কম্পিউটার

কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?

DeviceCensus.exe একটি বৈধ ব্যাকগ্রাউন্ড উইন্ডোজ প্রক্রিয়া যা উইন্ডোজ এবং ড্রাইভারের আপডেটের সুবিধার্থে সিস্টেম হার্ডওয়্যার (যদি এটি এখনও সেখানে থাকে বা সরানো থাকে) অ্যাক্সেস করে এবং অডিট করে। সমস্যাটি দেখা দেয় যখন ব্যবহারকারী একটি পপ-আপ ত্রুটি বার্তা পায় (কোন ব্যবহারকারীর ইন্টারঅ্যাকশন ছাড়াই) যেটি ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে (সাধারণত, ক্যাসপারস্কি বা ESET এর মতো একটি নিরাপত্তা স্যুট থেকে)।

কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?

সমাধানগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে, আপনার সিস্টেমে কোনও অ্যাপ্লিকেশন সমস্যাটি ট্রিগার করছে কিনা তা বাতিল করার জন্য আপনার পিসি বুট পরিষ্কার করা একটি ভাল ধারণা হবে৷

সমাধান 1:সর্বশেষ রিলিজে সিস্টেম ড্রাইভার এবং উইন্ডোজ আপডেট করুন

উইন্ডোজ এবং সিস্টেম ড্রাইভার পুরানো হলে ডিভাইস সেন্সাস সমস্যাটি আবির্ভূত হতে পারে কারণ এটি উভয়ের মধ্যে অসঙ্গতি তৈরি করতে পারে। এই প্রসঙ্গে, ড্রাইভারগুলি (বিশেষ করে, গ্রাফিক্স এবং ক্যামেরা ড্রাইভার) এবং উইন্ডোজগুলিকে সর্বশেষ বিল্ডে আপডেট করা সমস্যার সমাধান করতে পারে৷

  1. আপডেট করুন উইন্ডোজ এবং সিস্টেম ড্রাইভার সর্বশেষ রিলিজ. এছাড়াও, OEM ওয়েবসাইট থেকে সর্বশেষ ড্রাইভার (বিশেষ করে, গ্রাফিক্স এবং ক্যামেরা ড্রাইভার) ডাউনলোড এবং ইনস্টল করা একটি ভাল ধারণা হবে। কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  2. এখন ডিভাইস সেন্সাস সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  3. যদি না হয়, তাহলে একটি অফলাইন উইন্ডোজ আপডেট করা (উইন্ডোজ আপডেট ক্যাটালগ ওয়েবসাইট থেকে) ওয়েবক্যাম সমস্যার সমাধান করে।

সমাধান 2:গোপনীয়তা সেটিংসে ওয়েবক্যাম অ্যাক্সেস নিষ্ক্রিয় করুন

যদিও ডিভাইস সেন্সাস একটি বৈধ উইন্ডোজ প্রক্রিয়া কিন্তু আপনি নিরাপদে খেলতে চান, তাহলে আপনার সিস্টেমের গোপনীয়তা সেটিংসে ওয়েবক্যাম অ্যাক্সেস নিষ্ক্রিয় করলে সমস্যার সমাধান হতে পারে৷

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং সেটিংস খুলুন .
  2. এখন গোপনীয়তা খুলুন এবং ক্যামেরা-এ ক্লিক করুন (বাম ফলকে)। কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  3. তারপর প্রতিক্রিয়া নিষ্ক্রিয় করুন৷ হাব বিকল্পটির সুইচটি অফ পজিশনে টগল করে এবং ডিভাইস সেন্সাস সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন। কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  4. না হলে, অক্ষম করুন অ্যাপ্লিকেশানগুলিকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিন এর বিকল্পগুলি৷ ' এবং 'ডেস্কটপ অ্যাপগুলিকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিন৷ ' কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  5. তারপর, পরিবর্তন এ ক্লিক করুন (এই ডিভাইসে ক্যামেরা অ্যাক্সেসের অধীনে) এবং অক্ষম করুন৷ এটা কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  6. এখন রিবুট করুন৷ আপনার পিসি এবং ডিভাইস সেন্সাস সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

যদি সমস্যাটি অব্যাহত থাকে এবং আপনার নিরাপত্তা পণ্য (যেমন ক্যাসপারস্কি) তার গোপনীয়তা সেটিংসে ওয়েবক্যাম অ্যাক্সেস ব্লক করার ক্ষমতা প্রদান করে, তাহলে ক্যামেরা নিষ্ক্রিয় করুন নিরাপত্তা পণ্যে অ্যাক্সেস এটি ডিভাইস সেন্সাস সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করতে৷

সমাধান 3:ডিভাইস ম্যানেজারে ওয়েবক্যাম ডিভাইস নিষ্ক্রিয় করুন

যদি আপনার সিস্টেমের গোপনীয়তা সেটিংসে ওয়েবক্যাম অ্যাক্সেস নিষ্ক্রিয় করা আপনার জন্য কৌশলটি না করে, তবে ডিভাইস ম্যানেজারে ওয়েবক্যাম ডিভাইসটি নিষ্ক্রিয় করা ওয়েবক্যাম অ্যাক্সেসকে ব্লক করতে পারে (যখনই আপনি ক্যামেরাটি ব্যবহার করতে হবে এবং নিষ্ক্রিয় করতে হবে তখন আপনি পুনরায় সক্ষম করতে পারেন এটি পরে) এবং এইভাবে সমস্যার সমাধান করুন।

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার খুলুন .
  2. তারপর ইমেজিং ডিভাইস প্রসারিত করুন এবং ডান-ক্লিক করুন ক্যামেরাতে .
  3. এখন ডিভাইস নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন এবং তারপর নিশ্চিত করুন সিস্টেমের ক্যামেরা নিষ্ক্রিয় করতে। কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  4. ক্যামেরা অক্ষম হয়ে গেলে, রিবুট করুন৷ আপনার পিসি এবং ডিভাইস সেন্সাস সমস্যা সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

আপনি যদি নিরাপদে খেলতে চান, তাহলে আপনাকে অক্ষম করতে হতে পারে৷ ক্যামেরা BIOS-এ পাশাপাশি সেটিংস।

সমাধান 4:টাস্ক শিডিউলারে কাজগুলি নিষ্ক্রিয় করুন

বারবার ওয়েবক্যাম অ্যাক্সেস আপনার সিস্টেমের টাস্ক শিডিউলারের একটি টাস্কের কারণে হতে পারে এবং এইভাবে সমস্যার কারণ হতে পারে। এই পরিস্থিতিতে, টাস্ক শিডিউলারে কাজটি নিষ্ক্রিয় করা সমস্যার সমাধান করতে পারে৷

  1. Windows এ ক্লিক করুন , টাইপ করুন:টাস্ক শিডিউলার , এবং তারপর খোলা এটা।
  2. এখন, বাম ফলকে, টাস্ক শিডিউলার প্রসারিত করুন লাইব্রেরি এবং তারপর Microsoft .
  3. তারপর Windows এ ডাবল ক্লিক করুন এবং ডিভাইস তথ্য নির্বাচন করুন .
  4. এখন, ডান প্যানে, ডান-ক্লিক করুন ডিভাইসে কাজ এবং অক্ষম করুন নির্বাচন করুন . কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  5. তারপর পুনরাবৃত্তি করুন ডিভাইস ব্যবহারকারীর জন্য একই টাস্ক এবং রিবুট ডিভাইস সেন্সাস সমস্যাটি পরিষ্কার কিনা তা পরীক্ষা করার জন্য আপনার পিসি।

সমাধান 5:ফায়ারওয়াল সেটিংসে ডিভাইস সেন্সাস ব্লক করুন

যদি আপনার সিস্টেমের গোপনীয়তা সেটিংসে ক্যামেরা অ্যাক্সেস নিষ্ক্রিয় করা আপনার উদ্বেগের জন্য যথেষ্ট না হয়, তাহলে আপনার সিস্টেমের ফায়ারওয়াল সেটিংসে ডিভাইস সেন্সাস ফাইলটি ব্লক করা সমস্যার সমাধান করতে পারে। ব্যাখ্যার জন্য, আমরা উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়ালের প্রক্রিয়া নিয়ে আলোচনা করব, আপনি আপনার ফায়ারওয়াল পণ্য অনুযায়ী পদ্ধতি অনুসরণ করতে পারেন।

