কম্পিউটার

উইন্ডোজ 10-এ থিম পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?

উইন্ডোজের ইন্টারফেস কাস্টমাইজ করতে উইন্ডোজ থিম ব্যবহার করা হয়। এটি ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য রঙ, শব্দ, স্ক্রিন সেভার, পয়েন্টার এবং ডেস্কটপ পটভূমি পরিবর্তন করবে। ব্যবহারকারীরা তাদের ডেস্কটপের জন্য বেছে নিতে পারেন এমন বেশ কয়েকটি থিম রয়েছে। যাইহোক, বাড়িতে বা প্রতিষ্ঠানের একজন প্রশাসক একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট থেকে থিম পরিবর্তন সেটিংস অক্ষম করতে পারেন। এটি থিম সেটিংস সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করবে; যাইহোক, ব্যবহারকারীরা এখনও রঙ, শব্দ, স্ক্রিন সেভার, পয়েন্টার এবং ডেস্কটপ পটভূমি পরিবর্তন করতে পারে। এই নিবন্ধে, আমরা আপনাকে থিম সেটিংস নিষ্ক্রিয় করার পদ্ধতিগুলি দেখাব৷

উইন্ডোজ 10-এ থিম পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করা

লোকাল গ্রুপ পলিসি এডিটরে সব ধরনের নীতি থাকে যা অপারেটিং সিস্টেমে নির্দিষ্ট সেটিংস সক্রিয় এবং অক্ষম করতে পারে। এটি একটি কম্পিউটার বা কম্পিউটারে একটি নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য সেটিংস কাস্টমাইজ করতে ব্যবহার করা যেতে পারে। ব্যবহারকারীদের তাদের অপারেটিং সিস্টেমের থিম পরিবর্তন করতে বাধা দেওয়ার জন্য একটি নির্দিষ্ট নীতি সেটিং রয়েছে। এটি গ্রুপ পলিসি এডিটরের ব্যবহারকারী কনফিগারেশন বিভাগের অধীনে তালিকাভুক্ত।

স্থানীয় গ্রুপ পলিসি এডিটর প্রতিটি Windows 10 সংস্করণের জন্য উপলব্ধ নয়। আপনি যদি Windows 10 হোম সংস্করণ ব্যবহার করেন, তাহলে এড়িয়ে যান এই পদ্ধতি এবং এই নিবন্ধে রেজিস্ট্রি পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন।

  1. Windows + R টিপুন একটি চালান খুলতে আপনার কীবোর্ডে একসাথে কী ডায়ালগ তারপর, আপনাকে “gpedit.msc টাইপ করতে হবে ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন কী বা ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলবে৷ আপনার কম্পিউটারে উইন্ডো। উইন্ডোজ 10-এ থিম পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?
  2. স্থানীয় গ্রুপ পলিসি এডিটর উইন্ডোতে, নিচের পথে যান:
    User Configuration\Administrative Templates\Control Panel\Personalization\
    উইন্ডোজ 10-এ থিম পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?
  3. এখন “থিম পরিবর্তন প্রতিরোধ করুন নামের নীতিতে ডাবল-ক্লিক করুন এবং এটি আরেকটি উইন্ডো খুলবে। তারপর সক্ষম নির্বাচন করুন নিচে দেখানো মত টগল অপশন। উইন্ডোজ 10-এ থিম পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?
  4. এর পর, শুধু প্রয়োগ করুন-এ ক্লিক করুন এবং ঠিক আছে এই পরিবর্তনগুলি সংরক্ষণ করার জন্য বোতাম৷
  5. গ্রুপ নীতি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তনগুলি আপডেট করবে৷ যদি তা না হয়, তাহলে আপনাকে অবশ্যই গ্রুপ নীতির জন্য আপডেট করতে বাধ্য করতে হবে।
  6. কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন Windows অনুসন্ধান বৈশিষ্ট্যে এবং এটি প্রশাসক হিসাবে চালান . এখন কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন মূল. এছাড়াও আপনি পুনরায় শুরু করে গ্রুপ নীতি আপডেট করতে পারেন কম্পিউটার।
    gpupdate /force
    উইন্ডোজ 10-এ থিম পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?
  7. যদি আপনি সক্রিয় করতে চান থিম সেটিংস আবার, শুধু টগল বিকল্পটিকে অক্ষম এ পরিবর্তন করুন অথবা কনফিগার করা হয়নি ধাপ 3 এ।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

