কম্পিউটার

উইন্ডোজে 'সিস্টেম রেজিস্ট্রি ফাইল অনুপস্থিত' স্টার্টআপ ত্রুটি কীভাবে ঠিক করবেন?

দেখা যাচ্ছে, কিছু ব্যবহারকারী 'সিস্টেম রেজিস্ট্রি ফাইল অনুপস্থিত' সম্মুখীন হচ্ছেন বুটিং পদ্ধতির সময় ত্রুটি। ফলস্বরূপ, তারা প্রচলিতভাবে তাদের কম্পিউটার চালু করতে অক্ষম। সর্বাধিক প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে চূড়ান্ত লোডিং স্ক্রীন (বুটিং পদ্ধতির) প্রদর্শিত হওয়ার কয়েক সেকেন্ড পরে ত্রুটি ঘটে। যদিও এই ত্রুটিটি বেশিরভাগই Windows 10-এ ঘটতে পারে বলে রিপোর্ট করা হয়েছে, আমরা Windows 7 এবং Windows 8.1 কম্পিউটারে এটি ঘটতে পারে এমন অনেক ঘটনা খুঁজে বের করতে পেরেছি।

উইন্ডোজে  সিস্টেম রেজিস্ট্রি ফাইল অনুপস্থিত  স্টার্টআপ ত্রুটি কীভাবে ঠিক করবেন?

'সিস্টেম রেজিস্ট্রি ফাইলটি অনুপস্থিত' এর কারণ কী উইন্ডোজে ত্রুটি?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনগুলি দেখে এবং অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা সুপারিশ করা বিভিন্ন মেরামতের কৌশল পরীক্ষা করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি যা ইতিমধ্যে এই সমস্যার লক্ষণগুলিকে হুমকিতে পরিচালিত করেছে৷ এটি দেখা যাচ্ছে, বেশ কয়েকটি ভিন্ন পরিস্থিতিতে এই সমস্যাটির আবির্ভাব হতে পারে। এখানে সম্ভাব্য অপরাধীদের একটি তালিকা রয়েছে যা এই সমস্যার জন্য দায়ী হতে পারে:

  • ভুল স্টার্টআপ কনফিগারেশন - আপনি যদি আগে একটি ডুয়াল বুট সিস্টেম সেট আপ করে থাকেন, তাহলে স্টার্টআপ প্রক্রিয়া চলাকালীন ভুল BCD ডেটা ব্যবহার করার সম্ভাবনা রয়েছে। এই ক্ষেত্রে, আপনি শেষ পরিচিত ভাল কনফিগারেশনে বুট করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে এই পদ্ধতিটি তাদের ক্ষেত্রে কার্যকর ছিল।
  • দূষিত BCD ডেটা - একবার সবচেয়ে সাধারণ কারণ যা এই বিশেষ ত্রুটি তৈরি করবে তা হল একটি অন্তর্নিহিত বুটিং সমস্যা যা বিসিডি ডেটার অভ্যন্তরে দুর্নীতির কারণে সৃষ্ট। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি ক্ষতিগ্রস্থ BCD ডেটা মেরামত করতে Bootrec.exe ইউটিলিটি ব্যবহার করে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন৷
  • সিস্টেম ফাইল দুর্নীতি - যেমন দেখা যাচ্ছে, সিস্টেম ফাইলের দুর্নীতিও এই স্টার্টআপ ত্রুটির আবির্ভাবের জন্য দায়ী হতে পারে। বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছিল তারা সিস্টেম ফাইল দুর্নীতি (DISM এবং SFC) ঠিক করতে সক্ষম কয়েকটি ইউটিলিটি চালিয়ে এটি ঠিক করতে পেরেছে। সবচেয়ে গুরুতর ক্ষেত্রে, আপনাকে একটি মেরামত ইনস্টল বা একটি পরিষ্কার ইনস্টল পদ্ধতি সহ প্রতিটি OS উপাদান পুনরায় সেট করতে হতে পারে৷

পদ্ধতি 1:শেষ ভাল কনফিগারেশনে বুট করা

যদি সমস্যাটি শুধুমাত্র সম্প্রতি ঘটতে শুরু করে এবং আপনি এমন একটি সমাধান খুঁজছেন যাতে জটিল সমস্যা সমাধানের কৌশলগুলি জড়িত না থাকে, তাহলে আপনার কম্পিউটার শেষ ভাল কনফিগারেশন ব্যবহার করে স্টার্টআপ প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে সক্ষম কিনা তা দেখে শুরু করা উচিত।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা অবশেষে স্টার্টআপকে বাইপাস করতে পেরেছেন সিস্টেম রেজিস্ট্রি ফাইল অনুপস্থিত  স্টার্টআপ অপশন স্ক্রীনটি প্রদর্শিত হতে বাধ্য করে এবং শেষ পরিচিত ভাল কনফিগারেশন নির্বাচন করে ত্রুটি তালিকা থেকে।

