কম্পিউটার

উইন্ডোজ 10 এ মেমরি ব্যবহার করে কর্টানা কীভাবে ঠিক করবেন?

Cortana হল Windows 10-এ আপনার সহকারী এবং এটি অনেক দরকারী বৈশিষ্ট্য সরবরাহ করে যা ভয়েস কমান্ড ব্যবহার করে বা অনুসন্ধান বারে টাইপ করে ব্যবহার করা যেতে পারে। যাইহোক, সবাই Cortana এর অনুরাগী নয় এবং অনেক ব্যবহারকারী বিভিন্ন কারণে এটিকে নিষ্ক্রিয় করতে বেছে নেয়।

উইন্ডোজ 10 এ মেমরি ব্যবহার করে কর্টানা কীভাবে ঠিক করবেন?

অক্ষম বা না, Cortana এর অত্যধিক পরিমাণে মেমরি ব্যবহার করা উচিত নয়, এটি চলমান বা না চলুক। যাইহোক, কিছু ব্যবহারকারী Cortana থেকে উচ্চ মেমরি ব্যবহারের রিপোর্ট করেছেন। যে ব্যবহারকারীরা Cortana সক্ষম করেছেন তারা উচ্চ সংখ্যার রিপোর্ট করেছেন যেখানে অন্যান্য ব্যবহারকারীরা ভাবছেন যে কর্টানা অক্ষম থাকলে কীভাবে কোনও সংস্থান ব্যবহার করতে পারে। ব্যবহারকারীরা এই সমস্যাটি সমাধান করার উপায় খুঁজে পেয়েছেন এবং সমস্যা সম্পর্কে আরও জানতে আপনার নীচে তাদের পরীক্ষা করা উচিত!

Windows 10 এ Cortana মেমরি ব্যবহার করার কারণ কী?

কর্টানা চলমান থাকলে, এটির মেমরি ব্যবহার বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। তারপরও, যদি পরিমাণটি খুব বেশি হয়, তাহলে আপনার বিবেচনা করা উচিত এটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা৷ যতক্ষণ না একটি নতুন উইন্ডোজ আপডেট এই সমস্যার সমাধান করে।

যদি পরিস্থিতি ভিন্ন হয় এবং আপনি ইতিমধ্যেই আপনার কম্পিউটারে Cortana অক্ষম করে রেখেছেন, উচ্চ বা কোনো মেমরি ব্যবহার এমন কিছু যা ঘটতে হবে না এবং আপনি নিচের দুটি পদ্ধতি ব্যবহার করে নিশ্চিত হতে পারেন যে আপনার PC এর অন্যান্য বৈশিষ্ট্যগুলিকে প্রভাবিত না করেই Cortana সম্পূর্ণরূপে অক্ষম করা হয়েছে। .

সমাধান 1:Cortana নিষ্ক্রিয় করতে নিম্নলিখিত কমান্ডের সেট ব্যবহার করুন

এই পদ্ধতি উভয় পরিস্থিতির জন্য দরকারী হবে. যাদের কম্পিউটারে Cortana চলছে এবং যারা এটিকে নিষ্ক্রিয় করবেন তাদের জন্য এটি ভাল কিন্তু সেইসব ব্যবহারকারীদের জন্য যারা ইতিমধ্যেই অন্যান্য পদ্ধতি ব্যবহার করে Cortana অক্ষম করেছেন কিন্তু এখনও দেখেন যে এটি একটি উল্লেখযোগ্য পরিমাণ মেমরি গ্রহণ করছে। যেভাবেই হোক, নীচের কমান্ডগুলি ভালর জন্য এটিকে নিষ্ক্রিয় করা উচিত!

  1. অনুসন্ধান করুন “কমান্ড প্রম্পট স্টার্ট মেনুতে এটি টাইপ করে বা এর ঠিক পাশের অনুসন্ধান বোতাম টিপে। প্রথম এন্ট্রিতে ডান-ক্লিক করুন যা একটি অনুসন্ধান ফলাফল হিসাবে পপ আপ হবে এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু এন্ট্রি।
  2. অতিরিক্ত, আপনি Windows Logo Key + R ও ব্যবহার করতে পারেন রান ডায়ালগ বক্স আনতে কী সমন্বয়। প্রদর্শিত ডায়ালগ বক্সে "cmd" টাইপ করুন এবং Ctrl + Shift + Enter ব্যবহার করুন। প্রশাসকের বিশেষাধিকার ব্যবহার করে কমান্ড প্রম্পট চালানোর জন্য কী সমন্বয়। উইন্ডোজ 10 এ মেমরি ব্যবহার করে কর্টানা কীভাবে ঠিক করবেন?
  3. উইন্ডোতে নিম্নলিখিত কমান্ড টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি প্রতিটি টাইপ করার পরে এন্টার টিপুন। “অপারেশন সফলভাবে সম্পন্ন হয়েছে এর জন্য অপেক্ষা করুন মেসেজ বা অনুরূপ কিছু জেনে নিন যে পদ্ধতিটি কাজ করেছে এবং আপনি টাইপ করার সময় কোনও ভুল করেননি। সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করে দেখুন৷
takeown /f "%WinDir%\SystemApps\Microsoft.Windows.Cortana_cw5n1h2txyewy" /a /r /d y
icacls "%WinDir%\SystemApps\Microsoft.Windows.Cortana_cw5n1h2txyewy" /inheritance:r /grant:r Administrators:(OI)(CI)F /t /c
taskkill /im SearchUI.exe /f
rd "%WinDir%\SystemApps\Microsoft.Windows.Cortana_cw5n1h2txyewy" /s /q

সমাধান 2:SearchUI.exe ফাইলটি মুছুন

আপনি যদি Cortana ব্যবহার না করেন এবং আপনি এখনও লক্ষ্য করেন যে এটি আপনার কম্পিউটারে অস্বাভাবিক পরিমাণে সংস্থান নিচ্ছে, তাহলে এই পদ্ধতিটি ব্যবহার করে দেখার কথা বিবেচনা করুন। যাইহোক, এই পদ্ধতির জন্য আপনাকে দ্রুত হতে হবে, কারণ আপনার কাছে SearchUI.exe ফাইলটির মালিকানা নেওয়ার পরে এবং এটি টাস্ক ম্যানেজারে শেষ করার পরে মুছে ফেলতে প্রায় দুই সেকেন্ড সময় থাকবে। নিশ্চিত করুন যে আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করছেন৷

