কম্পিউটার

Windows 11/10 এ VLC ভিডিও প্লে হচ্ছে না তা কিভাবে ঠিক করবেন

ভিএলসি অনেকের জন্য সর্বোচ্চ রাজত্ব করে যখন মিডিয়া ফাইলগুলি চালানোর কথা বলা হয়, এতটাই যে আমরা লুকানো কিছু VLC বৈশিষ্ট্য সম্পর্কে কথা বলা বন্ধ করতে পারিনি। যা এমনকি সবচেয়ে আগ্রহী VLC ব্যবহারকারীরাও জানেন না।

জানা বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে দুর্দান্ত ভিডিও গুণমান, কোডেক স্বাধীনতা, সাবটাইটেলগুলির উপর দুর্দান্ত নিয়ন্ত্রণ এবং অন্যান্য ডিভাইসগুলির সাথেও সেরা ক্রস-কার্যকারিতাগুলির মধ্যে একটি৷ তবে, এই পোস্টটি তার জন্য নয়। আমরা এর জন্য একটি পৃথক পোস্ট রাখব। Windows-এ আপনার VLC মিডিয়া প্লেয়ারে ভিডিও না চললে আপনি কী করতে পারেন তা এখানে আমরা আলোচনা করতে যাচ্ছি।

উইন্ডোজ পিসিতে ভিএলসি ভিডিও চলছে না তা ঠিক করার বিভিন্ন উপায়

1. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন

VLC আপনার কম্পিউটারে ভিডিও চালাতে অস্বীকার করলে এবং যেটি সমস্যার সমাধান হতে পারে তা হল আপনার কম্পিউটার পুনরায় চালু করা। আপনার কম্পিউটার পুনরায় চালু করা সমস্ত ক্যাশে পরিষ্কার করে, এমনকি আপনার RAM রিফ্রেশ করে, এমনকি VLC এর সাথে বিরোধপূর্ণ যেকোন সমস্যার সমাধান করে।

2. ক্যাশে মান বাড়ান

যদি আপনি যে ভিডিওগুলি চালাতে অক্ষম হন সেগুলি যদি খুব ভারী হয়, 10 জিবি অতিক্রম করে, তাহলে আপনি ক্যাশে মান বাড়ানোর চেষ্টা করতে পারেন৷ এখানে একই কাজ করার ধাপ রয়েছে –

1.VLC খুলুন
2.Tool-এ যান

Windows 11/10 এ VLC ভিডিও প্লে হচ্ছে না তা কিভাবে ঠিক করবেন

3.পছন্দের দিকে যান
4.দেখুন সেটিংসের অধীনে সমস্ত নির্বাচন করুন

Windows 11/10 এ VLC ভিডিও প্লে হচ্ছে না তা কিভাবে ঠিক করবেন

5. পরবর্তী উইন্ডোতে, ইনপুট/ কোডেক নির্বাচন করুন
6. ফাইল ক্যাশিং (ms), ডিস্ক ক্যাশিং (ms) এবং নেটওয়ার্কের মান পরিবর্তন করুন ক্যাশিং (ms) থেকে 1000 বা 2000

Windows 11/10 এ VLC ভিডিও প্লে হচ্ছে না তা কিভাবে ঠিক করবেন

3. অ্যাপ আনইনস্টল করুন এবং পুনরায় ইনস্টল করুন

যদি VLC Windows 11-এ ভিডিও না চালায়, তাহলে আপনি প্রথমে, আপনার Windows 10/11 PC থেকে সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পারেন এবং তারপর এটি পুনরায় ইনস্টল করুন।

এর জন্য, আপনি হয় কন্ট্রোল প্যানেলের মাধ্যমে VLC মিডিয়া প্লেয়ার আনইনস্টল করতে পারেন কন্ট্রোল প্যানেল খুলে> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এ ক্লিক করে > প্রোগ্রামের তালিকা থেকে VLC নির্বাচন করে তারপর আনইন্সটল এ ক্লিক করুন উপর থেকে।

Windows 11/10 এ VLC ভিডিও প্লে হচ্ছে না তা কিভাবে ঠিক করবেন

একবার, আপনি উইন্ডোজ থেকে VLC সম্পূর্ণরূপে মুছে ফেললে, এটি এখান থেকে পুনরায় ইনস্টল করুন, চালান এবং ডাউনলোড করুন .

