কম্পিউটার

অফিস 2016/অফিস 365-এ শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপগুলি কীভাবে ইনস্টল করবেন?

আপনি যখন আধুনিক Microsoft Office 2019, 2016 এবং Office 365 সংস্করণগুলি ইনস্টল করেন, তখন আপনি আলাদা অফিস অ্যাপ ইনস্টল করতে, ইনস্টলেশন ডিরেক্টরিতে একটি পথ পরিবর্তন করতে, একটি ভাষা নির্বাচন করতে বা অন্য কোনো সেটিংস পরিবর্তন করতে পারবেন না। সম্পূর্ণ অফিস প্যাকেজ সবসময় ইনস্টল করা হয় (Microsoft Office প্যাকেজ থেকে সমস্ত অফিস অ্যাপ একবারে ইনস্টল করা হয়)। অফিস ইনস্টলার ইন্টারফেসে, ব্যবহারকারী শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপ্লিকেশন ইনস্টল করতে বা কোনো সেটিংস পরিবর্তন করতে পারবেন না।

এছাড়াও আপনি পরিবর্তন-এ ক্লিক করে আপনি ব্যবহার করছেন না এমন Office অ্যাপগুলি আনইনস্টল করতে পারবেন না প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য-এ বোতাম . আপনার যদি সমস্ত অফিস অ্যাপের প্রয়োজন না হয় এবং আপনি যে অ্যাপগুলি ইনস্টল করতে চান তা নির্বাচন করতে চান, উদাহরণস্বরূপ, শুধুমাত্র Word, Excel বা Outlook, তাহলে আপনি কী করতে পারেন? এটি করার জন্য, আপনাকে একটি বিশেষ স্থাপনার সরঞ্জাম ব্যবহার করতে হবে — Microsoft Office Deployment Tool (ODT) এবং ইনস্টলেশন সেটিংস সহ একটি XML ফাইল৷

অফিস 2016/অফিস 365-এ শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপগুলি কীভাবে ইনস্টল করবেন?

প্রথমত, আসুন আমরা আপনাকে অফিস 365 এবং অফিস 2019 বিতরণের একটি গুরুত্বপূর্ণ পার্থক্যের কথা মনে করিয়ে দিই — এই পণ্যগুলি ক্লিক-টু-রান ব্যবহার করে ইনস্টল করা হয়েছে (C2R ইনস্টলার) একটি ক্লাসিক MSI প্যাকেজের পরিবর্তে, আগের MS Office সংস্করণগুলির মতো। ক্লিক-টু-রান অনুমান করে যে সমস্ত ইনস্টলেশন ফাইল ইন্টারনেট থেকে আপনার কম্পিউটারে ডাউনলোড করা হয়েছে (মাইক্রোসফ্ট সিডিএন নেটওয়ার্ক থেকে)।

অফিসিয়াল মাইক্রোসফ্ট ওয়েবসাইটে অফিস হেল্প বলে যে আপনি আপনার প্রয়োজনীয় কাস্টম অফিস অ্যাপ ইনস্টল করতে পারবেন না বা Office 2016/2019/365-এ ইনস্টলেশন পাথ (লিঙ্ক) পরিবর্তন করতে পারবেন না। যাইহোক, এটা সত্য নয়।

আমি কি অফিস অ্যাপগুলি কাস্টম ইনস্টল করতে পারি?

2013 সাল থেকে অফিসের সদস্যতা এবং নন-সাবস্ক্রিপশন সংস্করণগুলির সাথে, আপনি কোন অফিস অ্যাপগুলি ইনস্টল করতে চান তা কাস্টম নির্বাচন করতে পারবেন না। যাইহোক, আপনি যে অ্যাপগুলি ব্যবহার করার পরিকল্পনা করছেন না সেগুলির শর্টকাটগুলি মুছে ফেলতে পারেন৷

অফিস 2016/অফিস 365-এ শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপগুলি কীভাবে ইনস্টল করবেন?

