কম্পিউটার

কিভাবে ব্ল্যাক স্ক্রিন অফ ডেথ এইচপি ল্যাপটপ/কম্পিউটার ঠিক করবেন

আপনি HP কম্পিউটারে মৃত্যুর কালো পর্দার সম্মুখীন হওয়ার কারণ যাই হোক না কেন, আপনি সামান্য কৌশলের মাধ্যমে এটি সমাধান করতে পারেন। আসুন নিম্নলিখিত 5টি দরকারী সমাধানগুলি পরীক্ষা করে দেখি৷

দ্রুত নেভিগেশন
পদ্ধতি #1। ডেথ এইচপি ল্যাপটপের ব্ল্যাক স্ক্রীন ঠিক করার ৫টি উপায়
পদ্ধতি #2। কিভাবে HP কম্পিউটার থেকে হারিয়ে যাওয়া/মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

পদ্ধতি #1। ডেথ এইচপি ল্যাপটপের ব্ল্যাক স্ক্রীন ঠিক করার 5টি উপায়

সমাধান #1:হার্ড রিসেট HP ল্যাপটপ

HP ল্যাপটপে ব্ল্যাক স্ক্রীন অফ ডেথের সমস্যা সমাধানের জন্য আপনি প্রথম যে সমাধানটি ব্যবহার করতে চান তা হল HP ল্যাপটপকে হার্ড রিসেট করা। এই প্রক্রিয়াটি সম্পাদন করতে এবং আপনার পিসিকে তার সর্বোত্তম কাজের অবস্থায় ফিরিয়ে আনতে প্রায় তিন মিনিট সময় লাগে। নীচে সমস্যা সমাধানের এই পদ্ধতিটি ব্যবহার করার পদক্ষেপগুলি রয়েছে:

ধাপ 1. মৃত্যুর কালো পর্দার সাথে ডিসপ্লেটি পরিষ্কার করতে প্রথমে আপনার ল্যাপটপটি বন্ধ করুন। আপনি এটি পুনরায় চালু করার চেষ্টা করার আগে সিস্টেমটি বন্ধ করার পরে আপনার দুই মিনিট অপেক্ষা করা উচিত। দুই মিনিটের জন্য অপেক্ষা করার সময়, পরবর্তী ধাপটি সম্পাদন করুন।

ধাপ 2. বিদ্যুৎ সরবরাহকারী, যেমন ব্যাটারি এবং পাওয়ার ক্যাবল, সেইসাথে PC এর সাথে সংযুক্ত যেকোন বাহ্যিক স্টোরেজ ডিভাইসগুলি সরান। দুই মিনিট অপেক্ষা করুন এবং পরবর্তী ধাপে যান।

ধাপ 3. এরপর, ব্যাটারি এবং পাওয়ার কেবল দিয়ে ল্যাপটপের পাওয়ার পুনরায় সংযোগ করুন। তারপর, ল্যাপটপটি পুনরায় চালু করুন এবং এটি সম্পূর্ণরূপে খোলার জন্য অপেক্ষা করুন৷

ধাপ 4. আপনার পাসওয়ার্ড দিয়ে আপনার পিসিতে সাইন ইন করুন এবং উইন্ডোজ 7 এইচপি ল্যাপটপের সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

যদি সমস্যাটি থেকে যায়, তাহলে আপনাকে পরবর্তী সমাধানে যেতে হবে এবং এটি ঠিক করা হয়েছে কিনা তা দেখার চেষ্টা করা উচিত।

সমাধান #2:Explorer.exe প্রক্রিয়া পুনরায় চালু করুন

explorer.exe প্রক্রিয়াটি বন্ধ থাকলে বা সঠিকভাবে কাজ না করলে আপনার পিসি HP নোটবুকের কালো স্ক্রিন অফ ডেথও দেখাতে পারে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনার টাস্ক ম্যানেজারে Explorer.exe প্রক্রিয়া শেষ করে পুনরায় চালু করা উচিত। এটি করার জন্য, নীচের সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন:

একই সাথে টাস্ক ম্যানেজার মেনু খুলতে Ctrl + Alt + Del' নিচে চাপুন।

'বিশদ' ট্যাবে নেভিগেট করুন এবং নিচে স্ক্রোল করুন। 'explorer.exe' ফাইলটি সনাক্ত করুন এবং এটি নির্বাচন করুন৷

প্রক্রিয়াটি পরিষ্কার করতে 'এন্ড টাস্ক' বোতামে ক্লিক করুন। এখন সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখতে পিসিটি পুনরায় চালু করুন। যদি explorer.exe টাস্ক ম্যানেজার মেনুতে দৃশ্যমান না হয়, তাহলে নিচের ধাপগুলো চালিয়ে যান।

