কম্পিউটার

উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0xc1900104 - কেন এটি ঘটে এবং কীভাবে এটি ঠিক করবেন?

উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc1900104 এর মানে হল আপডেট প্রক্রিয়ার ইনস্টলেশন প্রক্রিয়া নির্ধারিত সময়ের মধ্যে সম্পূর্ণ হয়নি (MOSETUP_E_PROCESS_TIMEOUT) অথবা আপনার সিস্টেমের সংরক্ষিত/পুনরুদ্ধার ড্রাইভের স্থান ফুরিয়ে যাচ্ছে। সমস্যাটি কনক্স্যান্ট অডিও ডিভাইস ড্রাইভারের ত্রুটির কারণেও হতে পারে।

0xc1900104 ত্রুটির সাথে 20H2 আপডেট একটি নির্দিষ্ট শতাংশ স্তরে (প্রধানত প্রায় 61%) ইনস্টল করতে ব্যর্থ হলে সমস্যা দেখা দেয়।

উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0xc1900104 - কেন এটি ঘটে এবং কীভাবে এটি ঠিক করবেন?

আপডেট ত্রুটি 0xc1900104 প্রধানত নিম্নলিখিত কারণে হতে পারে:

  • সেকেলে সিস্টেমের BIOS :যদি আপনার সিস্টেমের BIOS-এ সাম্প্রতিক নিরাপত্তা প্যাচ বা বাগ ফিক্সগুলি অনুপস্থিত থাকে, তাহলে আপনি যে সর্বশেষ Windows আপডেটটি ইনস্টল করার চেষ্টা করছেন তার সাথে এটি বেমানান হতে পারে, যার ফলে 0xc1900104 ত্রুটি দেখা দেয়।
  • অসঙ্গত কনক্স্যান্ট ডিভাইস বা এর ড্রাইভার :যদি আপনার OEM তার Conexant অডিও ড্রাইভারের ড্রাইভার আপডেট না করে থাকে, তাহলে আপনার সিস্টেম প্রশ্নবিদ্ধ আপডেটটি ইনস্টল করতে ব্যর্থ হতে পারে।

এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে সেখানে অন্য কোনো আপডেট নেই৷ (20H2 বাদে) ইনস্টল করার জন্য মুলতুবি . এছাড়াও, সিস্টেম ড্রাইভার আপডেট করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন তাদের নিজ নিজ বিল্ডে।

পিসির BIOS সর্বশেষ বিল্টে আপডেট করুন

আপনার সিস্টেমের BIOS পুরানো হয়ে গেলে আপনি 0xc1900104 ত্রুটি সহ 20H2 এর বৈশিষ্ট্য আপডেট ইনস্টল করতে ব্যর্থ হতে পারেন কারণ এটি আসন্ন আপডেটের সাথে বেমানান হতে পারে৷

সতর্কতা :আপনার নিজের ঝুঁকিতে এগিয়ে যান কারণ আপনার সিস্টেমের BIOS আপডেট করা একটি ঝুঁকিপূর্ণ প্রক্রিয়া (যদি সঠিকভাবে না করা হয় বা আপডেট প্রক্রিয়া চলাকালীন একটি পাওয়ার ব্যর্থতা ঘটে)।

  1. পিসির BIOS আপডেট করুন আপনার সিস্টেমের প্রস্তুতকারকের মতে:
    • ডেল
    • HP
    • লেনোভো
    • MSI
    • গেটওয়ে
  2. একবার সিস্টেমের BIOS সর্বশেষ বিল্টে আপডেট হয়ে গেলে, আপনি আপনার পিসির উইন্ডোজ 20H2 তে আপডেট করতে পারেন কিনা তা পরীক্ষা করুন।

কনক্স্যান্ট ডিভাইসটি নিষ্ক্রিয় করুন এবং ডিভাইস ম্যানেজারে এর ড্রাইভার মুছুন

আপনি আপনার সিস্টেমে 0xc1900104 ত্রুটি সহ 20H2 এর বৈশিষ্ট্য আপডেট ইনস্টল করতে সক্ষম হবেন না যদি আপনি একটি Conexant অডিও ডিভাইস ব্যবহার করেন কারণ এটির ড্রাইভারের প্রক্রিয়ায় আপডেটের অগ্রগতি বন্ধ করার জন্য একটি রিপোর্ট করা বাগ রয়েছে। এই প্রেক্ষাপটে, Conexant অডিও ডিভাইসটি নিষ্ক্রিয় করা এবং ডিভাইস ম্যানেজারে এর ড্রাইভার মুছে ফেলা সমস্যাটি সমাধান করতে পারে৷

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
  2. তারপর সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন এবং ডান-ক্লিক করুন conexant অডিও ডিভাইসে .
  3. এখন ডিভাইস নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন এবং তারপর নিশ্চিত করুন Conexant অডিও ডিভাইস নিষ্ক্রিয় করতে. উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0xc1900104 - কেন এটি ঘটে এবং কীভাবে এটি ঠিক করবেন?
  4. আবার, ডান-ক্লিক করুন conexant অডিও ডিভাইসে এবং আনইন্সটল নির্বাচন করুন .
  5. তারপর এই ডিভাইসের ড্রাইভার সফ্টওয়্যার মুছুন এর চেকবক্সটি নির্বাচন করুন এবং উইন্ডোর নীচে, আনইন্সটল এ ক্লিক করুন৷ (বা ঠিক আছে)। উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0xc1900104 - কেন এটি ঘটে এবং কীভাবে এটি ঠিক করবেন?
  6. এখন অনুসরণ করুন Conexant ড্রাইভার আনইনস্টল করার জন্য প্রম্পট এবং তারপর পুনরাবৃত্তি করুন কনক্স্যান্ট অডিও ডিভাইসের ক্ষেত্রেও একই অডিও ইনপুট এবং আউটপুট এর অধীনে (যদি উপস্থিত থাকে) ডিভাইস ম্যানেজারে . উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0xc1900104 - কেন এটি ঘটে এবং কীভাবে এটি ঠিক করবেন?
  7. তারপর পুনরায় চালু করুন আপনার পিসি এবং রিস্টার্ট করার পরে, আপনি Windows 10 সংস্করণ 20H2 এর বৈশিষ্ট্য আপডেট ইনস্টল করতে পারেন কিনা তা পরীক্ষা করুন৷

আপনার পিসির উইন্ডোজের একটি ইন-প্লেস আপগ্রেড সম্পাদন করুন

যদি কিছুই আপনার জন্য কাজ না করে, তাহলে 0xc1900104 ত্রুটি থেকে পরিত্রাণ পেতে, আপনাকে আপনার পিসির উইন্ডোজের একটি ইন-প্লেস আপগ্রেড করতে হতে পারে। এগিয়ে যাওয়ার আগে, একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা এবং প্রয়োজনীয় সিস্টেম ফাইলগুলির ব্যাক আপ নেওয়া নিশ্চিত করুন৷

  1. একটি ওয়েব ব্রাউজার চালু করুন এবং Microsoft-এর Windows 10 পৃষ্ঠায় নিয়ে যান।
  2. এখন ডাউনলোড করুন এখনই আপডেট করুন ক্লিক করে সর্বশেষ আপডেট সহকারী বোতাম এবং একবার ডাউনলোড হয়ে গেলে, লঞ্চ করুন৷ এটি প্রশাসক হিসাবে . উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0xc1900104 - কেন এটি ঘটে এবং কীভাবে এটি ঠিক করবেন?
  3. তারপর অনুসরণ করুন পিসির উইন্ডোজ আপডেট করার প্রম্পট।
  4. যদি আপডেট সহকারী ব্যর্থ হয়, তাহলে আবার Microsoft এর Windows 10 পৃষ্ঠায় যান এবং Download Tool Now-এ ক্লিক করুন (এটি খুঁজে পেতে আপনাকে কিছুটা স্ক্রোল করতে হতে পারে)। উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0xc1900104 - কেন এটি ঘটে এবং কীভাবে এটি ঠিক করবেন?
  5. ডাউনলোড সম্পূর্ণ হলে, লঞ্চ করুন ডাউনলোড করা সেটআপ ফাইল প্রশাসক হিসাবে, এবং প্রদর্শিত উইন্ডোতে, এখনই এই পিসি আপগ্রেড করুন নির্বাচন করুন . উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0xc1900104 - কেন এটি ঘটে এবং কীভাবে এটি ঠিক করবেন?
  6. তারপর অনুসরণ করুন আপগ্রেড করার প্রম্পট দেয় কিন্তু আপগ্রেড প্রক্রিয়া চলাকালীন, নির্বাচন করা নিশ্চিত করুন (যখন জিজ্ঞাসা করা হয়) Windows সেটিংস, ব্যক্তিগত ফাইল এবং অ্যাপস রাখুন . উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0xc1900104 - কেন এটি ঘটে এবং কীভাবে এটি ঠিক করবেন?
  7. আপগ্রেড প্রক্রিয়া সম্পূর্ণ হলে, আশা করি, আপনার পিসির উইন্ডোজ আপডেট হবে। উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0xc1900104 - কেন এটি ঘটে এবং কীভাবে এটি ঠিক করবেন?

আপগ্রেড প্রক্রিয়া ব্যর্থ হলে, নিম্নলিখিত পদক্ষেপগুলি চেষ্টা করুন

  1. লঞ্চ করুন৷ ফাইলটি চতুর্থ ধাপে ডাউনলোড করা হয়েছে প্রশাসক হিসেবে , উপরের নির্দেশাবলী অনুসরণ করুন, এবং একবার আপনি ইনস্টল স্ক্রিনে (যেখানে আপনাকে ইনস্টল বোতামে ক্লিক করতে হবে), টাস্ক ম্যানেজার খুলুন। (আপগ্রেড উইজার্ড বন্ধ না করে)। উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0xc1900104 - কেন এটি ঘটে এবং কীভাবে এটি ঠিক করবেন?
  2. তারপর অক্ষম করুন সংযুক্ত ডিভাইস টাস্ক ম্যানেজার-এ এবং মুছুন এর ড্রাইভার (উপরের সমাধানে আলোচনা করা হয়েছে)।
  3. এখন সুইচ করুন আপগ্রেড উইন্ডোতে এবং ইনস্টল এ ক্লিক করুন .
  4. তারপর অনুসরণ করুন আপগ্রেড প্রক্রিয়া সম্পূর্ণ করার প্রম্পট এবং একবার সম্পন্ন হলে, আশা করি, আপনার পিসির উইন্ডোজ আপডেট হবে।

যদি এটি কাজ না করে, তাহলে আপনাকে একটি বুটেবল USB তৈরি করতে হতে পারে৷ এবং আপগ্রেড সম্পাদন করুন 0xc1900104 ত্রুটি সমাধান করতে সেই USB এর মাধ্যমে।

যদি আপগ্রেড প্রক্রিয়া ব্যর্থ হয়, তাহলে আপনি পরীক্ষা করুন যে আপনার সিস্টেমের পুনরুদ্ধার বা সংরক্ষিত পার্টিশনের আকার বাড়ানো সমস্যাটি সমাধান করে কিনা। যদি এটি কৌশলটি না করে, তাহলে আপনাকে আপনার পিসির উইন্ডোজ রিসেট করতে হতে পারে এবং তারপর আপগ্রেড করুন। যদি সমস্যাটি থেকে যায়, তাহলে আপনাকে Windows 10 এর পরিষ্কার ইনস্টলেশন সম্পাদন করতে হতে পারে .


  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 8007000E কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে Windows 10 আপডেট ত্রুটি 0xc1900200 ঠিক করবেন?

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8000FFFF কিভাবে ঠিক করবেন?

  4. Windows 7, 8 এবং 10 এ কোড 43 ইউএসবি ত্রুটি কীভাবে ঠিক করবেন