কম্পিউটার

অফিস 365 অ্যাপে ফাঁকা সাইন-ইন স্ক্রীন (আউটলুক, টিম, ইত্যাদি)

কিছু Windows 10 ব্যবহারকারী অভিযোগ করেন যে অফিস 365 অ্যাপ (আউটলুক, টিম, ওয়ার্ড, এক্সেল, ইত্যাদি) বা আউটলুক 2019/2016 (এক্সচেঞ্জ অনলাইন মেলবক্স সহ) চালু করার সময়, যখন তারা লগইন করার চেষ্টা করে তখন একটি ফাঁকা সাদা সাইন-ইন স্ক্রীন দেখা যায়। Microsoft অ্যাকাউন্ট. প্রমাণীকরণ শংসাপত্রগুলি প্রবেশ করার জন্য কোনও প্রম্পট নেই৷ এই নিবন্ধে, আমি Office 365 অ্যাপে ফাঁকা সাইন-ইন স্ক্রীন সমস্যাগুলি সমাধান করার জন্য কয়েকটি মৌলিক সমাধান একত্র করেছি।

অফিস 365 অ্যাপে ফাঁকা সাইন-ইন স্ক্রীন (আউটলুক, টিম, ইত্যাদি)

প্রথমত, ইন্টারনেট এক্সপ্লোরার নিরাপত্তা সেটিংস রিসেট করার চেষ্টা করুন (সরঞ্জাম -> ইন্টারনেট বিকল্প -> উন্নত -> রিসেট -> ব্যক্তিগত সেটিংস মুছুন নির্বাচন করুন -> রিসেট)।

অফিস 365 অ্যাপে ফাঁকা সাইন-ইন স্ক্রীন (আউটলুক, টিম, ইত্যাদি)

যদি একজন ব্যবহারকারী সম্প্রতি তাদের পাসওয়ার্ড পরিবর্তন করে থাকেন এবং তার পরপরই একটি ফাঁকা সাইন-ইন স্ক্রীনে সমস্যা হয়, তাহলে Windows ক্রেডেনশিয়াল ম্যানেজার (কন্ট্রোল প্যানেল -> ব্যবহারকারীর অ্যাকাউন্ট -> ক্রিডেনশিয়াল ম্যানেজার -> মাইক্রোসফ্ট অফিসের সাথে সম্পর্কিত যেকোনও সংরক্ষিত পাসওয়ার্ডগুলি সরানোর চেষ্টা করুন। উইন্ডোজ শংসাপত্র)।

অফিস 365 অ্যাপে ফাঁকা সাইন-ইন স্ক্রীন (আউটলুক, টিম, ইত্যাদি)

অফিস অ্যাপ রিস্টার্ট করুন এবং নিশ্চিত করুন যে Microsoft প্রমাণীকরণ উইন্ডোটি সঠিকভাবে প্রদর্শিত হয়েছে।

আরেকটি সাধারণ সমস্যা হল আপনার Azure/Microsoft 365/Exchange অনলাইন ভাড়াটে সক্ষম আধুনিক প্রমাণীকরণের সাথে সম্পর্কিত৷

আপনার অফিস অ্যাপগুলিকে আধুনিক প্রমাণীকরণ ব্যবহার থেকে আটকাতে, আপনি EnableADAL তৈরি করতে পারেন (REG_DWORD) রেজিস্ট্রি প্যারামিটার মান 0 . অফিস সংস্করণের উপর নির্ভর করে, এই প্যারামিটারের রেজিস্ট্রি পাথ আলাদা হতে পারে:

  • অফিস 2013 এর জন্য:HKCU\SOFTWARE\Microsoft\Office\15.0\Common\Identity\
  • Office 2019,2016, এবং Office 365 এর জন্য:HKCU\SOFTWARE\Microsoft\Office\16.0\Common\Identity\

EnableADAL reg প্যারামিটার তৈরি করতে, এই কমান্ডটি ব্যবহার করুন:

reg add "HKCU\SOFTWARE\Microsoft\Office\16.0\Common\Identity" /v EnableADAL /t REG_DWORD /d 0 /f

এই বিকল্পটি অফিস অ্যাপগুলিকে আধুনিক প্রমাণীকরণের পরিবর্তে মৌলিক প্রমাণীকরণ ব্যবহার করার অনুমতি দেয়৷

EnableADAL=0 যোগ করার পর রেজিস্ট্রিতে প্যারামিটার এবং আউটলুক পুনরায় চালু করলে, একজন ব্যবহারকারী তাদের শংসাপত্রগুলি প্রবেশ করার জন্য একটি সাধারণ উইন্ডোজ সুরক্ষা ডায়ালগ বক্স দেখতে পাবেন।

যাইহোক, যদি আপনি অফিসের জন্য আধুনিক প্রমাণীকরণ অক্ষম করেন (EnableADAL =0), তাহলে এর ফলে Microsoft অ্যাপের সাথে অন্যান্য সমস্যা হতে পারে। উদাহরণস্বরূপ, আউটলুক আপনাকে ক্রমাগত আপনার পাসওয়ার্ড লিখতে অনুরোধ করতে পারে, MS টিমে সাইন ইন করার চেষ্টা করার সময় একজন ব্যবহারকারী সমস্যার সম্মুখীন হতে পারে, ইত্যাদি।