টাস্ক ম্যানেজার মেনুতে 'ফাইল' ক্লিক করুন এবং 'নতুন টাস্ক চালান' নির্বাচন করুন।

ডায়ালগ বক্সে 'explorer.exe' টাইপ করুন এবং 'এন্টার' এ ক্লিক করুন। প্রক্রিয়াটি চলছে কিনা তা পরীক্ষা করুন এবং তারপরে পিসি পুনরায় চালু করুন। explorer.exe প্রক্রিয়াটি সমস্যা হলে এটির সমাধান করা উচিত৷

সমাধান #3:গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

আমি কীভাবে আমার এইচপি ব্ল্যাক স্ক্রিন অফ ডেথ ঠিক করব তার আরেকটি সমাধান হল গ্রাফিক্স ড্রাইভার আপডেট করা। চিপসেট ড্রাইভার বা গ্রাফিক কার্ড আপ-টু-ডেট থাকলে, আপনি গ্রাফিক ড্রাইভারের যেকোনো সমস্যা সমাধানের জন্য ম্যানুয়ালি ড্রাইভার আপডেট করতে পারেন। গ্রাফিক্স কার্ড আপডেট করতে, নিচের সহজ ধাপগুলো অনুসরণ করুন:

'Windows + X'-এ ক্লিক করুন এবং 'ডিভাইস ম্যানেজার' নির্বাচন করুন।

'ডিসপ্লে অ্যাডাপ্টার'-এ নেভিগেট করুন এবং 'গ্রাফিক্স'-এ ডান-ক্লিক করুন এবং তারপর 'প্রপার্টি' নির্বাচন করুন।

'প্রপার্টি' স্ক্রীন থেকে 'আপডেট ড্রাইভার' নির্বাচন করুন।

ডায়ালগ বক্স থেকে 'আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন' নির্বাচন করুন এবং আপডেট প্রক্রিয়াটি সম্পূর্ণ করার অনুমতি দিন৷

আপনি আপনার HP ল্যাপটপ পুনরায় চালু করতে এগিয়ে যেতে পারেন এবং সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা দেখতে পারেন। যদি এটি না থাকে তবে আপনার চিন্তা করা উচিত নয়। পরবর্তী সমাধান ব্যবহার করুন।

সমাধান #4:দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করুন

আপনি যদি ব্ল্যাক স্ক্রিন অফ ডেথ HP ল্যাপটপকে কীভাবে ঠিক করবেন তা খুঁজছেন, তাহলে এটি আরেকটি সমাধান যা আপনি অন্বেষণ করতে পারেন। এই পদ্ধতির জন্য প্রয়োজন যে আপনি দ্রুত স্টার্টআপ অক্ষম করুন এবং একটি নিরাপদ মোডে আপনার পিসি চালু করুন। এটি করার জন্য, আপনার উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া থাকতে হবে। আপনি একটি DVD বা USB স্টোরেজ ডিভাইসে ইনস্টলেশন মিডিয়া ডাউনলোড এবং বার্ন করতে পারেন। এটি হয়ে গেলে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

ধাপ 1. সমস্যার সাথে মিডিয়াটিকে HP ল্যাপটপের সাথে সংযুক্ত করুন এবং এটি বন্ধ করুন। ইনস্টলেশন মিডিয়া থেকে এটি আবার বুট করুন। অনুরোধ করা হলে 'এই কম্পিউটারটি মেরামত করুন' নির্বাচন করুন। আপনি উইন্ডোজ চালিয়ে যাওয়ার বিকল্পগুলির সাথে একটি 'একটি বিকল্প নির্বাচন করুন' স্ক্রীন পাবেন। এই মুহুর্তে, পিসি বন্ধ করুন এবং এটির সমস্যা সমাধান করুন।

ধাপ 2. রিক-ক্লিক করুন এবং 'কম্পিউটার সমস্যা সমাধান করুন' নির্বাচন করুন তারপর 'উন্নত বিকল্প' ক্লিক করুন এবং তারপর 'স্টার্টআপ সেটিংস' এবং 'পুনরায় শুরু করুন'।

ধাপ 3. 'F5'-এ ক্লিক করুন অথবা 'নেটওয়ার্কিংয়ের সাথে নিরাপদ মোড'-এ স্ক্রোল করুন এবং নিরাপদ মোডে যেতে 'এন্টার'-এ ক্লিক করুন।

এর পরে, আপনি 'ডিফল্ট ডিসপ্লে, ডিসপ্লে এবং স্বয়ংক্রিয়-ইনস্টল'-এর জন্য ডিভাইস ড্রাইভার আনইনস্টল করতে সমস্যা সৃষ্টিকারী ডিভাইস আইসোলেট পর্যালোচনা করতে পারেন।

সমাধান #5:একটি পুনরুদ্ধার পয়েন্টে পুনরুদ্ধার করে সাম্প্রতিক পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফেরান

আপডেটের পর আপনার কম্পিউটারে যদি HP ব্ল্যাক স্ক্রীনের সাথে সমস্যা হয়, তাহলে আপনি সহজেই আপডেটটিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারেন এবং পিসিটিকে একটি সর্বোত্তম অবস্থায় ফিরিয়ে আনতে এবং সেইসাথে ডেথ ইস্যুর কালো স্ক্রিনের সমাধান করতে একটি সিস্টেম পুনরুদ্ধার করতে পারেন। এটি করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

'Windows + R' এ ক্লিক করুন এবং 'কন্ট্রোল প্যানেল' টাইপ করুন। কন্ট্রোল প্যানেলে নেভিগেট করুন এবং 'সিস্টেম এবং নিরাপত্তা' এ ক্লিক করুন। 'সিস্টেম' নির্বাচন করুন এবং 'সিস্টেম সুরক্ষা' নির্বাচন করুন।

'সিস্টেম পুনরুদ্ধার' বোতামটি ক্লিক করুন এবং তারপরে 'পরবর্তী' ক্লিক করুন এবং ব্যবহার করার জন্য 'পুনরুদ্ধার পয়েন্ট' নির্বাচন করুন। 'পরবর্তী' ক্লিক করুন৷

আপনি 'পুনরুদ্ধার পয়েন্ট' ব্যবহার করতে চান তা প্রমাণীকরণ করতে 'ফিনিশ' বোতামে ক্লিক করুন। এর পরে, পিসি রিস্টার্ট করুন এবং এর পরে মৃত্যুর কালো পর্দাটি সমাধান করা উচিত।

পদ্ধতি #2। কিভাবে HP কম্পিউটার থেকে হারিয়ে যাওয়া/মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

HP নোটবুকের ব্ল্যাক স্ক্রিন অফ ডেথ সমস্যার সমাধান করার চেষ্টা করার সময় আপনি ডেটা হারিয়ে ফেললে, আপনি ত্রুটিটি ঠিক করার পরে আপনার হারিয়ে যাওয়া ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন। আমরা টাস্কের জন্য iBeesoft ডেটা রিকভারি সুপারিশ করি। এই সফ্টওয়্যারটি HP কম্পিউটার এবং অন্যান্য বাহ্যিক ড্রাইভ থেকে ফাইল পুনরুদ্ধার করতে কার্যকরভাবে এবং দক্ষতার সাথে কাজ করে। এটি নিরাপদ এবং ভাইরাস-মুক্ত, এবং এটি ব্যবহার করার জন্য আপনার কোনো প্রযুক্তিগত অভিজ্ঞতার প্রয়োজন নেই।

উইন্ডোজের জন্য ডাউনলোড করুন macOS এর জন্য ডাউনলোড করুন

মৃত্যুর কালো পর্দার পরে HP ল্যাপটপে ডেটা পুনরুদ্ধারের জন্য ধাপে ধাপে নির্দেশিকা

ধাপ 1. ম্যাক বা উইন্ডোজের জন্য iBeesoft ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার ডাউনলোড এবং ইনস্টল করুন। ইনস্টলেশনের পরে এটি চালু করুন। পুনরুদ্ধার করতে ফাইলের ধরন নির্বাচন করুন এবং 'স্টার্ট' এ ক্লিক করুন।

ধাপ 2. স্ক্যান বা ডেটা খুঁজে বের করার জন্য অবস্থান নির্দিষ্ট করুন। আপনার হয়ে গেলে, Windows 10 বা 7-এ মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে 'স্ক্যান' এ ক্লিক করুন৷ আপনি যে ফাইলগুলি পুনরুদ্ধার করতে চান তার আকারের উপর নির্ভর করে, এটি কয়েক মিনিট সময় নিতে পারে৷

ধাপ 3. স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ হলে, স্ক্যান করা ফাইলগুলির পূর্বরূপ দেখুন। ফাইলগুলি সংরক্ষণ করতে 'পুনরুদ্ধার করুন' এ ক্লিক করুন। আপনি 'ডিপ স্ক্যান' মোড ব্যবহার করে আরও ডেটার জন্য স্ক্যান করতে পারেন।

এর জন্য বিভিন্ন কারণ দায়ী হতে পারে। এর মধ্যে কয়েকটির মধ্যে রয়েছে অসম্পূর্ণ Windows 10 ইনস্টলেশন, অতিরিক্ত গরম হওয়া, ডিসপ্লে সমস্যা, সফ্টওয়্যার এবং ড্রাইভারের ত্রুটি, পাওয়ার সাপ্লাই সমস্যা এবং Windows আপডেট। যাইহোক, নীচে হাইলাইট করা পদক্ষেপগুলি আমি কীভাবে আমার এইচপি ব্ল্যাক স্ক্রিন অফ ডেথ ঠিক করব সেই প্রশ্নের সমাধান করা উচিত৷


  1. Windows 10, 8, 7 এ ল্যাপটপের কালো স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন

  2. ডেল ল্যাপটপে কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

  3. Windows 11 ব্ল্যাক স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন?

  4. Windows 11 – কিভাবে র্যান্ডম ব্ল্যাক স্ক্রীন (মৃত্যুর কালো পর্দা) BSOD ঠিক করবেন?