কম্পিউটার

ডেল ল্যাপটপে কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

কম্পিউটার বুট করার সময় আপনি যদি ডেল-এ একটি কালো পর্দার সম্মুখীন হন, তবে এটি চাপের হতে পারে। ডেল ল্যাপটপের স্ক্রিন কালো হয়ে যায় তবে এটিতে কাজ করার সময় এখনও চলমান আরেকটি সাধারণ সমস্যা। এমন সমস্যা হতে পারে যা আপনার কাজ বন্ধ করে দেবে, এবং আমরা তা চাই না। তাই এই সমস্যাটি কীভাবে কাটিয়ে উঠবেন, এর পিছনের কারণগুলি সম্পর্কে আমাদের একটু শিখতে হবে।

ডেলের কালো পর্দার সাধারণ কারণ হল –

  • সেকেলে ড্রাইভার।
  • সেকেলে উইন্ডোজ সংস্করণ৷
  • লুজ তারের সংযোগ৷
  • দূষিত সফ্টওয়্যার।
  • শারীরিক ক্ষতি।

এখন যে, আমরা তাদের জন্য সমাধান খোঁজার পথে হাঁটতে পারি এমন সমস্যা সম্পর্কে সচেতন। এই ব্লগ পোস্টে, আমরা ডেল ল্যাপটপের ব্ল্যাক স্ক্রিন সমস্যাটি কীভাবে সমাধান করব সে সম্পর্কে কথা বলি। এটি একটি ডিসপ্লে ড্রাইভার সমস্যা বা অন্য কিছু হোক না কেন, আপনাকে এটি ঠিক করতে হবে। এই ব্লগ পোস্টটি আপনাকে সমাধানটি বুঝতে সাহায্য করবে যেখানে আপনি নিজেই ডেলের কালো পর্দা ঠিক করতে পারেন।

ডেল ল্যাপটপ চালু হলেও স্ক্রীনটি কালো হয়ে গেছে ঠিক করার পদ্ধতিগুলি দিয়ে শুরু করা যাক। এই ক্ষেত্রে, আমাদের অবশ্যই ল্যাপটপটি পরীক্ষা করে দেখতে হবে যে কোনও ক্ষতি দেখা যায় কিনা। কখনও কখনও, তরল ছিটকে পড়া, পড়ে যাওয়া বা ক্ষতিগ্রস্ত স্ক্রীনের কারণে হার্ডওয়্যারের সমস্যা হতে পারে। যদি এটি মনে হয়, তবে সমস্যাটি সমাধানের জন্য আপনাকে অবশ্যই ডেল পরিষেবা কেন্দ্রের প্রত্যয়িত প্রযুক্তিবিদের কাছে নিয়ে যেতে হবে। যদি এটি না হয়, আপনি ডেলের কালো পর্দার সমস্যা সমাধানের জন্য পরবর্তী পদ্ধতিতে যেতে পারেন।

সমাধান:Dell-এ কালো স্ক্রীন

1. আপনার পিসি রিস্টার্ট করুন-

আপনি বুটআপে কোনো অস্বাভাবিক আচরণের সম্মুখীন হওয়ার সাথে সাথে প্রথম প্রবৃত্তিটি কম্পিউটারটি পুনরায় চালু করা উচিত। এই 'ডেল ল্যাপটপ চালু কিন্তু স্ক্রিন কালো' একটি অস্থায়ী ত্রুটি হতে পারে এবং পুনরায় চালু হলে ঠিক করা হবে। তাই আপনার কম্পিউটার বন্ধ করতে কয়েক সেকেন্ডের জন্য পাওয়ার বোতামটি ধরে রাখুন। ডেলের কালো স্ক্রিন এখনও টিকে আছে কিনা তা দেখতে এখন এটি আবার শুরু করুন। যদি না হয়, আপনি ভাগ্যবান এবং এটি একটি বড় চুক্তি ছিল না, যদিও ভবিষ্যতে সমস্যা এড়াতে, সমস্যাটি সমাধান করতে নীচে দেওয়া পদ্ধতিগুলি অনুসরণ করুন৷

2. পেরিফেরাল সংযোগ বিচ্ছিন্ন করুন-

আপনি আপনার ল্যাপটপের সাথে বাহ্যিকভাবে সংযুক্ত কোনও ডিভাইস ব্যবহার করেছেন কিনা তা দেখার চেষ্টা করুন যা ডেল ল্যাপটপের কালো পর্দার সমস্যা হতে পারে। তারা ডিসপ্লেতে হস্তক্ষেপ করছে কিনা তা দেখতে সকল পেরিফেরাল ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করতে হবে। ডেলের কালো পর্দার পিছনে এটির কারণ ছিল কিনা তা পরীক্ষা করতে ডেল ল্যাপটপটি পুনরায় চালু করার চেষ্টা করুন। এছাড়াও, আপনি যদি ডেল ল্যাপটপের কালো পর্দার মুখোমুখি হন এবং স্ক্রীনে কার্সার দেখানো হয় তবে একই অনুসরণ করুন।

