কম্পিউটার

কিভাবে YouTube ব্ল্যাক স্ক্রীন ঠিক করবেন

আপনি যদি YouTube-এ কোনো সময় ব্যয় করেন, তাহলে আপনার দেখার অভিজ্ঞতার সময় আপনি একটি কালো পর্দার ত্রুটির সম্মুখীন হতে পারেন। এই ত্রুটিগুলি যে কোনও সময় আঘাত করতে পারে এবং সাধারণত সম্পর্কহীন সমস্যার কারণে হয়৷ কিছু সাধারণ কারণের মধ্যে রয়েছে বিজ্ঞাপন ব্লকারদের ত্রুটি, ওয়েব ব্রাউজার বা কম্পিউটারে সমস্যা এবং ইন্টারনেট সংযোগ সংক্রান্ত সমস্যা।

আপনি YouTube প্লেব্যাক সমস্যাগুলি ঠিক করতে পারেন, তবে আপনি একটি কালো স্ক্রিন পাওয়ার সঠিক কারণটি ট্র্যাক করতে কিছুটা সময় লাগতে পারে৷ আমরা আপনাকে নীচে এটির মধ্য দিয়ে চলেছি৷

ইউটিউব ব্ল্যাক স্ক্রীনের কারণ কী হতে পারে?

আপনি যখন ইউটিউবে একটি কালো স্ক্রীন দেখেন, তখন ভিডিওটি কিছু কারণে লোড হতে ব্যর্থ হয়। সমস্যাটি আপনার পক্ষে হতে পারে, অথবা এটি YouTube বা আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর (ISP) সমস্যার কারণে হতে পারে।

সমস্যাটি আপনার প্রান্তে থাকলে, আপনি সাধারণত ওয়েব ব্রাউজার আপডেট করে, অ্যাড ব্লকার অক্ষম করে, কম্পিউটার রিস্টার্ট করে, নেটওয়ার্ক হার্ডওয়্যার রিস্টার্ট করে এবং অন্যান্য সহজ সমাধান দিয়ে এটি ঠিক করতে পারেন। যখন সমস্যাটি আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর কারণে হয় বা YouTube-এর কোনো সমস্যা হয়, তখন আপনি কিছু করতে পারেন না।

আপনি যদি একটি বার্তা দেখেন যে একটি ভিডিও প্রদর্শন করতে পারে না, এবং একটি ব্ল্যাক বক্স নয়, তাহলে ভিডিওটি আপনার অঞ্চলে ব্লক করা হতে পারে, অথবা এটি YouTube থেকে সরানো হতে পারে৷ যদি ভিডিওটি অবরুদ্ধ করা হয়, আপনি একটি ওয়েব প্রক্সি ব্যবহার করে এটিকে আনব্লক করতে সক্ষম হতে পারেন৷

এখানে YouTube-এ কালো পর্দার সবচেয়ে সাধারণ কারণগুলি রয়েছে:

  • বিজ্ঞাপন-ব্লকিং প্লাগ-ইন :আপনি YouTube ভিডিওতে বিজ্ঞাপন দেখা এড়াতে একটি বিজ্ঞাপন ব্লকার ব্যবহার করতে পারেন, কিন্তু কখনও কখনও জিনিসগুলি ভুল হয়ে যায়৷ যদি আপনার বিজ্ঞাপন ব্লকার দুর্বৃত্ত হয়, তাহলে এটি শুধুমাত্র বিজ্ঞাপনের পরিবর্তে ভিডিও ব্লক করতে পারে।
  • ব্রাউজার সমস্যা :ব্রাউজারটি পুরানো হতে পারে, বা নষ্ট ডেটা থাকতে পারে৷ ব্রাউজার আপডেট করে, ক্যাশে সাফ করে বা ব্রাউজার রিস্টার্ট করে এই সমস্যাগুলো সমাধান করা হয়।
  • কম্পিউটার সমস্যা :যখন কম্পিউটারের সমস্যাগুলির কারণে YouTube ভিডিওর পরিবর্তে একটি কালো স্ক্রীন প্রদর্শন করে, আপনি সাধারণত একটি সাধারণ রিস্টার্ট দিয়ে এটি ঠিক করতে পারেন৷
  • নেটওয়ার্ক সমস্যা : ধীর ইন্টারনেটের গতি, বা আপনার স্থানীয় নেটওয়ার্কের সমস্যাগুলি YouTube ভিডিওগুলিকে সঠিকভাবে লোড হতে বাধা দিতে পারে৷
  • YouTube মোবাইল সমস্যা :যদি আপনি একটি কালো স্ক্রীন অনুভব করেন এবং আপনার ফোনে YouTube থেকে কোনো অডিও নেই, তাহলে অ্যাপের ডেটা বা ক্যাশে সাফ করুন বা আপনার ফোন রিস্টার্ট করুন।