বেশিরভাগ ক্ষেত্রে, এই সমাধানটি সমস্যার সমাধান করতে পরিচিত৷ যদি তা না হয়, আপনি পরবর্তী ধাপে যেতে পারেন।

4. ভিডিও আউটপুট মোড কনফিগার করুন

ভিডিও আউটপুট মোড কনফিগার করার মাধ্যমে, ব্যবহারকারীরা Windows কম্পিউটারে "ভিএলসি ভিডিও প্লে করছে না" সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছে৷ সেটা করতে –

1. VLC মিডিয়া প্লেয়ার খুলুন
2. Tools> Preferences এ ক্লিক করুন
3. ভিডিওতে ক্লিক করুন

Windows 11/10 এ VLC ভিডিও প্লে হচ্ছে না তা কিভাবে ঠিক করবেন

4.নিম্নলিখিত চেকবক্সে ক্লিক করুন-
●ভিডিও সক্ষম করুন
●Windows decorations
5.ড্রপডাউন থেকে, X11 ভিডিও আউটপুট নির্বাচন করুন ( XCB)। এটি কাজ না করলে, Open GL বা Direct X বিকল্পগুলি নির্বাচন করুন
6. সেভ এ ক্লিক করুন

5. ভিএলসি এবং উইন্ডোজ আপডেট করুন

আপডেটের গুরুত্ব, Windows এর দৃষ্টিকোণ থেকে হোক বা VLC এর দৃষ্টিকোণ থেকে যথেষ্ট জোর দেওয়া যাবে না। একটি পুরানো সংস্করণ চালানো মানে নতুন বৈশিষ্ট্য না বলা। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি আপনার VLC সর্বশেষ সংস্করণে আপডেট করেছেন এবং আপনার Windows 11/10-এর ক্ষেত্রেও একই রকম।

সিস্টওয়েক সফ্টওয়্যার আপডেটার, উদাহরণস্বরূপ, একটি সেরা সরঞ্জাম যা আপনাকে অবিলম্বে আপডেটগুলি আনতে দেয়৷ এখানে একটি সিস্টওয়েক সফ্টওয়্যার আপডেটারের ব্যাপক পর্যালোচনা , যেখানে আমরা এই টুলের ইনস এবং আউটগুলিকে আরও বিশদে কভার করেছি। যেকোন ত্রুটির জন্য যা আপনাকে Windows আপডেট করতে বাধা দিচ্ছে, আপনি এই পোস্টটি দেখতে পারেন .

Windows 11/10 এ VLC ভিডিও প্লে হচ্ছে না তা কিভাবে ঠিক করবেন

এছাড়াও পড়ুন: Windows 10 আপডেট করার জন্য পর্যাপ্ত জায়গা না থাকার জন্য 5টি সেরা সমাধান

6. ফাইল ফরম্যাট চেক করুন

আপনি ভিডিওটি ডাউনলোড করার পরে, ফাইলের ফর্ম্যাটটি পরীক্ষা করুন৷ সম্ভবত আপনার ডাউনলোড করা ভিডিওটি যদি AVI, MKV বা VID হয়, তাহলে সম্ভবত কিছু ত্রুটি আছে এবং যেমন VLC এই ধরনের ফাইল ফর্ম্যাটের ভিডিও চালাচ্ছে না। এই ধরনের পরিস্থিতিতে, আপনি একটি বিকল্প হিসাবে MP4 নির্বাচন করার সময় ভিডিওটি পুনরায় ডাউনলোড করতে পারেন। একটি বিকল্প হল যে আপনি কিছু সেরা ভিডিও কনভার্টারগুলির মধ্যে থেকে বেছে নিতে পারেন ভিডিওটিকে MP4 এ রূপান্তর করতে .

র্যাপিং আপ

আপনি যদি VLC কাজ করছে না বা VLC ভিডিও ফাইল চালাচ্ছে না তার সমাধান করতে পেরেছেন তাহলে আমাদের জানান৷ যদি আমরা কিছু মিস করি তবে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। এই ধরনের আরও কন্টেন্টের জন্য, WeTheGeek পড়তে থাকুন। সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।


  1. আইফোন উইন্ডোজ 11/10 পিসিতে সংযুক্ত হচ্ছে না তা কীভাবে ঠিক করবেন

  2. Windows + Shift + S Windows 11/10 এ কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন

  3. Windows 11/10 এ কাজ করছে না মাউস স্ক্রল কিভাবে ঠিক করবেন

  4. Windows 11/10 থাম্বনেল দেখা যাচ্ছে না তা কিভাবে ঠিক করবেন