  1. চালান খুলুন Windows Key + R কী সমন্বয় ব্যবহার করে ইউটিলিটি আপনার কীবোর্ডে (একই সময়ে এই কী টিপুন। টাইপ করুন “ms-settings: ” নতুন খোলা বাক্সে উদ্ধৃতি চিহ্ন ছাড়াই এবং সেটিংস খুলতে ওকে ক্লিক করুন
  2. আপনি Windows Key + I কী সমন্বয়ও ব্যবহার করতে পারেন সেটিংস চালু করতে বা কেবল স্টার্ট মেনু বোতাম এবং কগ ক্লিক করুন আইকন পরে! উইন্ডোজ 10 এ মেমরি ব্যবহার করে কর্টানা কীভাবে ঠিক করবেন?
  3. Cortana-এ ক্লিক করুন সেটিংসে বিভাগ এবং Cortana-সম্পর্কিত সেটিংসের তালিকা উপস্থিত হওয়া উচিত। নিশ্চিত করুন যে আপনি এই দুটি বিকল্পের পাশে স্লাইডারটিকে অফ করে সেট করেছেন:Cortana কে "Hey Cortana" তে সাড়া দিন এবং আমি যখন Windows লোগো কী + C চাপি তখন কর্টানাকে আমার কমান্ড শুনতে দিন . উইন্ডোজ 10 এ মেমরি ব্যবহার করে কর্টানা কীভাবে ঠিক করবেন?
  4. খুলুন লাইব্রেরি আপনার পিসিতে বা কম্পিউটারে যেকোনো ফোল্ডার খুলুন এবং এই পিসিতে ক্লিক করুন বাম পাশের মেনু থেকে এন্ট্রি।
  5. SearchUI.exe সনাক্ত করতে আপনার কম্পিউটারে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন Windows 10 এ Cortana থেকে পরিত্রাণ পেতে যে ফাইলটি মুছে ফেলতে হবে:
    C:\Windows\SystemApps\Microsoft.Windows.Cortana_cw5n1h2txyewy
    উইন্ডোজ 10 এ মেমরি ব্যবহার করে কর্টানা কীভাবে ঠিক করবেন?
  6. আপনাকে SearchUI.exe এর মালিকানা নিতে হবে এগিয়ে যাওয়ার আগে উপরে প্রদত্ত ফোল্ডারের ভিতরে অবস্থিত ফাইল। ফাইলটিতে ডান-ক্লিক করুন, বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন , এবং তারপর নিরাপত্তা ক্লিক করুন ট্যাব উন্নত ক্লিক করুন বোতাম "উন্নত নিরাপত্তা সেটিংস" উইন্ডো প্রদর্শিত হবে। এখানে আপনাকে মালিক পরিবর্তন করতে হবে চাবির।
  7. পরিবর্তন এ ক্লিক করুন "মালিক:" লেবেলের পাশের লিঙ্কটি ব্যবহারকারী বা গোষ্ঠী নির্বাচন করুন উইন্ডোটি প্রদর্শিত হবে। উইন্ডোজ 10 এ মেমরি ব্যবহার করে কর্টানা কীভাবে ঠিক করবেন?
  8. উন্নত এর মাধ্যমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন বোতাম বা শুধু আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টটি টাইপ করুন যেখানে বলা আছে 'নির্বাচনের জন্য অবজেক্টের নাম লিখুন' এবং ঠিক আছে ক্লিক করুন। সবাইকে যোগ করুন অ্যাকাউন্ট।
  9. যোগ করুন ক্লিক করুন নীচের বোতামটি ক্লিক করুন এবং শীর্ষে একটি প্রধান নির্বাচন করুন বোতামে ক্লিক করে এটি অনুসরণ করুন৷ উন্নত এর মাধ্যমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন৷ বোতাম বা শুধু আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টটি টাইপ করুন যেখানে বলা আছে 'নির্বাচনের জন্য অবজেক্টের নাম লিখুন ' এবং ঠিক আছে ক্লিক করুন . সবাইকে যোগ করুন অ্যাকাউন্ট।
  10. মৌলিক অনুমতির অধীনে বিভাগে, আপনি সম্পূর্ণ নিয়ন্ত্রণ চয়ন করেছেন তা নিশ্চিত করুন৷ আপনার করা পরিবর্তনগুলি প্রয়োগ করার আগে। উইন্ডোজ 10 এ মেমরি ব্যবহার করে কর্টানা কীভাবে ঠিক করবেন?
  11. পদক্ষেপগুলি সম্পাদন করার পরে, উপরে নিশ্চিত করুন যে আপনি এই উইন্ডোটি বন্ধ করবেন না কারণ ফাইলটি মুছতে আপনার এটির প্রয়োজন হবে৷ Ctrl + Shift + Esc কী সমন্বয় ব্যবহার করুন টাস্ক ম্যানেজার ইউটিলিটি খুলতে একই সময়ে কী টিপে।
  12. বিকল্পভাবে, আপনি Ctrl + Alt + Del কী সমন্বয় ব্যবহার করতে পারেন এবং পপআপ ব্লু স্ক্রীন থেকে টাস্ক ম্যানেজার নির্বাচন করুন যা বেশ কয়েকটি বিকল্পের সাথে প্রদর্শিত হবে। আপনি স্টার্ট মেনুতেও এটি অনুসন্ধান করতে পারেন। উইন্ডোজ 10 এ মেমরি ব্যবহার করে কর্টানা কীভাবে ঠিক করবেন?
  13. আরো বিশদ বিবরণ-এ ক্লিক করুন টাস্ক ম্যানেজার প্রসারিত করতে উইন্ডোর নীচে বাম অংশে। বিশদ বিবরণ-এ নেভিগেট করুন ট্যাব করুন এবং SearchUI অনুসন্ধান করুন exe প্রবেশ এটি নির্বাচন করুন এবং শেষ কাজ চয়ন করুন৷ উইন্ডোর নীচের ডান অংশ থেকে বিকল্প। উইন্ডোজ 10 এ মেমরি ব্যবহার করে কর্টানা কীভাবে ঠিক করবেন?
  14. যে কোনো ডায়ালগ দেখা যেতে পারে তা নিশ্চিত করুন। দ্রুত Cortana-এ ফিরে যান আপনি যে ফোল্ডারটি আগে খুলেছেন, SearchUI-এ ডান-ক্লিক করুন exe ফাইল, এবং মুছুন নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প যা প্রদর্শিত হবে। অনুরোধ করা হলে অ্যাডমিন অ্যাক্সেস প্রদান করুন। আপনি যদি এই ত্রুটিটি পান যে এটি মোছা যাবে না কারণ এটি চলছে, তাহলে আপনাকে পরের বার আরও দ্রুত হতে হবে! উইন্ডোজ 10 এ মেমরি ব্যবহার করে কর্টানা কীভাবে ঠিক করবেন?
  15. সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা এবং আপনি এখনও Cortana আপনার কম্পিউটারে অত্যধিক মেমরি ব্যবহার করছেন কিনা তা দেখতে পরীক্ষা করুন!

  1. Windows 10 Cortana রেসপন্ড স্লো কিভাবে ঠিক করবেন

  2. কর্টানার সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 এ 'কর্টানা কাজ করছে না' কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ ফাইল এক্সপ্লোরার মেমরি লিক কিভাবে ঠিক করবেন