এই ধরনের সমস্যাগুলি নির্দেশ করে যে বাহ্যিক ডিভাইসে একটি সমস্যা হতে পারে৷ এটি দূষিত বা ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হতে পারে। এটি ঠিক করতে, আপনার কম্পিউটারে Systweak অ্যান্টিভাইরাস ব্যবহার করুন যা সমস্ত ধরণের ম্যালওয়্যার সনাক্ত করে এবং সরিয়ে দেয় এবং কম্পিউটার এবং ডেটা সুরক্ষিত রাখতে সহায়তা করে৷

সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ডাউনলোড করুন

  • এখন, আপনি যদি এখনও ডেল ল্যাপটপের কালো স্ক্রিনে আটকে থাকেন, তাহলে সমস্যাটি সমাধান করার জন্য আপনাকে অবশ্যই একটি দৃশ্যমান ডেস্কটপ পাওয়ার চেষ্টা করতে হবে। এটি করতে আপনার কীবোর্ডে CTRL + SHIFT + ESC টিপুন। এখন টাস্ক ম্যানেজার খুলবে এবং এখানে explorer.esc চলছে কিনা তা বিস্তারিত দেখুন।

ডেল ল্যাপটপে কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

যদি না হয়, টুলবারে ফাইল অপশনে যান এবং নতুন টাস্ক চালান এ ক্লিক করুন। explorer.exe টাইপ করুন এবং এন্টার টিপুন।  

ডেল ল্যাপটপে কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

এটি আপনাকে ডেস্কটপে যেতে সাহায্য করবে এবং যখন আপনি আপনার কম্পিউটারের ভিতরে যেতে পারবেন, আপনাকে অবশ্যই প্রদত্ত পদ্ধতিগুলি চেষ্টা করতে হবে৷

ড্রাইভার আপডেট করুন-

একবার আপনি ডেস্কটপ অ্যাক্সেস করতে সক্ষম হলে, ডেল ল্যাপটপের কালো পর্দার সমস্যাটি সমাধান করা সহজ হয়ে যায়। এখানে, ডিসপ্লে ত্রুটির সবচেয়ে সম্ভাব্য কারণ হল আপনার কম্পিউটারে ব্যর্থ বা পুরানো ডিসপ্লে ড্রাইভার। এটা শেখা গুরুত্বপূর্ণ যে ডিভাইস ড্রাইভার একটি কম্পিউটারের কার্যকারিতায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যদি ডিভাইস সম্পর্কিত কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে ডিভাইস ড্রাইভারের আপডেটের প্রয়োজন হতে পারে। যখনই আপনি এই ধরনের সমস্যার সম্মুখীন হন, আপনাকে অবশ্যই একটি স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটারের সাহায্যে সর্বশেষ আপডেটগুলি পেতে চেষ্টা করতে হবে।

Systweak এ, আমরা অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ব্যবহার করার পরামর্শ দিই যা অনুপস্থিত, দূষিত, বেমানান, এবং পুরানো ডিভাইস ড্রাইভারগুলিকে ঠিক করার জন্য একটি চূড়ান্ত টুল। এটি সর্বশেষ সংস্করণ সহ ডিভাইস ড্রাইভারের বিশাল ডেটা অন্তর্ভুক্ত করে। এটি অডিও ড্রাইভার, NVIDIA ডিসপ্লে ড্রাইভার আপডেট করতে সহায়ক। এবং আরো অনেক.

Dell-এ কালো পর্দা ঠিক করতে, গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার জন্য আপনাকে দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে-

পদক্ষেপ1: নিচের ডাউনলোড বোতাম থেকে অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ডাউনলোড করুন-

এটি এখনই ডাউনলোড করুন এবং চলমান অফারটি উপভোগ করুন

ধাপ 2: সেটআপ সম্পূর্ণ করুন এবং সিস্টেমে পরিবর্তন করার জন্য প্রয়োজনীয় অনুমতি দিন।

ধাপ 3: অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার সাথে সাথে একটি সিস্টেম স্ক্যান শুরু করবে।

ডেল ল্যাপটপে কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

আপনার কম্পিউটারের বর্তমান অবস্থা সহ আপনাকে ড্রাইভারগুলির একটি তালিকা দেখানো হবে৷

পদক্ষেপ 4:  এখন সমস্ত পুরানো ডিভাইস ড্রাইভার নির্বাচন করুন এবং ডানদিকে আপডেট সমস্ত বোতামে ক্লিক করুন।