কীভাবে বলবেন যে আপনার অ্যাড ব্লকার ইউটিউব ব্ল্যাক স্ক্রীনের কারণ হচ্ছে

অ্যাড ব্লকার হল ব্রাউজার প্লাগ-ইন যা কিছু নির্দিষ্ট ওয়েব পৃষ্ঠা উপাদানকে লোড হতে বাধা দেয়। বেশিরভাগই ওয়েব পৃষ্ঠাগুলিতে প্রদর্শিত স্বতন্ত্র বিজ্ঞাপনগুলি এবং YouTube এর মতো সাইটে ভিডিও চলাকালীন চলা বিজ্ঞাপনগুলিকে ব্লক করতে সক্ষম৷

যখন একটি বিজ্ঞাপন ব্লকার সঠিকভাবে কাজ করে, তখন এটি বিজ্ঞাপনগুলিকে লোড হতে বাধা দেয় এবং বাকি পৃষ্ঠাগুলি স্বাভাবিকভাবে লোড হয়৷ যখন একটি বিজ্ঞাপন ব্লকার ত্রুটিপূর্ণ হয়, এটি বিজ্ঞাপনগুলিকে পৃষ্ঠা উপাদানগুলিকে লোড বা ব্লক করার অনুমতি দিতে পারে, যেমন পাঠ্য এবং ভিডিও, যা আপনি দেখতে চান৷

একটি বিজ্ঞাপন ব্লকার YouTube-এ কালো স্ক্রিন সৃষ্টি করে কিনা তা এখানে কীভাবে পরীক্ষা করবেন:

  1. YouTube-এ নেভিগেট করুন, তারপর একটি ভিডিও খুলুন৷

  2. সাময়িকভাবে বিজ্ঞাপন ব্লকার অক্ষম করুন। আপনি কীভাবে এটি করবেন তা নির্ভর করে আপনি কোন ওয়েব ব্রাউজার ব্যবহার করেন তার উপর। আরও তথ্যের জন্য:

    • কীভাবে ক্রোমে এক্সটেনশন নিষ্ক্রিয় করবেন
    • কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার অ্যাড-অন নিষ্ক্রিয় করবেন
    • কিভাবে সাফারি প্লাগ-ইন নিষ্ক্রিয় করবেন
    • ফায়ারফক্স সহ একাধিক ব্রাউজারে অ্যাড-অন এবং এক্সটেনশনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন।
  3. পৃষ্ঠাটি পুনরায় লোড করুন, তারপর ভিডিও চালান৷

  4. ভিডিওটি প্লে হলে, YouTube ভিডিও ব্লক করা থেকে এটিকে আটকানোর বিকল্প আছে কিনা তা দেখতে অ্যাড ব্লকারের ডকুমেন্টেশন দেখুন।

    কাস্টম ফিল্টার তালিকা যা আপনি অ্যাড ব্লকার প্লাগ-ইন এবং এক্সটেনশনগুলির সাথে ব্যবহার করেন তা কখনও কখনও YouTube এর সাথে সমস্যা সৃষ্টি করতে পারে। আপনি যদি একটি কাস্টম ফিল্টার তালিকা ব্যবহার করেন, তাহলে এটি নিষ্ক্রিয় বা সরানো হলে আপনি বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় না করেই YouTube দেখতে পারবেন৷

আপনার ব্রাউজারটি ইউটিউব ব্ল্যাক স্ক্রিন তৈরি করছে কিনা তা কীভাবে বলবেন

বেশ কিছু ব্রাউজার এবং কম্পিউটার সমস্যা রয়েছে যা ইউটিউবের মতো ওয়েবসাইটগুলির সাথে সমস্যা সৃষ্টি করতে পারে। ব্রাউজারে সমস্যা, যেমন নষ্ট হওয়া ক্যাশে ডেটা বা কুকি, ভিডিওগুলিকে লোড হতে বাধা দিতে পারে৷ কম্পিউটারের সাথে মেমরির সমস্যা ইন্টারনেটে ভিডিও চালানোর ক্ষেত্রেও সমস্যা সৃষ্টি করতে পারে।

ব্রাউজার বা কম্পিউটারের সাথে একটি সমস্যা বাতিল করতে, আপনি পৃষ্ঠাটি পুনরায় লোড করা, ক্যাশে সাফ করা এবং একটি ভিন্ন ব্রাউজারে স্যুইচ করার মতো জিনিসগুলি চেষ্টা করতে পারেন৷ শেষ অবলম্বন হিসাবে, কম্পিউটার পুনরায় চালু করা মাঝে মাঝে কৌশলটি করে।

যদি সমস্যাটি ব্রাউজার বা কম্পিউটারের সাথে হয় তবে YouTube কালো স্ক্রিনগুলি কীভাবে ঠিক করবেন তা এখানে রয়েছে:

আপনাকে নিম্নলিখিত ধাপগুলির প্রত্যেকটি সম্পূর্ণ করার প্রয়োজন নাও হতে পারে। প্রতিটি ধাপের পরে, আপনি YouTube ভিডিও দেখতে পারেন কিনা তা পরীক্ষা করে দেখুন। ভিডিওগুলি আবার কাজ করা শুরু করলে, আপনার কাজ শেষ৷

  1. YouTube ভিডিওটি পুনরায় লোড করুন যা কাজ করে না৷

  2. আপনার YouTube অ্যাকাউন্ট থেকে লগ আউট করুন৷

  3. ব্রাউজার বন্ধ করুন এবং এটি পুনরায় চালু করুন।

  4. ব্রাউজার আপডেটের জন্য চেক করুন. আপনার কাছে না থাকলে সর্বশেষটি ডাউনলোড এবং ইনস্টল করুন৷

  5. ব্রাউজার ক্যাশে সাফ করুন।

  6. ব্রাউজার থেকে সমস্ত YouTube কুকি মুছুন৷

  7. ওয়েব ব্রাউজারে হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করুন৷

  8. একটি ভিন্ন ওয়েব ব্রাউজার চেষ্টা করুন৷

  9. কম্পিউটার রিস্টার্ট করুন।

আপনার নেটওয়ার্ক বা ISP ইউটিউব ব্ল্যাক স্ক্রীনের কারণ হচ্ছে কিনা তা কীভাবে বলবেন

আপনার ইন্টারনেট সংযোগ সম্পূর্ণ ডাউন থাকলে, YouTube মোটেও লোড হবে না। অনেক নেটওয়ার্ক এবং ইন্টারনেট সমস্যা YouTube-এর মতো সাইটকে আংশিকভাবে লোড করার অনুমতি দেয় এবং ভিডিওর মতো উপাদানগুলিকে ব্ল্যাক বক্স হিসাবে রেখে দেয়।

ইউটিউবে কালো স্ক্রিন সৃষ্টি করে এমন একটি নেটওয়ার্ক সমস্যা সমাধানের জন্য, মডেম এবং রাউটারকে পাওয়ার সাইকেল চালানো সাধারণত কৌশলটি করে। ইন্টারনেট সমস্যা যা ইউটিউব ভিডিওগুলিকে লোড হতে বাধা দেয় তা মোকাবেলা করা আরও কঠিন কারণ এগুলি অবশ্যই আপনার ISP দ্বারা ঠিক করা উচিত৷ আপনি যদি সন্দেহ করেন যে আপনার ইন্টারনেট সংযোগে সমস্যা আছে, সহায়তার জন্য আপনার ISP-এর সাথে যোগাযোগ করুন।

যদি কোনো নেটওয়ার্ক বা ইন্টারনেট সংযোগের সাথে সমস্যাটি হয় তবে আপনি YouTube ব্ল্যাক স্ক্রীন ঠিক করার চেষ্টা করতে পারেন এমন কিছু জিনিস এখানে রয়েছে:

  1. রাউটার এবং মডেমকে পাওয়ার সাইকেল চালান।

    ডিভাইসগুলিকে আবার প্লাগ ইন করার আগে কমপক্ষে 10 সেকেন্ডের জন্য পাওয়ার সোর্স থেকে মডেম এবং রাউটার উভয়ই আনপ্লাগ করুন৷ কিছু ডিভাইসকে আরও বেশিক্ষণ আনপ্লাগ করতে হবে৷

  2. আপনি যদি Wi-Fi ব্যবহার করে ইন্টারনেটের সাথে সংযোগ করেন, একটি তারযুক্ত সংযোগে স্যুইচ করুন বা কম্পিউটারটিকে রাউটারের কাছাকাছি নিয়ে যান।

  3. একটি বিনামূল্যে DNS ব্যবহার করতে ডায়নামিক নেম সার্ভার (DNS) সেটিংস পরিবর্তন করুন৷

  4. DNS ক্যাশে ফ্লাশ করুন।

  5. ইন্টারনেট সংযোগের স্থিতি পরীক্ষা করতে একটি গতি পরীক্ষার পরিষেবা ব্যবহার করুন৷

  6. আপনি যদি সংযোগের সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার ISP সমস্যাটি সমাধান না করা পর্যন্ত YouTube সঠিকভাবে কাজ নাও করতে পারে৷

মোবাইলে ইউটিউব ব্ল্যাক স্ক্রিনগুলি কীভাবে সমস্যা সমাধান করবেন

যখন আপনার ফোন বা ট্যাবলেটে YouTube অ্যাপ একটি ভিডিও চালানোর পরিবর্তে একটি কালো স্ক্রীন প্রদর্শন করে, অথবা আপনি কোনো ভিডিও উপাদান ছাড়াই শুধুমাত্র অডিও শুনতে পান, তখন অ্যাপটিতে সমস্যা হতে পারে।

আপনি অ্যাপের ডেটা বা ক্যাশে সাফ করে এই ধরনের সমস্যার সমাধান করতে পারেন, কিন্তু ডিভাইস রিস্টার্ট করা মাঝে মাঝে কাজ করে। YouTube মোবাইল অ্যাপে আপনি যখন কালো স্ক্রীন দেখেন বা শুধুমাত্র অডিও শুনতে পান তখন আপনি চেষ্টা করতে পারেন এমন কিছু জিনিস এখানে রয়েছে:

  1. অ্যাপ ক্যাশে সাফ করুন।

    একটি অ্যান্ড্রয়েড ডিভাইসে, একবারে পৃথক অ্যাপ বা সমস্ত অ্যাপের ক্যাশে সাফ করুন। একটি iOS ডিভাইসে, একটি ক্যাশে ম্যানেজমেন্ট অ্যাপ ডাউনলোড করুন অথবা YouTube অ্যাপটি মুছে আবার ইনস্টল করুন।

  2. ডিভাইস রিস্টার্ট করুন।

  3. অ্যাপটি মুছুন, তারপর Android এর জন্য Google Play Store বা iOS এর জন্য Apple App Store থেকে এটি পুনরায় ইনস্টল করুন।

  4. ফোনের ব্রাউজারে youtube.com-এ নেভিগেট করে মোবাইল ওয়েব প্লেয়ার ব্যবহার করে ভিডিওটি দেখুন।


  1. অ্যান্ড্রয়েডে মৃত্যুর কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

  2. ইউটিউব ভিডিওগুলি চলছে না/ব্ল্যাক স্ক্রীনের ত্রুটি দেখানো হচ্ছে:কীভাবে এটি ঠিক করবেন

  3. ডেল ল্যাপটপে কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 ব্ল্যাক স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন?