কম্পিউটার

কিভাবে ঠিক করবেন COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে

কিভাবে ঠিক করবেন COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে

আপনি যখন ছবি দেখছিলেন বা ভিডিও দেখছিলেন তখন COM সারোগেট হঠাৎ পপ আপ কাজ করা বন্ধ করে দিয়েছে? চিন্তা করবেন না বেশিরভাগ ব্যবহারকারীরা এই ত্রুটির মুখোমুখি হন এবং তাই এটির জন্য একটি সমাধান থাকতে হবে। এই পোস্টে, আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে এই ত্রুটিটি ঠিক করা যায়।

কিভাবে ঠিক করবেন COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে

COM সারোগেট কি করে এবং কেন এটি সবসময় কাজ করা বন্ধ করে দেয়?

dllhost.exe প্রক্রিয়াটি COM সারোগেট নামে চলে এবং একমাত্র যখন আপনি এটির অস্তিত্ব লক্ষ্য করতে পারেন তখন এটি ক্র্যাশ হয়ে যায় এবং আপনি বার্তা পান যে COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে। এই COM সারোগেট কি এবং কেন এটি ক্র্যাশ হতে থাকে?

COM সারোগেট হল একটি COM বস্তুর জন্য স্যাক্রিফিশিয়াল প্রক্রিয়ার একটি অভিনব নাম যা অনুরোধ করা প্রক্রিয়ার বাইরে চালিত হয়। এক্সপ্লোরার থাম্বনেইল বের করার সময় COM সারোগেট ব্যবহার করে, উদাহরণস্বরূপ। আপনি যদি থাম্বনেইল সক্ষম করা একটি ফোল্ডারে যান, এক্সপ্লোরার একটি COM সারোগেট বন্ধ করে দেবে এবং ফোল্ডারের নথিগুলির জন্য থাম্বনেইলগুলি গণনা করতে এটি ব্যবহার করবে৷ এটা করে কারণ এক্সপ্লোরার থাম্বনেইল এক্সট্রাক্টরদের বিশ্বাস না করতে শিখেছে; স্থিতিশীলতার জন্য তাদের একটি দুর্বল ট্র্যাক রেকর্ড রয়েছে। এক্সপ্লোরার উন্নত নির্ভরযোগ্যতার বিনিময়ে পারফরম্যান্স পেনাল্টি শোষণ করার সিদ্ধান্ত নিয়েছে যার ফলস্বরূপ কোডের এই বিকৃত বিটগুলিকে মূল এক্সপ্লোরার প্রক্রিয়ার বাইরে সরিয়ে দেওয়া হয়েছে। থাম্বনেইল এক্সট্রাক্টর ক্র্যাশ হলে, ক্র্যাশ এক্সপ্লোরারের পরিবর্তে COM সারোগেট প্রক্রিয়াটিকে ধ্বংস করে দেয়।

অন্য কথায়, COM সারোগেট হল এই কোডটি সম্পর্কে আমি ভাল অনুভব করি না, তাই আমি COM কে এটিকে অন্য একটি প্রক্রিয়ায় হোস্ট করতে বলব৷ এইভাবে, যদি এটি ক্র্যাশ হয়, এটি হল COM সারোগেট বলিদান প্রক্রিয়া যা আমার প্রক্রিয়ার পরিবর্তে ক্র্যাশ হয়। এবং যখন এটি ক্র্যাশ হয়, তখন এর মানে হল এক্সপ্লোরারের সবচেয়ে খারাপ ভয় উপলব্ধি করা হয়েছে।

অনুশীলনে, ভিডিও বা মিডিয়া ফাইল ধারণকারী ফোল্ডার ব্রাউজ করার সময় আপনি যদি এই ধরনের ক্র্যাশ পান, তাহলে সমস্যাটি সম্ভবত একটি ফ্লেকি কোডেক। তাই কোন সময় নষ্ট না করে চলুন দেখে নেই কিভাবে COM সারোগেট নিচের তালিকাভুক্ত টিউটোরিয়ালের সাহায্যে কাজ করা বন্ধ করে দিয়েছে।

সিএম সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে কিভাবে ঠিক করবেন

পদ্ধতি 1:কোডেক আপডেট করুন

যেহেতু সমস্যাটি ফটো এবং ভিডিও দেখার সাথে সম্পর্কিত, তাই কোডেক আপডেট করা একটি ভাল বিকল্প বলে মনে হচ্ছে এবং আশা করি, এটি আপনাকে COM সারোগেট ত্রুটি ঠিক করতে সাহায্য করতে পারে৷ আপনি এখানে উইন্ডোজ 10 / 8.1 / 7 এর জন্য কোডেক এর সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন৷

আপনার যদি DivX বা Nero ইনস্টল করা থাকে তাহলে আপনি তাদের সর্বশেষ সংস্করণে আপডেট করার কথা বিবেচনা করতে পারেন এবং কিছু ক্ষেত্রে, আপনাকে সেগুলি আনইনস্টল করে আবার ইনস্টল করতে হবে যাতে সেগুলি সঠিকভাবে কাজ করে।

আপনি যদি Nero এবং DivX আপগ্রেড করে থাকেন এবং তারপরেও সমস্যা থাকে, তাহলে আপনি C:\Program Files\Common Files\Ahead\DSFilter\NeVideo.ax-এর নাম NeVideo.ax.bak-এ পরিবর্তন করে দেখতে পারেন। আপনাকে NeVideoHD.ax এর নাম পরিবর্তন করে NeVideoHD.bak করতে হতে পারে, তবে এটি নিরো শোটাইমকে ভেঙে দেবে।

পদ্ধতি 2:থাম্বনেইল নিষ্ক্রিয় করুন

আপনি থাম্বনেইল প্রিভিউ অক্ষম করতে পারেন, যা সাময়িকভাবে সমস্যার সমাধান করবে, কিন্তু COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে ঠিক করার জন্য এটি কি সর্বোত্তম সমাধান নয়৷

পদ্ধতি 3: DLLs পুনরায় নিবন্ধন করুন

Windows এর সাথে কয়েকটি DLL পুনরায় নিবন্ধন করুন যা সম্ভবত COM সারোগেট ত্রুটি ঠিক করতে পারে৷ এটি করতে:

1. উইন্ডো বোতামে ডান ক্লিক করুন এবং "কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন .”

কিভাবে ঠিক করবেন COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে

2. cmd উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন এবং প্রতিটির পরে এন্টার টিপুন:

regsvr32 vbscript.dll
regsvr32 jscript.dll

কিভাবে ঠিক করবেন COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে

এটি COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে তা ঠিক করতে পারে৷ সমস্যা কিন্তু যদি না হয়, তাহলে পড়া চালিয়ে যান!

পদ্ধতি 4:হার্ড ডিস্ক ত্রুটি পরীক্ষা করা

আরেকটি উপায় যার মাধ্যমে আপনি COM সারোগেট ত্রুটি ঠিক করতে পারেন তা হল চেক ডিস্ক ইউটিলিটি চালানো যা এখানে ব্যাখ্যা করা হয়েছে৷

পদ্ধতি 5: “dllhost” ফাইলের জন্য DEP নিষ্ক্রিয় করুন

dllhost.exe-এর জন্য DEP অক্ষম করা হচ্ছে বেশিরভাগ ব্যবহারকারীর জন্য সমস্যাটি ঠিক করে বলে মনে হচ্ছে তাই আসুন দেখি কিভাবে এটি করা যায়। কিভাবে DEP বন্ধ করতে হয় সে সম্পর্কে আপনি আমার আগের পোস্টে আরও পড়তে পারেন।

1. শেষ ধাপে, যোগ করুন ক্লিক করুন৷ নীচে দেখানো মত:

কিভাবে ঠিক করবেন COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে

2. পপ-আপ বক্স যোগ করুন, নিম্নলিখিত এক্সিকিউটেবল ফাইলগুলি নির্বাচন করুন:

 If you are on a 32-bit system then select the following file:
 C:\Windows\System32\dllhost.exe
 If you are on a 64-bit system then select the following file:
 C:\Windows\SysWOW64\dllhost.exe

কিভাবে ঠিক করবেন COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে

3. dllhost ফাইলটি নির্বাচন করুন, খুলুন ক্লিক করুন এবং আপনি এইরকম কিছু পাবেন:

কিভাবে ঠিক করবেন COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে

এটি সম্ভবত COM সারোগেট কাজ করা ত্রুটির সমাধান করা উচিত৷

পদ্ধতি 6:রোলব্যাক ডিসপ্লে ড্রাইভার

কখনও কখনও ডিসপ্লে ড্রাইভারগুলির সাম্প্রতিক আপডেটগুলি এই ত্রুটির কারণ হতে পারে এবং তাই Windows 10 এ ড্রাইভার রোলব্যাক সমস্যাটি সমাধান করতে পারে। কিন্তু আপনার ড্রাইভারগুলি আপডেট করার পরে আপনি যদি কোনও সমস্যা লক্ষ্য করেন তবেই এটি করা উচিত৷

1. এই পিসিতে ডান-ক্লিক করুন অথবা আমার কম্পিউটার  এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন।

2. এখন বামদিকে ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন .

কিভাবে ঠিক করবেন COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে

3. ডিসপ্লে অ্যাডাপ্টারগুলি প্রসারিত করুন এবং তারপরে ডিসপ্লে ডিভাইসে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন চয়ন করুন৷

কিভাবে ঠিক করবেন COM সারোগেট কাজ করা বন্ধ করে দিয়েছে

4. আপনি একটি পপ-আপ বক্স দেখতে পাবেন যেখানে আপনাকে “এই ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন চেক করতে হবে ” বিকল্পে ক্লিক করুন এবং ঠিক আছে। Windows ডিভাইসটি আনইনস্টল করবে এবং Windows Update থেকে ডাউনলোড করা ড্রাইভার সফ্টওয়্যার মুছে দেবে। আপনি পরে নতুন ড্রাইভার সফ্টওয়্যার ইনস্টল করতে পারেন।

আপনি পছন্দ করতে পারেন:

  • কিভাবে 0xc000007b অ্যাপ্লিকেশন ত্রুটি ঠিক করবেন
  • Windows 10-এ আইকন ক্যাশে কীভাবে মেরামত করবেন
  • কিভাবে MMC স্ন্যাপ-ইন তৈরি করতে পারেনি ঠিক করবেন
  • কিভাবে সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করবেন – সহজ উপায়

আশা করি, এই পদ্ধতিগুলির মধ্যে একটি COM Surrogate কাজ করা ত্রুটি বন্ধ করে দিয়েছে ঠিক করবে৷ . আপনার যদি এখনও কোন সন্দেহ বা প্রশ্ন থাকে তাহলে নির্দ্বিধায় মন্তব্য করুন আমরা সাহায্য করার চেষ্টা করব।


  1. Fix Internet Explorer কাজ করা বন্ধ করে দিয়েছে

  2. কিভাবে ঠিক করবেন Google Chrome কাজ করা ত্রুটি বন্ধ করে দিয়েছে

  3. কিভাবে ঠিক করবেন আধুনিক সেটআপ হোস্ট উইন্ডোজ 10 পিসিতে কাজ করা বন্ধ করে দিয়েছে

  4. কিভাবে ঠিক করবেন .EXE উইন্ডোজ 10 এ কাজ করা বন্ধ করেছে?