কম্পিউটার

0x00000056 ত্রুটি কীভাবে ঠিক করবেন

0x00000056 ত্রুটি সাধারণত আপনার কম্পিউটারে ড্রাইভার সমস্যার কারণে হয়। ত্রুটিটি সাধারণত একটি নীল স্ক্রিনে দেখায় যা আপনার পিসি পুনরায় চালু করার আগে প্রদর্শিত হয়। উইন্ডোজ "স্টপ" ত্রুটি হিসাবে পরিচিত, এই ত্রুটির কারণ হওয়া সমস্যাটি এতটাই গুরুতর যে উইন্ডোজ পুনরায় চালু করা এবং আবার চেষ্টা করা ছাড়া আর কোন বিকল্প নেই৷ সৌভাগ্যবশত, যদি আপনি জানেন কিভাবে আপনি ত্রুটিটি বেশ সহজে ঠিক করতে পারেন।

0x00000056 ত্রুটির কারণ কী?

0x00000056 ত্রুটিটি উইন্ডোজের মধ্যে ড্রাইভারের অসঙ্গতির কারণে ঘটে। এর মূলত মানে হল যে আপনি যদি আপনার কম্পিউটারে একটি নির্দিষ্ট হার্ডওয়্যার ব্যবহার করার চেষ্টা করছেন, আপনার সিস্টেমের "ড্রাইভার" চালানোর জন্য সক্ষম না হওয়ার কারণে আপনার সিস্টেম এটি ব্যবহার করতে অক্ষম হবে। যদিও এই ত্রুটিটি আপনার কম্পিউটারকে কাজ করা থেকে বিরত রাখার জন্য যথেষ্ট গুরুতর, তবে মূল কথা হল যে আপনি যদি বিভিন্ন ক্ষতিগ্রস্থ ড্রাইভার এবং সমস্যা সৃষ্টিকারী অন্যান্য সমস্যাগুলি কীভাবে মেরামত করতে জানেন তবে এটি ঠিক করা তুলনামূলকভাবে সহজ। এখানে কি করতে হবে:

0x00000056 ত্রুটি কীভাবে ঠিক করবেন

ধাপ 1 – যেকোনো নতুন হার্ডওয়্যার সরান

আপনি যদি আপনার কম্পিউটারে কোনো নতুন হার্ডওয়্যার ইনস্টল করে থাকেন তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে এটি সঠিকভাবে কাজ করছে এবং আপনার পিসির সাথে সামঞ্জস্যপূর্ণ। এটি প্রায়শই এমন হয় যে হার্ডওয়্যারের অসংখ্য টুকরা - বিভিন্ন নির্মাতাদের দ্বারা ডিজাইন করা হচ্ছে - একে অপরের সাথে বেমানান, এবং 0x00000056 ত্রুটি দেখাবে। এই সমস্যাটি সমাধান করার জন্য, এটি গুরুত্বপূর্ণ যে আপনি এইমাত্র আপনার সিস্টেমে যে নতুন হার্ডওয়্যার রেখেছেন তা সরিয়ে ফেলুন, কারণ সম্ভবত এটিই ত্রুটিটি দেখানোর কারণ হয়ে দাঁড়িয়েছে৷

ধাপ 2 - আপনার সিস্টেমে ড্রাইভার আপডেট করুন

আপনার পিসির "ড্রাইভার" হল সফ্টওয়্যার উপাদান যা উইন্ডোজকে আপনার পিসির বিভিন্ন হার্ডওয়্যার উপাদানগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়। যদিও উইন্ডোজ প্রায়শই আপনার সিস্টেমে তার নিজস্ব ড্রাইভার ইনস্টল করে, আসল বিষয়টি হল যে 0x00000056 ত্রুটির সাথে আপনার কোন সমস্যা নেই তা নিশ্চিত করার জন্য, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার পিসিতে সমস্ত ড্রাইভার আপ টু ডেট এবং সম্পূর্ণরূপে সামঞ্জস্যপূর্ণ। আপনার সিস্টেম। আপনার পিসির ড্রাইভার আপডেট করতে, আপনাকে প্রথমে আপনার ইনস্টল করা তৃতীয় পক্ষের সফ্টওয়্যারটি দেখতে হবে এবং সেটি আপডেট করতে হবে, এবং তারপর পৃথক প্রোগ্রামগুলি আপডেট করতে "ডিভাইস ম্যানেজার" লোড করুন৷ এটি কীভাবে করবেন তা এখানে:

  1. “My Computer”-এ রাইট-ক্লিক করুন
  2. "বৈশিষ্ট্য" নির্বাচন করুন
  3. “ডিভাইস ম্যানেজার”-এ ক্লিক করুন
  4. হার্ডওয়্যারের প্রতিটি অংশের জন্য, আপনি যে উপাদানটি আপডেট করতে চান তার উপর ডান-ক্লিক করুন এবং তারপরে "আপডেট ড্রাইভার" নির্বাচন করুন

ধাপ 3 - উইন্ডোজ আপডেট করুন

যদিও ড্রাইভারগুলি সঠিকভাবে কাজ করে তা নিশ্চিত করার জন্য এবং ত্রুটিগুলি প্রতিরোধ করার জন্য আপডেট করা প্রয়োজন, তবে আপনার পিসিতে বিভিন্ন ড্রাইভার এবং অন্যান্য সমস্যাগুলির সাথে দ্বন্দ্ব থেকে রক্ষা করার জন্য উইন্ডোজকেও আপডেট করতে হবে। এটি করার জন্য, আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

  • স্টার্ট> কন্ট্রোল প্যানেলে ক্লিক করুন।
  • নিরাপত্তা এ ক্লিক করুন।
  • তারপর আপডেটের জন্য চেক করুন।
  • Windows-এর জন্য যতটা সম্ভব আপডেট ইনস্টল করুন

ধাপ 4 - রেজিস্ট্রি পরিষ্কার করুন

'রেজিস্ট্রি' আসলে 0x00000056 ত্রুটির সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি, কারণ এটি আপনার সিস্টেমে ক্রমাগত ব্যবহার করা হয়। রেজিস্ট্রি মূলত একটি কেন্দ্রীয় ডাটাবেস যা উইন্ডোজ অত্যাবশ্যক সেটিংস এবং তথ্য সংরক্ষণ করতে ব্যবহার করে, যা আপনার কম্পিউটারকে আপনার সাম্প্রতিক ইমেল, ডেস্কটপ ওয়ালপেপার এবং এমনকি আপনার সঞ্চিত ইন্টারনেট পাসওয়ার্ডের মতো তথ্যের টুকরোগুলি স্মরণ করতে দেয়। যদিও রেজিস্ট্রি উইন্ডোজের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশগুলির মধ্যে একটি, এটি অনেক ত্রুটির কারণও। এটি আপনার সিস্টেমের জন্য ত্রুটি সৃষ্টি করছে না তা নিশ্চিত করার জন্য, এটির ভিতরে থাকা কোনও ক্ষতিগ্রস্থ সেটিংস মেরামত করতে আপনার একটি রেজিস্ট্রি ক্লিনার প্রোগ্রাম ব্যবহার করা উচিত। আপনি নীচের রেজিস্ট্রি টুল ডাউনলোড করে এটি করতে পারেন:


  1. Windows 11 এ 0xc00007b ত্রুটি কিভাবে ঠিক করবেন

  2. Windows XP-এ "Stop 0x0000007B" ত্রুটি কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ কম্পিউটারে 0x0000c1f5 কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 1408 ত্রুটি ঠিক করবেন