  1. Windows এ ক্লিক করুন , টাইপ করুন:ফায়ারওয়াল , এবং উন্নত নিরাপত্তা সহ উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল খুলুন . কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  2. এখন আউটবাউন্ড নিয়ম নির্বাচন করুন (বাম ফলকে) এবং নতুন নিয়মে ক্লিক করুন (ডান ফলকে)। কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  3. তারপর প্রোগ্রাম-এর রেডিও বোতামটি বেছে নিন এবং পরবর্তী এ ক্লিক করুন . কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  4. এখন ব্রাউজ করুন এ ক্লিক করুন (এই প্রোগ্রাম পাথের সামনে) এবং অনুসরণ করা-এ যান ডিরেক্টরি (ঠিকানা কপি-পেস্ট করুন):
    \Windows\System32\
    কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  5. তারপর ডাবল-ক্লিক করুন DeviceCensus.exe-এ এবং পরবর্তী ক্লিক করুন . কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  6. এখন ব্লক-এর রেডিও বোতাম বেছে নিন সংযোগ এবং পরবর্তী -এ ক্লিক করুন বোতাম কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  7. তারপর সমস্ত তিনটি নেটওয়ার্ক প্রোফাইল বেছে নিন (যেমন, ডোমেন, ব্যক্তিগত এবং সর্বজনীন) এবং পরবর্তীতে ক্লিক করুন .
  8. এখন নিয়মের নাম দিন আপনার সুবিধা অনুযায়ী এবং সমাপ্তি ক্লিক করুন বোতাম।
  9. তারপর রিবুট করুন আপনার পিসি এবং ওয়েবক্যামটি ডিভাইস সেন্সাস সমস্যা থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 6:ডিভাইস সেন্সাস ফাইল মুছুন

আপনি যদি ডিভাইস সেন্সাস ফাইল (আপনার গোপনীয়তা সম্পর্কে নিরাপদ থাকতে) সরাতে চান, তাহলে ডিভাইস সেন্সাস ফাইলটি মুছে ফেলাই হল 100% নিশ্চিত হওয়ার একমাত্র বিকল্প যে ওয়েবক্যামটি ডিভাইস সেন্সাস দ্বারা অ্যাক্সেস করা হয়নি।

সতর্কতা :আপনার নিজের ঝুঁকিতে অগ্রসর হোন কারণ OS ফাইলগুলি মুছে দিলে আপনার সিস্টেমে অবাঞ্ছিত পরিস্থিতি/সমস্যা হতে পারে৷

  1. Windows-এ ডান-ক্লিক করুন এবং চালান খুলুন .
  2. এখন নেভিগেট করুন নিম্নলিখিতটিতে (ঠিকানাটি কপি-পেস্ট করুন):
    \Windows\System32\
    কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  3. তারপর DeviceCensus.exe-এ ডান-ক্লিক করুন ফাইল করুন এবং সম্পত্তি নির্বাচন করুন . কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  4. এখন নিরাপত্তা ট্যাবে যান এবং অ্যাডভান্সড-এ ক্লিক করুন বোতাম (জানলার নীচের কাছাকাছি)। কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  5. তারপর পরিবর্তন এ ক্লিক করুন (মালিকের সামনে) এবং অ্যাডভান্সড-এ ক্লিক করুন বোতাম কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  6. তারপর এখনই খুঁজুন-এ ক্লিক করুন বোতাম এবং অনুসন্ধান ফলাফলে, ডাবল-ক্লিক করুন আপনার ইউজারনেমে।

    কেন ডিভাইস সেন্সাস ওয়েবক্যাম ব্যবহার করে এবং কিভাবে এটি ঠিক করবেন?
  7. এখন আপনার পরিবর্তনগুলি প্রয়োগ করুন (প্রপার্টি উইন্ডো বন্ধ না হওয়া পর্যন্ত)।
  8. তারপর, আবার DeviceCensus.exe বৈশিষ্ট্য খুলুন (ধাপ 3) এবং নিশ্চিত করুন যে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট সম্পূর্ণ নিয়ন্ত্রণ অনুমোদিত ফাইলের।
  9. এখন বন্ধ করুন বৈশিষ্ট্য উইন্ডো এবং মুছুন DeviceCensus.exe ফাইল (যদি আপনি নিরাপদে খেলতে চান, তাহলে ফাইলটি নিরাপদে কোথাও কপি করুন, কেবল ক্ষেত্রে...)।
  10. তারপর রিসাইকেল বিনটি খালি করুন (সিস্টেম থেকে DeviceCensus.exe অপসারণ নিশ্চিত করতে) এবং রিবুট আপনার পিসি।
  11. রিবুট হলে, আশা করি, ডিভাইস সেন্সাস সমস্যা সমাধান করা হয়েছে।

আপনি যদি আপনার সিস্টেমের ওয়েবক্যামের গোপনীয়তা সম্পর্কে খুব চিন্তিত হন, তাহলে আপনি ক্যামেরাটি কভার করতে পারেন (এবং মাইক) একটি কভার (বা সাধারণ কালো পিভিসি টেপ) সহ।


  1. উইন্ডোজ 10 এ ব্লুটুথ সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 ওয়েবক্যাম কাজ করছে না ঠিক করবেন

  3. Windows 10 এ ক্যাশে ম্যানেজার ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন