কম্পিউটার

কিভাবে উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070643 ঠিক করবেন?

উইন্ডোজ প্রায় কয়েক দশক ধরে রয়েছে এবং এটি একটি সুপরিচিত সত্য যে সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করার জন্য আপডেটগুলি প্রকাশিত হয়। আপনি যখন উইন্ডোজ আপডেট নিয়ে সমস্যায় পড়েন, আতঙ্কিত হবেন না! সবচেয়ে সাধারণ ত্রুটির জন্য কিছু সহজ সমাধান আছে।

কিন্তু উইন্ডোজ আপডেট কি?

উইন্ডোজ আপডেট, সংজ্ঞায়িত

উইন্ডোজ আপডেট হল একটি দরকারী টুল যা Microsoft আপনার পিসি বা ল্যাপটপকে আপ-টু-ডেট রাখার জন্য প্রদান করেছে। এই টুলটি সঠিকভাবে কাজ করা গুরুত্বপূর্ণ কারণ এটি ডেটা লঙ্ঘন এবং ম্যালওয়্যার আক্রমণ প্রতিরোধে সাহায্য করতে পারে।

Windows 10/11-এ, আপনি কত ঘন ঘন এবং কখন সর্বশেষ আপডেট পাবেন তা নির্ধারণ করতে পারেন। এই বিকল্পটি পরিচালনা করতে, আপনি আপডেটের জন্য চেক বিভাগে যেতে পারেন, যা শুরু ক্লিক করে অ্যাক্সেস করা যেতে পারে বোতাম, সেটিংস-এ যাচ্ছে , আপডেট এবং নিরাপত্তা ক্লিক করে , এবং অবশেষে, Windows Update বেছে নিচ্ছে

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

দুর্ভাগ্যবশত, কখনও কখনও আপনি আপডেটগুলি ইনস্টল করার চেষ্টা করার সময় একটি ত্রুটি বার্তা পেতে পারেন৷ সৌভাগ্যবশত, এই নিবন্ধটি আপনাকে উইন্ডোজ আপডেটের ত্রুটিগুলি কীভাবে ঠিক করতে হয় তার ধাপগুলির মধ্যে নিয়ে যাবে যাতে আপনি কিছুক্ষণের মধ্যেই ট্র্যাকে ফিরে আসেন!

Windows Update Error 0x80070643 কি?

আপনার Windows অপারেটিং সিস্টেম ইনস্টল বা আপডেট করার সময় Windows আপডেট ত্রুটি 0x80070643 ঘটতে পারে। আপনার ডিভাইসে ইনস্টল করা কোনো অ্যাপ আপডেট করার সময়ও এটি দেখা যেতে পারে। এই ত্রুটি কোড বিভিন্ন ত্রুটি বার্তা সঙ্গে আসে. আমরা নীচে এই বার্তাগুলি তালিকাভুক্ত করেছি:

দৃশ্য #1:

x64-ভিত্তিক সিস্টেমের জন্য Windows 10/11 সংস্করণ 1803-এর জন্য 2018-11 আপডেট (KB4023057)- ত্রুটি 0x80070643।

দৃশ্য #2:

আপডেটগুলি ইনস্টল করার সময় কিছু সমস্যা ছিল, কিন্তু আমরা পরে আবার চেষ্টা করব৷ আপনি যদি এটি দেখতে থাকেন এবং ওয়েবে অনুসন্ধান করতে চান বা তথ্যের জন্য সহায়তার সাথে যোগাযোগ করতে চান তবে এটি সাহায্য করতে পারে:(0x80070643)।

দৃশ্য #3:

কিছু ​​আপডেট ইনস্টল করতে সমস্যা হয়েছে, কিন্তু আমরা পরে আবার চেষ্টা করব। আপনি যদি এটি দেখতে থাকেন এবং ওয়েবে অনুসন্ধান করতে চান বা তথ্যের জন্য সহায়তার সাথে যোগাযোগ করতে চান তবে এটি সাহায্য করতে পারে:
উইন্ডোজ ডিফেন্ডারের জন্য সংজ্ঞা আপডেট – KB2267602 (সংজ্ঞা 1.213.1379.0) – ত্রুটি 0x80070643।

দৃশ্য #4:

এক বা একাধিক সমস্যার কারণে সেটআপ ব্যর্থ হয়। অনুগ্রহ করে সমস্যাগুলি সমাধান করুন এবং তারপরে সেটআপ করার চেষ্টা করুন৷ আরও তথ্যের জন্য লগ ফাইলটি দেখুন৷
0x80070643 – ইনস্টলেশনের সময় মারাত্মক ত্রুটি।

Windows Update Error 0x80070643 এর কারণ কি?

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80070643 প্রায়শই ভুল সিস্টেম সেটিংস কনফিগারেশন এবং ড্রাইভারের ত্রুটির ফলাফল। যাইহোক, আরও অনেক সম্ভাব্য ট্রিগার রয়েছে যা এই ত্রুটি বার্তার দিকে নিয়ে যেতে পারে। এগুলি নিম্নরূপ:

  • আপনার সিস্টেম ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত৷
  • কিছু ​​সিস্টেম ফাইল অনুপস্থিত বা দূষিত।
  • কিছু ​​পুরানো অ্যাপ্লিকেশন এবং প্রোগ্রাম ভুলভাবে সরানো হয়েছে৷
  • আপনার কম্পিউটার ভুলভাবে বন্ধ করা হয়েছে।
  • .NET ফ্রেমওয়ার্ক ঠিক করতে হবে।
  • উইন্ডোজ আপডেট ডাটাবেস নষ্ট হয়ে গেছে।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070643 পাচ্ছেন? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে রয়েছে

ত্রুটিটি সমাধান করতে, আপনাকে প্রথমে যা করতে হবে তা হল সিস্টেম আর্কিটেকচার পরীক্ষা করা। এবং তারপর, .NET ফ্রেমওয়ার্কের সাম্প্রতিকতম সংস্করণটি ইনস্টল করুন। যদি এটি কাজ না করে, SFC কমান্ডটি চালান বা ম্যানুয়ালি উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করুন৷

কি করতে হবে তার বিস্তারিত গাইডের জন্য, নীচের সমাধানগুলি পড়ুন৷

সমাধান #1:আপডেটটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন

যদিও এটি খুব কমই ঘটে, কখনও কখনও, ত্রুটি শুধুমাত্র কয়েক সেকেন্ডের জন্য স্থায়ী হয়। এর মানে আপনাকে যা করতে হবে তা হল ত্রুটিটি অদৃশ্য হয়ে যাওয়ার আশায় আবার আপডেটটি ইনস্টল করার চেষ্টা করুন৷

সুতরাং, অন্যান্য জটিল সমাধানগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে আপডেটটি আরও একবার পুনরায় ইনস্টল করার চেষ্টা করা মূল্যবান৷

সমাধান #2:আপডেট ফাইলটি আবার ডাউনলোড করুন

আপনি যদি একটি নির্দিষ্ট উত্স থেকে ডাউনলোড করার সময় ত্রুটির সম্মুখীন হন, তাহলে আপনি যে ইনস্টলেশন ফাইলগুলি ডাউনলোড করার চেষ্টা করছেন সেগুলি দূষিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এখন, যদি আপনি সন্দেহ করেন যে এটি আপনার পরিস্থিতি, চিন্তা করবেন না। আপনি সহজেই এই সমস্যা সমাধান করতে পারেন। শুধু ইনস্টলেশন ফাইলগুলি আবার ডাউনলোড করুন এবং উইন্ডোজ বা প্রোগ্রাম আপডেট করুন।

সমাধান #3:যেকোনও সম্প্রতি ইনস্টল করা অ্যাপ আনইনস্টল বা পুনরায় ইনস্টল করুন

আপনি একটি প্রোগ্রাম আপডেট করার সময় ত্রুটি দেখতে পাচ্ছেন? তারপরে এর পরিবর্তে প্রোগ্রামটির সর্বশেষ সংস্করণটি পুনরায় ইনস্টল করার কথা বিবেচনা করুন৷

ভাল ফলাফলের জন্য, প্রথমে প্রোগ্রামটি আনইনস্টল করুন। এখানে কিভাবে:

  1. কর্টানা সার্চ ফিল্ডে, কন্ট্রোল প্যানেল টাইপ করুন এবং সবচেয়ে প্রাসঙ্গিক ফলাফলে ক্লিক করুন।
  2. প্রোগ্রাম এ যান এবং প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  3. আপনি যে প্রোগ্রামটি অপসারণ করতে চান তাতে ডান-ক্লিক করুন।
  4. আনইন্সটল টিপুন বোতাম।
  5. অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।
  6. এর পরে, প্রোগ্রামটির অফিসিয়াল ওয়েবসাইট দেখুন এবং সাম্প্রতিক সেটআপ ফাইলটি ডাউনলোড করুন।
  7. অবশেষে, ডাউনলোড করা সেটআপ ফাইলটিতে ডাবল ক্লিক করুন এবং প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করুন।

সমাধান #4:আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

উইন্ডোজ 10/11 আপডেট প্রক্রিয়া একটি জটিল যা অনেকগুলি কারণকে বিবেচনা করে। এই কারণগুলির মধ্যে একটি হল আপনার ইন্টারনেট সংযোগের শক্তি। যদি আপনার একটি দুর্বল বা ধীর ইন্টারনেট সংযোগ থাকে, তাহলে ডাউনলোড এবং ইনস্টলেশন প্রক্রিয়াটি আপনার ভাল সংযোগের চেয়ে কিছুটা বেশি সময় নিতে পারে৷

যদি আপনার ইন্টারনেট সংযোগে সমস্যা হয়, তাহলে আপনি 0x80070643 ত্রুটি কোডের সম্মুখীন হতে পারেন। সুতরাং, আপনি ইনস্টলেশন প্রক্রিয়ার সাথে এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনার নেটওয়ার্ক স্থিতিশীল বা ভাল গতি আছে৷

আপনার ইন্টারনেট সংযোগে কোনো ভুল নেই তা নিশ্চিত করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন। রিস্টার্ট করলে প্রায়ই আপনার সমস্যাটি সমাধান হয়ে যায়। আপনার Windows 10/11 ডিভাইস পুনরায় চালু করতে, স্টার্ট এ যান মেনু, পাওয়ার নির্বাচন করুন , এবং পুনঃসূচনা করুন ক্লিক করুন রিবুট করতে।
  2. আরেকটি জিনিস আপনার করা উচিত হল আপনার রাউটার বা ইন্টারনেট মডেম রিস্টার্ট করা। আপনি এটি বন্ধ করতে আপনার রাউটার বা মডেমের পাওয়ার সাপ্লাই বন্ধ করতে পারেন। এছাড়াও আপনি পাওয়ার উত্স থেকে ম্যানুয়ালি তাদের আনপ্লাগ করতে পারেন। কয়েক মিনিট পরে, এটিকে আবার পাওয়ার সোর্সের সাথে সংযুক্ত করুন এবং ইন্টারনেট সংযোগের সমস্যাটি ঠিক হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  3. ইন্টারনেট সংযোগ সমস্যা থেকে গেলে, হার্ড রিসেট করুন। এইভাবে, আপনি আপনার নেটওয়ার্কের ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করতে পারেন। একটি হার্ড রিসেট করতে, আপনার রাউটার বা মডেমের পিছনে রিসেট বোতাম টিপুন এবং ধরে রাখুন। 30 সেকেন্ডের জন্য এটি করুন। এবং তারপর, আপনার মডেম বা রাউটার পুনরায় চালু করুন।
  4. অন্য সব ব্যর্থ হলে, আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করুন। সম্ভবত তারা তাদের সার্ভারে রক্ষণাবেক্ষণ করছে বা তারা আপনাকে ইন্টারনেট সংযোগ সমস্যার আরও নির্দিষ্ট সমাধান প্রদান করতে পারে।

সমাধান #5:অন্যান্য সক্রিয় প্রোগ্রাম বন্ধ করুন

পটভূমিতে চলমান অন্যান্য সক্রিয় প্রোগ্রামগুলিও উইন্ডোজ আপডেট প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে। কেন? এর কারণ হল তারা কিছু গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলও অ্যাক্সেস করছে এবং আপনার ডিভাইসের রিসোর্স ব্যবহার করছে।

আপনার কম্পিউটারে চলমান সমস্ত সক্রিয় প্রোগ্রাম বন্ধ করতে, আপনার যা করা উচিত তা এখানে:

টাস্ক ম্যানেজারের মাধ্যমে

  1. Ctrl + Alt + Delete টিপুন টাস্ক ম্যানেজার খুলতে একই সাথে কী উইন্ডো।
  2. প্রক্রিয়াগুলি -এ যান ট্যাব।
  3. আপনি শেষ করতে চান এমন একটি প্রক্রিয়া নির্বাচন করুন।
  4. টাস্ক শেষ করুন ক্লিক করুন বোতাম।

কমান্ড প্রম্পটের মাধ্যমে

  1. কমান্ড প্রম্পট চালু করুন স্টার্ট এ গিয়ে মেনু এবং cmd টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রের মধ্যে. সর্বোচ্চ ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  2. কমান্ড লাইনে, টাস্কলিস্ট টাইপ করুন এবং এন্টার টিপুন কী।
  3. এখন, সমস্ত চলমান প্রক্রিয়াগুলির একটি তালিকা আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে৷
  4. এরপর, টাস্কিল /আইএম প্রসেস নেম /F টাইপ করুন একটি প্রক্রিয়া শেষ করার আদেশ। এন্টার টিপুন এর পরে কী। উদাহরণস্বরূপ, আপনি যদি নোটপ্যাড বন্ধ করতে চান, তাহলে taskkill /IM notepad.exe /F চালান।

সমাধান #6:আপনার কম্পিউটার পুনরায় চালু করুন

আপনি কি কখনও আপনার কম্পিউটারের কর্মক্ষমতা হ্রাস লক্ষ্য করেছেন? আপনার পিসি কঠোর পরিশ্রম করছে কিন্তু এটি যে কাজগুলিকে নিক্ষেপ করা হচ্ছে তা ধরে রাখতে পারে না। এটি কম্পিউটার কিভাবে কাজ করে তার কারণে। তাদের আবর্জনা পরিষ্কার করতে এবং তাদের ড্রাইভার আপডেট করার জন্য সময় প্রয়োজন, যা তাদের আরও মসৃণভাবে চালায়।

প্রতিবার এবং তারপরে, আপনার মেশিনটিকে পুনরায় চালু করে বিরতি দিন (রিবুট হিসাবেও পরিচিত)। পুনঃসূচনা করা সমস্ত অপ্রয়োজনীয় ফাইল এবং প্রোগ্রামগুলিকে পরিষ্কার করে যা সময়ের সাথে সাথে আপনার সিস্টেমে সংগ্রহ করা হয়েছে। এটি ইন্টারনেট ব্রাউজ করার সময় বা অন্যান্য সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন ব্যবহার করার সময় আপনার জন্য গতি বৃদ্ধি করবে৷

রিবুট করা ত্রুটিপূর্ণ হার্ডওয়্যারের কারণে সৃষ্ট বাগ বা সমস্যাগুলিও ঠিক করে, যার মধ্যে Wi-Fi সংযোগ সমস্যা এবং Windows আপডেট ত্রুটি 0x80070643 সহ।

সমাধান #7:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

আপনার Windows 10/11 সিস্টেম আপডেট করার চেষ্টা করার সময় আপনি যদি ক্রমাগত ত্রুটির সম্মুখীন হন, তবে একটি সমস্যা সমাধানকারী রয়েছে যা সাহায্য করতে পারে। উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার আপনাকে বলবে যে সমস্যাটি আপনার কম্পিউটার বা নেটওয়ার্কে আছে কিনা এবং তারপরে এটি কীভাবে ঠিক করা যায় তার একটি উত্তর প্রদান করবে। এটা 24/7 কলে একজন প্রযুক্তি-সহায়তা বিশেষজ্ঞ থাকার মত!

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার মূলত একটি ইউটিলিটি যা উইন্ডোজ আপডেটের সাথে সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করে। এটি একটি স্বয়ংক্রিয় সরঞ্জাম যা স্বয়ংক্রিয়ভাবে সমস্যার সমাধান করতে সেট করা যেতে পারে। যদিও এটির অনেক সুবিধা রয়েছে, এটি কিছু অসুবিধার সাথেও আসে যেমন এটি উইন্ডোজের সমস্ত সংস্করণে কাজ করে না এবং সমস্যা সমাধানে সীমিত সাফল্যের হার থাকতে পারে৷

সুতরাং, আপনি কিভাবে এটি ব্যবহার করবেন? এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন বোতাম।
  2. সেটিংস এ যান৷ এবং আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন .
  3. সমস্যা সমাধান -এ নেভিগেট করুন এবং অতিরিক্ত সমস্যা সমাধানকারী ক্লিক করুন .
  4. এরপর, উইন্ডোজ আপডেট ক্লিক করুন এবং ট্রাবলশুটার চালান টিপুন বোতাম।
  5. সমস্যাগুলি সন্ধান করা এবং সেগুলি সমাধান করার জন্য টুলটির জন্য অপেক্ষা করুন৷

সমাধান #8:সর্বশেষ .NET ফ্রেমওয়ার্ক সংস্করণ ইনস্টল করুন

.NET ফ্রেমওয়ার্ক সমস্ত মাইক্রোসফ্ট-ভিত্তিক প্রোগ্রামিং ভাষা এবং সফ্টওয়্যার বিকাশের মেরুদণ্ড। এটি মেমরি পরিচালনা, অ্যাপ্লিকেশন তৈরি এবং চালানো, ইনপুট এবং আউটপুট প্রসেসিং ইত্যাদির জন্য একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API) প্রদান করে। সমস্ত মাইক্রোসফ্ট প্ল্যাটফর্মের ভিত্তি, .NET ফ্রেমওয়ার্কটি উইন্ডোজ প্রোগ্রাম তৈরির একটি প্রমিত উপায় প্রদান করার জন্য তৈরি করা হয়েছিল। সংস্করণ জুড়ে সামঞ্জস্যপূর্ণ।

যদিও এই প্রোগ্রামটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এটি কখনও কখনও দেখানোর জন্য ত্রুটি বার্তাগুলিকে ট্রিগার করে৷ একটি হল উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070643৷

.NET ফ্রেমওয়ার্কের সমস্যাগুলি সমাধান করতে, আপনাকে যা করতে হবে তা হল সর্বশেষ সংস্করণটি ইনস্টল করুন৷ কেবলমাত্র অফিসিয়াল প্রস্তুতকারকের ওয়েবসাইট দেখুন, আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ সর্বশেষ .NET ফ্রেমওয়ার্ক সংস্করণটি ডাউনলোড করুন এবং এটি ইনস্টল করুন৷ এটাই!

সমাধান #9:আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করুন

ইন্টারনেট হল সবচেয়ে জনপ্রিয় ক্ষেত্রগুলির মধ্যে একটি যেখানে আমরা প্রতিদিন অন্যদের সাথে যোগাযোগ করি। এটি আমাদের বিভিন্ন ধরণের হুমকির জন্য উন্মুক্ত করে দেয় যার মধ্যে ভাইরাস এবং হ্যাকাররা আমাদের ব্যক্তিগত তথ্য চুরি করার চেষ্টা করে। ইন্টারনেটের অফার করা সমস্ত কিছু উপভোগ করার সময় এই বিপদগুলি এড়াতে আমাদের একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম দরকার৷

একটি অ্যান্টিভাইরাস হল একটি কম্পিউটার প্রোগ্রাম যা আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে এমন ক্ষতিকারক সফ্টওয়্যার সনাক্ত, নিয়ন্ত্রণ এবং অপসারণের জন্য ডিজাইন করা হয়েছে৷ অ্যান্টিভাইরাসগুলি গুরুত্বপূর্ণ কারণ তারা আপনাকে ট্রোজান, ওয়ার্ম, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার এবং অন্যান্য ক্ষতিকারক প্রোগ্রামের মতো ম্যালওয়্যার থেকে রক্ষা করে৷ যদি আপনার অ্যান্টিভাইরাস সুরক্ষার সাথে কোনও সমস্যা থাকে বা এটি 0x80070643 উইন্ডোজ আপডেট ত্রুটির মতো ত্রুটির বার্তাগুলিকে ট্রিগার করে - আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপডেট করার বিষয়টি বিবেচনা করার সময় এসেছে! আরও ভাল, এটি সাময়িকভাবে নিষ্ক্রিয় করুন৷

আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নিষ্ক্রিয় করতে, টাস্কবারের বিজ্ঞপ্তি ট্রেতে এর আইকনটি খুঁজুন। এটিতে ডান-ক্লিক করুন এবং প্রোগ্রামটি থেকে প্রস্থান বা নিষ্ক্রিয় করার বিকল্পটি নির্বাচন করুন। এর পরে, আপডেটটি আবার ইনস্টল করার চেষ্টা করুন। আপনি সফলভাবে আপডেট ইনস্টল করার পরে, আপনার অ্যান্টিভাইরাস আবার সক্রিয় করুন. এইভাবে, আপনি হুমকির বিরুদ্ধে সুরক্ষিত থাকুন৷

সমাধান #10:একটি SFC স্ক্যান করুন

সিস্টেম ফাইল চেকার বা sfc.exe হল একটি ছোট প্রোগ্রাম যা উইন্ডোজ ফাইলগুলির সাথে সমস্যাগুলি স্ক্যান করতে এবং মেরামত করতে ব্যবহার করা যেতে পারে। এটি সমস্যা সমাধানের কাজগুলি সম্পাদন করতে মাইক্রোসফ্ট দ্বারা ব্যবহৃত সরঞ্জাম। সম্ভাব্য সফ্টওয়্যার সমস্যাগুলি এড়াতে আপনাকে নিয়মিত এই ইউটিলিটি চালানোর পরামর্শ দেওয়া হচ্ছে।

আপনি যদি সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি ব্যবহার করতে চান তবে এটি কীভাবে কাজ করে তার সাথে আপনার পরিচিত হওয়া উচিত। ডিফল্টরূপে, এটি বিভিন্ন পরামিতি প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে যা ব্যবহারকারীদের এটি কীভাবে কাজ করে এবং এটি কী ঠিক করে তার উপর আরও নিয়ন্ত্রণ করতে দেয়। এর মধ্যে রয়েছে নির্দিষ্ট ডিরেক্টরিগুলিকে বর্জন অঞ্চল হিসাবে নির্দিষ্ট করা বা নির্দিষ্ট DLL নির্বাচন করা যা আপনার কম্পিউটারের ডিরেক্টরি কাঠামো থেকে দূষিত বা হারিয়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে মেরামত করা উচিত নয়৷

তাহলে, আপনি কিভাবে একটি SFC স্ক্যান করবেন? এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট এ যান মেনু।
  2. টেক্সট ফিল্ডে, cmd টাইপ করুন এবং Enter চাপুন .
  3. এরপর, sfc /scannow টাইপ করুন কমান্ড লাইনে কমান্ড দিন এবং এন্টার টিপুন .

সমাধান #11:অন্যান্য আপডেট এবং ডাউনলোডগুলি থামান

অন্যান্য প্রোগ্রাম আপডেট এবং ডাউনলোড আপনার বর্তমান প্রোগ্রাম বা অপারেটিং সিস্টেম আপডেটের সাথে বিরোধপূর্ণ হতে পারে। এই ক্ষেত্রে, দ্বন্দ্ব এড়াতে একবারে আপডেট টাস্কটি চালান।

এটি কীভাবে করবেন তা এখানে:

  1. Microsoft Store এ যান৷
  2. তিন-বিন্দুযুক্ত মেনুতে ক্লিক করুন।
  3. ডাউনলোড এবং আপডেট নির্বাচন করুন সক্রিয় আপডেট হচ্ছে কিনা তা পরীক্ষা করতে। যদি সক্রিয় আপডেট থাকে, সেগুলি সাময়িকভাবে বিরতি দিন। এবং তারপরে, আবার একবার উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করুন।
  4. মনে রাখবেন যে আপনি একটি সম্পূর্ণ না করা পর্যন্ত অন্য কাজ না করার চেষ্টা করবেন।

সমাধান #12:সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের নাম পরিবর্তন করুন

উইন্ডোজ কম্পিউটারগুলি বিভিন্ন ধরণের ফোল্ডার এবং সাবফোল্ডারগুলির সাথে আসে যা প্রায়শই খুব ভালভাবে বোঝা যায় না। এর মধ্যে একটি হল সফটওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডার, যা Windows/SoftwareDistribution-এর অধীনে পাওয়া যাবে।

সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারটি উইন্ডোজের জন্য মাইক্রোসফ্ট এবং অফিস বা স্কাইপের মতো অন্যান্য মাইক্রোসফ্ট অ্যাপ্লিকেশনগুলির আপডেটগুলি সংরক্ষণ করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি এমন আপডেটগুলিও সঞ্চয় করে যেগুলি ডাউনলোড করা হয়েছে কিন্তু এখনও আপনার কম্পিউটারে ইনস্টল করা হয়নি – তাই আপনি যদি আপনার হার্ড ড্রাইভে স্থান বাঁচাতে চান, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এই ফোল্ডারের যেকোনো অবাঞ্ছিত ফাইল মুছে ফেলা উচিত!

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070643 দ্বারা প্রভাবিত কিছু ব্যবহারকারীর জন্য, এই ফোল্ডারটির নাম পরিবর্তন করা সমস্যার সমাধান করেছে। তারা কীভাবে এটি করেছে তা এখানে:

  1. স্টার্ট এ যান মেনু এবং cmd টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে।
  2. এরপর, সবচেয়ে প্রাসঙ্গিক ফলাফলে ডান-ক্লিক করুন।
  3. প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷
  4. কমান্ড লাইনে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন। Enter টিপতে ভুলবেন না তাদের প্রতিটির পরে বোতাম:
    • নেট স্টপ wuauserv
    • নেট স্টপ বিট
    • c:\windows\SoftwareDistribution SoftwareDistribution.bak নাম পরিবর্তন করুন
    • নেট স্টার্ট wuauserv
    • নেট স্টার্ট বিট
  5. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।
  6. আপডেটটি পুনরায় ইনস্টল করুন এবং ত্রুটিটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #13:Catroot2 ফোল্ডারে সবকিছু মুছুন

Catroot2 ফোল্ডারটি সমস্ত উইন্ডোজ সিস্টেমে উপস্থিত রয়েছে। এই ফোল্ডারে আপনার সিস্টেমে ইনস্টল করা ড্রাইভার, পরিষেবা এবং হার্ডওয়্যার সম্পর্কে তথ্য রয়েছে। এটি গুরুত্বপূর্ণ ফাইলগুলিও সঞ্চয় করে যা আপনার কম্পিউটারকে চালু করার সময় একটি কার্যকরী অবস্থায় বুট করতে ব্যবহৃত হয়৷

যদিও এই ফোল্ডারটি প্রচুর গুরুত্বপূর্ণ তথ্য ধারণ করে, এটি উইন্ডোজে ত্রুটি সৃষ্টি করার জন্যও কুখ্যাত। এবং সেক্ষেত্রে, এর মধ্যে থাকা সমস্ত কিছু মুছে ফেলাই সর্বোত্তম সমাধান হওয়া উচিত। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. একটি উন্নত কমান্ড প্রম্পট চালু করুন .
  2. নিম্নলিখিত কমান্ড লিখুন। নিশ্চিত করুন যে আপনি এন্টার টিপছেন৷ তাদের প্রতিটির পরে বোতাম:
    • নেট স্টপ ক্রিপ্টসভিসি
    • md %systemroot%\system32\catroot2.old
    • এক্সকপি %systemroot%\system32\catroot2 %systemroot%\system32\catroot2.old /s
    • নেট স্টার্ট ক্রিপ্টসভিসি
  3. এবং তারপর, উইন্ডোজ আপডেট করার সাথে এগিয়ে যান।

সমাধান #14:উইন্ডোজ ডিফেন্ডার আপডেট করুন

Windows Defender হল একটি বিনামূল্যের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম যা আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার এবং অন্যান্য দূষিত সফ্টওয়্যার থেকে রক্ষা করে৷ এটি ডিফল্টরূপে Windows 10/11, 8.1, 7, Vista এবং XP অপারেটিং সিস্টেমে অন্তর্নির্মিত৷

উইন্ডোজ ডিফেন্ডার রিয়েল-টাইম সুরক্ষার পাশাপাশি ভাইরাস এবং স্পাইওয়্যারের জন্য আপনার সিস্টেমের অন-ডিমান্ড স্ক্যানিং অফার করে। আপনি উইন্ডোজ ডিফেন্ডার সেটিংসে প্রধান স্ক্রিনে "এখনই স্ক্যান করুন" বোতাম ব্যবহার করে আপনার নির্বাচন করা ফাইল বা ফোল্ডার ম্যানুয়ালি স্ক্যান করতে পারেন। প্রোগ্রামটি শুধুমাত্র একটি ক্লিকের মাধ্যমে স্ক্যান করার সময় যেকোনও হুমকি স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলবে৷

এখন, এমন সময় আছে যখন উইন্ডোজ ডিফেন্ডারও উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070643 এর মতো ত্রুটিগুলি ট্রিগার করে। আপনি যদি সন্দেহ করেন যে এই সরঞ্জামটি সমস্যা সৃষ্টি করছে, নিম্নলিখিতগুলি করে উইন্ডোজ ডিফেন্ডার আপডেট করুন:

  1. স্টার্ট এ যান এবং সেটিংস নির্বাচন করুন .
  2. আপডেট এবং নিরাপত্তা-এ নেভিগেট করুন
  3. উইন্ডোজ নিরাপত্তা নির্বাচন করুন এবং ভাইরাস এবং হুমকি সুরক্ষা ক্লিক করুন .
  4. যদি আপনাকে বলা হয় যে আপনি উইন্ডোজ ডিফেন্ডারের সর্বশেষ সংস্করণ ব্যবহার করছেন না, তাহলে আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন লিঙ্ক।
  5. আপডেটগুলির জন্য চেক করুন ক্লিক করুন৷ প্রদর্শিত নতুন উইন্ডোতে বোতাম।
  6. আপডেট সংস্করণ ইনস্টল হওয়ার জন্য অপেক্ষা করুন।

সমাধান #15:একটি ক্লিন বুট সম্পাদন করুন

উইন্ডোজ ক্লিন বুট হল একটি ট্রাবলশুটিং টুল যা মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমে চলে। এটি সনাক্ত করতে ব্যবহৃত হয় যে সফ্টওয়্যার সমস্যাগুলি আপনার ডিভাইসের কর্মক্ষমতা প্রভাবিত করছে কিনা এবং যদি তাই হয় তবে কোনটি। যখন আপনি একটি ক্লিন বুট দিয়ে আপনার কম্পিউটার চালু করবেন, শুধুমাত্র মূল অপারেটিং সিস্টেম ফাইল এবং ড্রাইভার লোড হবে - অন্য কিছু নয়। এটি আপনার কম্পিউটার চালু হওয়ার সময় কোন প্রোগ্রামগুলিকে ধীর করে দিতে পারে বা ক্র্যাশ করতে পারে তা আলাদা করতে সাহায্য করতে পারে৷

