কম্পিউটার

গুগল শীটে সম্পাদনা থেকে সেলগুলিকে কীভাবে সুরক্ষিত/লক করবেন?

Google পত্রক একাধিক ব্যবহারকারীর সাথে ভাগ করা যেতে পারে এবং সেই ব্যবহারকারীরা যে কোনো সময় শীটের ঘরগুলি সম্পাদনা করতে পারে৷ কখনও কখনও কিছু গুরুত্বপূর্ণ কোষ আছে যা একই থাকা উচিত। যাইহোক, কিছু ব্যবহারকারী ভুল করে বা ইচ্ছাকৃতভাবে সেই কক্ষগুলি সম্পাদনা করতে পারে যার কারণে এটি একটি সমস্যা সৃষ্টি করতে পারে। অন্যান্য ব্যবহারকারীদের জন্য এই কোষগুলি সুরক্ষিত বা লক রাখা ভাল, তাই তারা সেই কক্ষগুলি সম্পাদনা করতে অক্ষম হবে৷ এই প্রবন্ধে, আমরা আপনাকে শিখাব কিভাবে আপনি Google শীটে এডিটিং থেকে সেলগুলিকে সুরক্ষিত/লক করতে পারেন৷

গুগল শীটে সম্পাদনা থেকে সেলগুলিকে কীভাবে সুরক্ষিত/লক করবেন?

Google পত্রকগুলিতে সম্পাদনা থেকে সেলগুলিকে রক্ষা করা

Google শীট সুরক্ষা বৈশিষ্ট্য প্রদান করে যার মাধ্যমে ব্যবহারকারীরা শীটের ডেটা সুরক্ষিত করতে পারে। একজন ব্যবহারকারী কিছু ঘর নির্বাচন করতে পারেন বা সুরক্ষার জন্য পুরো কলাম/সারি নির্বাচন করতে পারেন। সুরক্ষা পরিসর বিকল্পটি শীটে ডান-ক্লিক করে বা ডেটা মেনুতে গিয়ে পাওয়া যেতে পারে। এটি কিছু ব্যবহারকারীকে এখনও সুরক্ষিত কক্ষগুলি সম্পাদনা করার অনুমতি দেওয়ার বিকল্প প্রদান করে। Google পত্রকগুলিতে সেলগুলিকে সুরক্ষিত করার চেষ্টা করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ওয়েব ব্রাউজার খুলুন এবং একটি Google পত্রক ওয়েব পৃষ্ঠাতে যান। লগ ইন করুন৷ আপনি যদি ইতিমধ্যে লগ ইন না করে থাকেন তাহলে আপনার অ্যাকাউন্টে। গুগল শীটে সম্পাদনা থেকে সেলগুলিকে কীভাবে সুরক্ষিত/লক করবেন?
  2. একটি নতুন খালি শীট তৈরি করুন৷ অথবা বিদ্যমান একটি ব্যবহার করুন . কক্ষগুলির একটিতে ক্লিক করুন, shift ধরে রাখুন এবং শেষ কক্ষে ক্লিক করুন সমস্ত ঘর নির্বাচন করতে। এখন এটিতে ডান-ক্লিক করুন এবং সুরক্ষা পরিসীমা চয়ন করুন৷ বিকল্প৷
    নোট৷ :আপনি Ctrlও ধরে রাখতে পারেন স্প্রেডশীটে একাধিক ভিন্ন কক্ষ নির্বাচন করতে। প্রোটেক্ট রেঞ্জ বিকল্পের জন্য আপনি ডেটা ক্লিক করতে পারেন মেনু এবং সুরক্ষিত শীট এবং রেঞ্জ বেছে নিন বিকল্প।

    গুগল শীটে সম্পাদনা থেকে সেলগুলিকে কীভাবে সুরক্ষিত/লক করবেন?
  3. একটি পাশের উইন্ডো প্রদর্শিত হবে, যেখানে আপনি বর্ণনা প্রদান করতে পারেন সুরক্ষিত কোষের জন্য। বর্ণনা দেওয়ার পর, অনুমতি সেট করুন-এ ক্লিক করুন বোতাম গুগল শীটে সম্পাদনা থেকে সেলগুলিকে কীভাবে সুরক্ষিত/লক করবেন?
  4. আপনি শুধু আমি নির্বাচন করতে পারেন বিকল্প বা কাস্টম নির্বাচন করুন অন্য কিছু ব্যবহারকারীদের যোগ করার বিকল্প যারা আপনি ছাড়া অন্য এই ঘরগুলি সম্পাদনা করতে সক্ষম হবেন। সম্পন্ন-এ ক্লিক করুন৷ সেটিংস নির্বাচন করার পরে বোতাম। গুগল শীটে সম্পাদনা থেকে সেলগুলিকে কীভাবে সুরক্ষিত/লক করবেন?
  5. এটি দেখাবে যে কোষগুলি এখন সুরক্ষিত এবং সেটিংসে অনুমতিপ্রাপ্ত ব্যক্তিগুলি ছাড়া অন্য কেউ সেগুলি সম্পাদনা করতে পারবে না৷ গুগল শীটে সম্পাদনা থেকে সেলগুলিকে কীভাবে সুরক্ষিত/লক করবেন?
  6. অনুমতিহীন ব্যবহারকারীরা যখন সুরক্ষিত কক্ষগুলি সম্পাদনা করার চেষ্টা করবে তখন একটি বার্তা পাবে:গুগল শীটে সম্পাদনা থেকে সেলগুলিকে কীভাবে সুরক্ষিত/লক করবেন?

  1. কীভাবে Chrome থেকে Google অ্যাকাউন্ট মুছবেন

  2. কিভাবে Google পত্রকগুলিতে একটি চেকবক্স ঢোকাবেন

  3. Google পত্রকগুলিতে সম্পাদনা থেকে সেলগুলিকে রক্ষা করার পদক্ষেপ

  4. কিভাবে Google পত্রকগুলিতে সেলগুলি আনমার্জ করবেন (দ্রুত নির্দেশিকা)