ডেল ল্যাপটপে কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

ধাপ 5: অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ড্রাইভার আপডেট করতে কয়েক মিনিট সময় নেয়। এটি আপনাকে পরিবর্তনগুলি প্রয়োগ করতে কম্পিউটার পুনরায় চালু করতে বলবে৷

কম্পিউটার পুনরায় চালু করার পরে, আপনি দেখতে পাবেন যে ডেলের কালো স্ক্রিনটি আর কোনও সমস্যা নেই। অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার এছাড়াও অন্যান্য দরকারী বৈশিষ্ট্যগুলির সাথে আসে যেমন একটি স্ক্যানের সময় নির্ধারণ করা, ব্যাকআপ নেওয়া এবং ড্রাইভারগুলি পুনরুদ্ধার করা৷

Windows পুনরায় ইনস্টল পরিষ্কার করুন

ডেল ল্যাপটপের কালো স্ক্রীন দেখানোর পিছনে আরেকটি সমস্যা হল পুরানো উইন্ডোজ সংস্করণ। কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই ডেল ল্যাপটপটি চালু হয়েছে কিন্তু তারা সর্বশেষ সংস্করণে উইন্ডোজ আপডেট করার পরে স্ক্রীনটি কালো সমস্যা। এই সব ক্ষেত্রে, আপনাকে অবশ্যই আপনার কম্পিউটারে উইন্ডোজ সংস্করণটি পুনরায় ইনস্টল করতে হবে।

দ্রষ্টব্য: আপনার কম্পিউটারে Windows পুনরায় ইনস্টল করার আগে একটি ব্যাকআপ নিন৷

উপরন্তু, উইন্ডোজ ডিসপ্লে সেটিংস কখনও কখনও কার্সার সহ ডেল ল্যাপটপ কালো পর্দা দেখানোর জন্য একটি অপরাধী হতে পারে। ব্ল্যাক স্ক্রিনের সমস্যাগুলির সাথে বিভ্রান্তির ম্লান সীমা দূর করতে উজ্জ্বলতার সেটিংস পরীক্ষা করুন। অন্যান্য ক্ষেত্রে, আপনি একাধিক ডিসপ্লে ব্যবহার করার সময় সমস্যাটি হতে পারে।

এছাড়াও পড়ুন: আমি উইন্ডোজ 10 স্ট্রেচড স্ক্রিন ঠিক করেছি, আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে।

র্যাপিং আপ-

এই সমস্ত পদ্ধতির সাহায্যে, আপনি ডেল ল্যাপটপের কালো পর্দার সমস্যাগুলি সমাধান করতে পারেন। পোস্টটি শেষ করে, আমরা আপনার নজরে আনতে চাই যে আপনার ডিভাইস ড্রাইভারগুলিকে আপ টু ডেট রাখা একটি গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখা। আপনার কম্পিউটারে কাজ করার সময় এই ধরনের কোনো সমস্যা এড়াতে, নিয়মিত ড্রাইভার আপডেট পাওয়ার জন্য অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ডাউনলোড করুন।

এছাড়া, আরও অফার দেখুন সিস্টওয়েক পণ্য

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে ডেলের কালো পর্দা ঠিক করতে সাহায্য করবে। আমরা এই পোস্টটিকে আরও কার্যকর করতে আপনার মতামত জানতে চাই। আপনার পরামর্শ এবং মন্তব্য নীচের মন্তব্য বিভাগে স্বাগত জানাই. সামাজিক মিডিয়াতে নিবন্ধটি শেয়ার করে আপনার বন্ধুদের এবং অন্যদের সাথে তথ্য ভাগ করুন৷

আমরা আপনার কাছ থেকে শুনতে ভালোবাসি!

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Twitter, Instagram এবং YouTube। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে ভালোবাসি. আমরা নিয়মিত প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার সমাধান সহ টিপস এবং কৌশল পোস্ট করি।

সম্পর্কিত বিষয়-

ইউটিউব ভিডিও বাজছে না/দেখাচ্ছে কালো স্ক্রীন ত্রুটি:কিভাবে এটি ঠিক করবেন।

গুগল ক্রোম গোজ ব্ল্যাক প্রবলেম কিভাবে ঠিক করবেন।

অ্যান্ড্রয়েডে মৃত্যুর কালো পর্দা কীভাবে ঠিক করবেন।


  1. অ্যান্ড্রয়েডে মৃত্যুর কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

  2. Windows 10, 8, 7 এ ল্যাপটপের কালো স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে ASUS ল্যাপটপ স্ক্রীন ফ্লিকারিং ঠিক করবেন?

  4. Windows 11 ব্ল্যাক স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন?