কম্পিউটার

ত্রুটির কোড 0xc000000f কী এবং আপনি কীভাবে এটি ঠিক করবেন?

আপনার পিসিতে কাজ করার সময়, এটি বুট করার বা এমনকি এটিকে ভেঙে ফেলার সময় আপনি অনেকগুলি উইন্ডোজ ভুল অনুভব করতে পারেন। এই ত্রুটিগুলির মধ্যে কিছু নতুন হতে পারে, অন্যগুলি অজানা৷ কিছু ক্ষেত্রে, ত্রুটি দেখা দেওয়ার পরে পিসি পুনরায় চালু করা খুব কমই কৌশল করে, এইভাবে কিছু ব্যবহারকারীকে বিরক্ত করে।

আপনার পিসি বুট করার সময় বিরল কিন্তু বিরক্তিকর ত্রুটিগুলির মধ্যে একটি হল 0xc000000f ত্রুটি। আপনি একজন অভিজ্ঞ উইন্ডোজ ব্যবহারকারী না হলে, এই ত্রুটির বিষয়ে তদন্ত করা একটি সমস্যা হতে পারে। সৌভাগ্যবশত, আমরা এই পোস্টে, এটি সম্পর্কে আপনার জানার প্রয়োজন প্রায় সবকিছুই কভার করব।

সুতরাং, আপনি যদি বুট ত্রুটি 0xc000000f কি তা জানতে চান, এটির কারণ কী এবং কীভাবে এটি ঠিক করা যায়, বাকল আপ করুন এবং রাইডটি উপভোগ করুন৷

ত্রুটির কোড 0xc000000f কি?

Windows 10/11 0xc000000f ত্রুটি সরাসরি ইঙ্গিত দেয় যে বুট কনফিগারেশন ডেটা (BCD) এর সাথে কিছু ভুল আছে। যখন ডেটা অনুপস্থিত বা দূষিত হয়, OS-এর পক্ষে বেশিরভাগ স্টার্টআপ অপারেশনগুলি পড়া এবং চালানো কঠিন হয়৷

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

মাইক্রোসফ্ট প্রথম উইন্ডোজ ভিস্তাতে বুটএমজিআর চালু করেছিল, কিন্তু এটি এখন উইন্ডোজ 10/11 সহ সমস্ত উইন্ডোজ সংস্করণে উপলব্ধ। আপনার পিসিতে সমস্ত বুট বিকল্প এবং সেটিংস সংরক্ষণ করতে, BOOTMGR বুট কনফিগারেশন ডেটাবেস ব্যবহার করে৷

দুঃখের বিষয়, যদি Windows চালু হওয়ার সময় BCD ফাইলটি অনুপলব্ধ হয়, তাহলে Windows 10/11 0xc000000f ত্রুটি ঘটবে।

Windows 10/11 এ ত্রুটি কোড 0xc000000f এর কারণগুলি

ত্রুটি কোড 0xc000000f অনেক কারণে ঘটতে পারে, কিন্তু তিনটি প্রধান কারণ আছে:

#1. অনুপস্থিত বা দূষিত বুট কনফিগারেশন ডেটাবেস

মেমরিতে উইন্ডোজ লোড করার ক্ষেত্রে বুট সেক্টর একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুতরাং, যদি BCD ফাইলটি অনুপস্থিত থাকে বা কোনো কারণে নষ্ট হয়ে যায়, তাহলে Windows লোড করবে না এবং এর পরিবর্তে ত্রুটি কোড 0xc000000f ফেলবে।

#2। সিস্টেম ফাইলটি ক্ষতিগ্রস্ত হয়েছে

একটি দূষিত ফাইল সিস্টেম 0xc000000f ত্রুটির কারণ হতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যখন উইন্ডোজ আপগ্রেড করছেন, তখন বিদ্যুৎ হঠাৎ বন্ধ হয়ে যায় যখন এটি এখনও বুট সেক্টরে গুরুত্বপূর্ণ তথ্য লিখছে, সিস্টেম ফাইলটি নষ্ট হয়ে যেতে পারে। অনুপযুক্ত শাটডাউন বা অসম্পূর্ণ ইনস্টলেশন আপনার ফাইলগুলি দূষিত হওয়ার প্রধান কারণ হতে পারে, এরর কোড 0xc00000f ট্রিগার করে এবং ফলস্বরূপ, আপনাকে উইন্ডোজ অ্যাক্সেস করতে বাধা দেয়৷

#3. ত্রুটিপূর্ণ ডেটা কেবল

প্রায় সমস্ত কম্পিউটার উপাদান চিরকাল স্থায়ী হয় না, এবং ডেটা কেবলগুলিও এর ব্যতিক্রম নয়। সুতরাং, আপনি যদি বছরের পর বছর ধরে আপনার ডেটা কেবলগুলি ব্যবহার করে থাকেন তবে সেগুলি প্রতিস্থাপন করার কথা বিবেচনা করুন কারণ তারা পড়তে বা লেখার ত্রুটিগুলিকে ট্রিগার করতে পারে, তাই বুট প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারে। হার্ড ডিস্ক ব্যর্থতা এই ত্রুটির আরেকটি সাধারণ কারণ। যদি আপনার হার্ড ড্রাইভে ম্যালওয়্যার বা খারাপ সেক্টর থাকে, তাহলে এটি উইন্ডোজকে লোড হতে বাধা দেবে।

এরর কোড 0xc000000f কিভাবে ঠিক করবেন?

Windows 10/11 0xc000000f ত্রুটিটি আপনার OS-এ অনুপস্থিত বা ভুল কনফিগার করা সিস্টেম ফাইলগুলির কারণে, একভাবে বা অন্যভাবে ঘটে। ভাল খবর হল আপনি বিভিন্ন পদ্ধতির মাধ্যমে এটি পরিত্রাণ পেতে পারেন। কিন্তু আমরা শুধুমাত্র কয়েকটি সেরার উপর ফোকাস করব।

প্রথম জিনিস আগে

কোনো বড় কৌশল করার আগে, সমস্ত পেরিফেরাল হার্ডওয়্যার ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন। আমরা আগেই উল্লেখ করেছি, ক্ষতিগ্রস্ত হার্ডওয়্যার Windows 10/11-এ বুট ত্রুটি 0xc000000f ট্রিগার করতে পারে। সুতরাং, তাদের অপসারণ ত্রুটি সমাধান করতে পারে. এখানে, আপনাকে তাদের নিজ নিজ পোর্ট থেকে যেকোনো ইউএসবি, সিডি এবং ডিভিডি আলাদা করতে হবে (একমাত্র ব্যতিক্রম হল মাউস এবং কীবোর্ড)। এর পরে, আপনার পিসি পুনরায় চালু করুন এবং এটি আবার স্বাভাবিকভাবে বুট করতে পারে কিনা তা পরীক্ষা করুন৷

পদ্ধতি #1:BOOTMGR পুনরুদ্ধার করতে স্টার্টআপ মেরামত ব্যবহার করুন

যদি আপনার Windows 10/11 প্রত্যাশিতভাবে শুরু না হয়, তাহলে সমস্যা সমাধানের জন্য স্টার্টআপ মেরামত টুল ব্যবহার করুন। এই বিল্ট-ইন টুলটি স্বয়ংক্রিয়ভাবে সেই সমস্যাগুলি সনাক্ত করবে এবং ঠিক করবে যা উইন্ডোজকে স্বাভাবিকভাবে বুট হতে বাধা দেয়। এটি অনুপস্থিত বা ক্ষতিগ্রস্ত হলে BCD ডেটা ফাইল ঠিক করার একটি দুর্দান্ত উপায়৷

কিন্তু আপনি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার আগে, আপনার একটি বুটযোগ্য USB ইনস্টলেশন বা উইন্ডোজ সেটআপ ডিভিডি প্রস্তুত থাকতে হবে। একটি Windows 10/11 ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows 10/11 মিডিয়া তৈরি ডাউনলোড করুন Microsoft এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে টুল।
  2. ফাইলটি ডাউনলোড করার পরে, এটি চালান এবং তারপরে এখানে নির্দেশিত বাকী ধাপগুলি সম্পূর্ণ করুন৷

উপরে সাজানো আছে, স্টার্টআপ মেরামত ব্যবহার করতে এই নির্দেশাবলী অনুসরণ করুন বৈশিষ্ট্য:

  1. আপনার সমস্যাযুক্ত পিসি বন্ধ করুন, তারপর পূর্বে তৈরি USB/DVD ঢোকান।
  2. এখন, আপনার পিসি চালু করুন।
  3. প্রম্পট করা হলে যেকোনো কী টিপুন।
  4. এরপর, কীবোর্ড অপশন এবং ভাষা বেছে নিন।
  5. এর পর, 'আপনার কম্পিউটার মেরামত করুন'-এ ক্লিক করুন৷ বিকল্প।
  6. এখান থেকে, স্টার্টআপ মেরামত টুলটি আপনার কম্পিউটার স্ক্যান করবে এবং তারপর তালিকা থেকে কি ইনস্টল করতে হবে তা নির্বাচন করতে বলবে।
  7. 'সিস্টেম পুনরুদ্ধার বিকল্প' এর জন্য অপেক্ষা করুন৷ প্রদর্শিত উইন্ডো, তারপর স্টার্টআপ মেরামত চয়ন করুন৷ মেরামত প্রক্রিয়া শুরু করার বিকল্প।

পদ্ধতি #2:Bootrec.exe টুল ব্যবহার করে ম্যানুয়ালি BCD পুনরায় তৈরি করুন

BCD পুনর্নির্মাণ করতে, আপনাকে bootrec.exe প্রয়োগ করতে হবে টুল যা Windows 10/11 এর সাথে আসে। যেমন স্টার্টআপ মেরামত , এই পদ্ধতিতে আপনার একটি বুটযোগ্য Windows ইনস্টলেশন USB বা DVD থাকা প্রয়োজন। BCD পুনর্নির্মাণের জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন।
  2. সম্পর্কিত পোর্টে বুটযোগ্য DVD বা USB ইনস্টলেশন ডিস্ক ঢোকান।
  3. আপনার কম্পিউটার আবার চালু করুন, তারপর R টিপুন কী।
  4. নির্বাচন করুন সমস্যা নিবারণ> কমান্ড প্রম্পট .
  5. এর পরে, BCD পুনর্নির্মাণ করতে নিম্নলিখিত কমান্ডগুলি লিখুন:
    • Bootrec.exe \fixmbr
    • Bootrec.exe \fixboot
    • Bootrec \rebuildBcd
    • Bootrec /ScanOs
  6. এটাই। Enter টিপতে ভুলবেন না প্রতিটি কমান্ডের পরে।

পদ্ধতি #3:ত্রুটির জন্য ডিস্ক চেক করুন

bootrec.exe টুল ব্যবহার করে BCD পুনর্নির্মাণের পরে, আপনি ত্রুটির জন্য আপনার ডিস্ক পরীক্ষা করতে পারেন। এটি করতে, আপনাকে chkdsk /f /r চালাতে হবে আদেশ এটি ডিস্ক ড্রাইভ ত্রুটি এবং খারাপ সেক্টর স্ক্যান এবং মেরামত করবে, যা 0xc000000f ত্রুটির কারণ হতে পারে৷

পদ্ধতি #4:একটি নতুন EFI পার্টিশন তৈরি করুন

কিছু কারণে, আপনি একটি EFI পার্টিশন মিস করতে পারেন। সৌভাগ্যবশত, আপনার কাছে 200 এমবি মুক্ত স্থান এবং একটি উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া থাকলে আপনি সহজেই একটি তৈরি করতে পারেন। পার্টিশন তৈরি করা বুট ত্রুটি 0xc000000f ঠিক করতে সাহায্য করতে পারে। এখানে কিভাবে একটি তৈরি করতে হয়:

    1. ইন্সটলেশন মিডিয়া থেকে বুট করুন, তারপর প্রথম স্ক্রীন এড়িয়ে যান এবং Shift + F10 টিপুন কমান্ড প্রম্পট চালু করতে কীবোর্ড সংমিশ্রণ .
    2. নিম্নলিখিত কমান্ডগুলি কমান্ড প্রম্পটে লিখুন উইন্ডো এবং এন্টার টিপুন প্রতিটির পরে:

ডিস্কপার্ট
লিস্ট ডিস্ক
ডিস্ক 0 নির্বাচন করুন (একটি নতুন EFI পার্টিশন তৈরি করতে)
তালিকা বিভাজন
পার্টিশন 1 নির্বাচন করুন (ধরে নিচ্ছেন যে এই পার্টিশনে আপনার অন্তত 200 এমবি খালি জায়গা আছে)
কাঙ্খিত সংকুচিত করুন=200 সর্বনিম্ন=200
পার্টিশন EFI তৈরি করুন

    1. আবার, নতুন পার্টিশনের বৈশিষ্ট্য নির্দিষ্ট করতে উপরের প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

তালিকা বিভাজন
পার্টিশন 2 নির্বাচন করুন
ফরমা fs=fat32
তালিকা ভলিউম
খণ্ড 3 নির্বাচন করুন
অর্পণ করুন
তালিকা ভলিউম

    1. এটাই। আপনি এখন bcdboot C:\Windows /l en-gb /s B:/f ALL চালাতে পারেন কমান্ড করুন এবং সমস্যাটি অদৃশ্য হয়ে গেছে কিনা তা পরীক্ষা করুন।

আপনাকে আর কি করতে হবে?

উপরোক্ত ম্যানুয়াল সমস্যা সমাধান করা ছাড়াও, আপনি একটি PC মেরামত টুল ব্যবহার করে আপনার কম্পিউটার পরিষ্কার করতে পারেন। আপনার কম্পিউটারে ম্যালওয়্যার এবং এক টন জাঙ্ক বুট ত্রুটি 0xc000000f সহ কিছু ত্রুটির কারণ হতে পারে৷ আউটবাইট পিসি মেরামত এ গণনা করুন আবর্জনা দূর করতে এবং স্থিতিশীলতা পুনরুদ্ধার করতে।

এই টুলটি আপনার সিস্টেমে সমস্যাগুলি স্ক্যান করবে এবং নির্ণয় করবে, তারপর আপনার রেজিস্ট্রি কাঠামো ঠিক করা সহ সেগুলি মেরামত করবে। এবং যেহেতু পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয়, আপনি সহজেই Windows 10/11 0xc000000f ত্রুটির সমাধান করতে পারেন, এমনকি যদি আপনি একজন সম্পূর্ণ নবীন হন।

চূড়ান্ত নোট

ত্রুটি কোড 0xc000000f সেই বিরল উইন্ডোজ বুটিং ত্রুটিগুলির মধ্যে একটি। এটি সাধারণত হার্ডওয়্যার ব্যর্থতা, অনুপস্থিত বা দূষিত BCD এবং অন্যান্য ম্যালওয়্যার ত্রুটির কারণে ঘটে। সৌভাগ্যক্রমে, আপনি উপরের যেকোনো পদ্ধতি ব্যবহার করে সহজেই এটি ঠিক করতে পারেন।

আপনার কি Windows 10/11 0xc000000f ত্রুটি সম্পর্কিত অন্যান্য প্রশ্ন আছে? নিচের মন্তব্যে সেগুলি শেয়ার করুন৷


  1. উইন্ডোজ 10 এরর কোড 0X87E10BC6 কিভাবে ঠিক করবেন?

  2. Windows 7, 8 এবং 10 এ কোড 43 ইউএসবি ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. 0x0000007B ত্রুটি কোড কীভাবে ঠিক করবেন?

  4. Windows 10 এ ত্রুটি কোড 0xc000000f কিভাবে ঠিক করবেন