কম্পিউটার

মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ

আমি ওয়েব 2.0 জ্বরে জর্জরিত বিশ্বের একটি কট্টর ভক্ত নই. যাইহোক... মোজিলা সর্বজনীনতা এমন কিছু যা এমনকি আমার প্রথাগত অহংকেও ছাড়িয়ে যায়। এটি নতুন, এটি চকচকে, এটি ওয়েবে একত্রিত। সব মিলিয়ে, এটা এমন কিছু হওয়া উচিত নয় যা আমি চাই। কিন্তু এটা.

Mozilla Ubiquity হল গত কয়েক বছরে ইন্টারনেটে আঘাত করার জন্য আরও উদ্ভাবনী এবং দরকারী ওয়েব সমাধানগুলির মধ্যে একটি৷ যদিও এটি এখনও শৈশবকালে, সংস্করণ সংখ্যাগুলি 0.1 বা তার কাছাকাছি ঘুরছে, আমাকে কেবল এটি সম্পর্কে লিখতে হয়েছিল। যদি এই শিশুটি পূর্ণ বয়স্ক হওয়ার কোন ইঙ্গিত হয় যে সর্বজনীনতা হয়ে উঠতে চলেছে, তাহলে আমরা একটি সত্যিকারের ট্রিটের জন্য আছি। ফায়ারফক্স এরই মধ্যে চমৎকার এক্সটেনশনের ভাণ্ডার সহ একটি শক্তিশালী ব্রাউজার। এখন, সর্বজনীনতার সাথে দেখা করুন।

সর্বব্যাপীতা কি?

সর্বজনীনতার উদ্দেশ্য বুঝতে অনেকেরই কষ্ট হয়। তাই এখানে একটি খুব সহজ ব্যাখ্যা:সর্বজনীনতা হল একটি ফায়ারফক্স এক্সটেনশন, প্রথমত। এটি ইনস্টল এবং ব্যবহার করতে 3 মাউস ক্লিক লাগে। এটি ক্রস-প্ল্যাটফর্ম। এবং এটি যা করে তা হল আপনার মৌলিক, দৈনন্দিন ওয়েব কাজগুলি সম্পাদন করতে। এখানে একটি দৃশ্যকল্প:

আপনি একটি বন্ধুর কাছে একটি জায়গার একটি ছবি পাঠাতে চান৷ শুধুমাত্র, আপনি এখনও পুরোপুরি ইমেজ নেই. সুতরাং আপনি এখানে এবং সেখানে গুগল করুন, কয়েকটি উপযুক্ত ছবি খুঁজুন, আপনি হয় সেগুলিকে আপনার মেশিনে ডাউনলোড করুন বা ইমেলের বডিতে সেগুলি কপি-পেস্ট করুন, আপনার প্রচেষ্টার ফলে যে কিছুটা বিশ্রী বিন্যাসের সাথে লড়াই করে। স্বাভাবিকভাবেই, প্রথমে ইমেল লেখা শুরু করার জন্য আপনাকে আপনার মেল ক্লায়েন্ট (বা ওয়েবমেইল) শক্তিশালী করতে হবে। এটি আপনাকে প্রায় 25টি মাউস ক্লিক এবং 160টি কী স্ট্রোক করেছে, মোট 4 মিনিট আপনার সময়।

এখন, আপনি কি আমাকে বিশ্বাস করবেন যখন আমি আপনাকে বলি যে আপনি যদি সর্বজনীনতা ব্যবহার করতেন, আপনি শুধুমাত্র একটি মাউস ক্লিক, 20-30 টাইপ করা অক্ষর এবং মাত্র 15 সেকেন্ডে উপরের সমস্তটি অর্জন করতে পারতেন? আর সেই এক মাউস ক্লিকেই আসল ইমেইল পাঠানো হয়...

এটিই সর্বজনীনতা করে। প্রতিদিনের নোংরা কাজে আপনাকে প্রতিস্থাপন করে ওয়েব টাস্ক দিয়ে। এটি আপনার জন্য জিনিসগুলিকে বাছাই করবে, গণনা করবে, অনুবাদ করবে, মানচিত্রের সন্ধান করবে, অভিধান এবং সার্চ ইঞ্জিন সন্ধানের পরামর্শ দেবে, মানচিত্র খুঁজে পাবে, আবহাওয়া পরীক্ষা করবে, ইমেল পাঠাবে এবং অন্যান্য অনেক কাজ করবে৷ এবং এটি সহজ লিখিত কমান্ডের একটি সেট দ্বারা তাদের সব করবে।

সর্বজনীনতাকে ইন্টারেক্টিভ অ্যাড্রেস বার হিসাবে ভাবুন। ওয়েব পৃষ্ঠাগুলিতে শুধু ঠিকানা টাইপ করার পরিবর্তে, আপনি অর্থপূর্ণ কমান্ড টাইপ করেন, যা আপনার ক্রিয়াগুলিকে ব্যাখ্যা করে এবং আপনার জন্য বিরক্তিকর জিনিসগুলি করে৷ মনে করুন Google Apps-এর সাথে দেখা হয় Greasemonkey-এর সাথে Ruby on Rails। পশ শোনাচ্ছে, কিন্তু এটা সত্যিই, সত্যিই দরকারী. চলুন, এই সৌন্দর্যকে কাজে লাগাই!

সর্বজনীনতা ইনস্টল করুন

হোমপেজ

অতিরিক্ত দরকারী তথ্য আপনার পছন্দ হতে পারে:এখানে মোজিলা ল্যাবস ব্লগে সফ্টওয়্যারটির একটি সুন্দর ওভারভিউ রয়েছে, যার মধ্যে একটি 7-মিনিটের ফ্ল্যাশ মুভি রয়েছে৷ আপনার মজিলা উইকি টিউটোরিয়াল পড়ার চেষ্টা করা উচিত।

সতর্কতা:দয়া করে মনে রাখবেন যে এটি এখনও পরীক্ষামূলক সফ্টওয়্যার। অতএব, আপনি একটি সমালোচনামূলক উত্পাদন পরিবেশে প্রোগ্রাম পরীক্ষা এড়ানোর চেষ্টা করা উচিত. অন্ততপক্ষে, আপনার ফায়ারফক্স প্রোফাইল ব্যাকআপ করা উচিত। যদিও আমি কোন সমস্যা লক্ষ্য করিনি, আপনার সতর্ক হওয়া উচিত। ইনস্টলেশনটি একটি সাধারণ ফায়ারফক্স অ্যাড-অন ইনস্টলেশন।

মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ

এখন, আপনার ব্রাউজার পাওয়ার আপ করুন। প্রথম নজরে, কিছুই পরিবর্তন হয়নি। আসলে, কিছুই নেই. আমন্ত্রণ না করা পর্যন্ত সর্বব্যাপীতা কিছুই করে না। সর্বজনীনতা চালু করতে, আপনাকে নিম্নলিখিত কী সমন্বয়গুলি ব্যবহার করতে হবে:

OS কম্বিনেশন
জয় Ctrl + স্পেস
লিনাক্স Ctrl + Alt + Space
MAC বিকল্প + স্থান

এটি আপনার ব্রাউজারের বাম উপরের কোণায় একটি আধা-স্বচ্ছ, কালো কমান্ড-এর মতো প্রম্পট খুলবে। এটি সর্বজনীন কমান্ড লাইন। লোকেরা কমান্ড লাইন শব্দটিকে ঘৃণা করে, তাই আসুন এটিকে অন্য কিছু বলি:আসুন এটিকে দ্বিতীয় ঠিকানা বার বলি! এটি দেখতে কেমন তা এখানে:

মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ

সর্বজনীনতা ব্যবহার করা

এখন, এর ব্যবহার শুরু করা যাক. সবচেয়ে মৌলিক ব্যবহার:একটি কমান্ড সক্রিয় করতে লিখুন, এটি বাতিল করতে Esc এবং সর্বজনীনতা বন্ধ করুন।

সার্চ এন্ট্রি, মানে Google, Wikipedia এর মাধ্যমে সর্বব্যাপীতার মাধ্যমে

ধরা যাক আপনি একটি আকর্ষণীয় এন্ট্রি পেয়েছেন যা সম্পর্কে আপনি আরও জানতে চান, Google it, Wikipedia it, ইত্যাদি। ঠিক আছে, সহজভাবে আকর্ষণীয় পাঠ্য (এক বা একাধিক শব্দ) হাইলাইট করুন এবং সর্বজনীনতা খুলুন।

আপনি যেমন পারেন, আমি আমার ওয়েবসাইট খুলেছি এবং একটি সংবাদ এন্ট্রিতে 'ফার্স্ট পারসন শুটার' শব্দগুলি হাইলাইট করেছি। যখন আমি সর্বজনীনতা খুলি, তখন আমাকে অনেকগুলি বিকল্প উপস্থাপন করা হয়। আমি এই তিনটি শব্দের অর্থ Google করতে পারি, ডিফল্ট ব্রাউজার সার্চ ইঞ্জিনের মাধ্যমে এই এন্ট্রিটি সন্ধান করতে পারি বা উইকিপিডিয়া, IMDB বা ইয়াহুতে তথ্য সন্ধান করতে পারি। প্রাসঙ্গিক একটিতে ক্লিক করতে মাউস ব্যবহার করুন - বা উপরে এবং নীচে নেভিগেট করতে তীর কীগুলি ব্যবহার করুন৷