নির্বাচিত অফিস অ্যাপগুলি ইনস্টল করতে, অফিস ডিপ্লয়মেন্ট টুল (ODT) ডাউনলোড করুন (https://www.microsoft.com/en-us/download/details.aspx?id=49117)।

officedeploymenttool_xx-xx.exe চালান ফাইল করুন এবং একটি স্থানীয় ডিরেক্টরিতে এর বিষয়বস্তু বের করুন (উদাহরণস্বরূপ, C:\ODT )।

ODT আপনাকে Office 2019, Office 2016 বা Office 365 অ্যাপগুলিকে ইনস্টল বা আনইনস্টল করতে, একটি স্থানীয়করণ ভাষা এবং বিভিন্ন অ্যাপ সেটিংস নির্বাচন করতে দেয়৷

অফিস 2016/অফিস 365-এ শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপগুলি কীভাবে ইনস্টল করবেন?

এখন আপনাকে একটি বিশেষ XML তৈরি করতে হবে৷ অফিস ইনস্টলেশন সেটিংস সহ ফাইল। ODT ডিরেক্টরিতে, Office 2019 এর জন্য কিছু নমুনা XML ফাইল রয়েছে (configuration-Office2019Enterprise.xml ) এবং Office 365 (configuration-Office365-x86.xml ) আপনি সেগুলি ম্যানুয়ালি সম্পাদনা করতে পারেন (কর্পোরেট পরিবেশে অফিস 2019 নিয়োজিত নিবন্ধটি দেখুন)। কিন্তু অফিসিয়াল এমএস অফিস ওয়েবসাইট https://config.office.com/ (অফিস কাস্টমাইজেশন টুল-এ অফিস ইনস্টলেশন সেটিংস সহ একটি নতুন XML ফাইল তৈরি করা আরও সুবিধাজনক। ) এই সুবিধাজনক ওয়েব ফর্মটি আপনাকে এমএস অফিস স্থাপনের জন্য একটি কনফিগারেশন ফাইল তৈরি করতে দেয়৷

ধরুন, আমি Office 365 থেকে শুধুমাত্র Word, Excel এবং Outlook ইন্সটল করতে চাই।

  1. একটি নতুন কনফিগারেশন তৈরি করুন-এ ক্লিক করুন;
  2. আপনার আর্কিটেকচার নির্বাচন করুন (32-বিট ) এবং পণ্য (Office 356 Pro Plus ); অফিস 2016/অফিস 365-এ শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপগুলি কীভাবে ইনস্টল করবেন?
  3. তালিকায় আপনি যে অ্যাপগুলি ইনস্টল করতে চান তা নির্বাচন করুন। আমি শুধুমাত্র আউটলুক, শব্দ বেছে নিয়েছি , এবং Excel;দ্রষ্টব্য যে খাঁজকাটা ব্যবসার জন্য OneDrive, এবং ব্যবসার জন্য Skype হলLync . অফিস 2016/অফিস 365-এ শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপগুলি কীভাবে ইনস্টল করবেন?
  4. তারপর আপনি অফিসের ভাষা নির্বাচন করতে পারেন, ইনস্টলেশন ফাইলের উৎস (এটি আপনার ফাইল সার্ভারে CDN বা শেয়ার করা ফোল্ডার হতে পারে), Office 365 লাইসেন্সিং সেটিংস। আপনি যদি অফিস 2016/2019 এর জন্য একটি কনফিগারেশন ফাইল তৈরি করেন, আপনি অফিস বা MAK কী সক্রিয় করতে একটি KMS সার্ভার ব্যবহার করতে যাচ্ছেন কিনা তা উল্লেখ করতে পারেন;
  5. সমস্ত সেটিংস নির্দিষ্ট করার পর, রপ্তানি করুন ক্লিক করুন . উইজার্ড আপনাকে আপনার XML কনফিগারেশন ফাইলের নাম লিখতে এবং আপনার কম্পিউটারে ডাউনলোড করতে বলবে; অফিস 2016/অফিস 365-এ শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপগুলি কীভাবে ইনস্টল করবেন? অফিস 2016/অফিস 365-এ শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপগুলি কীভাবে ইনস্টল করবেন?

