কম্পিউটার

উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন

স্টার্টআপ ত্রুটি পাওয়া কোনও বুট ডিভাইস পাওয়া যায়নি মেশিন রিবুট করার জন্য কোন কী টিপুন উইন্ডোজ 10, 8.1 বা উইন 7 সিস্টেম চালু করার সময়? এই ত্রুটি বার্তাটির মূলত অর্থ হল যে প্রভাবিত সিস্টেমটি তার বুট তথ্য ধারণকারী HDD/SSD-এ অ্যাক্সেস পেতে অক্ষম ছিল। অথবা অন্য কথায়, আপনি যখন সিস্টেমটি চালু করেন তখন এটি বুট তথ্যের জন্য সমস্ত সংযুক্ত HDD/SSD স্ক্যান করে কিন্তু কোনো খুঁজে পায়নি। কিছু সময় এই ত্রুটি বার্তাটি ভিন্ন হবে যেমন কোন বুটযোগ্য ডিভাইস সনাক্ত করা যায়নি৷ - বুট ডিস্ক ঢুকাও এবং যে কোন বাটন চাপ. কোন বুট ডিভাইস উপলব্ধ নেই৷ – পুনরায় বুট করার জন্য F1 কী, সেটআপ ইউটিলিটি চালানোর জন্য F5 ইত্যাদিতে আঘাত করুন।

কেন কোন বুট ডিভাইস স্টার্টআপে ত্রুটি খুঁজে পায়নি?

সাধারণত, এই বুট ত্রুটি কোনও বুট ডিভাইস পাওয়া যায় না, কোনও বুট ডিভাইস উপলব্ধ নেই বা কোনও বুটযোগ্য ডিভাইস সনাক্ত করা হয়নি এমন ত্রুটি ঘটে যখন কিছু সমস্যা সমাধানের জন্য সিস্টেমটি রিবুট করার সময় বা একটি নতুন HDD বা বাহ্যিক HDD ড্রাইভ যুক্ত করার কিছু সময় পরে। তাই এই ত্রুটির কারণ হতে পারে ভুল বুট অর্ডার, ত্রুটিপূর্ণ MBR (BOOTMGR অনুপস্থিত বা দূষিত)। আবার যদি সিস্টেম ফাইলগুলি ক্ষতিগ্রস্থ হয়, একটি ত্রুটিপূর্ণ HDD থাকা, ডিস্ক ড্রাইভ ত্রুটি, খারাপ সেক্টর, পার্টিশন সনাক্ত না হওয়া ইত্যাদি কারণে এই কোন বুট ডিভাইস পাওয়া যায়নি উইন্ডোজ 10, 8.1 এবং উইন 7 এ ত্রুটি।

কোন বুট ডিভাইস পাওয়া যায়নি

বুট সমস্যাটি বুট করার পরে (কোন বুট ডিভাইস পাওয়া যায়নি) এবং এই বুট ত্রুটির কারণ। এই উইন্ডোজ বুট ত্রুটি থেকে পরিত্রাণ পেতে এখানে নীচের সমাধানগুলি প্রয়োগ করুন মেশিন রিবুট করার জন্য কোনও বুট ডিভাইস পাওয়া যায়নি৷

বাহ্যিক USB ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন

মৌলিক সমাধান দিয়ে শুরু করুন কোনো বাহ্যিক HDD, USB থাম্ব ড্রাইভ সমস্যা সৃষ্টি করছে না তা নিশ্চিত করতে প্রথমে সমস্ত বাহ্যিক USB ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন। কখনও কখনও ভুল বুট অর্ডারের কারণে উইন্ডোজ এক্সটার্নাল ডিস্ক ড্রাইভ, ইউএসবি ড্রাইভ থেকে বুট করার চেষ্টা করে। এবং যখন কোন OS পাওয়া যায় নি এর ফলে কোন বুটযোগ্য ডিভাইস সনাক্ত করা যায়নি - বুট ডিস্ক ঢুকাও এবং যে কোন বাটন চাপ. কোন বুট ডিভাইস উপলব্ধ নেই – পুনরায় বুট করার জন্য F1 কী, সেটআপ ইউটিলিটি চালানোর জন্য F5 ইত্যাদিতে আঘাত করুন।

এছাড়াও মাইক্রোসফ্ট ফোরামে বেশ কিছু ব্যবহারকারীর প্রতিবেদন, রেডডিট তারা তাদের পিসিতে বুট করতে অক্ষম ছিল, কিন্তু তাদের USB ডিভাইসগুলি সংযোগ বিচ্ছিন্ন করার পরে, সমস্যাটি সমাধান করা হয়েছিল। আমরা এক্সটার্নাল এইচডিডি, ইউএসবি ড্রাইভ, প্রিন্টার, স্ক্যানার ইত্যাদির মতো সমস্ত এক্সটার্নাল ড্রাইভ সংযোগ বিচ্ছিন্ন করার পরামর্শ দিই। তারপরে উইন্ডোজ স্বাভাবিকভাবে চালু করার চেষ্টা করুন এবং চেক করুন উইন্ডোজ স্বাভাবিকভাবে শুরু হয়। যদি হ্যাঁ হয় তাহলে কোন বাহ্যিক ড্রাইভ যা সমস্যা সৃষ্টি করছে তা একের পর এক কানেক্ট করে খুঁজে বের করার জন্য কোনটি সমস্যা সৃষ্টি করছে।

লুজ তারের সংযোগের জন্য HDD চেক করুন

আপনি যদি ল্যাপটপ ব্যবহারকারী হন তাহলে আপনি এই ধাপটি এড়িয়ে যেতে পারেন।

আপনি যদি ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করেন তাহলে আপনি হয়তো কোন বুট ডিভাইস উপলব্ধ নেই আপনার উপাদান সঠিকভাবে সংযুক্ত না হলে বার্তা. বিশেষত যদি SATA কেবল বা পাওয়ার কেবল HDD এর সাথে সঠিকভাবে সংযুক্ত না থাকে তবে এটি সমস্যার কারণ হতে পারে। আমরা প্রথমে এই সমস্যাটি পরীক্ষা করে সমাধান করার পরামর্শ দিই। এটি করার জন্য আপনাকে আপনার পিসিকে পাওয়ার ডাউন করতে হবে, এটিকে পাওয়ার আউটলেট থেকে সংযোগ বিচ্ছিন্ন করতে হবে এবং আপনার কম্পিউটার কেস খুলতে হবে। এটি করার পরে, সমস্ত SATA তারগুলি পরীক্ষা করতে ভুলবেন না এবং নিশ্চিত করুন যে সেগুলি আপনার মাদারবোর্ড এবং আপনার হার্ড ড্রাইভের সাথে শক্তভাবে সংযুক্ত আছে। বেশ কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই সমস্যাটি ঘটেছে কারণ তাদের SATA তারগুলি তাদের মাদারবোর্ডের সাথে দৃঢ়ভাবে সংযুক্ত ছিল না। সবকিছু সঠিকভাবে সংযোগ করার পরে, সমস্যাটি সম্পূর্ণরূপে সমাধান করা উচিত।

উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন

বুট অর্ডার পরিবর্তন করুন (প্রথম বুট ডিভাইস হিসাবে হার্ড ড্রাইভ সেট করুন)

যেমন আলোচনা করা হয়েছে, একটি ভুল বুট অর্ডার আপনার কম্পিউটারকে একটি আনবুটযোগ্য হার্ড ড্রাইভ বা ডিভাইস থেকে বুট করতে বিভ্রান্ত করতে পারে। যা বুট ত্রুটির কারণ হতে পারে কোনো বুট ডিভাইস সনাক্ত করা হয়নি অনুগ্রহ করে পুনরায় বুট করার জন্য কোনো কী টিপুন। তাই ধাপগুলি অনুসরণ করে BIOS সেটআপ অ্যাক্সেস করুন এবং সেট হার্ড ড্রাইভ বুট অর্ডারের প্রথমটি পরিবর্তন করুন৷

BIOS  লিখুন ইন্টারফেস  কম্পিউটার রিস্টার্ট করুন এবং স্টার্টআপে ক্রমাগত "F2" (Del, F12, F8 ডিভাইস প্রস্তুতকারক সমর্থন হিসাবে ) কীটি ট্যাপ করুন। "BIOS সেটআপ ইউটিলিটি" বিকল্পে, "বুট" এ স্যুইচ করুন। এখন প্রথম বুট ডিভাইস হিসাবে বুটেবল ডিস্ক পরিবর্তন করতে “↑↓” কী টিপুন। এর পরে, পরিবর্তনগুলি সংরক্ষণ করতে "F10" টিপুন এবং কম্পিউটার পুনরায় চালু করুন। এইবার সিস্টেম সঠিক ডিস্ক ড্রাইভ থেকে বুট করার চেষ্টা করুন যা বুট ডিভাইসে কোনো ত্রুটি খুঁজে না পাওয়ার সমাধান করতে পারে।

উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন

আপনার সিস্টেমের বুট তথ্য ঠিক করুন

কখনও কখনও MBR ক্ষতিগ্রস্ত হলে কোন বুট ডিভাইস উপলব্ধ নেই প্রদর্শিত বার্তা। এছাড়াও, আপনার সিস্টেমের বুট তথ্য যেমন BCD (বুট কনফিগারেশন ডেটা) বা MBR (মাস্টার বুট রেকর্ড) নষ্ট হয়ে গেলে আপনি "কোনও বুটযোগ্য ডিভাইস পাওয়া যায়নি" ত্রুটি পেতে পারেন৷

সমস্যাটি সমাধান করতে, আপনাকে উন্নত বিকল্পগুলি থেকে কমান্ড প্রম্পট শুরু করতে হবে (উইন্ডোজ 8.1 এবং 10 ব্যবহারকারী)।

উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন

আপনি যদি Windows 7 ব্যবহারকারী হন তাহলে বুট উইন্ডোগুলি একটি ইনস্টলেশন মিডিয়া তৈরি করে, যদি আপনার না থাকে তাহলে লিঙ্ক অনুসরণ করে একটি তৈরি করুন . ভাষা এবং অঞ্চল নির্বাচন করুন এবং তারপর আপনার কম্পিউটার মেরামত করুন-এ ক্লিক করুন . Windows 7 নির্বাচন করুন অপারেটিং সিস্টেমের তালিকা থেকে সিস্টেম। তারপর পরবর্তী-এ ক্লিক করুন . তারপরে কমান্ড প্রম্পটে ক্লিক করুন .

উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন

এখন কমান্ড প্রম্পটে, নিম্নলিখিত লাইনগুলি এক এক করে টাইপ করুন এবং প্রতিটির পর আপনার কীবোর্ডে এন্টার টিপুন। (যদি আপনাকে জিজ্ঞাসা করা হয় যে আপনি বুট তালিকায় একটি নতুন ইনস্টলেশন যোগ করতে চান, Y টিপুন এবং তারপরে এন্টার টিপুন।)

  • bootrec /fixmbr
  • bootrec /fixboot
  • বুট্রেক /স্কানোস
  • bootrec /rebuildbcd

উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন

যদি এই কমান্ডগুলি কাজ না করে, তবে পরিবর্তে এই কমান্ডগুলি ব্যবহার করার চেষ্টা করুন:

  • bcdedit /export C:BCD_Backup
  • c:
  • cd বুট
  • attrib bcd -s -h -r
  • ren c:\boot\bcd bcd.old
  • bootrec /RebuildBcd

এই কমান্ডগুলি চালানোর পরে, আপনার সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

ডিস্ক ড্রাইভ ত্রুটিগুলি পরীক্ষা করুন এবং ঠিক করুন

উপরের কমান্ডগুলি সম্পাদন করে বিসিডি (বুট কনফিগারেশন ডেটা) বা এমবিআর (মাস্টার বুট রেকর্ড) ঠিক করার পরে। এখন ডিস্ক ড্রাইভ ত্রুটি চেক এবং ঠিক করতে CHKDSK কমান্ড চালান এবং নিশ্চিত করুন যে ড্রাইভ ত্রুটি, খারাপ সেক্টর সমস্যাটি সৃষ্টি করছে না। আপনি CHKDKS কমান্ড চালাতে পারেন ড্রাইভের ত্রুটিগুলি পরীক্ষা করতে এবং ত্রুটিগুলি ঠিক করতে chkdsk-কে বাধ্য করতে কিছু অতিরিক্ত প্যারামিটার যোগ করুন। একই কমান্ড প্রম্পটে এটি করতে chkdsk /f /r /x কমান্ড টাইপ করুন এবং কমান্ডটি কার্যকর করতে এন্টার কী টিপুন।

এটি ত্রুটির জন্য ডিস্ক ড্রাইভটি স্ক্যান করবে এবং পরীক্ষা করবে। যদি কোন পাওয়া যায় chkdsk ইউটিলিটি সম্ভব হলে সেগুলি মেরামত করার চেষ্টা করুন। মেরামত প্রক্রিয়া 100% সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

SFC ইউটিলিটি ব্যবহার করে দূষিত সিস্টেম ফাইলগুলি মেরামত করুন

CHKDSK কমান্ড চালানোর পরে আবার সিস্টেম ফাইল পরীক্ষক ইউটিলিটি চালান যে কোনও দূষিত, অনুপস্থিত, ক্ষতিগ্রস্ত সিস্টেম ফাইল বুট ত্রুটির কারণ হচ্ছে না তা নিশ্চিত করতে "কোন বুট ডিভাইস পাওয়া যায়নি"। অনুপস্থিত দূষিত সিস্টেম ফাইলগুলির জন্য SFC ইউটিলিটি স্ক্যান সিস্টেম চালানো, যদি কোন ইউটিলিটি মেরামত পাওয়া যায়/সেগুলিকে একটি সংকুচিত ফোল্ডার থেকে পুনরুদ্ধার করুন %WinDir%\System32\dllcache .

একই কমান্ড প্রম্পটে সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালানোর জন্য (যেটি আপনি অ্যাডভান্সড অপশন থেকে খুলেছেন) কমান্ড টাইপ করুন sfc /scannow এবং কমান্ডটি চালানোর জন্য এন্টার কী টিপুন। 100% প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর উইন্ডোজ পুনরায় চালু করুন। আমি আশা করি এইবার উইন্ডোজ কোন বুট সমস্যা ছাড়াই স্বাভাবিকভাবে শুরু হবে যেমন কোন বুট ডিভাইস পাওয়া যায়নি , কোন বুট ডিভাইস উপলব্ধ নেই ইত্যাদি।

দ্রষ্টব্য: যদি SFC স্ক্যানের ফলাফলে উইন্ডোজ রিসোর্স সুরক্ষা দূষিত ফাইল পাওয়া যায় কিন্তু সেগুলির কিছু ঠিক করতে অক্ষম হয়, তাহলে DISM কমান্ডটি চালান (dism/online/cleanup-image/restorehealth ) যা সিস্টেম ইমেজ মেরামত করে এবং SFC এর কাজ করতে সক্ষম করে, আপনি এখান থেকে DISM কমান্ড সম্পর্কে আরও পড়তে পারেন।

প্রাথমিক পার্টিশন সক্রিয় হিসাবে পরিবর্তন করুন

যদি উপরের সমাধানগুলি সম্পাদন করে এখনও কোন বুট ডিভাইস পাওয়া যাচ্ছে না, কোন বুট ডিভাইস উপলব্ধ নেই ইত্যাদি? তারপর আপনার হার্ড ড্রাইভের প্রাথমিক পার্টিশনটিকে সক্রিয় পার্টিশন হিসাবে পরিবর্তন করার চেষ্টা করুন। যদি কোনো কারণে (ভুলবশত) আপনার হার্ড ড্রাইভের প্রাইমারি পার্টিশন (যেখানে অপারেটিং সিস্টেম ইনস্টল করা আছে) নিষ্ক্রিয় থাকে যার কারণে কোনো বুটযোগ্য ডিভাইস ত্রুটি হতে পারে।

এটি ঠিক করতে উন্নত বিকল্পগুলি থেকে আবার কমান্ড প্রম্পট খুলুন তারপর একের পর এক নীচের কমান্ডটি সম্পাদন করুন এবং কমান্ডটি কার্যকর করতে এন্টার কী টিপুন৷

DiskPart
list disk
select disk 0
list volume
select volume 3 ( Select the Os isstalled Volume numbber,for you the voulume numver may different ) 
active
exit

উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন

দ্রষ্টব্য: সর্বদা সিস্টেম সংরক্ষিত পার্টিশন (সাধারণত 100MB) সক্রিয় চিহ্নিত করুন এবং আপনার যদি সিস্টেম সংরক্ষিত পার্টিশন না থাকে তবে C:ড্রাইভটিকে সক্রিয় পার্টিশন হিসাবে চিহ্নিত করুন।

কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং আপনার পিসি পুনরায় চালু করুন। বেশিরভাগ সময়, এই পদ্ধতিটি উইন্ডোজ 10, 81 এবং 7 পিসিতে কোনও বুট ডিভাইস উপলব্ধ ত্রুটির সমাধান করতে সক্ষম হয়েছিল৷

আপনার অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করুন

এটাও সম্ভব যে আপনার অপারেটিং সিস্টেমের দূষিত ফাইল ত্রুটির কারণ। আপনি আপনার সিস্টেম রিসেট করার চেষ্টা করতে পারেন এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে পারেন। এটি করার জন্য, আপনি আপনার অপারেটিং সিস্টেম পুনরায় ইনস্টল করতে আপনার উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করতে পারেন। আশা করি পুনরায় ইনস্টলেশনের পরে আপনার কম্পিউটারে ত্রুটিটি আর ঘটবে না।

উইন্ডোজ বুট ডিভাইসের ত্রুটি যেমন কোনও বুটযোগ্য ডিভাইস সনাক্ত করা যায়নি ঠিক করার জন্য এগুলি সবচেয়ে প্রযোজ্য কিছু সমাধান। - বুট ডিস্ক ঢুকাও এবং যে কোন বাটন চাপ. কোন বুট ডিভাইস উপলব্ধ নেই - পুনরায় বুট করার জন্য F1 কী স্ট্রাইক করুন, সেটআপ ইউটিলিটি চালানোর জন্য F5। কোনো বুট ডিভাইস পাওয়া যায়নি উইন্ডোজ 10, 8.1 এবং win7-এ মেশিন রিবুট করার জন্য কোনো কী টিপুন। কোন বুটযোগ্য ডিভাইস সনাক্ত করা যায় নি, কোন বুট ডিভাইস উপলব্ধ নেই বা কোন বুট ডিভাইস ত্রুটি পাওয়া যায় নি এই সমাধানের জন্য আমি এই সমাধানগুলি প্রয়োগ করার আশা করি৷

  • উইন্ডোজ 10 এ এক্সটার্নাল হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না / সনাক্ত করা হয়নি এমন সমস্যা কিভাবে ঠিক করবেন
  • উইন্ডোজ ব্যবহার করার আগে ডিস্কটি ফরম্যাট করার জন্য আপনার প্রয়োজনীয়তা কীভাবে ঠিক করবেন
  • সমাধান:Windows 10/8.1/7 এ একটি অপারেটিং সিস্টেম পাওয়া যায়নি
  • Google chrome Windows 10-এ কিভাবে উচ্চ মেমরির ব্যবহার কমাতে হয়
  • মাইক্রোফোন কাজ করছে না বা নিজেকে নিঃশব্দ করে চলেছে? প্রয়োগ করার জন্য 5টি সমাধান

  1. Windows 10 এ ত্রুটি কোড 2048 কিভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ NOT_ENOUGH_MEMORY ত্রুটি কীভাবে ঠিক করবেন (ত্রুটি 8)

  3. Windows 10-এ অজানা USB ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ 11/10 এ বুট ডিভাইস না পাওয়া ত্রুটিকে কীভাবে ঠিক করবেন