কম্পিউটার

ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?

মোজিলা ফায়ারফক্স বা সহজভাবে ফায়ারফক্স হল একটি ওপেন-সোর্স ব্রাউজার যা মজিলা ফাউন্ডেশন এবং এর সহযোগী সংস্থা মজিলা কর্পোরেশন দ্বারা তৈরি করা হয়েছে। ওয়েব পৃষ্ঠাগুলিকে রেন্ডার করার জন্য Gecko লেআউট ইঞ্জিনের উপর ভিত্তি করে এটি একটি সক্ষম ব্রাউজার তৈরি করে যা আজকের প্রতিযোগীদেরকে নিতে পারে। লোকেরা বেশিরভাগই এর সরলতা এবং এক্সটেনশনের বিশাল প্রাপ্যতার জন্য এটি ব্যবহার করে। প্রায় 17 বছর আগে 23শে সেপ্টেম্বর, 2003-এ মোজিলা ফায়ারফক্সের প্রাথমিক প্রকাশ হয়েছিল। ফায়ারফক্স ধীরে ধীরে জনপ্রিয়তা অর্জন করে যা 2009 সালের শেষের দিকে সামগ্রিক ব্যবহারের 32.21% সহ শীর্ষে পৌঁছেছিল। কিন্তু প্রতিযোগিতা হিসেবে এটি Google Chrome-এর সাথে হ্রাস পেতে শুরু করে এবং এখন এটির প্রায় 9.5% ডেস্কটপ/ল্যাপটপ শেয়ার রয়েছে।

ফায়ারফক্সে ভিডিও লোড হচ্ছে না?

এটি অসংখ্য ব্যবহারকারীর দ্বারা রিপোর্ট করা হয়েছে যে তাদের ফায়ারফক্সে একটি আপডেট পাওয়ার পরে, তাদের ব্রাউজার অদ্ভুতভাবে আচরণ করছে। তারা কোনো ওয়েবসাইটে কোনো ধরনের ভিডিও চালাতে সক্ষম হয় না, তা হতে পারে একটি ডেডিকেটেড ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইট যেমন ইউটিউব বা কোনো সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট। কিন্তু এই সমস্যাটি আনুষ্ঠানিকভাবে স্বীকৃত হয়েছে এবং কিছু সমাধান আছে। নীচে এই সমস্যার কয়েকটি সমাধান দেওয়া হল৷

ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?

সমাধান 1:হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করুন

প্রথম জিনিসটি আমরা চেষ্টা করতে পারি সেটিংস থেকে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করা। যদিও এই বৈশিষ্ট্যটি খুবই উপযোগী কিন্তু এটি এখনও মাঝে মাঝে কিছুটা বাগড়া হতে পারে এবং এটি নিষ্ক্রিয় করলে এই ধরনের সমস্যার সমাধান হতে পারে। এই সমাধানটির জন্য আপনাকে আপনার ব্রাউজারটি পুনরায় চালু করতে হবে তাই এটি সুপারিশ করা হচ্ছে যে আপনি আপনার সমস্ত কাজ সংরক্ষণ করুন এবং গুরুত্বপূর্ণ ট্যাবগুলি বুকমার্ক করুন যাতে আপনি গুরুত্বপূর্ণ ডেটা হারাতে না পারেন৷

    1. প্রথমে, আপনার ফায়ারফক্সে যান বিকল্প . উপরের ডানদিকে তিনটি বারে ক্লিক করে এবং মেনু থেকে বিকল্প নির্বাচন করে। ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    2. আপনি একবার বিকল্পগুলিতে থাকলে, নীচে স্ক্রোল করুন এবং আপনাকে পারফরমেন্স বিকল্পগুলি দেখতে হবে . ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    3. চেক আনচেক করুন প্রস্তাবিত সেটিংস ব্যবহার করুন যা আপনাকে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয়/সক্ষম করার বিকল্প দেখাবে। আনচেক করুন সেইসাথে ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    4. আপনি একবার, আপনার ব্রাউজার পুনরায় চালু করুন।

সমাধান 2:অ্যাড-অনগুলি নিষ্ক্রিয় করুন

কখনও কখনও এটি আপনার ব্রাউজারের এক্সটেনশনগুলি যা আপনার ওয়েবসাইটগুলিতে হস্তক্ষেপ করতে পারে এবং সেগুলি সঠিকভাবে কাজ করতে পারে না৷ আপনি আপনার এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় করার চেষ্টা করতে পারেন এবং এটি কাজ করে কিনা তা দেখতে পারেন৷

    1. প্রথমে, অ্যাড-অন-এ যান উপরের ডানদিকে তিন-বারে ক্লিক করে। অথবা শুধু CTRL+SHIFT+A টিপুন ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    2. তারপর খোলা মেনু থেকে, এক্সটেনশনে যান৷ ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    3. এখানে আপনার ব্রাউজারে ইনস্টল করা এক্সটেনশনের তালিকা দেখতে হবে। তিন-বিন্দুতে ক্লিক করুন প্রতিটি এক্সটেনশনের বিরুদ্ধে এবং নিষ্ক্রিয় চাপুন। ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    4. সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷ এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় করার পরে এটির প্রয়োজন না হলেও আপনি আপনার ব্রাউজারটি পুনরায় চালু করতে পারেন৷

সমাধান 3:ক্যাশে এবং কুকিজ সাফ করা

এরপর, আমরা আপনার ব্রাউজারের ক্যাশে এবং কুকিজ সাফ করার চেষ্টা করতে পারি।

    1. আবার, বিকল্পগুলিতে যান৷ ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    2. বাম দিকের বিকল্পগুলি থেকে, গোপনীয়তা এবং নিরাপত্তা-এ নেভিগেট করুন . ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    3.  নিচে স্ক্রোল করুন এবং আপনি কুকিজ এবং সাইট ডেটা দেখতে পাবেন . সেখান থেকে ক্লিয়ার ডেটা… এ ক্লিক করুন ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    4. কুকিজ এবং সাইট ডেটা উভয় অপশন চেক করুন এবং ক্যাশ করা ওয়েব সামগ্রী এবং পরিষ্কার আঘাত. ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    5. আপনার ব্রাউজার রিস্টার্ট করুন।

সমাধান 4:ব্রাউজার থেকে অটোপ্লে সক্ষম করুন

এই পরবর্তী সমাধানের জন্য, ওয়েবসাইটটিতে যান যেখানে আপনার ভিডিওগুলি চলছে না। এখানে ইউটিউব নেওয়া যাক।

    1. সেই প্যাডলক -এ ক্লিক করুন আপনার URL এর বাম দিকে এবং তীর বোতামে ক্লিক করুন ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    2. পরবর্তী ক্লিক করুন আরো তথ্যে৷৷ এটি একটি নতুন মেনু খুলবে। ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    3. খোলা মেনু থেকে, অনুমতি ট্যাবে ক্লিক করুন৷ ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    4. এখানে আপনি অটোপ্লে থেকে অনুমতিগুলির একটি তালিকা দেখতে পাবেন বিকল্প, আনচেক করুন ব্যবহারকারীর ডিফল্ট . ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    5. তারপর অডিও এবং ভিডিওকে অনুমতি দিন নির্বাচন করুন রেডিও বোতাম. ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
    6. ব্রাউজার রিস্টার্ট করুন।

সমাধান 5:আপনার ফায়ারফক্স রিফ্রেশ করুন

সবকিছু ব্যর্থ হলে, আপনার কাছে এখনও রিসেট করার বিকল্পটি বাকি আছে৷ আপনার ব্রাউজার।

      1. তিন-দণ্ড থেকে উপরের ডানদিকে, সহায়তা এ ক্লিক করুন ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
      2.  তারপর সমস্যা সমাধানের তথ্য-এ ক্লিক করুন ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
      3. ডান দিকে, আপনি Firefox রিফ্রেশ করুন… দেখতে পাবেন ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
      4. আবার ক্লিক করে আপনার সিদ্ধান্ত নিশ্চিত করুন Firefox রিফ্রেশ করুন।

সমাধান 6:আপনার ফায়ারফক্স ডাউনগ্রেড করুন।

সবশেষে, আপনার ফায়ারফক্সকে ডাউনগ্রেড করার পছন্দ আছে। যেহেতু বেশিরভাগ ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা আপডেট করার পরে এই সমস্যার সম্মুখীন হয়েছে৷ যতক্ষণ না তারা আসন্ন আপডেটে সমস্যার সমাধান না করে ততক্ষণ পর্যন্ত ডাউনগ্রেডিং এর সমাধান করা উচিত।

সমাধান 7:পাওয়ার-সাইক্লিং কম্পিউটার

আরও একটি দরকারী সমাধান যা অসংখ্য ব্যবহারকারীর জন্য কাজ করেছিল যেখানে মেশিনটিকে পাওয়ার-সাইকেল চালানো সমস্যাটি তাত্ক্ষণিকভাবে সমাধান করে। মনে হচ্ছে ফায়ারফক্সের সাথে কিছু অস্থায়ী কনফিগারেশন সংরক্ষিত আছে যা আপনি আপনার কম্পিউটার রিস্টার্ট না করা পর্যন্ত মুছে যাবে না।

ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?

প্রতিটি অ্যাপ্লিকেশন ক্যাশে ব্যবহার করে যা বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য এবং ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। সেই ক্যাশে নষ্ট হলে, আপনি ভিডিও চালাতে পারবেন না। আপনার কম্পিউটারকে পাওয়ার-সাইকেল করতে, শুধু বন্ধ করুন  আপনার কম্পিউটার সম্পূর্ণভাবে, পাওয়ার সাপ্লাই বের করে নিন এবং সবকিছু আবার প্লাগ ইন করার আগে কয়েক মিনিট অপেক্ষা করুন।

সমাধান 8:অটোপ্লে সক্ষম করা

ফায়ারফক্সের একটি বৈশিষ্ট্য রয়েছে যা থেকে ওয়েবসাইটটি কীভাবে ভিডিও চালায় তা সীমিত করতে পারে। এটি মূলত সমস্ত ভিডিওগুলিকে স্বয়ংক্রিয়ভাবে বাজানো থেকে অবরুদ্ধ করে যেমন সেগুলি সাধারণত চালু হওয়ার সময় করে। ভিডিওটি স্বয়ংক্রিয়ভাবে চালানো বন্ধ করার প্রক্রিয়া চলাকালীন, ভিডিও প্লেয়ারটি বাগ হয়ে যায় এবং ভিডিওগুলি আর চালায় না। এখানে, আমরা সেই ওয়েবসাইটে নেভিগেট করব যেখানে ভিডিওগুলি চলছে না এবং অটোপ্লে সক্ষম করব .

  1. সমস্যাযুক্ত ওয়েবসাইটে নেভিগেট করুন।
  2. এখন, সবুজ লক-এ ক্লিক করুন শুরুতে উপস্থিত এবং সক্ষম অটোপ্লে  সেখানে ফাংশন। ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
  3. পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং ওয়েবসাইটটি পুনরায় লোড করুন এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা৷ এটি এখনও কাজ না করলে, আপনার কম্পিউটারকে পাওয়ার-সাইকেল করুন।

সমাধান 9:ইন্টারনেট অ্যাক্সেস পাল্টানো

উপরের কোনো সমাধান যদি কাজ না করে, তাহলে আপনি যা করতে পারেন তা হল দ্রুততর ব্রডব্যান্ড সংযোগে আপনার ইন্টারনেট অ্যাক্সেস পরিবর্তন করা। ফায়ারফক্সের একটি পরিচিত সমস্যা রয়েছে যেখানে দুর্বল ইন্টারনেট অ্যাক্সেসের কারণে, ভিডিওগুলি স্টল হয়ে যায় এবং বাফারিং দিয়ে চালানোর পরিবর্তে, সেগুলি একেবারেই চলে না৷

আপনার যদি দ্রুততর ইন্টারনেট অ্যাক্সেস না থাকে তবে হটস্পট ব্যবহার করে আপনার সিস্টেমকে আপনার মোবাইল ডেটার সাথে সংযুক্ত করার চেষ্টা করুন। যদি ভিডিওগুলি একটি ভিন্ন সংযোগে চলতে শুরু করে, তাহলে আপনার নেটওয়ার্ক আপডেট করার কথা বিবেচনা করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা৷

বোনাস:অতিরিক্ত কোডেক ইনস্টল করা হচ্ছে (উবুন্টু)

আপনি যদি আপনার উবুন্টু সিস্টেম থেকে কোডেক অনুপস্থিত থাকেন, ফায়ারফক্স ব্রাউজার উইন্ডোতে ভিডিও চালাতে সক্ষম হবে না। উবুন্টু, অন্যান্য অপারেটিং সিস্টেমের বিপরীতে, একটি স্বয়ংক্রিয় কোডেক ইনস্টলেশন সিস্টেম নেই এবং আপনাকে এখান থেকে ম্যানুয়ালি ইনস্টল করতে হবে। আবার ভিডিও চালানোর চেষ্টা করার আগে আপনার সিস্টেম পুনরায় চালু করতে ভুলবেন না।

ফায়ারফক্সে ভিডিও চলছে না তা কীভাবে ঠিক করবেন?
  1. Windows 10 এ Firefox SSL_ERROR_NO_CYPHER_OVERLAP ঠিক করুন

  2. অ্যান্ড্রয়েডে না চলা YouTube ভিডিওগুলি ঠিক করুন

  3. Windows 11/10 এ VLC ভিডিও প্লে হচ্ছে না তা কিভাবে ঠিক করবেন

  4. ইউটিউব ভিডিওগুলি চলছে না/ব্ল্যাক স্ক্রীনের ত্রুটি দেখানো হচ্ছে:কীভাবে এটি ঠিক করবেন