কম্পিউটার

Windows 7 Black Screen Startup Error কিভাবে ঠিক করবেন

উইন্ডোজ 7 বুট আপ হলে কালো পর্দার ত্রুটিটি এই সিস্টেমে অবিশ্বাস্যভাবে বিরক্তিকর এবং সাধারণ। দুর্ভাগ্যবশত, অনেক লোক এখন "মৃত্যুর কালো পর্দা" রিপোর্ট করছে এবং এটি ঠিক করার উপায় খুঁজছে। এই টিউটোরিয়ালটি আপনাকে এই ত্রুটিটি ভাল করার জন্য সর্বোত্তম উপায়গুলি দেখাবে:

লগইন করার পর Windows 7 ব্ল্যাক স্ক্রীন ত্রুটির কারণ কী?

এই সমস্যার বিভিন্ন সন্দেহজনক কারণ রয়েছে, বিশেষত একটি ক্ষতিগ্রস্ত রেজিস্ট্রি কী এবং ভিডিও ড্রাইভার ত্রুটি। সমস্যা হল যেহেতু উইন্ডোজ 7-এ বর্ধিত গ্রাফিক্স বৈশিষ্ট্যগুলির একটি সিরিজ রয়েছে, তাই সিস্টেমের জন্য অনেকগুলি নতুন সেটিংস প্রায়শই সংঘর্ষের কারণ হতে পারে এবং আপনার পিসিকে কিছু অদ্ভুত জিনিস করতে বাধ্য করতে পারে। আপনি যে "ব্ল্যাক স্ক্রীন" ত্রুটিটি দেখছেন তা আসলে ক্ষতিগ্রস্থ সেটিং বা একটি বেমানান ভিডিও ড্রাইভার থাকার জন্য উইন্ডোজের প্রতিক্রিয়া৷

আপনি উইন্ডোজ 7 এ লগইন করার পরে "মৃত্যুর কালো পর্দা" প্রদর্শিত হবে। এর মানে হল যে সমস্যাটি একটি হার্ডওয়্যার সমস্যা নয় কারণ আপনি আপনার মনিটরে লগইন স্ক্রীন দেখতে সক্ষম হবেন। এর মানে হল কর্মক্ষেত্রে একটি সফ্টওয়্যার সমস্যা রয়েছে এবং আপনার সিস্টেমটি ঠিক করতে আমাদের যে ত্রুটিটি কালো স্ক্রীনের কারণ হচ্ছে তা ঠিক করতে হবে৷

"মৃত্যুর কালো পর্দা" ত্রুটির সম্ভাব্য সমাধান

ধাপ 1 – "Prevx প্যাচ" ডাউনলোড করুন

২০০৯ সালের নভেম্বরে Windows 7 প্রকাশের ঠিক পরে, Prevx নামক একটি কোম্পানি একটি সমাধান সম্বলিত একটি প্যাচ প্রকাশ করে যা তারা ভেবেছিল যে এই ত্রুটিটি সমাধান করতে কাজ করবে৷ যদিও এই প্যাচটি ভালভাবে সমাদৃত হয়েছিল, অনেকে এটি খুব ভাল কাজ করেনি বলে দাবি করেছেন, তবে অনেকে করেছেন। আপনার পিসিকে কাজ করার প্রথম ধাপ হল এই প্যাচটি চেষ্টা করা, যা কিছু লোকের জন্য কাজ করেছে:

1) পুনরায় শুরু করুন আপনার পিসি

2) লগইন এবং কালো পর্দা প্রদর্শিত হওয়ার জন্য অপেক্ষা করুন

3) নিশ্চিত করুন যে আপনার পিসি যেন ইন্টারনেটের সাথে সংযোগ করতে সক্ষম হয় (কালো পর্দা এটিকে প্রভাবিত করে বলে মনে হচ্ছে না)

4) CTRL, ALT এবং DEL টিপুন একই সাথে কী

5) প্রম্পট করা হলে, টাস্ক ম্যানেজার শুরু করুন ক্লিক করুন

6) টাস্ক ম্যানেজারে অ্যাপ্লিকেশন ট্যাবে ক্লিক করুন

7) পরবর্তী নতুন টাস্ক ক্লিক করুন

8 ) এখন কমান্ডটি লিখুন:

“C:\Program Files\Internet Explorer\iexplore.exe” “https://info.prevx.com/download.asp?GRAB=BLACKSCREENFIX”<

মনে রাখবেন এই কমান্ডটি ধরে নেয় যে আপনি ইন্টারনেট এক্সপ্লোরারকে আপনার ব্রাউজার হিসেবে ব্যবহার করছেন, যদি আপনার ব্রাউজার পাথ এবং ফাইলের বিবরণ iexplore.exe-এর বিকল্প না করেন বা টাস্ক ম্যানেজারের ব্রাউজার বিকল্পটি ব্যবহার করেন। এটি সনাক্ত করতে।

9) ঠিক আছে ক্লিক করুন এবং আপনার ব্রাউজার শুরু হওয়া উচিত এবং ডাউনলোড প্রক্রিয়া শুরু করা উচিত

10) ডাউনলোডের জন্য অনুরোধ করা হলে “চালান” ক্লিক করুন , কালো স্ক্রীন ফিক্স প্রোগ্রাম ডাউনলোড হবে এবং স্বয়ংক্রিয়ভাবে সমস্যাটি সমাধান করতে চালিত হবে।

11) এখন আপনার PC রিস্টার্ট করুন এবং কালো পর্দার সমস্যা আশা করি চলে যাবে।

ব্ল্যাক স্ক্রীন ত্রুটির ব্যাপক-প্রসারিত প্রভাবের জন্য এই প্যাচটি অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে৷ যাইহোক, এটি আপনার পিসি ঠিক করতে কাজ করবে কি না তা সত্যিই হিট-এন্ড-মিস। আপনার প্রথমে এটি চেষ্টা করা উচিত কারণ এটি শুধুমাত্র আপনার সিস্টেমকে ঠিক করার জন্য ভাল করতে পারে৷

ধাপ 2 - "লো রেজোলিউশন মোডে" শুরু করুন

1) আপনার PC রিবুট করুন

2) উইন্ডোজ লোড হওয়ার আগে ক্রমাগত F8 টিপুন

3) বিকল্প স্ক্রিনে, "লো-রেজোলিউশন ভিডিও সক্ষম করুন (640×480)" সক্ষম করতে তীর কীগুলি ব্যবহার করুন৷

4) আপনার পিসিতে লগ ইন করুন এবং দেখুন এটি সমস্যাটি সমাধান করেছে কিনা

আপনি যদি আপনার ডেস্কটপ দেখতে পান তবে আপনার ভিডিও অ্যাডাপ্টারের সাথে একটি সমস্যা আছে৷ আপনার ভিডিও অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন। এটি করার জন্য, আপনাকে গ্রাফিক্স কার্ডের প্রস্তুতকারকের ওয়েবসাইটে ব্রাউজ করতে হবে এবং তারপরে তারা সেখানে পোস্ট করা সর্বশেষ ড্রাইভারটি ডাউনলোড করতে হবে। এটি আপনার বর্তমান ড্রাইভারকে প্রতিস্থাপন করবে এবং ভালর জন্য ত্রুটি বন্ধ করা উচিত।

এটি কাজ না করলে, ধাপ 3 চেষ্টা করুন:

ধাপ 3 - নিরাপদ মোডে আপনার পিসি শুরু করুন এবং ভিডিও অ্যাডাপ্টার নিষ্ক্রিয় করুন

ভিডিও অ্যাডাপ্টারটি মূলত আপনার মনিটর… এবং এই ধাপের মানে হল যে আপনার কম্পিউটার এই হার্ডওয়্যারের জন্য যে ড্রাইভারগুলি ব্যবহার করছে সেগুলিকে আপনার চেষ্টা করা এবং অক্ষম করা উচিত৷ যদি ভিডিও অ্যাডাপ্টার অক্ষম করার ফলে সমস্যাটি চলে যায়, তাহলে সমস্যাটি মেরামত করতে আপনার ভিডিও অ্যাডাপ্টারটি প্রতিস্থাপন করতে সক্ষম হওয়া উচিত৷

1) আপনার PC রিস্টার্ট করুন

2) উইন্ডোজ লোড হওয়ার আগে একটানা F8 টিপুন

3) বিকল্প স্ক্রিনে, "নিরাপদ মোড" নির্বাচন করুন

4) ডিভাইস ম্যানেজার খুলুন স্টার্ট বোতামে ক্লিক করে Windows 7 Black Screen Startup Error কিভাবে ঠিক করবেন>কন্ট্রোল প্যানেল> সিস্টেম এবং নিরাপত্তা

5) ‘সিস্টেম’-এর অধীনে, ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন .

6) হার্ডওয়্যার বিভাগের তালিকায়, ডিসপ্লে অ্যাডাপ্টার বিভাগটি প্রসারিত করুন। আপনার ডিসপ্লে অ্যাডাপ্টারের একটি নোট করুন।

7) আপনার ডিসপ্লে অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন এবং তারপর নিষ্ক্রিয় ক্লিক করুন। নিশ্চিতকরণের জন্য অনুরোধ করা হলে, হ্যাঁ ক্লিক করুন।

8 ) সমস্ত খোলা উইন্ডো বন্ধ করুন এবং আপনার কম্পিউটার স্বাভাবিকভাবে পুনরায় চালু করুন।

যখন আপনার কম্পিউটার পুনরায় চালু হয়, আপনি যদি আপনার ডেস্কটপ দেখতে পান তবে আপনার ভিডিও অ্যাডাপ্টারের সাথে একটি সমস্যা আছে৷ যদি কিছু না ঘটে, তাহলে ধাপ 4 এ এগিয়ে যান।

ধাপ 4 - নিরাপদ মোডে একটি রেজিস্ট্রি ক্লিনার ব্যবহার করুন

Windows 7 ব্ল্যাক স্ক্রীন ত্রুটির একটি বড় কারণ দূষিত বা ক্ষতিগ্রস্ত রেজিস্ট্রি কী। আপনি এই সমস্যাগুলি সমাধান করতে একটি 'রেজিস্ট্রি ক্লিনার' ব্যবহার করতে পারেন কারণ এই টুলটি স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজের মাধ্যমে স্ক্যান করবে এবং এর ভিতরে থাকা কোনও ক্ষতিগ্রস্থ কীগুলিকে ঠিক করবে। আপনাকে যা করতে হবে তা এখানে:

1) আপনার Windows 7 PC রিস্টার্ট করুন

2) লগইন করুন এবং কালো স্ক্রীন প্রদর্শিত হওয়ার জন্য অপেক্ষা করুন

3) নিশ্চিত করুন যে আপনার পিসি ইন্টারনেটের সাথে সংযোগ করতে সক্ষম হওয়া উচিত (কালো স্ক্রীন এটিকে প্রভাবিত করে বলে মনে হচ্ছে না)

4) একযোগে CTRL, ALT এবং DEL কী টিপুন

5) অনুরোধ করা হলে, স্টার্ট টাস্ক ম্যানেজার ক্লিক করুন

6) টাস্ক ম্যানেজারে অ্যাপ্লিকেশন ট্যাবে ক্লিক করুন

7) পরবর্তী ক্লিক করুন নতুন টাস্ক

8 ) এখন কমান্ডটি লিখুন:

“C:\Program Files\Internet Explorer\iexplore.exe” “https://personalcomputerfixes.com/”

9) ফাইল ডাউনলোড করুন

10) তারপরে এটি ফাইলটি ইনস্টল করতে এগিয়ে যাবে এবং এটিকে চলতে দেবে

11) এটির স্ক্যান শেষ হলে, এটি যে সমস্ত ত্রুটি খুঁজে পায় তা পরিষ্কার করে পুনরায় চালু করুন৷


  1. উইন্ডোজ 10-এ মাইনক্রাফ্ট ব্ল্যাক স্ক্রীন ঠিক করুন

  2. উইন্ডোজ 10 ব্ল্যাক স্ক্রীন ত্রুটি ঠিক করার শীর্ষ 10টি পদ্ধতি

  3. কিভাবে উইন্ডোজ 10 বুটকে একটি কালো স্ক্রিনে ঠিক করবেন

  4. Windows 11 ব্ল্যাক স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন?