কম্পিউটার

কেন ব্রাউজার স্পিড বেঞ্চমার্ক অর্থহীন

ব্রাউজারের গতি নিয়ে আগেও লিখেছি। আমরা একটি অপারেটিং সিস্টেমে এক বা অনেকগুলি ভুল কনফিগার করা বা সাব-অপ্টিমাইজ করা উপাদানগুলির প্রকাশ হিসাবে ব্রাউজারের গতি নিয়ে আলোচনা করেছি, যার ফলে একটি ত্রুটিপূর্ণ ব্রাউজিং অভিজ্ঞতা হয়৷ আমরা বুঝতে চেষ্টা করেছি সমস্যাগুলি কী এবং কীভাবে আমরা হারানো মূল্য ফিরে পেতে পারি।

আজ, আমরা একটি ভিন্ন ধরনের ব্রাউজিং গতির সমস্যা সম্পর্কে কথা বলব। বর্ণালী দূরের শেষ, ব্রাউজার গতি বেঞ্চমার্ক. অনুমিতভাবে, তাদের আমাদের পছন্দের পণ্য সম্পর্কে কিছু বলা উচিত এবং আমাদের সিদ্ধান্তে আমাদের গর্বিত এবং বিশ্বাসী করা উচিত। আপনার সেটআপের সাথে পরীক্ষার কোন সম্পর্ক নেই; আপনার ব্রাউজারগুলি ভিতরে কেমন দেখাচ্ছে তার সাথে তাদের সবকিছু করার আছে। যা তাদের সম্পূর্ণরূপে, সম্পূর্ণ অপ্রাসঙ্গিক করে তোলে। আমাকে ব্যাখ্যা করতে দাও.

প্রযুক্তি বোঝা

বেশিরভাগ লোকেরই ধারণা নেই যে ব্রাউজার স্পিড বেঞ্চমার্ক বলতে কী বোঝায় এবং কীভাবে তারা তাদের দৈনন্দিন ব্যবহারকে প্রভাবিত করে। কিন্তু তারা দ্রুত এবং দ্রুত শব্দ বুঝতে পারে. তারা স্বয়ংক্রিয়ভাবে শব্দগুলিকে একটি মহিমান্বিত সুপারকারের ছবিতে অনুবাদ করে এবং তারা প্রবাদের উত্তেজনার একটি মুহূর্ত উপভোগ করে। বাস্তবতা একটু ভিন্ন।

ব্রাউজার বেঞ্চমার্ক হল কোড ডেভেলপারদের মধ্যে এক ধরনের ধারণাগত শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা, যারা সবচেয়ে অনুকূল ব্রাউজার ইঞ্জিন লিখে একে অপরকে সেরা করার চেষ্টা করে। এটি একক বনাম মাল্টি-থ্রেডেড প্রসেস, মিউটেক্সিং, স্যান্ডবক্সিং এবং অন্যান্য গীকি শব্দ সম্পর্কে।

সত্য বলা উচিত, এবং খুব কম লোকই আপনাকে সত্য বলবে, ব্রাউজার স্পিড টেস্টগুলি বাস্তব জীবনের সাথে Lamborghini LM002 এর জ্বালানী খরচের মতোই প্রাসঙ্গিক। ধীরগতির ব্যবহারকারী বা নেটওয়ার্ক কনজেশন ছাড়াই একটি নিখুঁত বিশ্বে হুডের নীচে প্রযুক্তি কী করতে পারে তার এক ধরণের ঝলক সেগুলি। খুব খারাপ পৃথিবী নিখুঁত নয়। আমার গল্পটি নিম্নরূপ:

আপনার ব্রাউজারটি বাধা নয়

সহজ সত্যটি হল, আপনার ব্রাউজারটি একটি দীর্ঘ ডিভাইস এবং সফ্টওয়্যারের একটি লিঙ্ক যা ইন্টারনেটকে কাজ করে। আপনার ব্রাউজার একটি অত্যন্ত জটিল এবং জটিল বহু-স্তরযুক্ত, বহু-স্তরযুক্ত গ্রিডের একটি শেষ বিন্দু।

আপনি যখন দেখতে চান এমন একটি ওয়েবসাইটের ঠিকানা টাইপ করুন, ওয়েব পৃষ্ঠাটি প্রদর্শিত হওয়ার আগে ঘটনাগুলির একটি সম্পূর্ণ সিরিজ ঘটে এবং আপনি খুশি হন। একটি ওয়েব পৃষ্ঠার জন্য আপনার অনুরোধটি ডেটার প্যাকেটে অনুবাদ করা হয় যা আপনার নেটওয়ার্ক স্ট্যাকের মাধ্যমে রাউট করা হয়, সমস্ত ধরণের ফিল্টারিং সরঞ্জাম, অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার এবং ফায়ারওয়াল, আপনার রাউটার, আপনার মডেম, আপনার ISP সুইচ এবং তারপরে আরও দশটি বা তাই ওয়েব সার্ভারে হপস যা আসলে পৃষ্ঠাটি ধরে রাখে।

এই উপাদানগুলির প্রত্যেকটি উপ-অনুকূল স্তরে পারফর্ম করতে পারে, যার ফলে পরিষেবার গুণমানে একটি ক্ষুদ্র বিলম্ব ঘটতে পারে, যা আপনি অবশেষে একটি ব্রাউজার অভিজ্ঞতা হিসাবে ব্যাখ্যা করবেন।

আপনি এইমাত্র যে ওয়েব সার্ভারের সাথে যোগাযোগ করেছেন সেটি লোড হতে পারে। আপনার অনুরোধ করা পৃষ্ঠাটি বড় হতে পারে এবং অন্যান্য সার্ভারে হোস্ট করা তৃতীয় পক্ষের কোড থাকতে পারে। এটি ইন্টারনেট রাশঘর হতে পারে, এবং আপনার উদারভাবে অতিরিক্ত প্রতিশ্রুতিবদ্ধ প্রদানকারী সংগ্রাম করছে। আপনি হয়ত একটি মুভি ডাউনলোড করছেন, যা ফলাফলকেও প্রভাবিত করতে পারে। ওয়্যারলেস সিগন্যাল, একাধিক কম্পিউটার একই সময়ে ব্যান্ডউইথ রিসোর্স চালানো এবং ভাগ করে নেওয়া, ব্যাকগ্রাউন্ডে পর্যায়ক্রমিক সফ্টওয়্যার আপডেট, সিপিইউ লোড, এই সবগুলি ব্রাউজিংকে প্রভাবিত করে এমন কিছু কারণ। এখন, সবকিছু একত্রিত করুন এবং আপনি একটি বড় অজানা পাবেন। কিন্তু অধিকাংশ মানুষের কোন ধারণা নেই। তারা যা দেখে এবং অনুভব করে তা হল অনুরোধ করা ওয়েব পেজ লোড করা।

আমি আপনাকে একটি ব্যক্তিগত উদাহরণ দিই

কয়েক মাস আগে, আমি আমার দুর্বলতম, 1.5Mbit লাইনটিকে 12Mbit লাইনে আপগ্রেড করেছি। তোমাকে একটা প্রশ্ন জিজ্ঞেস করি. আপনি কি আমার ব্রাউজিং অভিজ্ঞতা উন্নত মনে করেন? উত্তর হল না! যদি কোন পরিবর্তন হয়, তা অদৃশ্য। আমি টেকসই আপলোড এবং ডাউনলোডগুলিতে একটি উল্লেখযোগ্য, বেশ রৈখিক পরিবর্তন লক্ষ্য করছি, এবং এমনকি পিং টাইমও উন্নত হয়েছে, যা অনলাইন গেমিংকে আরও মজাদার করে তোলে, কিন্তু ব্রাউজার স্পেস অস্পর্শিত রয়ে গেছে।

কিভাবে আসা, আপনি জিজ্ঞাসা. উত্তরটি সহজ:আমার ব্রাউজিং অভিজ্ঞতাটি ব্যান্ডউইথ থেকে স্বতন্ত্র, সর্বোচ্চ পর্যন্ত অপ্টিমাইজ করা হয়েছে। ব্রাউজারের গতি বিবেচনা করার আগে আপনাকে যা করতে হবে তা প্রথম এবং প্রধান জিনিস।

আপনি আপনার মেশিন অপ্টিমাইজ করতে হবে যাতে আপনি উপলব্ধ সেরা কর্মক্ষমতা পেতে. আপনাকে নিশ্চিত করতে হবে যে বাধাটি আপনার নিয়ন্ত্রণের সুযোগের বাইরে অবস্থিত। আপনি চান যে বাধা আপনার বাড়ির পরিধির বাইরে অনেকগুলি লিঙ্কের মধ্যে একটিতে থাকুক। ধীরগতির ব্রাউজার সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য, এই নিবন্ধটি দেখুন।

কিন্তু এটি এমন কিছুতে নেমে আসে:আপনার যদি 1MB লাইন থাকে এবং আপনাকে 1MB মূল্যের ওয়েবসাইট ডেটা, টেক্সট, ছবি এবং সব ডাউনলোড করতে হয়, অপারেশনটি 1 সেকেন্ডের কম সময় নেবে না, যাই হোক না কেন। ব্রাউজার জাদু করতে পারে না.

বেঞ্চমার্কিং, এর মানে কি?

ধরে নিই যে আপনার কম্পিউটার সেটআপ নিখুঁত এবং আপনার মেশিনকে পঙ্গু করার মতো কোনো খোঁড়া নিরাপত্তা সফ্টওয়্যার নেই, তাহলে আপনি ব্রাউজার স্পিড টেস্টিং সম্পর্কে চিন্তা করা শুরু করতে পারেন, যদিও এটি এখনও অজানাগুলির একটি বড় কলড্রোন৷ আপনি কিভাবে ব্রাউজার তুলনা সম্পর্কে যেতে হবে? একটি ওয়েব পৃষ্ঠা লোড করুন, তাই না? ঠিক আছে, একভাবে, এটি সঠিক, তবে আসুন ভুলে গেলে চলবে না যে বাইরে যা ঘটবে তার উপর আপনার কোনও নিয়ন্ত্রণ নেই।

একমাত্র সত্যিকারের সঠিক পরীক্ষা হল আপনার নিজের মেশিনে একটি ওয়েব সার্ভার শুরু করা এবং লোকালহোস্টের বিরুদ্ধে পরীক্ষা চালানো। এইভাবে আপনি জানতে পারবেন যে আপনার নেটওয়ার্ককে প্রভাবিত করে এমন কোনো বাহ্যিক কারণ নেই এবং ব্রাউজার স্পেসে চলে গেছে, একটি ভুল ধারণা তৈরি করে।

ইন্টারনেট একটি সদা পরিবর্তনশীল ঝড়। এমনকি আপনি যদি একে অপরের থেকে সেকেন্ডের মধ্যে বিভিন্ন ব্রাউজারে একটি ওয়েব পৃষ্ঠা লোড করেন, তবুও আপনি বিভিন্ন পরিস্থিতিতে একটি পরীক্ষা চালাচ্ছেন। আপনি যে কোনও ধরণের নির্ভুলতা দাবি করতে পারেন তা হল একাধিক ওয়েবসাইটের বিরুদ্ধে শত শত বেঞ্চমার্কিং পরীক্ষা চালানো, দিনে বহুবার, সপ্তাহের বিভিন্ন দিনে, কয়েক সপ্তাহ ধরে। আপনাকে বিভিন্ন ব্রাউজার, বিভিন্ন অপারেটিং সিস্টেম, বিভিন্ন হার্ডওয়্যার প্ল্যাটফর্ম, বিভিন্ন ইন্টারনেট প্রদান, নেটওয়ার্ক প্রযুক্তি, এনক্রিপশন ইত্যাদির জন্য এটি করতে হবে। এটা কেউ করে না।

ব্রাউজারের প্রতিক্রিয়া পরিমাপ করা সহজ নয়। আপনার চোখ যা দেখে তা সফটওয়্যারটি দেখে না। আপনি ব্রাউজার ইন্টারফেসের ভিতরে ভিজ্যুয়াল ট্রানজিশন ইফেক্ট ব্যবহার করে গতির একটি ধারণা তৈরি করতে পারেন, যখন প্রকৃত রেন্ডারিং একই থাকে। অনুভূত এবং সত্য ধীরগতির একটি ভাল উদাহরণ হল প্রতিযোগিতার তুলনায় ইন্টারনেট এক্সপ্লোরারে নতুন ট্যাব খোলা। যখন ফায়ারফক্স, ক্রোম এবং বাকিরা তাৎক্ষণিকভাবে ট্যাব খুলে দেয়, যখন বোকা অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার দ্বারা বিকল না হয় এবং একইভাবে, ইন্টারনেট এক্সপ্লোরার প্রায় সময় নেয়। একটি ট্যাব খুলতে অর্ধেক সেকেন্ড। এটি একটি প্রধান পার্থক্য তৈরি করে। এমনকি যদি বিষয়বস্তু পরে দ্রুত লোড করা হয়, সামগ্রিক প্রভাব নষ্ট হয়ে যায়।

এই লক্ষ্যে, ডেভেলপাররা সব ধরনের কম্পিউটেশনাল বেঞ্চমার্ক নিয়ে এসেছে, যা ব্রাউজারের রেন্ডারিং ইঞ্জিনের ওপর জোর দেয়, বিশেষ করে জাভাস্ক্রিপ্ট কম্পোনেন্ট। আপনি স্পষ্টভাবে এই ধরনের পরীক্ষা একটি বড় পার্থক্য দেখতে পারেন.

যাইহোক, ফলাফল এক চিমটি লবণ, এবং হয়ত গোলমরিচ দিয়েও নেওয়া দরকার। কাঁচা জাভাস্ক্রিপ্ট বেঞ্চমার্কিং সবই ভাল এবং ভাল, তবে এটি ওয়েবের বাস্তবতাকে বিবেচনায় নেয় না।

অনেক পৃষ্ঠা তুলনামূলকভাবে কম পরিমাণে কোড ব্যবহার করে, যা ব্যবহারকারীর কিছু লক্ষ্য করার অনেক আগেই কয়েক মিলিসেকেন্ডের মধ্যে কার্যকর করা হয়। অন্যদিকে, বেঞ্চমার্ক পরীক্ষাগুলি কার্যকর করতে এবং সম্পূর্ণ হতে কয়েক সেকেন্ড সময় নেয়, একটি সাধারণ পৃষ্ঠা লোডের চেয়ে অনেক গুণ বেশি। এর মানে হল যে একটি ব্রাউজার অন্য ব্রাউজারে থাকতে পারে এমন কোনও স্পষ্ট সুবিধা হ্রাস পেয়েছে। প্রথমে, এর হাইপ দিয়ে শুরু করা যাক।

একটি অকেজো উদাহরণ

এটি ব্রাউজার ধীরতার উপর আমার প্রথম কিস্তির অন্তর্গত, কিন্তু আমি প্রলোভন প্রত্যাখ্যান করতে পারিনি। প্রায় প্রত্যেকটি ব্রাউজার বিশেষজ্ঞ তাদের এক্সেল গ্রাফে তথাকথিত ঠান্ডা এবং গরম সূচনা অন্তর্ভুক্ত করবে যাতে তাদের ব্রাউজারগুলির আপাতদৃষ্টিতে বৈজ্ঞানিক পরীক্ষায় গভীরতা যোগ করা যায়। একটি কোল্ড স্টার্ট হল একটি মেশিন রিবুট করার পর প্রথমবার যখন আপনি প্রোগ্রামটি চালু করেন তখন ব্রাউজার ইন্টারফেসটি কত দ্রুত খোলে। একটি হট স্টার্ট হল ব্রাউজারটি দ্বিতীয় বা তৃতীয়বার পুনরায় চালু করা।

আসুন ভুলে গেলে চলবে না যে আপনার চেকগুলির বৈধতা পাওয়ার জন্য আপনাকে বিভিন্ন অপারেটিং সিস্টেম এবং হার্ডওয়্যার প্ল্যাটফর্মে কয়েকশ বার পরীক্ষা করতে হবে, কিন্তু তবুও, ঠান্ডা শুরু আপনাকে কী বলে? এটি সাইবেরিয়ার শীতে শুরু করার চেষ্টা করা লাদা নিভা জিপ নয়। এটি একটি ব্রাউজার, যা CPU সারি, সময়সূচী, অগ্রাধিকার এবং আরও এক মিলিয়ন প্যারামিটারের জন্য প্রতিদ্বন্দ্বিতাকারী একশটি ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়ার উপর নির্ভর করে যেগুলি যখন তারা তাদের অকেজো পরীক্ষা চালায় তখন কেউ সে বিষয়ে চিন্তা করে না।

গরম শুরু একই. বন্ধ করার পরে অপারেটিং সিস্টেম মেমরি এবং কার্নেল বাফার থেকে সমস্ত পৃষ্ঠা মুক্ত করেছে? আপনার মেমরি ক্যাশে এবং থ্রুপুট সম্পর্কে কি? ভাগ করা মেমরি সম্পর্কে কি? এই মুহূর্তে আপনার ডিস্ক কি করছে? এটা স্পিনিং? এটা কত দ্রুত? এবং তাই ঘোষণা. এই প্রশ্নের কোনোটিরই কোনো ব্রাউজার স্পিড বেঞ্চমার্কে উত্তর দেওয়া হয় না এবং আপনি যখন ব্রাউজার ইঞ্জিন কোডের সাথে কাজ করেন তখনই এগুলি আরও খারাপ হয়।

আপনি যা শেষ করেছেন তা হল সংখ্যা সহ একগুচ্ছ অটিস্টিক গ্রাফ, যা প্রসঙ্গ থেকে বের করা হয়েছে। কিন্তু সবাই বিশেষজ্ঞ। এবং তারপরে আপনি বিশেষজ্ঞদের উপর নির্ভর করেন যা আপনাকে দ্রুত বলে মনে করা হয়, তাদের চোখ কত দ্রুত তাদের প্রিয় ওয়েবসাইটগুলিতে তাদের কাস্টম-নির্মিত ডেস্কটপ বা দর কষাকষি নেটবুকের উপরে তাদের প্রিয় ব্রাউজারে ওয়েব উপাদানের লোডিং উপলব্ধি করতে পারে।

একটি কম অকেজো উদাহরণ

যুক্তির খাতিরে, সানস্পাইডার বেঞ্চমার্ক পরীক্ষাটি ব্রাউজার A-তে সম্পূর্ণ হতে 5 সেকেন্ড, ব্রাউজার B-এ 10 সেকেন্ড সময় নিতে পারে। পাঁচ-সেকেন্ডের পার্থক্য উল্লেখযোগ্য। যাইহোক, একটি গড় ওয়েব পেজ লোড হতে এক সেকেন্ড সময় লাগে, যার অর্ধেক জাভাস্ক্রিপ্ট এক্সিকিউশনের জন্য নিবেদিত। এর মানে হল যে যদি ব্রাউজার A একটি অপারেশন করতে 0.5 সেকেন্ড সময় নেয়, ব্রাউজার B 1 সেকেন্ড সময় নেয়। অর্ধেক সেকেন্ড লক্ষণীয়? সম্ভবত. তবে তা অবশ্যই তাৎপর্যপূর্ণ নয়।

এখন, দুটি ব্রাউজার যদি 40% (এখনও অনেক) আলাদা হয় তাহলে কী হবে। আপেক্ষিক পার্থক্য এখন 0.2 সেকেন্ড হয়ে যায়। যে যতদূর আপনি পলক সম্পর্কে. এই প্রায়. মানুষের প্রতিক্রিয়া থ্রেশহোল্ড, তাই সেই সময় ফ্রেমের মধ্যে যে কোনও কিছু ব্যবহারকারীর কাছে একই রকম দেখায়। এবং আমরা বিশুদ্ধ ইঞ্জিন রেন্ডারিং গতির কথা বলছি, অন্য সমস্ত ওয়েব উপাদান, বিষয়বস্তু, ইত্যাদির কোন বিবেচনা ছাড়াই৷

এখন, আপনি যদি আধুনিক ব্রাউজারগুলির তুলনা করেন, আপনি দেখতে পাবেন যে সামগ্রিক পার্থক্য, এখানে এবং সেখানে, পরিসংখ্যানের দিক থেকে বড়, কিন্তু মানুষের দিক থেকে ছোট। আপনি যদি কয়েক ঘণ্টার বেশি ব্রাউজিং করেন, তাহলে আপনি বেঞ্চমার্কের কিছু বৈধতা দাবি করতে পারেন, কিন্তু মানুষের জন্য, যারা তাৎক্ষণিক কোয়ান্টামে তাদের ব্রাউজিংয়ের প্রশংসা করে, সময়গুলি নগণ্য।

আরো ব্যাখ্যা...

তদ্ব্যতীত, একটি ধীর ব্রাউজারে অতিরিক্ত সময় কীভাবে ব্যবহারকারীকে প্রভাবিত করে সেদিকেও আমাদের মনোযোগ দিতে হবে। শেষ লোড হওয়া পৃষ্ঠার নীচের দিকের কোনও বোতামে যদি মন্থরতা প্রকাশ পায় তবে কেউ এটি লক্ষ্য করবে না। ব্যবহারকারীরা পড়া, ছবি দেখা, ওয়েব পৃষ্ঠার বিন্যাস এবং উপাদানগুলি শোষণে ব্যস্ত থাকবেন। তারা খুব কমই দেখতে পাবে যে কোনো বিশেষ উপাদান বজায় রাখার জন্য সংগ্রাম করছে।

তারপর, আপনি যখন একটি নতুন পৃষ্ঠা খুলতে চান, আপনি কী করবেন? ঠিক আছে, যদি আপনি এমনকি আধা-দক্ষ হন, আপনি আগ্রহের লিঙ্কে মাঝামাঝি ক্লিক করবেন, যা বর্তমানের ফোকাস রেখে দ্বিতীয় ট্যাবে এটি খুলবে। আপনি যা করছেন তা আপনি চালিয়ে যাবেন এবং শেষ পর্যন্ত পরবর্তী ট্যাবে চলে যাবেন। আপনার মন এমনকি অতিরিক্ত সেকেন্ড স্বীকার করবে না যে এটি অন্য পৃষ্ঠাটি লোড হতে নিতে পারে। সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে, ওয়েব ব্রাউজিং একটি বিরামহীন কার্যকলাপ।

শেষ অবধি, অনেক পৃষ্ঠায় প্রচুর সাব-অপ্টিমাইজ করা কোড থাকে, কোড যা মান মেনে চলে না এমনকি ত্রুটিও। আপনি যদি আপনার জনপ্রিয় অনলাইন রিসর্টগুলির বিরুদ্ধে একটি বৈধতা পরীক্ষা চালান, তাহলে আপনি ত্রুটি এবং সতর্কতার পরিমাণ দেখে অবাক হবেন। অনেক ওয়েবসাইট নন-কমপ্লায়েন্ট। আসুন ব্রাউজার-নির্দিষ্ট হ্যাকগুলিকে ভুলে যাই না, বিশেষত IE6 হ্যাকগুলি যা পুরানো ব্রাউজারটিকে মূলের প্রতি বিশ্বস্ততার সাথে পৃষ্ঠাগুলিকে প্রদর্শন করতে প্রয়োজনীয়। এই সবগুলি উল্লেখযোগ্য পরিমাণে শব্দ যোগ করে যা নির্ভুলতাকে অসম্পূর্ণ করে তোলে।

রেস ট্র্যাকের জন্য বেঞ্চমার্কগুলি ভাল। আপনি McLaren F1 এর বিরুদ্ধে Bugatti Veyron কে পিট করতে পারেন এবং Nurburgring-এ কোনটি জিতেছে তা দেখতে পারেন। কিন্তু আপনি কি বলতে পারবেন কোনটি দ্রুত লন্ডন অতিক্রম করবে, সোমবার সকাল ৮টায়?

এটা ব্রাউজার একই. জীবাণুমুক্ত ল্যাব পরীক্ষা আপনাকে একটি গল্প বলবে এবং এটি একটি ভাল গল্প। কিন্তু বাস্তবতা গল্পটিকে ঘোলাটে করে দেবে। ব্রাউজারগুলির আকারের ক্রম অনুসারে ভিন্ন হলে বেঞ্চমার্কগুলি সত্য হবে, কিন্তু একই রকম পারফরম্যান্স সহ ব্রাউজারগুলির জন্য, কয়েক দশ শতাংশের মধ্যে, শেষ ফলাফলটি প্রায় একই রকম হবে৷ ব্যবহারকারী পার্থক্য জানেন না.

আবার, একটি ব্যক্তিগত উদাহরণ। ফায়ারফক্স, ক্রোম এবং অপেরা (যখন আমি এটি ব্যবহার করি), সবাই মোটামুটি একই ফলাফল দেয়। ক্রোম দ্রুত এবং হালকা অনুভব করে, কিন্তু আমার বাস্তব জীবনের পরীক্ষাগুলি কোন স্পষ্ট সুবিধা দেখায় না। মেমরির ব্যবহার এক মেশিন থেকে অন্য মেশিনে, একটি অপারেটিং সিস্টেম থেকে অন্য। অবশেষে, এটি স্বাদ এবং অভ্যাসে নেমে আসে।

তবুও, যখনই তারা ব্রাউজার বেঞ্চমার্কগুলি উল্লেখ করে তখনই আমি কাউকে ব্লোটর্চ করার তাগিদ অনুভব করতে পারি না। আপনি সুন্দর, বাগ্মী এবং সর্বোপরি, "এক্স ব্রাউজার চুষা" এবং "এক্স ব্রাউজার দ্রুততর" এর মতো বৈজ্ঞানিক দাবিগুলির প্রতি নিরপেক্ষ থাকতে পারবেন না যারা ভাল দিনে তাদের জুতার ফিতে বাঁধতে বিভ্রান্ত হবেন না। কিন্তু প্রত্যেকেরই ইন্টারনেটে পিএইচডি আছে।

অবশেষে, কেন বেঞ্চমার্কগুলি অর্থহীন

যদি উপরের দীর্ঘ এবং বিশদ বিভাগগুলি আপনার মধ্যে আরও সংশয়বাদীদের সন্তুষ্ট না করে, তাহলে নিজেকে বন্ধ করুন। বেঞ্চমার্কগুলি অর্থহীন কারণ তারা প্রথম এবং সর্বাগ্রে একটি প্রচার স্টান্ট। এগুলি নিখুঁততার বিভ্রম তৈরি করতে এবং নিরাপত্তা, গোপনীয়তা, ব্যবহারযোগ্যতা, মডুলারিটি, সামঞ্জস্যের মতো সত্যই গুরুত্বপূর্ণ জিনিসগুলি থেকে স্পটলাইট দূরে নিতে ব্যবহৃত হয়।

স্পিড বেঞ্চমার্কগুলি সুন্দর ম্যাট্রিক্স-এর মতো ভিডিও এবং তাদের প্যারোডিগুলির জন্য তৈরি করে, বেঞ্চমার্কগুলি ফ্যানবয়দের ফোরামে উত্তেজিত করে তোলে, বেঞ্চমার্কগুলি এমন লোকদের দ্বারা লেখা নিবন্ধগুলিতে চিত্তাকর্ষক শিরোনাম তৈরি করে যাদের ডিজাইন অফ এক্সপেরিমেন্টের কোনও প্রাথমিক ধারণা নেই, কিন্তু তারা আপনার জীবনকে দ্রুততর করে তোলে না৷

সফ্টওয়্যার ব্রাউজিং অভিজ্ঞতার একটি অংশ মাত্র। এবং আমরা ব্যবহারকারীকে ভুলে যাই। যে ব্যক্তি ক্লিক করে। মানুষ কয়েক সেকেন্ডে চিন্তা করে, যদি বেশি না হয়। আপনার রেন্ডারিং ইঞ্জিনকে অপ্টিমাইজ করা থেকে স্যাডিস্টিক পারফেকশনে আপনি যে মিলিসেকেন্ডের পার্থক্য পান তা সেই লোকেদের জন্য হারিয়ে যায় যারা কেবল Facebook-এ তাদের সত্যিকারের বন্ধুদের সাথে কথা বলতে চান বা এই এবং সেই সেলিব্রিটির একটি নিবন্ধ পড়তে চান৷

বেশিরভাগ লোকের কোন ধারণা নেই ব্রাউজার কি। আজও, বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারী ইন্টারনেট এক্সপ্লোরার চালায়, তাদের অপারেটিং সিস্টেমের সাথে সরবরাহ করা ডিফল্ট ব্রাউজার। সাধারণ ব্যবহারকারীর জন্য, ইন্টারনেট হল ইন্টারনেট এক্সপ্লোরারের সমার্থক। একটি ব্রাউজার এমন কিছু যা পাতা এবং কোমল অঙ্কুরগুলিকে খায়। জাভাস্ক্রিপ্ট জাভা দ্বীপে ব্যবহৃত একটি অদ্ভুত ধরনের অক্ষর। বেঞ্চমার্ক সম্ভবত একটি সদ্য আঁকা পার্ক বেঞ্চে একটি সতর্কতা চিহ্ন।

গীকরা তাদের মিলিসেকেন্ড পছন্দ করতে পারে, কিন্তু এতে কোনো পার্থক্য নেই। সবচেয়ে খারাপ, ব্রাউজারগুলি নিখুঁত হতে পারে, তবে সেগুলি এমন লোকেরা ব্যবহার করে যারা ভাল, গড়। একটি সিম্পলটনকে একটি নিখুঁত পণ্য দেওয়ার চেয়ে খারাপ কিছু থাকলে, এটি কী হতে পারে তা আমি ভাবতে পারি না। রিয়ালিটি টিভি দেখা, রসায়ন অধ্যয়ন বা মহাকাশযান দুর্ঘটনায় মারা যাওয়া ছাড়া।

কিন্তু এটা একটা উন্মাদনা, এবং এটা ধরা পড়েছে. একজন ব্রাউজার বিক্রেতা তার ফুসফুসের শীর্ষে চিৎকার করার সিদ্ধান্ত নিয়েছে যে এটিতে দ্রুততম পণ্য রয়েছে এবং বাকিরা এটি অনুসরণ করে। কেউ থেমে ভাবতে সাহস পায় না। এটা খুব ঝুঁকিপূর্ণ. এই আধুনিক জাতিতে কেউ পুরানো ধাঁচের হয়ে উঠতে চায় না।

এখন, প্রতিটি ওয়েবসাইট যেগুলো চমৎকার এবং প্রযুক্তিগত শব্দ করতে চায় তারা জাভাস্ক্রিপ্ট এবং হোয়াটনোট সম্পর্কে দীর্ঘ বড় বড় শব্দ লেখে, এমন কিছু প্রমাণ করার জন্য ব্যাপকভাবে পুনরাবৃত্তি করা উদ্ধৃতি এবং সংখ্যা ব্যবহার করে যা সত্যই প্রমাণ করা যায় না। এটি হন্ড্রেথ মাঙ্কি ইফেক্ট। ব্রাউজার বেঞ্চমার্কগুলি ব্রাউজার বেঞ্চমার্কিংয়ের পবিত্র গ্রিল হয়ে উঠেছে। আসল উদ্দেশ্য কি ছিল তা সত্যিই কোন পার্থক্য করে না। কোন ব্যাপার না. আপনার অবশ্যই দ্রুততম ব্রাউজার থাকতে হবে, এর অর্থ যাই হোক না কেন। অবশেষে... আপনি যদি আপনার ব্রাউজারে জাভাস্ক্রিপ্ট বন্ধ করে দেন, তাহলে আপনি এই সব সুন্দর বেঞ্চমার্ককে অর্থহীন করে তুলবেন। এটি পাঠ্যে ফিরে যায়, যেমনটি হওয়া উচিত। ওহ, এটা নিষ্ঠুর.

ডেজার্ট

কিন্তু এটা খুব কমই সেখানে থামে। HTML5 এবং ব্রাউজার কোডেক লিখুন। আপনি যদি মনে করেন যে ব্রাউজার বেঞ্চমার্কগুলি মূর্খ, আপনার দেখতে হবে এটি কী। কিন্তু, এটা সম্পূর্ণ ভিন্ন গল্প। আরেকটি নিবন্ধ, সম্ভবত. এবং আমরা উপরে ট্যাব সম্পর্কেও কথা বলব!

উপসংহার

আমি আশা করি আপনি এই নিবন্ধটি পছন্দ করেছেন. কিন্তু আপনি সম্ভবত না. আপনি নিশ্চিত হয়েছেন, পারস্যের সৈন্যদের মুখোমুখি একজন স্পার্টানের দৃঢ় প্রত্যয়ের সাথে, আপনার ব্রাউজারটি প্রযুক্তির শিখর এবং এটি জীবন, মহাবিশ্ব এবং সবকিছুর উত্তর ধারণ করে। কিন্তু তা হয় না। এবং জাভাস্ক্রিপ্ট, একটি শব্দ হিসাবে, overrated হয়.

আমি আপনাকে একটি ফ্লোরিন বাজি ধরছি যে আপনার কম্পিউটার সেটআপে কমপক্ষে দশটি ভেরিয়েবল রয়েছে যা আপনি আপনার ব্রাউজারটিকে তার স্বাভাবিক গতিতে শ্বাস নিতে দেওয়ার আগে টুইক করা যেতে পারে। এটি ধীর গতির ব্রাউজার নয়। ব্রাউজারকে দোষারোপ করবেন না। এটা ভাল. হয়তো ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়া। সংস্করণ 9 যুক্তিসঙ্গত মনে হয়, যদিও.

যাইহোক, জাভাস্ক্রিপ্ট বেঞ্চমার্কিং সব সুন্দর এবং ভাল, কিন্তু বাস্তবতার সাথে এর কোন সম্পর্ক নেই। সমস্ত ব্যবহারিক উদ্দেশ্যে, আপনি আপনার ব্রাউজারে গিনিপিগ পেতে পারেন। উদ্বিগ্ন এবং আজেবাজে কথা চিন্তা করে আপনার সময় নষ্ট করা বন্ধ করুন এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে ফোকাস করুন, যেমন ব্রাউজার W3C সম্মতি এবং স্থিতিশীলতা। এখন, আপনি ব্যবসার কথা বলছেন.

চিয়ার্স।


  1. ভারত থেকে এপিক ব্রাউজার

  2. কেন ইন্টারনেট এক্সপ্লোরার 6 অবসর নেওয়া উচিত নয়

  3. কেন হটমেইল ফাইল সংযুক্তি আকার অর্থহীন

  4. মোজিলা প্রিজম - সাইট-নির্দিষ্ট ব্রাউজার