ব্যবহারকারীদের কম্পিউটারে থিম পরিবর্তন করা থেকে বিরত রাখার আরেকটি উপায় হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা। যখনই আমরা গ্রুপ পলিসি এডিটরে একটি সেটিং কনফিগার করি, এটি সেই নির্দিষ্ট সেটিংসের জন্য স্বয়ংক্রিয়ভাবে রেজিস্ট্রি আপডেট করবে। আপনি যদি গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করেন এবং সেটিংস কনফিগার করেন, তাহলে আপনাকে এই পদ্ধতিটি ব্যবহার করতে হবে না কারণ এটি ইতিমধ্যেই কনফিগার করা থাকবে। যাইহোক, আপনি যদি এই পদ্ধতিটি সরাসরি ব্যবহার করেন তবে আপনাকে এটি শুরু থেকেই কনফিগার করতে হবে। এই নির্দিষ্ট সেটিংসের জন্য অনুপস্থিত কী এবং মান তৈরি করার জন্য কিছু প্রযুক্তিগত পদক্ষেপ থাকবে। ব্যবহারকারীদের থিম পরিবর্তন করা থেকে বিরত রাখতে নীচের পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করুন:

দ্রষ্টব্য :আমরা নিরাপত্তার জন্য একটি রেজিস্ট্রি ব্যাকআপ পদক্ষেপ অন্তর্ভুক্ত করেছি। যাইহোক, আপনি যদি ব্যাকআপ তৈরি করতে না চান তাহলে আপনি এটি এড়িয়ে যেতে পারেন।

  1. প্রথমে, চালান খুলুন উইন্ডোজ টিপে ডায়ালগ বক্স এবং R আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। তারপর, আপনাকে “regedit টাইপ করতে হবে ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী . আপনি যদি UAC পান (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট, তারপর হ্যাঁ এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ থিম পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?
  2. নতুন পরিবর্তন করার আগে একটি রেজিস্ট্রি ব্যাকআপ তৈরি করতে, ফাইল-এ ক্লিক করুন মেনু এবং রপ্তানি নির্বাচন করুন বিকল্প পাথ নির্বাচন করুন এবং আপনার ইচ্ছামত ফাইলটির নাম দিন। সবশেষে, সংরক্ষণ করুন-এ ক্লিক করুন ব্যাকআপ তৈরি করতে বোতাম। উইন্ডোজ 10-এ থিম পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?

    দ্রষ্টব্য :আপনি ফাইল-এ ক্লিক করে সর্বদা একটি ব্যাকআপ পুনরুদ্ধার করতে পারেন৷ মেনু এবং আমদানি নির্বাচন করা দেখানো হিসাবে বিকল্প। তারপর, আপনি সম্প্রতি তৈরি করা ব্যাকআপ ফাইলটি বেছে নিতে পারেন৷

  3. রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, নিম্নলিখিত অবস্থানে যান:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer

    দ্রষ্টব্য :যদি এক্সপ্লোরার কী অনুপস্থিত, শুধু নীতিতে ডান-ক্লিক করুন কী এবং নতুন> কী বেছে নিন বিকল্প তারপর নতুন তৈরি করা কীটির নাম “এক্সপ্লোরার ".

  4. এক্সপ্লোরার-এর ডান ফলকে ডান-ক্লিক করুন কী এবং নতুন> DWORD (32-বিট) মান বেছে নিন বিকল্প তারপর মানটিকে “NoThemesTab হিসাবে পুনঃনামকরণ করুন "এবং এটি সংরক্ষণ করুন। উইন্ডোজ 10-এ থিম পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?
  5. NoThemesTab-এ ডাবল-ক্লিক করুন মান এবং এটি একটি ছোট ডায়ালগ খুলবে। এখন মান ডেটা 1 এ পরিবর্তন করুন এবং ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10-এ থিম পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কীভাবে প্রতিরোধ করবেন?
  6. অবশেষে, রেজিস্ট্রি এডিটর উইন্ডোটি বন্ধ করুন, এবং রিবুট করুন নতুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য কম্পিউটার।
  7. আপনি সবসময় সক্ষম করতে পারেন মান ডেটাকে 0 এ পরিবর্তন করে এটিকে ফিরিয়ে দিন অথবা সরিয়ে রেজিস্ট্রি থেকে মান।

  1. উইন্ডোজ 10 এ মাউস পয়েন্টার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের কিভাবে প্রতিরোধ করবেন?

  2. কিভাবে ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এ পাসওয়ার্ড পরিবর্তন করা থেকে আটকাতে হয়

  3. উইন্ডোজ 10-এ ব্যবহারকারীদের তারিখ এবং সময় পরিবর্তন করার অনুমতি দিন বা প্রতিরোধ করুন

  4. উইন্ডোজ 10 এ ডেস্কটপ ওয়ালপেপার পরিবর্তন করা থেকে ব্যবহারকারীদের আটকান