শেষ ভাল কনফিগারেশন থেকে বুট করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. আপনার কম্পিউটার চালু করুন এবং উন্নত বুট বিকল্পের ভিতরে আসার জন্য প্রাথমিক স্ক্রীন দেখতে পাওয়ার সাথে সাথেই বারবার F8 টিপতে শুরু করুন। .
  2. আপনি একবার উন্নত বুট বিকল্প-এর ভিতরে চলে গেলে স্ক্রীন, শেষ পরিচিত ভাল কনফিগারেশন নির্বাচন করুন উপলব্ধ বিকল্পের তালিকা থেকে।
    উইন্ডোজে  সিস্টেম রেজিস্ট্রি ফাইল অনুপস্থিত  স্টার্টআপ ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. প্রক্রিয়াটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং স্টার্টআপ প্রক্রিয়াটি সমস্যা ছাড়াই সম্পূর্ণ হয় কিনা তা দেখুন।

যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 2:বুটিং সিকোয়েন্স ঠিক করা

এটি দেখা যাচ্ছে, সবচেয়ে সাধারণ উদাহরণগুলির মধ্যে একটি যা 'সিস্টেম রেজিস্ট্রি ফাইল অনুপস্থিত' তৈরি করবে   স্টার্টআপ সিকোয়েন্সের সময় ত্রুটি একটি অন্তর্নিহিত বুটিং সমস্যা। এই ক্ষেত্রে, সমস্যার তলানিতে যাওয়ার একমাত্র কার্যকর উপায় হল Bootrec.exe ব্যবহার করে পুরো বুটিং সিকোয়েন্স মেরামত করা।

Bootrec.exe এটি একটি বিল্ট-ইন উইন্ডোজ ইউটিলিটি যা পুরো মাস্টার বুট রেকর্ড, পুরো বুটিং সিকোয়েন্স এবং বুট কনফিগারেশন ডেটা ঠিক করতে সক্ষম। মনে রাখবেন যে এই উপাদানগুলির যেকোনো একটি বর্তমান ত্রুটির জন্য দায়ী হতে পারে যা আপনি মোকাবেলা করছেন৷

পূর্বশর্ত: মনে রাখবেন যে এই ইনস্টলেশন পদ্ধতিটি সম্পাদন করতে, আপনার একটি বৈধ Windows ইনস্টলেশন মিডিয়া প্রয়োজন যা আপনি যে অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন তার সাথে সামঞ্জস্যপূর্ণ। যদি আপনার কাছে এটি ইতিমধ্যে না থাকে, তাহলে আপনি নীচের বৈশিষ্ট্যগুলির একটিতে বর্ণিত নির্দেশাবলী অনুসরণ করে একটি তৈরি করতে পারেন:

  • Windows 7 এর জন্য একটি ইনস্টলেশন মিডিয়া তৈরি করা হচ্ছে
  • Windows 10 এর জন্য একটি ইনস্টলেশন মিডিয়া তৈরি করা হচ্ছে

দ্রষ্টব্য: আপনি যে অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন তার জন্য প্রযোজ্য নিবন্ধটি বেছে নিন। এবং যদি আপনার কাছে ইনস্টলেশন মিডিয়া না থাকে এবং একটি পাওয়ার কোনো উপায় না থাকে, তাহলে আপনি স্টার্টআপ রিকভারি মেনুটিকে 3 টানা স্টার্টআপ বাধা (বুটিং সিকোয়েন্সের মাঝখানে কম্পিউটার বন্ধ করে) জোর করে উপস্থিত হতে বাধ্য করতে পারেন।

আপনার পূর্বশর্ত হয়ে গেলে, 'সিস্টেম রেজিস্ট্রি ফাইল অনুপস্থিত' সমাধান করতে Bootrec.exe ইউটিলিটি চালানোর জন্য নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।   ত্রুটি:

  1. বুটিং সিকোয়েন্স শুরু করার আগে ইনস্টলেশন মিডিয়া সন্নিবেশ করে অপারেশন শুরু করুন। এরপরে, যেকোন কী টিপুন যখন থেকে বুট করার জন্য অনুরোধ করা হবে। একবার আপনি প্রাথমিক Windows ইনস্টলেশন উইন্ডোটি দেখতে পেলে, আপনার কম্পিউটার মেরামত করুন-এ ক্লিক করুন। (আপনার উইন্ডোজ সংস্করণের উপর নির্ভর করে আপনি এটি নীচের ডানদিকে বা নীচের বাম কোণে দেখতে পারেন)। উইন্ডোজে  সিস্টেম রেজিস্ট্রি ফাইল অনুপস্থিত  স্টার্টআপ ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. আপনাকে সরাসরি উন্নত বিকল্পগুলিতে নিয়ে যাওয়া উচিত তালিকা. একবার আপনি সেখানে গেলে, সমস্যা সমাধান-এ ক্লিক করুন তারপর কমান্ড প্রম্পট নির্বাচন করুন উপলব্ধ বিকল্পের তালিকা থেকে। উইন্ডোজে  সিস্টেম রেজিস্ট্রি ফাইল অনুপস্থিত  স্টার্টআপ ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডোর ভিতরে গেলে, ভিতরে নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন এবং এন্টার টিপুন প্রতিটি কমান্ডের পরে সম্পূর্ণ বুট কনফিগারেশন ডেটা পুনর্নির্মাণ করুন:
    bootrec.exe
    bootrec.exe /fixmbr
    bootrec.exe /fixboot
    bootrec.exe /scanos
    bootrec.exe /rebuildbcd
  4. একবার সমস্ত কমান্ড সফলভাবে প্রক্রিয়া করা হলে, সমস্ত বুট কনফিগারেশন ডেটা মেরামত করা উচিত। আপনাকে এখন যা করতে হবে তা হল স্টার্টআপ পদ্ধতিটি পরীক্ষা করে দেখতে হবে যে এটি কোনো ত্রুটি ছাড়াই সম্পূর্ণ হয় কিনা৷

আপনি যদি এখনও একই   সম্মুখীন হন বুটিং পদ্ধতির সময় ত্রুটি, নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 3:সিস্টেম ফাইল দুর্নীতি মেরামত

যেহেতু এটি বেশ কয়েকটি প্রভাবিত দ্বারা নিশ্চিত করা হয়েছে, ব্যবহারকারীরা 'সিস্টেম রেজিস্ট্রি ফাইলটি অনুপস্থিত'   সিস্টেম ফাইলের কিছু দূর্নীতির কারণেও ত্রুটিটি ট্রিগার হতে পারে যা বুটিং সিকোয়েন্সে হস্তক্ষেপ করছে। মনে রাখবেন যে সাধারণ পরিস্থিতিতে, দুটি ইউটিলিটি চালানোর জন্য আপনাকে একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে হবে।

কিন্তু যেহেতু আপনি বুটিং সিকোয়েন্স অতিক্রম করতে পারবেন না, তাই বুটিং সিকোয়েন্স সম্পূর্ণ হওয়ার আগে আপনাকে এই স্ক্যানগুলি করতে হবে। এটি করার জন্য, আপনাকে উন্নত বিকল্পগুলি ব্যবহার করে একটি উন্নত CMD প্রম্পট খুলতে হবে মেনু।

এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে যা অ্যাডভান্সড অপশন মেনু থেকে খোলা একটি সিএমডি থেকে SFC এবং DISM স্ক্যান চালানোর পদ্ধতির মাধ্যমে আপনাকে গাইড করবে:

  1. ইন্সটলেশন মিডিয়া প্রবেশ করান এবং আপনার মেশিন পুনরায় চালু করে শুরু করুন। আপনি প্রথম স্টার্টআপ স্ক্রীনটি দেখতে পাওয়ার আগে, উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া থেকে বুট করার জন্য যেকোনো কী টিপে শুরু করুন। উইন্ডোজে  সিস্টেম রেজিস্ট্রি ফাইল অনুপস্থিত  স্টার্টআপ ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. একবার যখন আপনি নিজেকে প্রাথমিক উইন্ডোজ স্ক্রিনে খুঁজে পান, তখন আপনার কম্পিউটার মেরামত করুন এ ক্লিক করুন (স্ক্রীনের নীচে-বাম কোণে) উইন্ডোজে  সিস্টেম রেজিস্ট্রি ফাইল অনুপস্থিত  স্টার্টআপ ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. পরবর্তী মেনুতে, সমস্যা সমাধান নির্বাচন করে শুরু করুন ট্যাব, তারপর উন্নত বিকল্পগুলি-এ ক্লিক করুন৷ . একবার আপনি সেই মেনুতে গেলে, কমান্ড প্রম্পট নির্বাচন করুন বিকল্প উইন্ডোজে  সিস্টেম রেজিস্ট্রি ফাইল অনুপস্থিত  স্টার্টআপ ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটে প্রবেশ করতে পরিচালনা করলে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন একটি সিস্টেম ফাইল পরীক্ষক শুরু করতে স্ক্যান:
    sfc /scannow

    দ্রষ্টব্য: মনে রাখবেন যে SFC ক্ষতিগ্রস্থ ফাইলগুলিকে স্বাস্থ্যকর কপিগুলির সাথে প্রতিস্থাপন করতে একটি স্থানীয়ভাবে ক্যাশে করা অনুলিপি ব্যবহার করছে৷ প্রাথমিক স্ক্যান শুরু হওয়ার পরে এই ইউটিলিটিকে বাধা দেওয়া বাঞ্ছনীয় নয় যেহেতু আপনি আপনার সিস্টেমকে অন্যান্য যৌক্তিক ত্রুটির সংস্পর্শে রেখে গেছেন। প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন।

  5. এসএফসি স্ক্যান সম্পূর্ণ হলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে উন্নত CMD স্ক্রিনে ফিরে যেতে উপরের ধাপগুলি পুনরায় অনুসরণ করুন। আপনি এলিভেটেড CMD প্রম্পটে ফিরে আসতে পরিচালনা করার পরে, নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন এবং DISM ইউটিলিটি ব্যবহার করে দুর্নীতির দৃষ্টান্তগুলি তদন্ত এবং ঠিক করতে প্রতিটির পরে এন্টার টিপুন:
    Dism /Online /Cleanup-Image /CheckHealth
    Dism /Online /Cleanup-Image /ScanHealth
    Dism /Online /Cleanup-Image /RestoreHealth

    দ্রষ্টব্য: এই ইউটিলিটি উইন্ডোজ আপডেট কম্পোনেন্টের উপর অত্যন্ত নির্ভরশীল। এটি প্রতিস্থাপন করা প্রয়োজন এমন দূষিত ফাইলগুলির সুস্থ কপি ডাউনলোড করতে WU ব্যবহার করে। এই সত্যের কারণে, ডিআইএসএম স্ক্যান শুরু করার আগে আপনার ইন্টারনেট সংযোগ স্থিতিশীল কিনা তা নিশ্চিত করুন৷

  6. প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা দেখুন।

যদি একই 'সিস্টেম রেজিস্ট্রি ফাইল অনুপস্থিত'   স্টার্টআপ সিকোয়েন্সের সময় এখনও ত্রুটি ঘটছে, নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 4:একটি মেরামত ইনস্টল সম্পাদন করা

আপনি যদি উপরের সমস্ত সম্ভাব্য সমাধানগুলি অনুসরণ করে থাকেন এবং আপনি এখনও একই 'সিস্টেম রেজিস্ট্রি ফাইল অনুপস্থিত' এর সম্মুখীন হন   ত্রুটি, সম্ভবত আপনি একটি অন্তর্নিহিত সিস্টেম ফাইল দুর্নীতির সমস্যা নিয়ে কাজ করছেন যা প্রচলিতভাবে সমাধান করা যায় না৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, OS-সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করার একমাত্র উপায় হল একটি পদ্ধতি অনুসরণ করা যা প্রতিটি উইন্ডোজ উপাদান পুনরায় সেট করবে। যখন এই অবস্থা অর্জনের কথা আসে, তখন আপনার সামনে দুটি পথ থাকে:

  • একটি পরিষ্কার ইনস্টল
  • একটি মেরামত ইনস্টল (ইন-প্লেস আপগ্রেড)

একটি ক্লিন ইন্সটল হল একটি সহজবোধ্য বিকল্প যার কোনো পূর্বশর্তের প্রয়োজন নেই, তবে প্রধান ক্ষতি হল আপনি গুরুতর ডেটা ক্ষতির সম্মুখীন হবেন - ব্যক্তিগত ফাইল, অ্যাপ্লিকেশন, ব্যবহারকারীর পছন্দ এবং অন্য কোনো ধরনের ডেটা হারিয়ে যাবে যদি না আপনি এটির ব্যাক আপ না করেন। আগাম।

আপনি যদি আরও দক্ষ পদ্ধতি চান, মেরামত ইনস্টল পদ্ধতির জন্য যান। যদিও এটি একটি আরও ক্লান্তিকর পদ্ধতি এবং এটির জন্য আপনার একটি বৈধ উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া থাকা প্রয়োজন, এটি শুধুমাত্র আপনার উইন্ডোজ উপাদানগুলিকে পুনরায় সেট করবে। কিন্তু প্রধান সুবিধা হল আপনি আপনার সমস্ত ফাইল (নথিপত্র, ছবি, সঙ্গীত, ইত্যাদি) অ্যাপ্লিকেশন, গেমস এবং এমনকি কিছু ব্যবহারকারীর পছন্দ রাখতে সক্ষম হবেন৷


  1. Windows 10 এ ফাইল সিস্টেমের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ ফাইল সিস্টেমের ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 ফাইল সিস্টেম ত্রুটি 2147219196 ঠিক করুন

  4. উইন্ডোজ 7-এ অনুপস্থিত dll ফাইলের ত্রুটি কীভাবে ঠিক করবেন