কম্পিউটার

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

গেম খেলার সময় কম্পিউটার ক্র্যাশ ঠিক করুন: বেশিরভাগ খেলোয়াড়ই একমত হবেন যে পিসিতে তাদের প্রিয় গেম খেলার সময় যে কোনও সমস্যা হল সবচেয়ে হতাশাজনক অনুভূতি। যখন আপনি একটি চূড়ান্ত পর্যায় সম্পন্ন করছেন এবং হঠাৎ আপনার কম্পিউটার ক্র্যাশ হয়ে যায়, এটি খুবই বিরক্তিকর। Windows 10 অপারেটিং সিস্টেম খুবই গেমার-বান্ধব। অতএব, গেমাররা এই অপারেটিং সিস্টেমের সাথে গেম খেলতে উপভোগ করে। যাইহোক, উইন্ডোজের সর্বশেষ আপডেটগুলি গেমারদের জন্য কিছু সমস্যা নিয়ে এসেছে কারণ তারা গেম খেলার সময় বেশ কয়েকটি কম্পিউটার ক্র্যাশের কথা জানিয়েছে। সাধারণত, কম্পিউটার কর্মক্ষমতা ক্ষমতা প্রসারিত হলে এটি ঘটে। এই সমস্যার পেছনের কারণগুলো খুঁজে বের করার জন্য যদি আমরা গভীরভাবে খনন করি, তাহলে অনেকগুলো আছে। কিছু অ্যাপ্লিকেশন আপনার গেমের সাথে বিরোধ করতে পারে, অনেকগুলি ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন চলছে এবং অন্যান্য। যাইহোক, এই নিবন্ধে, আমরা এই সমস্যা সমাধানের পদ্ধতি ব্যাখ্যা করব।

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

কেন গেম খেলার সময় কম্পিউটার ক্র্যাশ হয়?

কিছু ​​ভুল হলেই একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা নিশ্চিত করুন।

পদ্ধতি 1 – সর্বশেষ ড্রাইভার ইনস্টল করুন

Windows 10 অপারেটিং সিস্টেমের সবচেয়ে সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি হল ড্রাইভারের সামঞ্জস্যতা। অতএব, এটা সম্ভব হতে পারে যে গ্রাফিক্স বর্তমান ড্রাইভার Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ হবে না। অতএব, প্রথম পদ্ধতিটি আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করা হবে। গেমস খেলার সময় কম্পিউটার ক্র্যাশের সমস্যা সমাধান করার জন্য আপনার সমস্ত ড্রাইভার আপডেট রাখা সবসময় গুরুত্বপূর্ণ।

1. Windows + R টিপুন এবং devmgmt.msc টাইপ করুন এবং ডিভাইস ম্যানেজার খুলতে এন্টার চাপুন।

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

2. আপনার গ্রাফিক/ডিসপ্লে ড্রাইভার সনাক্ত করুন এবং আপডেট ড্রাইভার চয়ন করতে এটিতে ডান-ক্লিক করুন বিকল্প।

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

3. "আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন বিকল্পটি চয়ন করুন ”।

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

4. এটি স্বয়ংক্রিয়ভাবে ইন্টারনেট থেকে আপডেট হওয়া গ্রাফিক্স ড্রাইভারের সন্ধান করবে এবং ইনস্টল করবে৷

আপনার ড্রাইভার আপডেট হয়ে গেলে, আপনি আশা করতে পারেন যে এখন আপনি কোনো বাধা ছাড়াই আপনার গেম খেলতে পারবেন।

পদ্ধতি 2 – শুধুমাত্র সামঞ্জস্যপূর্ণ সফ্টওয়্যার ইনস্টল করুন

আজকাল, একটি কম্পিউটারের জন্য কিছু অতিরিক্ত সফ্টওয়্যারের প্রয়োজন হয় যেমন DirectX এবং Java গেমগুলি সঠিকভাবে চালানোর জন্য। অতএব, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি বিশ্বস্ত এবং অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় সফ্টওয়্যারটি ইনস্টল করেছেন। যদি আপনি নিশ্চিত না হন যে আপনার গেমগুলি চালানোর জন্য কোন সফ্টওয়্যারটি প্রয়োজন আপনি কিছু প্রাসঙ্গিক তথ্য পেতে এটি Google করতে পারেন৷

পদ্ধতি 3 – ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশন নিষ্ক্রিয় করুন

গেমগুলি চালানোর জন্য অতিরিক্ত সংস্থানগুলির প্রয়োজন, এর মানে হল আপনাকে RAM খালি করতে হবে৷ অতএব, বেশিরভাগ গেমগুলি একটি উচ্চ কনফিগার করা RAM সিস্টেম ব্যবহার করে। তারপরও, যদি আপনি ক্র্যাশের অভিজ্ঞতা পান, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আপনার RAM গ্রাসকারী ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলিকে নিষ্ক্রিয় করে গেমটিতে আরও RAM উত্সর্গ করেছেন৷ প্রকৃতপক্ষে, কিছু রিসোর্স -হগিং অ্যাপ্লিকেশনগুলিকে নিরবচ্ছিন্ন গেম খেলার অভিজ্ঞতা নিতে এবং পিসি ক্র্যাশিং সমস্যা সমাধান করার জন্য নিষ্ক্রিয় করতে হবে।

1. টাস্ক ম্যানেজার খুলুন তারপর ডান-ক্লিক করুন টাস্কবারে এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

2. স্টার্টআপ ট্যাবে নেভিগেট করুন।

3. এখানে আপনাকে নির্বাচন করতে হবে এবং সমস্ত গুরুত্বহীন অ্যাপ্লিকেশনগুলিকে নিষ্ক্রিয় করতে হবে৷

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

4. আপনার ডিভাইস রিবুট করুন৷

এখন আপনি কোনো ক্র্যাশের সম্মুখীন না হয়েই আপনার গেম খেলা শুরু করতে পারেন৷

পদ্ধতি 4 –   অনবোর্ড সাউন্ড ডিভাইস অক্ষম করুন

এটা লক্ষ করা গেছে যে Windows 10-এর সাউন্ড ড্রাইভার, বেশিরভাগ সময় অন্যান্য ডিভাইসের সাথে, বিশেষ করে GPU-এর সাথে সংঘর্ষ হয়। এইভাবে, এই পরিস্থিতি GPU ব্যর্থতার দিকে নিয়ে যেতে পারে, যার ফলে সিস্টেম ক্র্যাশ হতে পারে। অতএব, আপনি এই পরিস্থিতি এড়াতে অনবোর্ড সাউন্ড ডিভাইসটি নিষ্ক্রিয় করতে পারেন যেখানে এটি GPU এর সাথে সংঘর্ষ হয় এবং আপনি আপনার গেম খেলার সময় বারবার সিস্টেম ক্র্যাশ অনুভব করেন।

1.ডিভাইস ম্যানেজার খুলুন। Windows + R টিপুন এবং devmgmt.msc টাইপ করুন এবং এন্টার টিপুন।

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

2. সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার সেকশন সনাক্ত করুন।

3. এই বিভাগটি প্রসারিত করুন এবং অনবোর্ড সাউন্ড ডিভাইসে ডান-ক্লিক করুন।

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

4. ডিভাইস অক্ষম করুন বিকল্পটি বেছে নিন।

5.আপনার ডিভাইস রিস্টার্ট করুন

পদ্ধতি 5 – ম্যালওয়্যার স্ক্যানিং

আপনার সিস্টেম ক্র্যাশ হওয়ার পিছনে একটি সম্ভাব্য কারণ হল ম্যালওয়্যার৷ হ্যাঁ, ম্যালওয়্যার এবং ভাইরাস সমস্যাগুলির জন্য আপনাকে আপনার ডিভাইস স্ক্যান করা শুরু করতে হবে৷ সিস্টেম ম্যালওয়্যার স্ক্যান করার জন্য আপনার কাছে কোনো তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন থাকলে, আপনি এটির মাধ্যমে স্ক্যান করতে পারেন অথবা আপনি Windows 10 ইনবিল্ট উইন্ডোজ ডিফেন্ডার ব্যবহার করতে পারেন৷

1.Windows Defender খুলুন।

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

2. ভাইরাস এবং হুমকি বিভাগে ক্লিক করুন৷

3. নির্বাচন করুন উন্নত বিভাগ এবং উইন্ডোজ ডিফেন্ডার অফলাইন স্ক্যান হাইলাইট করুন।

4. অবশেষে, এখনই স্ক্যান করুন-এ ক্লিক করুন।

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

পদ্ধতি 6 – CCleaner এবং Malwarebytes চালান

1. CCleaner & Malwarebytes ডাউনলোড এবং ইনস্টল করুন।

2.Malwarebytes চালান এবং ক্ষতিকারক ফাইলগুলির জন্য এটি আপনার সিস্টেম স্ক্যান করতে দিন৷

3. ম্যালওয়্যার পাওয়া গেলে এটি স্বয়ংক্রিয়ভাবে সেগুলিকে সরিয়ে দেবে৷

4. এখন চালান CCleaner এবং "ক্লিনার" বিভাগে, উইন্ডোজ ট্যাবের অধীনে, আমরা পরিষ্কার করার জন্য নিম্নলিখিত নির্বাচনগুলি পরীক্ষা করার পরামর্শ দিই:

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

5. একবার আপনি সঠিক পয়েন্টগুলি চেক করা হয়েছে তা নিশ্চিত করার পরে, কেবল ক্লিক করুন ক্লিনার চালান, এবং CCleaner কে তার কোর্স চালাতে দিন।

6. আপনার সিস্টেমকে আরও পরিষ্কার করতে রেজিস্ট্রি ট্যাবটি নির্বাচন করুন এবং নিম্নলিখিতগুলি চেক করা হয়েছে তা নিশ্চিত করুন:

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

7.সমস্যার জন্য স্ক্যান করুন নির্বাচন করুন এবং CCleaner কে স্ক্যান করার অনুমতি দিন, তারপর ক্লিক করুন নির্বাচিত সমস্যাগুলি সমাধান করুন৷

8. যখন CCleaner জিজ্ঞাসা করে “আপনি কি রেজিস্ট্রিতে ব্যাকআপ পরিবর্তন চান? " হ্যাঁ নির্বাচন করুন৷

9. আপনার ব্যাকআপ সম্পূর্ণ হয়ে গেলে, সমস্ত নির্বাচিত সমস্যা সমাধান নির্বাচন করুন৷

10. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার পিসি রিস্টার্ট করুন এবং এটি গেমস খেলার সময় কম্পিউটার ক্র্যাশের সমস্যার সমাধান করবে৷

পদ্ধতি 7  – ক্লিন বুট সম্পাদন করুন

কখনও কখনও তৃতীয় পক্ষের সফ্টওয়্যার গেমগুলির সাথে বিরোধ করতে পারে এবং তাই গেম খেলার সময় কম্পিউটার ক্র্যাশ হয়ে যায়?। যাতে এই সমস্যাটি সমাধান করুন , আপনাকে আপনার পিসিতে একটি ক্লিন বুট করতে হবে এবং ধাপে ধাপে সমস্যাটি নির্ণয় করতে হবে।

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

পদ্ধতি 8 –  আপনার কম্পিউটারের RAM এবং হার্ড ডিস্ক পরীক্ষা করুন

আপনি কি আপনার গেমের সাথে কোন সমস্যার সম্মুখীন হচ্ছেন, বিশেষ করে পারফরম্যান্স সমস্যা এবং গেম ক্র্যাশ? RAM আপনার পিসির জন্য একটি সমস্যা সৃষ্টি করছে এমন একটি সম্ভাবনা রয়েছে। র‍্যান্ডম অ্যাকসেস মেমোরি (RAM) হল আপনার পিসির সবচেয়ে প্রয়োজনীয় উপাদানগুলির মধ্যে একটি, তাই যখনই আপনি আপনার পিসিতে কিছু সমস্যা অনুভব করেন, তখনই আপনার কম্পিউটারের র‍্যামটি উইন্ডোজে খারাপ মেমরির জন্য পরীক্ষা করা উচিত।

গেম খেলার সময় কেন কম্পিউটার ক্র্যাশ হয়?

আপনি যদি আপনার হার্ড ডিস্কে কোনো সমস্যার সম্মুখীন হন যেমন খারাপ সেক্টর, ব্যর্থ ডিস্ক ইত্যাদি তাহলে চেক ডিস্ক একটি জীবন রক্ষাকারী হতে পারে৷ উইন্ডোজ ব্যবহারকারীরা তাদের দ্বারা একটি হার্ড ডিস্কের সাথে বিভিন্ন ত্রুটির মুখ সংযুক্ত করতে সক্ষম নাও হতে পারে তবে একটি বা অন্য কারণ এটির সাথে সম্পর্কিত। তাই চেক ডিস্ক চালানোর পরামর্শ দেওয়া হয় কারণ এটি সহজেই সমস্যার সমাধান করতে পারে।

পদ্ধতি 9 – আপনার হার্ডওয়্যার পরীক্ষা করুন

এটা সম্ভব হতে পারে যে সমস্যাটি আপনার সিস্টেমের সাথে সম্পর্কিত নয় বরং এটি আপনার হার্ডওয়্যারের সাথে। অতএব, আপনার সিস্টেমটি সঠিকভাবে কনফিগার করা হয়েছে এবং সমস্ত উপাদান সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করার জন্য এটি সর্বদা সুপারিশ করা হয়। অনেক সময় সিস্টেম ফ্যানের কারণে সিস্টেম ওভারহিটিং সমস্যা হয়। অতএব, আপনাকে সিস্টেম রক্ষণাবেক্ষণ পরীক্ষা করতে হবে। কখনও কখনও RAM নষ্ট হয়ে যায় বা সমর্থিত হয় না। আপনাকে এই সমস্ত উপাদানগুলি সঠিকভাবে পরীক্ষা করতে হবে।

দ্রষ্টব্য: সিস্টেম ওভারহিটিং সিস্টেম ক্র্যাশের অন্যতম প্রধান কারণ। আপনাকে নিশ্চিত করতে হবে যে সমস্ত হার্ডওয়্যার, সেইসাথে সফ্টওয়্যার, এই সমস্যার কারণ না হওয়া উচিত। সিস্টেম অত্যধিক গরম এড়াতে সিস্টেম রক্ষণাবেক্ষণ খুব প্রয়োজন. আপনার সিস্টেমে সামঞ্জস্যপূর্ণ RAM এবং অন্যান্য উপাদান থাকা উচিত। এছাড়াও, সমস্ত প্রয়োজনীয় সফ্টওয়্যার অফিসিয়াল ওয়েবসাইট থেকে ইনস্টল করা উচিত। যখন আপনি আপনার সিস্টেমে আপনার গেম চালানোর জন্য এই সমস্ত পূর্বশর্তগুলি অনুসরণ করবেন। আমি আশা করি আপনি আপনার গেম খেলার সময় কোনো সিস্টেম ক্র্যাশের অভিজ্ঞতা পাবেন না৷

প্রস্তাবিত:

  • প্লেয়ার লোড করার সময় ত্রুটি:কোনো খেলার যোগ্য উৎস পাওয়া যায়নি [সমাধান]
  • Windows 10 এ কাজ করছে না মোবাইল হটস্পট ঠিক করুন
  • কিভাবে Windows 10 নতুন ক্লিপবোর্ড ব্যবহার করবেন?
  • Windows 10 টিপ:সুপারফেচ অক্ষম করুন

আমি আশা করি এই নিবন্ধটি সহায়ক ছিল এবং এখন আপনি সহজেই এই প্রশ্নের উত্তর দিতে পারবেন: কেন গেম খেলার সময় কম্পিউটার ক্র্যাশ হয়, কিন্তু এই নির্দেশিকা সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. আমার উইন্ডোজ 10 কম্পিউটার এত ধীর কেন?

  2. গেম খেলার সময় উইন্ডোজ 10 কে ক্র্যাশ হওয়া থেকে কিভাবে থামাতে হয়

  3. বাষ্পে গেম খেলার সময় কীভাবে একটি স্ক্রিনশট নেওয়া যায়

  4. সমাধান:গেম উইন্ডোজ 10 খেলার সময় কম্পিউটার এলোমেলোভাবে পুনরায় চালু হয়