কম্পিউটার

থান্ডারবার্ডে Outlook ইমেলগুলি কীভাবে স্থানান্তর করবেন

আউটলুক থেকে থান্ডারবার্ডে স্যুইচ করতে চাইছেন? যদি তা হয় তবে আপনাকে সম্ভবত আপনার সাথে আপনার গুরুত্বপূর্ণ আউটলুক ডেটা থান্ডারবার্ডে আনতে হবে। নিম্নলিখিতটিতে, আমরা এটি করার বিভিন্ন পদ্ধতি নিয়ে আলোচনা করব।

চল শুরু করি.

থান্ডারবার্ডে আউটলুক ইমেলগুলি কীভাবে স্থানান্তর করবেন

আপনি কোন আউটলুক অ্যাকাউন্ট ব্যবহার করছেন তার উপর নির্ভর করে—আউটলুক ওয়েব বা আউটলুক অ্যাপ—আপনি আপনার থান্ডারবার্ড অ্যাকাউন্টে Outlook ইমেল এক্সপোর্ট করতে বিভিন্ন পদ্ধতি অনুসরণ করবেন।

চিন্তা করবেন না; আমরা নিবন্ধে উভয় পদ্ধতি কভার করব। সুতরাং, আপনি এই মুহূর্তে আউটলুকের যে কোনো সংস্করণ ব্যবহার করছেন, আপনি এই অংশের শেষে আপনার Outlook ইমেলগুলি Thunderbird-এ স্থানান্তর করতে সক্ষম হবেন।

প্রথমে, আমরা থান্ডারবার্ডে আপনার আউটলুক ওয়েবমেল রপ্তানি করে শুরু করব।

থান্ডারবার্ডে আপনার Outlook ওয়েবমেল স্থানান্তর করুন

যদি আপনার কাছে ইতিমধ্যেই মজিলা থান্ডারবার্ড অ্যাপ থাকে, তাহলে আপনি থান্ডারবার্ড অ্যাপ ইনস্টল করার বিষয়ে নীচের ব্যাখ্যাটি এড়িয়ে যেতে পারেন এবং সরাসরি আপনার অ্যাপে আপনার Outlook অ্যাকাউন্ট কীভাবে ম্যাপ করবেন সেদিকে যেতে পারেন। অন্যথায়, আসুন দেখি কিভাবে আপনি প্রথমে থান্ডারবার্ড অ্যাপটি ইনস্টল করতে পারেন।

প্রথমে, অফিসিয়াল মজিলা থান্ডারবার্ড ওয়েবসাইটে যান এবং সেখান থেকে থান্ডারবার্ড অ্যাপ্লিকেশনটি ধরুন।

থান্ডারবার্ডে Outlook ইমেলগুলি কীভাবে স্থানান্তর করবেন

আপনি অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করার পরে, এটিতে আপনার আউটলুক অ্যাকাউন্ট সেট আপ করার সময় এসেছে। আপনার Outlook ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড লিখুন, IMAP কনফিগারেশন সেট আপ করুন৷ , এবং অবশেষে, সম্পন্ন এ ক্লিক করুন .

আপনি এটি করার সাথে সাথে থান্ডারবার্ড আপনার শংসাপত্র যাচাই করা শুরু করবে। আদর্শভাবে, যাচাইকরণ কয়েক সেকেন্ডের মধ্যে শেষ হয়ে যাবে। এটি শেষ হলে, সমাপ্ত এ ক্লিক করুন .

এবং এটাই, লোকেরা। তাই আপনি সফলভাবে আপনার আউটলুক ওয়েবমেইলটি এখনই থান্ডারবার্ডে স্থানান্তর করেছেন। বেশ সহজ, তাই না?

যাইহোক, আপনি যদি Outlook অ্যাপ ব্যবহার করেন তবে প্রক্রিয়াটি কিছুটা ভিন্ন হবে। দেখা যাক কিভাবে।

থান্ডারবার্ডে আপনার আউটলুক ইমেলগুলি স্থানান্তর করুন

আপনি যখন Outlook অ্যাপ থেকে Thunderbird-এ আপনার ইমেল রপ্তানি করতে চান, তখন আপনাকে Google Takeout-এর উপর নির্ভর করতে হবে।

আপনার ডেটা ডাউনলোড করুন নামেও পরিচিত, Google Takeout হল Google-এর একটি পরিষেবা যা ব্যবহারকারীদের বিভিন্ন Google পণ্য থেকে তাদের ডেটা ডাউনলোড করতে দেয়। এই ক্ষেত্রে, ভাগ্যক্রমে, আপনি থান্ডারবার্ডে আপনার আউটলুক ইমেলগুলি রপ্তানি করতেও এটি ব্যবহার করতে পারেন।

মূলত, আপনাকে প্রথমে আপনার আউটলুক ইমেলগুলি জিমেইলে রপ্তানি করতে হবে। এবং সেখান থেকে, আপনি Google Takeout এর মাধ্যমে আপনার ইমেলগুলি Thunderbird-এ স্থানান্তরিত করবেন।

শুরু করতে, প্রথমে আপনার Gmail অ্যাকাউন্টে যান এবং সেটিংস-এ ক্লিক করুন . সেখান থেকে ফরওয়ার্ডিং এবং POP/IMAP-এ ক্লিক করুন উপরে থেকে ট্যাব, এবং IMAP সক্ষম করুন নির্বাচন করুন৷ রেডিও বক্স। নিশ্চিত করুন যে আপনি পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এ ক্লিক করে সেটিংস সংরক্ষণ করেছেন৷ .

থান্ডারবার্ডে Outlook ইমেলগুলি কীভাবে স্থানান্তর করবেন

তারপর Outlook অ্যাপ খুলুন এবং ফাইল> অ্যাকাউন্ট যোগ করুন নির্বাচন করুন আপনার Outlook অ্যাপে আপনার Gmail অ্যাকাউন্ট যোগ করতে।

পরবর্তী উইন্ডোতে, লগইন নিশ্চিত করতে আপনার Gmail অ্যাকাউন্টের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড টাইপ করুন। আপনার জিমেইল আইডির জন্য একটি নতুন ফোল্ডার তৈরি করুন এবং তারপরে আপনার আউটলুক ইমেলগুলিকে সেই ফোল্ডারে সরান৷

এখন, Google Takeout এ যান। সেখান থেকে, অন্তর্ভুক্ত করতে ডেটা নির্বাচন করুন-এর অধীনে ট্যাব, মেইল চেক করুন রেডিও বক্স এবং মেইল নির্বাচন করুন সমস্ত মেল বিভাগের ভিতর থেকে বিকল্প আপনার পিসির। অবশেষে, পরবর্তী এ ক্লিক করুন পরিবর্তন চূড়ান্ত করতে।

থান্ডারবার্ডে Outlook ইমেলগুলি কীভাবে স্থানান্তর করবেন

কাস্টমাইজ আর্কাইভ ফর্ম্যাটে ট্যাবে, ডেলিভারি পদ্ধতি, রপ্তানি প্রকার, ফাইলের ধরন এবং আকার নির্দিষ্ট করুন এবং আর্কাইভ তৈরি করুন এ ক্লিক করুন বোতাম আপনি এটি করার সাথে সাথে Google আপনার সিস্টেমের জন্য সংরক্ষণাগার তৈরি করা শুরু করবে। সেখান থেকে, ডাউনলোড এ ক্লিক করুন স্থানীয়ভাবে আপনার সিস্টেমে সংরক্ষণাগার ফাইল পেতে.

এখন যা করা বাকি আছে তা হল ডিফল্ট MBOX ফরম্যাটে জিপ ফাইলটি বের করা এবং আপনার ফাইলগুলিকে থান্ডারবার্ডে আমদানি করা। যাইহোক, থান্ডারবার্ডে এক্সটার্নাল ফাইল ইম্পোর্ট করার আগে, আপনাকে প্রথমে আপনার Thunderbird অ্যাপে ExportImportTool অ্যাড-অন ইনস্টল করতে হবে। আপনার সাথে টুল থাকার পরে, আমদানি প্রক্রিয়াটি সহজবোধ্য।

থান্ডারবার্ডে আপনার আউটলুক ইমেলগুলি স্থানান্তর করা হচ্ছে

আপনি সম্ভবত দেখতে পাচ্ছেন, আপনি কোন আউটলুক প্রোগ্রামটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, আপনাকে কীভাবে আপনার আউটলুক ইমেলগুলিকে থান্ডারবার্ডে স্থানান্তর করতে হবে তা যথেষ্ট পরিবর্তিত হবে। এবং ইমেলগুলি সরানোর সময়, পর্যায়ক্রমে তাদের ব্যাক আপ করে আপনার আউটলুক ইমেলগুলির সুরক্ষা নিশ্চিত করুন৷


  1. আউটলুকে কিভাবে ইমেল ব্যাকআপ করবেন

  2. আউটলুকে সংরক্ষণাগারভুক্ত ইমেলগুলি কীভাবে সন্ধান করবেন

  3. আউটলুক মেলগুলি কীভাবে সংরক্ষণ করবেন

  4. কিভাবে Outlook এ ব্যক্তিগতকৃত গণ ইমেল পাঠাতে হয়