কম্পিউটার

উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে প্যান বৈশিষ্ট্যগুলি কীভাবে সক্ষম/অক্ষম করবেন?

ফাইল এক্সপ্লোরারের বিভিন্ন ফলক বৈশিষ্ট্য রয়েছে যা ব্যবহারকারীদের ফাইলগুলির মাধ্যমে সহজেই দেখতে এবং নেভিগেট করতে সহায়তা করে। প্রিভিউ প্যান এবং বিশদ ফলক ফাইল এক্সপ্লোরারের বাম দিকে ফাইলের তথ্য দেখাবে। এটি ব্যবহারকারীদের জন্য দরকারী হতে পারে যারা সর্বদা বৈশিষ্ট্য বিকল্পের মাধ্যমে ফাইল এবং ফোল্ডারগুলির বিশদ পরীক্ষা করে। এই দুটি প্যানে Windows 10 অপারেটিং সিস্টেমে ডিফল্টরূপে নিষ্ক্রিয় করা হয়। নেভিগেশন ফলকটি সক্রিয় করা হয়েছে এবং এটি ফাইল এক্সপ্লোরারের ডানদিকে দেখা যাবে। যাইহোক, ব্যবহারকারীরা তাদের প্রয়োজন অনুসারে এই বৈশিষ্ট্যগুলিকে সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন৷

উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে প্যান বৈশিষ্ট্যগুলি কীভাবে সক্ষম/অক্ষম করবেন?

এই নিবন্ধে, আমরা আপনাকে এমন পদ্ধতিগুলি দেখাব যার মাধ্যমে আপনি ফাইল এক্সপ্লোরারের যেকোনও প্যানে বৈশিষ্ট্যগুলি সহজেই সক্ষম বা অক্ষম করতে পারেন৷ আমরা প্রিভিউ, বিশদ বিবরণ এবং নেভিগেশন প্যান অন্তর্ভুক্ত করেছি প্রতিটি পদ্ধতির অধীনে বিভিন্ন ধাপে বিকল্প। যেহেতু তাদের সকলের প্রায় একই প্রারম্ভিক পদক্ষেপ রয়েছে; অতএব, আপনি নির্দিষ্ট ফলক ধাপটি এড়িয়ে যেতে পারেন যা আপনি কনফিগার করছেন না।

পদ্ধতি 1:ফাইল এক্সপ্লোরার ব্যবহার করা

এই বিকল্পগুলি ইতিমধ্যেই ফাইল এক্সপ্লোরারে উপলব্ধ এবং যে কোনও সময় অ্যাক্সেস করা যেতে পারে৷ ডিফল্টরূপে, ফাইল এক্সপ্লোরারে নেভিগেশন ফলক সক্রিয় করা হবে। যাইহোক, পূর্বরূপ ফলক এবং বিবরণ ফলক ডিফল্টরূপে সক্রিয় করা হবে না। আপনি হয় পূর্বরূপ ফলক বা বিবরণ ফলক ব্যবহার করতে পারেন। আপনি চেষ্টা করে দেখতে পারেন কোনটি আপনি চান। নিচের ধাপগুলো অনুসরণ করুন এবং দেখুন কিভাবে এটি কাজ করে:

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন টাস্কবারে ফাইল এক্সপ্লোরার আইকনে ক্লিক করে। এছাড়াও আপনি সহজভাবে Windows + E টিপুন আপনার কীবোর্ডে একসাথে কীগুলি৷
  2. দেখুন-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং প্রিভিউ প্যানে ক্লিক করুন দেখানো হিসাবে আইকন। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে প্যান বৈশিষ্ট্যগুলি কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  3. প্রিভিউ ফলকটি সমস্ত ফাইল এবং ফোল্ডারের জন্য ফাইল এক্সপ্লোরার উইন্ডোতে প্রদর্শিত হবে৷
  4. এছাড়াও আপনি বিশদ প্যানে ক্লিক করতে পারেন দেখুন এর অধীনে আইকন৷ দেখানো হিসাবে মেনু। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে প্যান বৈশিষ্ট্যগুলি কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  5. এটি সমস্ত ফাইল এবং ফোল্ডারের জন্য বিশদ মেনু সক্রিয় করবে৷
  6. অবশেষে, আপনি নেভিগেট প্যানে ক্লিক করতে পারেন আইকন এবং এটি একটি ড্রপ-ডাউন তালিকা দেখাবে। এখন আপনি নেভিগেশন প্যানে ক্লিক করতে পারেন এটি সক্ষম করতে। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে প্যান বৈশিষ্ট্যগুলি কীভাবে সক্ষম/অক্ষম করবেন?

    দ্রষ্টব্য :ড্রপ-ডাউন তালিকার অতিরিক্ত বিকল্পগুলি আপনার প্রয়োজন অনুযায়ী৷

  7. এটি উইন্ডোর বাম দিকের ন্যাভিগেশন ফলকটি পরিবর্তন করবে।
  8. এসবই অক্ষম হতে পারে একই অপশনে আবার ক্লিক করে এটি আনচেক বা নিষ্ক্রিয় করবে।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটর ব্যবহার করা

এই বিকল্পগুলি রেজিস্ট্রি এডিটর মেনুতেও কনফিগার করা যেতে পারে। এই নির্দিষ্ট বিকল্পগুলির জন্য উপলব্ধ মানগুলি বাইনারি বিন্যাসে হবে৷ এই মান এবং কীগুলি ইতিমধ্যেই রেজিস্ট্রি এডিটরে উপলব্ধ হবে৷ আপনি একটি ব্যাকআপ তৈরি করতে পারেন বা সেটিংস প্রত্যাবর্তনের জন্য ব্যবহার করার জন্য ডিফল্ট মানগুলি নোট করতে পারেন৷ আপনি লক্ষ্য করতে পারেন যে সক্রিয় এবং নিষ্ক্রিয় বাইনারি মান ডেটার মধ্যে পার্থক্য শুধুমাত্র একটি একক সংখ্যার পার্থক্য থাকবে। নিচের ধাপগুলো অনুসরণ করুন এবং কোনো ভুল না করেই সেগুলো সাবধানে ব্যবহার করার চেষ্টা করুন:

দ্রষ্টব্য :পূর্বরূপ ফলক এবং বিশদ ফলকের মান একই এবং শুধুমাত্র মান ডেটা ভিন্ন হবে৷

  1. একটি চালান খুলুন Windows + R টিপে কমান্ড বক্স আপনার কীবোর্ডে একসাথে কীগুলি। এখন, শুধু টাইপ করুন “regedit ” বাক্সে এবং এন্টার টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে কী জানলা. হ্যাঁ-এ ক্লিক করুন৷ UAC-এর জন্য বোতাম (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) প্রম্পট ডায়ালগ। উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে প্যান বৈশিষ্ট্যগুলি কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  2. এখন আপনি নতুন পরিবর্তনগুলি কনফিগার করার আগে, আপনি নিরাপত্তার জন্য একটি রেজিস্ট্রি ব্যাকআপও তৈরি করতে পারেন৷ ফাইল-এ ক্লিক করুন মেনু বারে মেনু এবং রপ্তানি বেছে নিন তালিকা থেকে বিকল্প। নাম, পথ প্রদান করুন এবং সংরক্ষণ করুন-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে প্যান বৈশিষ্ট্যগুলি কীভাবে সক্ষম/অক্ষম করবেন?

    দ্রষ্টব্য :আপনি ফাইল-এ ক্লিক করতে পারেন মেনু এবং আমদানি নির্বাচন করুন একটি রেজিস্ট্রি ব্যাকআপ পুনরুদ্ধার করার বিকল্প।

  3. এখন রেজিস্ট্রি এডিটর উইন্ডোতে, প্রদত্ত পাথে যান:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Modules\GlobalSettings\DetailsContainer
  4. এখন “DetailsContainer নামের মানটিতে ডাবল ক্লিক করুন "এটা খুলতে। আপনি হয় পূর্বরূপ সক্ষম করতে বিভিন্ন ডেটা মান যোগ করতে পারেন৷ অথবা বিশদ বিবরণ ফলক৷
    নোট৷ :যদি কোনো সুযোগে মানটি বিদ্যমান না থাকে, আপনি ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> বাইনারি বেছে নিয়ে এটি তৈরি করতে পারেন। মান বিকল্প।

    উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে প্যান বৈশিষ্ট্যগুলি কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  5. এখন যোগ করতে প্রিভিউ ফলক মান ডেটাতে আপনাকে নিম্নলিখিত বাইনারি কোড টাইপ করতে হবে।
    02 00 00 00 01 00 00 00
    উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে প্যান বৈশিষ্ট্যগুলি কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  6. যোগ করতে বিশদ বিবরণ ফলক ফাইল এক্সপ্লোরারে, আপনাকে মান ডেটাতে নিম্নলিখিত বাইনারি কোড টাইপ করতে হবে:
    01 00 00 00 02 00 00 00
    উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে প্যান বৈশিষ্ট্যগুলি কীভাবে সক্ষম/অক্ষম করবেন?
  7. আপনি সবসময় অক্ষম করতে পারেন প্রিভিউ ফলক এবং বিশদ ফলক মান ডেটাকে নিম্নলিখিত বাইনারি মানতে পরিবর্তন করে।
    02 00 00 00 02 00 00 00
  8. নেভিগেশন ফলকের জন্য , নিম্নলিখিত অবস্থানে যান:
    HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Modules\GlobalSettings\Sizer
  9. নেভিগেশন প্যান ডিফল্টরূপে সক্রিয় করা হবে। আপনি যদি অক্ষম করতে চান এটি, তারপর “PageSpaceControlSizer নামের মানটিতে ডাবল ক্লিক করুন এবং এটি একটি ডায়ালগ বক্সে খুলবে৷
  10. এখন দেখানো হিসাবে নিম্নলিখিত বাইনারি মান টাইপ করুন।
    c5 00 00 00 00 00 00 00 00 00 00 00 00 80 07 00 00

    উইন্ডোজ 10 এ ফাইল এক্সপ্লোরারে প্যান বৈশিষ্ট্যগুলি কীভাবে সক্ষম/অক্ষম করবেন?

    দ্রষ্টব্য :আপনার যদি একটু ভিন্ন মান থাকে তাহলে শুধু 01 পরিবর্তন করুন প্রতি 00 আপনার বাইনারি মান থেকে যেমন দেখানো হয়েছে।


  1. Windows 10 এ ফাইল এক্সপ্লোরার অনুসন্ধান ইতিহাস সক্ষম বা অক্ষম করুন

  2. উইন্ডোজ 11-এ একটি পরিষেবা কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  3. উইন্ডোজ 11 এ কীভাবে কমপ্যাক্ট ওএস সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11-এ ফাইল এক্সপ্লোরার সার্চ হিস্ট্রি কীভাবে নিষ্ক্রিয় করবেন