একটি পরিষ্কার বুট সম্পাদন করতে, নিম্নলিখিতগুলি করুন:

  1. একটি প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করে আপনার ডিভাইসে লগ ইন করুন৷
  2. একবার লগ ইন করলে, msconfig টাইপ করুন অনুসন্ধান ক্ষেত্রে প্রবেশ করুন এবং এন্টার টিপুন .
  3. সিস্টেম কনফিগারেশন নির্বাচন করুন .
  4. পরিষেবা -এ নেভিগেট করুন ট্যাব।
  5. সমস্ত Microsoft পরিষেবাগুলি লুকান চয়ন করুন৷ বিকল্প।
  6. সমস্ত নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন৷ বিকল্প।
  7. স্টার্টআপে যান ট্যাব।
  8. ক্লিক করুন টাস্ক ম্যানেজার খুলুন।
  9. আপনি নিষ্ক্রিয় করতে চান এমন একটি আইটেম নির্বাচন করুন এবং অক্ষম করুন টিপুন বোতাম।
  10. টাস্ক ম্যানেজার বন্ধ করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এটি এখন ক্লিন বুট মোডে চলা উচিত৷
  11. এই মোডে, যতক্ষণ না আপনি ত্রুটির পিছনে অপরাধী খুঁজে পাচ্ছেন ততক্ষণ পর্যন্ত বিভিন্ন অ্যাপ্লিকেশন ইনস্টল, আনইনস্টল বা চালানোর চেষ্টা করুন৷

সমাধান #16:উইন্ডোজ আপডেট ম্যানুয়ালি ইনস্টল করুন

আপনি যদি আপডেটটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করতে না পারেন তবে এটি ম্যানুয়ালি ইনস্টল করার কথা বিবেচনা করুন। আপনাকে যা করতে হবে তা হল এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ফাইল এক্সপ্লোরার-এ যান৷ এবং This PC-এ ক্লিক করুন .
  2. উইন্ডোতে যে কোন জায়গায় ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য বেছে নিন .
  3. এর পর, আপনার সিস্টেম আর্কিটেকচারের বিশদ বিবরণ পরীক্ষা করুন। আপনার সিস্টেম হয় 32-বিট আর্কিটেকচারে বা 64-বিটে চলমান হতে পারে।
  4. এখন, সেটিংস -এ কোনো উপলব্ধ আপডেট আছে কিনা তা পরীক্ষা করুন উইন্ডো।
  5. ক্রমবর্ধমান আপডেটের নাম অনুলিপি করুন৷ এটি সাধারণত KB অক্ষর দিয়ে শুরু হয়৷
  6. এরপর, অফিসিয়াল Microsoft Update Catalog দেখুন এবং সেখানে ক্রমবর্ধমান আপডেট খুঁজুন।
  7. আপনার সিস্টেম আর্কিটেকচারের সাথে সামঞ্জস্যপূর্ণ আপডেট নির্বাচন করুন।
  8. ডাউনলোড এ ক্লিক করুন বোতাম এবং ফাইল ডাউনলোড হওয়ার জন্য অপেক্ষা করুন৷
  9. অবশেষে, আপডেটটি ইনস্টল করুন।

সমাধান #17:উইন্ডোজ ইনস্টলার পরিষেবা পুনরায় চালু করুন

Windows Installer Service (WIS) হল একটি পরিষেবা যা Microsoft Windows অপারেটিং সিস্টেমের জন্য সফ্টওয়্যার ইনস্টল এবং অপসারণ প্রদান করে। WIS শুরু হয় Wininit প্রক্রিয়ার মাধ্যমে, যা আপনার কম্পিউটার বুট করার সময় শুরু হয়, অথবা আপনি যদি আপনার অ্যাকাউন্টে লগ ইন করেন।

আপনি যখন Vista বা XP-এর "স্টার্ট" মেনু থেকে একটি অ্যাপ্লিকেশন শুরু করেন, এটি একটি পূর্বনির্ধারিত ফোল্ডারে অবস্থিত একটি .msi ফাইল লোড করে এবং চালায়। যদি এই ধরনের শর্টকাট (.lnk) ইনস্টল করতে কোনো সমস্যা হয়, তাহলে একটি ত্রুটি বার্তা পপ আপ হতে পারে যা নির্দেশ করে যে এটি ইনস্টল করা যাবে না কারণ পরিষেবাটি যথেষ্ট ভালভাবে চলছে না৷

Windows Installer Service এছাড়াও দেখানোর জন্য ত্রুটিগুলিকে ট্রিগার করতে পারে, যেমন Windows Update error 0x80070643, বিশেষ করে যখন এখানে ভুল কনফিগারেশন সংরক্ষিত থাকে। তবে এটি সর্বদা এই পদক্ষেপগুলি অনুসরণ করে ঠিক করা যেতে পারে:

  1. Windows + R টিপুন চালান চালু করতে একই সাথে কীগুলি ডায়ালগ বক্স।
  2. services.msc টাইপ করুন পাঠ্য ক্ষেত্রে প্রবেশ করুন এবং এন্টার টিপুন কী।
  3. পরিষেবা -এ যান ট্যাব এবং উইন্ডোজ ইনস্টলার খুঁজুন পরিষেবা।
  4. এতে ডান ক্লিক করুন।
  5. শুরু/পুনঃসূচনা নির্বাচন করুন পরিষেবা সক্রিয় করার বিকল্প।
  6. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং ত্রুটিটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান #18:একটি ম্যালওয়্যার স্ক্যান করুন

ম্যালওয়্যার স্ক্যানগুলি আপনার কম্পিউটারকে ভাইরাস থেকে রক্ষা করার সবচেয়ে সাধারণ এবং কার্যকর উপায়গুলির মধ্যে একটি। একটি ম্যালওয়্যার স্ক্যান হল একটি প্রক্রিয়া যেখানে অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপনার মেশিনে ক্ষতিকারক কোড পরীক্ষা করে, যেমন ভাইরাস বা স্পাইওয়্যার৷

আপনি যদি অতীতে ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হয়ে থাকেন, তবে পুনরায় সংক্রমিত হওয়া এড়াতে আপনার প্রতি কয়েক দিন নিয়মিত স্ক্যান করা অপরিহার্য। আপনি একটি অ্যান্টি-ম্যালওয়্যার স্ক্যানার ব্যবহার করতে পারেন যদি আপনি শুধুমাত্র একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রামের চেয়ে বেশি সুরক্ষা চান। এই দুটি বিকল্পের মধ্যে পছন্দটি মূলত নির্ভর করে আপনি কোন ধরনের হুমকির খোঁজ করছেন তার উপর:কিছু অ্যান্টি-ম্যালওয়্যার প্রোগ্রাম ভাইরাস এবং স্পাইওয়্যার উভয়ই শনাক্ত করবে যখন অন্যরা শুধুমাত্র ভাইরাস শনাক্ত করার উপর ফোকাস করবে।

উপরে উল্লিখিত হিসাবে, উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070643 একটি ম্যালওয়্যার আক্রমণের ফলাফল হতে পারে। তাই, যদি কোনো ম্যালওয়্যার সত্তা আপনার কম্পিউটারে ধ্বংসযজ্ঞ চালায়, তাহলে একটি ম্যালওয়্যার স্ক্যান করুন৷

এটি করতে, নীচের নির্দেশাবলী পড়ুন:

  1. উইন্ডোজ নিরাপত্তা চালু করুন সেটিংস।
  2. ভাইরাস এবং হুমকি সুরক্ষা এ যান৷ এবং স্ক্যান বিকল্প নির্বাচন করুন
  3. এখন, Windows Defender অফলাইন স্ক্যান বেছে নিন .
  4. এখনই স্ক্যান করুন টিপুন বোতাম।
  5. Windows Defender আপনার ডিভাইস স্ক্যান করা শুরু করবে। এই স্ক্যানটি প্রায় 15 মিনিট সময় নেবে, এবং তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু হবে৷
  6. এরপর, উইন্ডোজ সিকিউরিটি চালু করে স্ক্যানের ফলাফল দেখুন আবারও।
  7. এ যানভাইরাস এবং হুমকি সুরক্ষা এবং সুরক্ষা ইতিহাস নির্বাচন করুন .
  8. আপনাকে এই মুহুর্তে কিছু করার দরকার নেই কারণ Windows Defender আপনার সিস্টেমে পাওয়া দূষিত সত্তা স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করবে এবং সরিয়ে দেবে।

সারাংশ

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070643 সাধারণত ড্রাইভারের ত্রুটি বা একটি ভুল সিস্টেম সেটিংস কনফিগারেশনের কারণে হয়। যাইহোক, এটি অনেক কিছু দ্বারাও ট্রিগার হতে পারে, যেমন একটি ম্যালওয়্যার সংক্রমণ, দূষিত সিস্টেম ফাইল, আপনার কম্পিউটারের অনুপযুক্ত শাট ডাউন, বা সমস্যাযুক্ত .NET ফ্রেমওয়ার্ক৷

যদি এই ত্রুটিটি আপনার সাথে ঘটে থাকে তবে প্রথমে আপডেটটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন কারণ এটি একটি অস্থায়ী সমস্যার ক্ষেত্রে হতে পারে যা কয়েক মিনিটের মধ্যে সমাধান করা যেতে পারে। যদি এটি কাজ না করে, আপডেট ফাইলটি আবার ডাউনলোড করুন বা সম্প্রতি ইনস্টল করা কোনো অ্যাপ আনইনস্টল করুন। আপনি সিস্টেম ফাইল চেকার টুলটি চালানোর চেষ্টা করতে পারেন এবং এটি আপনার সমস্যার সমাধান করে কিনা তা দেখতে পারেন। এছাড়াও সমস্যাটি সমাধান করতে আপনি ব্যাকআপ থেকে আপনার কম্পিউটারের রেজিস্ট্রির একটি আগের সংস্করণ পুনরুদ্ধার করতে পারেন৷

আপনি যদি সবকিছু করে থাকেন তবে কোন লাভ না হয়, তাহলে Microsoft পেশাদারদের সাহায্য চাইতে দ্বিধা করবেন না।

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070643 এবং অন্যান্য সাধারণ উইন্ডোজ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন সে সম্পর্কে আরও জানতে, অনুগ্রহ করে নীচে মন্তব্য করুন!


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 8007000E কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে Windows 10 আপডেট ত্রুটি 0xc1900200 ঠিক করবেন?

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80070643 ঠিক করুন