XML ফাইলটি সরান (o365_custom_configuration.xml ) ODT ডিরেক্টরিতে।

XML ফাইলে নিম্নলিখিত লাইনগুলি রয়েছে যা বলে যে কিছু অ্যাপ অবশ্যই অফিস ইনস্টলেশন প্যাকেজ থেকে বাদ দিতে হবে:

<ExcludeApp ID="Access" />
<ExcludeApp ID="Groove" />
<ExcludeApp ID="OneDrive" />
<ExcludeApp ID="OneNote" />
<ExcludeApp ID="PowerPoint" />
<ExcludeApp ID="Publisher" />
<ExcludeApp ID="Lync" />
<ExcludeApp ID="Teams" />
<ExcludeApp ID="Bing" />

অফিস 2016/অফিস 365-এ শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপগুলি কীভাবে ইনস্টল করবেন?

তারপর অ্যাডমিনিস্ট্রেটর হিসাবে কমান্ড প্রম্পট চালান। যদি একটি XML ফাইল তৈরি করার সময় আপনি উল্লেখ করেন যে ইনস্টলেশন ফাইলগুলি CDN থেকে প্রাপ্ত হয়েছে, তাহলে CDN থেকে Office 365 ডাউনলোড করতে নিম্নলিখিত কমান্ডটি চালান (ফাইলগুলি ইন্টারনেট থেকে ডাউনলোড করা হবে) এবং অবিলম্বে আপনার XML ফাইলের সেটিংসের উপর ভিত্তি করে Office 365 ইনস্টল করুন :

Setup.exe /configure o365_custom_configuration.xml

অফিস স্থাপন করা হবে। একই সময়ে, আপনার নির্বাচিত অ্যাপগুলির আইকনগুলি C2R ইনস্টলার উইন্ডোতে প্রদর্শিত হবে (আমার উদাহরণে, শুধুমাত্র Word, Excel এবং Outlook ইনস্টল করা আছে)।

অফিস 2016/অফিস 365-এ শুধুমাত্র নির্দিষ্ট অ্যাপগুলি কীভাবে ইনস্টল করবেন?

আপনি যদি আপনার সার্ভারে একটি স্থানীয় ড্রাইভ বা নেটওয়ার্ক শেয়ার করা ফোল্ডার থেকে অফিস ইনস্টল করতে চান, তাহলে আপনাকে অবশ্যই আপনার কম্পিউটারে অফিস 365 ডিস্ট্রিবিউশন ফাইল (প্রায় 2 জিবি) আগেই ডাউনলোড করতে হবে:

Setup.exe /download o365_custom_configuration.xml

ফলস্বরূপ, আপনার কম্পিউটারে শুধুমাত্র Word, Excel এবং Outlook ইনস্টল করা হবে। আপনি যদি অন্য অ্যাপ যোগ করতে চান, উদাহরণস্বরূপ, টিম, তবে লাইনটি সরিয়ে দিন <ExcludeApp ID="Teams" /> আপনার XML ফাইল থেকে। ফাইল সংরক্ষণ করুন এবং একই কমান্ড চালান:

Setup.exe /configure o365_custom_configuration.xml

একইভাবে, আপনি ইনস্টল করা অফিস ইন্সট্যান্স থেকে কিছু অ্যাপ সরিয়ে ফেলতে পারেন। আপনি এই ফর্ম্যাটে XML ফাইলে যে অ্যাপগুলি আনইনস্টল করতে চান তা যোগ করা যথেষ্ট:<ExcludeApp ID=”Word” /> এবং এই ODT কমান্ড ব্যবহার করে আপনার অফিস প্যাকেজ পরিবর্তন করুন:

Setup.exe /configure yourconfigfile.xml


  1. লিনাক্সে কীভাবে ফ্রিঅফিস ইনস্টল করবেন

  2. কিভাবে বিনামূল্যে অফিস 365 পাবেন

  3. আরডিএস সার্ভার 2016 এ অফিস 2016 কীভাবে ইনস্টল করবেন

  4. অফিস 365 বনাম অফিস 2019:কোনটি ভাল?