কম্পিউটার

এমটিইকে জিজ্ঞাসা করুন:উইন্ডোজ আপডেট কাজ করে না, গেম খেলার সময় পিসি ক্র্যাশ হয় এবং আরও অনেক কিছু… (উইন্ডোজ, সপ্তাহ 17)

“Windows বিশেষজ্ঞকে জিজ্ঞাসা করুন”-এর অন্য একটি বিভাগে স্বাগতম, যেখানে MTE-এর একজন আবাসিক Windows বিশেষজ্ঞ মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমের যেকোনো সংস্করণ সম্পর্কে একটি প্রশ্নের উত্তর দেন, তা যতই জটিল হোক না কেন। উইন্ডোজ চালানোর সময় আপনার কম্পিউটারে কোন সমস্যা হচ্ছে? "আমাদের বিশেষজ্ঞদের এখনই জিজ্ঞাসা করুন" ক্লিক করুন! এখানে যে কোনো পৃষ্ঠার ডানদিকে বোতাম! লজ্জিত হবেন না। যেকোনো প্রশ্ন জিজ্ঞাসা করুন এবং পরবর্তী বিভাগে আপনার জন্য আমাদের কাছে উত্তর থাকবে।

প্রশ্ন:ফ্যাক্টরি রিসেটের মাঝখানে আমি ঘটনাক্রমে আমার ল্যাপটপ বন্ধ করে দিয়েছি। এখন, এটি এমনকি চালু হয় না। আমি কিভাবে এটি সমাধান করতে পারি?

উত্তর:এটি একটি হার্ডওয়্যার সমস্যা বলে মনে হচ্ছে, বিশেষ করে যদি আপনি কম্পিউটার চালু আছে এমন কোনো চিহ্ন দেখতে পাচ্ছেন না। একটি ফাঁকা পর্দা তাদের মধ্যে একটি নয়। আপনি যদি নিশ্চিত হন যে আপনার কম্পিউটার চালু হচ্ছে না, তাহলে ব্যাটারি সরিয়ে, ল্যাপটপ আনপ্লাগ করে এবং পাওয়ার বোতামটি প্রায় 30 সেকেন্ডের জন্য চেপে ধরে এটি সমাধান করা যেতে পারে। আপনি শেষ করার পরে, ব্যাটারি রাখুন বা পাওয়ার কেবলটি সংযুক্ত করুন। এটা আবার ভাল চালানো উচিত. আপনার সমস্যা অব্যাহত থাকলে, মন্তব্য বিভাগে আসুন এবং আমরা আপনাকে সাহায্য করার চেষ্টা করব। সম্ভবত, এটি আপনার ফ্যাক্টরি রিসেট বাধার কারণে হয়নি।

প্রশ্ন:যখনই আমি উইন্ডোজ আপডেট চালানোর চেষ্টা করি তখন আমার কম্পিউটার বলছে "উইন্ডোজ আপডেট বর্তমানে আপডেটের জন্য চেক করতে পারে না কারণ পরিষেবাটি চলছে না"। আমি কিভাবে এটি সমাধান করতে পারি?

উত্তর:এটি প্রায়শই ঘটে কারণ আপনার কম্পিউটারের "সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন" ফোল্ডারে কিছু নষ্ট হয়ে গেছে। এই সমস্যাটি সমাধান করার জন্য, আপনাকে সম্পর্কিত পরিষেবাগুলি বন্ধ করতে হবে, ফোল্ডারের ডেটা সাফ করতে হবে এবং আবার WU পরিষেবাগুলি শুরু করতে হবে৷ এটি করার জন্য এখানে একটি সহজ ধাপে ধাপে উপায় রয়েছে:

  • আপনার স্টার্ট মেনুতে যান, টাইপ করুন “services.msc " নীচের কাছাকাছি অনুসন্ধান বাক্সে এবং আপনার কীবোর্ডে "এন্টার" টিপুন।
  • "ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার" পরিষেবা এবং "উইন্ডোজ আপডেট" পরিষেবা বন্ধ করুন৷ এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য তাদের উভয়ই প্রয়োজনীয়৷
  • আপনার "উইন্ডোজ" ফোল্ডারে যান এবং "সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন" এর ভিতরে থাকা সমস্ত সামগ্রী মুছে দিন৷
  • উপরে উল্লিখিত পরিষেবাগুলি আবার শুরু করুন৷

আপনি যখন "services.msc" টাইপ করবেন, তখন আপনাকে এইরকম একটি উইন্ডোতে পৌঁছাতে হবে:

এমটিইকে জিজ্ঞাসা করুন:উইন্ডোজ আপডেট কাজ করে না, গেম খেলার সময় পিসি ক্র্যাশ হয় এবং আরও অনেক কিছু… (উইন্ডোজ, সপ্তাহ 17)

একবার আপনি হয়ে গেলে, আপনার উইন্ডোজ আপডেট পরিষেবাটি হুইসেলের মতো পরিষ্কার হওয়া উচিত। যদি তা না হয়, ফিরে আসুন এবং আমরা সমস্যাটি সমাধান করার চেষ্টা করব।

প্রশ্ন:যখন আমি কন্ট্রোল প্যানেলে "আনইনস্টল প্রোগ্রাম" বিকল্পে যাই, তখন আমি দেখতে পাই যে একটি প্রোগ্রাম আমার হার্ড ড্রাইভে নেই এমন অবিশ্বাস্য পরিমাণ জায়গা দখল করে আছে। এটা ঠিক করতে আমি কি করতে পারি?

উত্তর:আপনি এটি ঠিক করতে পারবেন না। উইন্ডোজ কিছু নির্বিচারে মেট্রিক্সের উপর ভিত্তি করে একটি অনুমান করে। কখনও কখনও, এটি এই মত একটি চোখ পপিং নম্বর সঙ্গে পপ আপ. শুধু এটি উপেক্ষা করা. এটি আপনার অভিজ্ঞতাকে প্রভাবিত করবে না, কারণ আপনি যখনই "আনইনস্টল প্রোগ্রাম" অ্যাক্সেস করবেন তখন আপনার সেই বিরক্তিকর নম্বরটি প্রদর্শিত হবে।

প্রশ্ন:আমি আমার কম্পিউটারে এইমাত্র একটি SSD ইনস্টল করেছি। যদিও কম্পিউটার এটি সনাক্ত করেছে এবং ড্রাইভার ইনস্টল করেছে, এটি "কম্পিউটার" এর অধীনে প্রদর্শিত হচ্ছে না। এটা ঠিক করার কোন উপায় আছে কি?

একটি:অবশ্যই আছে! আপনার SSD সম্ভবত প্রস্তুতকারকের কাছ থেকে প্রি-ফরম্যাট করা হয়নি। এর মানে আপনাকে ডিস্ক ম্যানেজমেন্ট থেকে এসএসডি ফরম্যাট করতে হবে। স্টার্ট মেনুতে ক্লিক করুন, টাইপ করুন “computer management " এবং "ডিস্ক ব্যবস্থাপনা" নির্বাচন করুন। আপনি এখান থেকে আপনার SSD ফরম্যাট করতে পারেন এর অনির্ধারিত স্থানে ডান-ক্লিক করে এবং আপনার পছন্দের সংশ্লিষ্ট বিকল্প ব্যবহার করে। একবার আপনি প্রক্রিয়াটি সম্পন্ন করলে, আপনার কম্পিউটারটি ড্রাইভটি দেখতে পাবে। যদি এটি ফিরে না আসে এবং আমরা আপনার সাথে সমস্যাটি সমাধান করব।

প্রশ্ন:Windows 7 ব্যবহার করার জন্য আমার কি একটি ওয়াইডস্ক্রিন মনিটরের প্রয়োজন?

A:একেবারে না! উইন্ডোজ 7 সমস্ত রেজোলিউশন এবং আকৃতির অনুপাত সমর্থন করে যা XP করেছে। ওয়াইডস্ক্রিন মনিটর এখন স্টাইলে আছে, আপনি নিশ্চিত থাকতে পারেন যে Windows 7 যেকোনো 4:3 মনিটরে চলতে পারে।

প্রশ্ন:গেম খেলার সময় আমার কম্পিউটার ক্র্যাশ হয়ে যাচ্ছে। অন্য সবকিছু ঠিক কাজ করে. কি ভুল হতে পারে?

উত্তর:সম্ভবত আপনার গ্রাফিক্স ড্রাইভারের কারণে এটি ঘটে। এটা সম্ভবত সাড়া বন্ধ. ড্রাইভার আপডেট করার চেষ্টা করুন এবং আপনার সমস্যা অব্যাহত থাকলে ফিরে আসুন। আপনি যদি ইতিমধ্যেই সর্বশেষ ড্রাইভার ব্যবহার করে থাকেন তবে রোল ব্যাক করার চেষ্টা করুন। যদি এটি পুনরাবৃত্তি করতে থাকে, একটি অতিরিক্ত গ্রাফিক্স কার্ড ব্যবহার করার চেষ্টা করুন এবং সমস্যাটি চলতে থাকে কিনা তা দেখুন। এই ধরনের সমস্যা গ্রাফিক্স কার্ডগুলিতে ঘটে যা ভাজা হয়, যদিও এটি ড্রাইভারের সমস্যাও হতে পারে, যেহেতু ড্রাইভারটি কম্পিউটারকে গ্রাফিকাল ডিভাইস ইন্টারফেসের সাথে যোগাযোগ করতে সাহায্য করার জন্য ব্যবহৃত হয়। আপনি যদি একটি অন-বোর্ড গ্রাফিক্স ডিভাইস ব্যবহার করেন, তাহলে আপনার সত্যিই একটি ডেডিকেটেড কেনার কথা বিবেচনা করা উচিত, কারণ এই সমস্যা অন-বোর্ড চিপগুলির সাথে ঘটতে বাধ্য৷