ডিফল্টরূপে, আগস্ট 2017 থেকে সমস্ত নতুন Microsoft 365 ভাড়াটেদের জন্য আধুনিক প্রমাণীকরণ সক্ষম করা হয়েছে৷ 2022 সালে, Microsoft এখনও এটি ব্যবহার করে থাকা সমস্ত ভাড়াটেদের জন্য মৌলিক প্রমাণীকরণ সম্পূর্ণরূপে অক্ষম করতে চলেছে৷ সুতরাং সমাধান যখন আপনি EnableADAL অক্ষম করবেন তখন কিছু সময়ের মধ্যে আপনাকে অতিরিক্ত সমস্যা নিয়ে আসবে। এছাড়াও, নোট করুন যে Outlook 2010 আধুনিক প্রমাণীকরণ সমর্থন করে না।

আধুনিক প্রমাণীকরণ ADAL (Active Directory Authentication Library) এবং OAuth 2.0 এর উপর ভিত্তি করে। Microsoft Auth ব্যবহার করার সময়, অ্যাপটি ব্যবহারকারীর শংসাপত্র সংরক্ষণ করে না এবং টোকেন-ভিত্তিক প্রমাণীকরণ ব্যবহার করে। Windows 10-এ, আধুনিক প্রমাণীকরণ সঠিকভাবে কাজ করার জন্য, একটি বিশেষ AAD ব্রোকার প্লাগইন ইনস্টল করা আবশ্যক। এটি একটি আধুনিক APPX অ্যাপ হিসাবে বিতরণ করা হয়। যদি এই অন্তর্নির্মিত UWP (APPX) অ্যাপটি Windows থেকে সরানো হয়, তাহলে আধুনিক প্রমাণীকরণ ব্যবহার করার সময় ব্যবহারকারীর সমস্যা হতে পারে।

Microsoft.AAD.BrokerPlugin অ্যাপ ইনস্টল করা আছে কিনা তা নিশ্চিত করতে নিম্নলিখিত PowerShell কমান্ড ব্যবহার করুন:

Get-AppxPackage Microsoft.AAD.BrokerPlugin |select Name,PackageFamilyName,InstallLocation,Status|fl

অফিস 365 অ্যাপে ফাঁকা সাইন-ইন স্ক্রীন (আউটলুক, টিম, ইত্যাদি)

যদি অ্যাপটি সরানো হয় কিন্তু একটি ডিস্কে থেকে যায়, আপনি এটির XML ম্যানিফেস্ট ফাইল ব্যবহার করে পুনরায় নিবন্ধন করতে পারেন:

Add-AppxPackage -Register "$env:windir\SystemApps\Microsoft.AAD.BrokerPlugin_cw5n1h2txyewy\Appxmanifest.xml" -DisableDevelopmentMode -ForceApplicationShutdown

যদি অ্যাপ ম্যানিফেস্ট ফাইলটিও মুছে ফেলা হয়, আপনি Microsoft স্টোর থেকে ইনস্টলেশন APPX ফাইলটি ডাউনলোড করতে পারেন এবং ম্যানুয়ালি অ্যাপটি ইনস্টল করতে পারেন৷

এই PowerShell কমান্ড ব্যবহার করে রেজিস্ট্রির একজন ব্যবহারকারীর জন্য EnableADAL নিষ্ক্রিয় করুন:

Remove-ItemProperty -Path “HKCU:\Software\Microsoft\Office\16.0\Common\Identity” -Name EnableADAL

সংরক্ষিত শংসাপত্রগুলি সাফ করুন:

cmdkey /list | ForEach-Object{if($_ -like "*Target:*"){cmdkey /del:($_ -replace " ","" -replace "Target:","")}}

তারপর Modern Auth সমস্ত Office 365 অ্যাপে সঠিকভাবে কাজ করা শুরু করবে।

Microsoft AlwaysUseMSOAuthForAutoDiscover=1 ব্যবহার করে Outlook 2019/2016 এবং O365-এ আধুনিক প্রমাণীকরণকে জোরপূর্বক সক্ষম করার সুপারিশ করে (HKCU \Software\Microsoft\Exchange\) রেজিস্ট্রি প্যারামিটার। আপনি একটি GPO ব্যবহার করে ব্যবহারকারী কম্পিউটারে এই রেজিস্ট্রি পরামিতি স্থাপন করতে পারেন।


  1. অফিস 365-এ অতীত আউটলুক অনুস্মারকগুলি কীভাবে খারিজ করবেন

  2. অফিস 365 বনাম অফিস 2019:কোনটি ভাল?

  3. Windows 10 PC এ আপনার সাইন-ইন স্ক্রীনের নাম কীভাবে পরিবর্তন করবেন তা জানুন

  4. Windows 10 এ সাইন ইন করার পরে কার্সার সহ ফাঁকা বা কালো স্ক্রীন