান্ডারবার্ডে এক্সচেঞ্জ অ্যাকাউন্ট কনফিগার করুন
  4. এটি ইন্সটল হওয়ার পর, এখনই রিস্টার্ট করুন ক্লিক করুন কিভাবে:থান্ডারবার্ডে এক্সচেঞ্জ অ্যাকাউন্ট কনফিগার করুন
  5. ExQuilla ইনস্টল করা হচ্ছে প্রকৃত পদ্ধতির মাত্র অর্ধেক। বাকি অর্ধেকটি ExQuilla এর মাধ্যমে Thunderbird-এ আপনার Microsoft Exchange ইমেল অ্যাকাউন্ট কনফিগার করছে। এটি করতে, আপনাকে করতে হবে:
  6. Tools -এ ক্লিক করুন উপরের টুলবারে। প্রাসঙ্গিক মেনুতে, Microsoft Exchange এর জন্য ExQuilla -> -এর উপর হোভার করুন Microsoft Exchange অ্যাকাউন্ট যোগ করুন-এ ক্লিক করুন . কিভাবে:থান্ডারবার্ডে এক্সচেঞ্জ অ্যাকাউন্ট কনফিগার করুন
  7. আপনার ইমেল ঠিকানা লিখুন এবং পাসওয়ার্ড সংশ্লিষ্ট ক্ষেত্রগুলিতে প্রবেশ করুন এবং পরবর্তীতে ক্লিক করুন .
  8. দ্রষ্টব্য :যদি এটি কাজ না করে, তাহলে ব্যবহারকারীর নাম এবং ডোমেন দিয়ে লগইন করুন নির্বাচন করুন৷ বিকল্প, ব্যবহারকারীর নাম পূরণ করুন এবং ডোমেন ক্ষেত্র এবং পরবর্তী এ ক্লিক করুন আপনার Microsoft Exchange ইমেল অ্যাকাউন্ট কনফিগার করার একটি বিকল্প পদ্ধতি হিসেবে।
  9. পরবর্তী স্ক্রিনে, হয় স্বয়ংক্রিয়ভাবে আবিষ্কার করুন -এ ক্লিক করুন৷ আপনার মাইক্রোসফ্ট এক্সচেঞ্জ সার্ভারের URL এবং আপনার নাম স্বয়ংক্রিয়ভাবে তাদের নিজ নিজ ক্ষেত্রে প্রবেশ করাতে (এটি শুধুমাত্র তখনই কাজ করে যখন আপনার এক্সচেঞ্জ সার্ভারটি স্বয়ংক্রিয়ভাবে আবিষ্কার করার জন্য কনফিগার করা থাকে) অথবা ম্যানুয়াল নির্বাচন করুন বিকল্প এবং ম্যানুয়ালি লিখুন।
  10. পরবর্তী এ ক্লিক করুন . একবার আপনি এটি করলে, অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনি সফলভাবে আপনার Microsoft Exchange ইমেল অ্যাকাউন্টকে Thunderbird-এ কনফিগার করতে পারবেন। ExQuilla ব্যবহার করে .

একবার আপনি Thunderbird-এ আপনার Microsoft Exchange ইমেল অ্যাকাউন্ট কনফিগার করার পরে, আপনি Tools-এ গিয়ে কয়েকটি সেটিংস এবং পছন্দগুলি নিয়ে খেলতে পারেন।> অ্যাকাউন্ট সেটিংস . আপনার মাইক্রোসফ্ট এক্সচেঞ্জ সার্ভার ইমেল অ্যাকাউন্টটি থান্ডারবার্ডের অন্য যেকোনো ইমেল অ্যাকাউন্টের মতোই প্রদর্শিত হবে। Tools এ গিয়ে> অ্যাকাউন্ট সেটিংস এবং আপনার এক্সচেঞ্জ সার্ভার অ্যাকাউন্ট নির্বাচন করে, আপনি আপনার এক্সচেঞ্জ সার্ভারের সাথে যোগাযোগ করতে থান্ডারবার্ড যে URL ব্যবহার করে এবং এক্সচেঞ্জ অ্যাড্রেস বুক ব্যবহার করুন এর মতো বৈশিষ্ট্যগুলির মতো সেটিংস নিয়ে খেলতে পারেন৷ এবং লগ সার্ভার ইন্টারঅ্যাকশন।


  1. কিভাবে Windows 8.1-এ স্থানীয় অ্যাকাউন্টকে Microsoft অ্যাকাউন্টে পরিবর্তন করবেন

  2. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে পড়ার রসিদগুলি কনফিগার করবেন

  3. কিভাবে আপনার Microsoft টিম অ্যাকাউন্ট মুছে ফেলবেন

  4. কিভাবে Microsoft অ্যাকাউন্ট ছাড়াই Windows 11 সেট আপ করবেন