প্রশ্ন:আমার একটি প্রোগ্রাম দরকার যা আমাকে পাওয়ারপয়েন্ট, এক্সেল এবং ওয়ার্ড ফাইল দেখতে সাহায্য করতে পারে। মাইক্রোসফ্ট অফিস ইনস্টল না করেই এই ফাইলগুলি দেখতে আমি কী ডাউনলোড করতে পারি তা দয়া করে আমাকে জানান৷

উত্তর:আপনি যদি বিনামূল্যের এমএস অফিসের মতো কিছু চান, তাহলে LibreOffice (পূর্বে OpenOffice নামে পরিচিত) ব্যবহার করার চেষ্টা করুন। আপনি এখানে LibreOffice খুঁজে পেতে পারেন।

প্রশ্ন:আমি ভুলবশত আমার কম্পিউটারের ফিড আমার মনিটরে মেরে ফেলেছি। আমি স্ক্রীন রেজোলিউশন সামঞ্জস্য করার চেষ্টা করছিলাম এবং যখন আমি সেটিংস প্রয়োগ করি তখন আমার মনিটরটি বন্ধ হয়ে যায়। এখন, মনিটর বন্ধ রেখে কম্পিউটার ক্রমাগত কাজ করে। আমি কিভাবে এটা আবার চালু করব?

এমটিইকে জিজ্ঞাসা করুন:উইন্ডোজ আপডেট কাজ করে না, গেম খেলার সময় পিসি ক্র্যাশ হয় এবং আরও অনেক কিছু… (উইন্ডোজ, সপ্তাহ 17)

উত্তর:এটি সমাধান করা এতটা কঠিন নয়, তবে আপনাকে নির্মূল করার প্রক্রিয়াটি ব্যবহার করতে হবে। দুটি প্রধান কারণ এটি ঘটতে পারে:

  • আপনি মনিটরের পরিসরের বাইরে রেজোলিউশন সামঞ্জস্য করার চেষ্টা করেছেন। এটি প্রায়শই ফ্ল্যাট-প্যানেল LED/LCD/OLED/AMOLED ডিসপ্লেতে ঘটে কারণ তারা প্রায়শই এই ধরণের প্যারামিটারের প্রতি সংবেদনশীল।
  • আপনি উইন্ডোজকে একরকম বোকা বানিয়েছেন যে আপনি একাধিক মনিটর চালাচ্ছেন, অপারেটিং সিস্টেমকেও বলছেন যে আপনি চান না যে আপনার বর্তমান মনিটরটি ডিফল্ট হোক৷

সমস্যার প্রথম কারণের জন্য, নিরাপদ মোডে রেজোলিউশন পরিবর্তন করার চেষ্টা করুন। সাধারনত, একটি নিশ্চিতকরণ উপস্থিত হয়, আপনাকে 15 সেকেন্ড সময় দেয় "ঠিক আছে" ক্লিক করার আগে এটি সেটিংস আগের মতই রিসেট করে।

দ্বিতীয় কারণের জন্য, কেবল "Win+P" দুবার টিপুন এবং কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। যদি আপনার মনিটর এখনও কিছু না দেখায়, তাহলে আবার চেষ্টা করুন এবং আপনার মনিটর ফিরে না পাওয়া পর্যন্ত পুনরাবৃত্তি করতে থাকুন।

আমরা কি আপনার প্রশ্ন মিস করেছি?

আপনি যদি এখানে আপনার প্রশ্নটি না দেখে থাকেন, তাহলে প্রশ্নটি আবার জিজ্ঞাসা করে এবং উইন্ডোজ বিশেষজ্ঞ জিজ্ঞাসা করুন এর পূর্ববর্তী প্রকাশে এটির উত্তর দেওয়া হয়নি উল্লেখ করে আমাদের জানান। আপনার প্রশ্নটি উইন্ডোজ অপারেটিং সিস্টেম বা হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত যা এটি চালায় তা নিশ্চিত করুন৷ পরের বার পর্যন্ত!

আপনি যদি এখানে উত্তর দেওয়া প্রশ্নগুলি নিয়ে আলোচনা করতে চান তাহলে একটি মন্তব্য পোস্ট করতে ভুলবেন না।


  1. একটি উইন্ডোজ কম্পিউটারে পাওয়ার খরচ এবং ব্যবহারের প্যাটার্ন

  2. উইন্ডোজ 10 ক্রিয়েটর আপডেট ক্র্যাশ এবং ফ্রিজ

  3. গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

  4. সমাধান:গেম উইন্ডোজ 10 খেলার সময় কম্পিউটার এলোমেলোভাবে পুনরায় চালু হয়