তবে আমরা অন্য কিছু করতে পারি। আমাদের এন্ট্রি নির্বাচন করা হয়. ডিফল্টরূপে, ইউবিকুইটি খোলার আগে নির্বাচিত যেকোন কিছুকেই এটি বিবেচনা করা হয়। এই শব্দটি নির্বাচনকে প্রতিস্থাপন করে। এইভাবে, আমরা নিম্নলিখিত কৌশলটিও করতে পারি - কেবল সর্বজনীনতায় Google এটি টাইপ করুন:

আমরা এন্টার চাপার পর, ফার্স্ট পারসন শুটারদের জন্য Google এন্ট্রি সহ একটি নতুন ট্যাব খুলবে।

আপনি আগ্রহের জিনিসগুলির জন্য উইকিপিডিয়া অনুসন্ধান করতে পারেন। সর্বজনীনতা এটি খুঁজে পাওয়া ফলাফলগুলির পূর্বরূপ দেখাবে, এমনকি আপনাকে উইকিপিডিয়া দেখার অলস প্রয়োজন থেকেও রেহাই দেবে। আপনি ইউবিকুইটি থেকে এনসাইক্লোপিডিয়া নিবন্ধগুলি পড়তে পারেন।

এটি শুধুমাত্র w এবং তারপর আগ্রহের বাক্যাংশ লিখতে যথেষ্ট। আপনার কাছে বেশ কয়েকটি বিকল্প থাকবে, উইকিপিডিয়া প্রথম। অথবা আপনি একজন ভাল ছেলে স্কাউট হতে পারেন এবং নীচের দ্বিতীয় স্ক্রিনশটের মতো সম্পূর্ণ জিনিসটি লিখতে পারেন।

মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ

মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ

সর্বজনীনতার মাধ্যমে জিনিসগুলি ইমেল করুন

আপনি ইমেল পাঠাতে সর্বজনীনতা ব্যবহার করতে পারেন। সর্বোপরি, এটি Gmail এর সাথে একত্রিত হয়৷ সুতরাং, আপনি যদি সর্বজনীনতা ব্যবহার করেন, এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য বার্তা রচনা করবে। এটি কিভাবে যায় তা এখানে:

ঠিকানা@address.com এ ইমেল করুন

আবার, এই কিছু হতে পারে. উদাহরণের খাতিরে, আসুন আমার নিজের ওয়েবসাইট থেকে আবার একটি ছবি নির্বাচন করি। উপরের সহজ কমান্ড। এবং এটাই. 15 সেকেন্ড।

এবং এখানে জিমেইল লগইন ট্যাব। বিশ্বাস করুন বা না করুন, আমি এটি খুলিনি - সর্বজনীনতা করেছে। আমি লগ ইন করা থাকলে, ইমেলটি স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়ে যেত।

সর্বব্যাপীতার সাথে আবহাওয়া পরীক্ষা করুন

কিছু মানুষ এখানকার আবহাওয়া পরিস্থিতি জানতে পছন্দ করে। ধরা যাক আপনি কার্নিভালের জন্য রিও যাওয়ার পরিকল্পনা করছেন। ঠিক আছে, সর্বজনীনতা আপনাকে সেখানে সাহায্য করতে পারে:

মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ

সর্বব্যাপীতার মাধ্যমে মানচিত্র

আপনি বিদেশে আছেন এবং আপনি দ্রুত একটি জায়গা খুঁজে পেতে চান, কিন্তু আপনি মিষ্টি, বিরক্তিকর পর্যটন সাইটে যেতে চান না। আপনি সর্বদা Google মানচিত্র ব্যবহার করতে পারেন, কিন্তু সেখানে মাউস টেনে নিয়ে যাওয়া, ওহ-ওহ।

এখানে একটি ব্যক্তিগত উদাহরণ. আমার স্ত্রী এবং আমি এই গ্রীষ্মে টরন্টোতে ছিলাম এবং আমরা সেকেন্ড সিটিতে বেশ কয়েকটি স্ট্যান্ড-আপ শো দেখতে গিয়েছিলাম। ঠিক আছে, আমরা হদিস খুঁজে বের করতে ভাল ওলে কাগজ মানচিত্র ব্যবহার করেছি। এখন, যদি আমাদের কাছে সর্বজনীনতা থাকত, তাহলে এটি এইরকম দেখাবে:

মানচিত্র টরন্টো দ্বিতীয় শহর

মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ

মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ

সর্বব্যাপীতার মাধ্যমে অনুবাদ করুন

হ্যাঁ, এটিও কাজ করে। আমরা আমার একটি সংবাদ নিবন্ধ থেকে একটি শব্দ নির্বাচন করব। এবং তারপর, আমরা শব্দটি (বা শব্দ) পছন্দসই ভাষায় অনুবাদ করব। সর্বোপরি, সর্বজনীনতা আমাদের নির্বাচিত প্রকৃত শব্দগুলিকে পরিবর্তন করবে এবং সেগুলিকে অন্য ভাষায় পরিবর্তন করবে!

মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ

চিহ্নিত শব্দটি লক্ষ্য করুন। এটি ইংরেজি থেকে জার্মানে পরিণত হয়েছে। ঠিক আছে, দুটির মধ্যে তেমন পার্থক্য নেই, তবে এটি কাজ করে এবং এটি দুর্দান্ত কাজ করে।

আপনি সার্ফ করার সাথে সাথে এন্ট্রিগুলিতে ডান-ক্লিক করুন

সর্বজনীনে যেতে আপনাকে শর্টকাটগুলিও ব্যবহার করতে হবে না। আপনার ব্রাউজারে সর্বজনীনতার জন্য একটি প্রসঙ্গ মেনু আছে। আপনি যা পছন্দ করেন শুধু ডান-ক্লিক করুন, মেনু থেকে সর্বজনীনতা নির্বাচন করুন এবং তারপরে অনেকগুলি সম্ভাব্য ফাংশনের মধ্যে একটি, যার মধ্যে অনেকগুলি আমরা উপরে দেখেছি।

সাহায্য

আপনি যদি হারিয়ে যান, কেবল সর্বজনীনতায় সাহায্য টাইপ করুন।

মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ

কমান্ড আমদানি করুন

আপনি ওয়েবসাইট থেকে ফাংশন আমদানি করে আপনার সর্বজনীনতার ব্যবহারযোগ্যতা প্রসারিত করতে পারেন। আপনি ইউবিকুইটি-তে অতিরিক্ত কমান্ড ডাউনলোড না করলে এটি অনেকটা অন্য কোনো সামগ্রী ডাউনলোড করার মতো। বলা বাহুল্য, আপনাকে অবিশ্বস্ত সাইট থেকে অজানা বিষয়বস্তু সম্পর্কে সতর্ক হতে হবে।

ফায়ারফক্স অ্যাড-অন ইনস্টলেশনের অনুরূপ, আপনি সর্বজনীন কমান্ড ধারণকারী ওয়েব পৃষ্ঠার উপরে একটি অনুভূমিক বার দেখতে পাবেন। আপনি যদি এগিয়ে যাওয়ার এবং সেগুলি ডাউনলোড করার সিদ্ধান্ত নেন (এগুলি পড়ুন) তবে আপনাকে সতর্ক করা হবে যে আপনি একটি অবিশ্বস্ত উত্স থেকে অজানা সামগ্রী ব্যবহার করার চেষ্টা করছেন৷

মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ

মোজিলা এক ধরণের ডিজিটাল স্বাক্ষরিত বিশ্বস্ত সংগ্রহস্থলের পরিকল্পনা করছে, যা আমাদের ইতিমধ্যে অন্যান্য এক্সটেনশনগুলির সাথে রয়েছে - এবং লিনাক্স ডিস্ট্রো আপডেট পদ্ধতির অনুরূপ। এবং শুধুমাত্র মজার জন্য, উইন্ডোজ-এ ফায়ারফক্সে ইউবিকুইটি দেখায়:

মজিলা ইউবিকুইটি - ওয়েব-ইন্টিগ্রেটেড ইউ

উপসংহার

সর্বব্যাপীতা একটি সত্যিই, সত্যিই, সত্যিই আকর্ষণীয় প্রকল্প। এটি অনন্য, সতেজ, এবং সর্বোপরি, সত্যিই দরকারী। এটি সময় সাশ্রয় করে, এটি স্মার্ট এবং নিরবচ্ছিন্ন, এটি কার্যত সীমাহীন এর বৃদ্ধি এবং কাস্টমাইজেশন ক্ষমতা, এবং এটি সত্যই ব্রাউজ করার ভবিষ্যতকে আজকের থেকে সম্পূর্ণ আলাদা করে তুলবে৷ এখানে একটি সেমি-এআই টুল তৈরির একটি বাস্তব পরিবর্তন যা আপনাকে বরং অন্যভাবে পরিবেশন করবে। চমৎকার কাজ, বলছি!

চিয়ার্স!


No
  1. ইন্টারনেট এক্সপ্লোরার 9 - তাপ চালু আছে

  2. মোজিলা প্রিজম - সাইট-নির্দিষ্ট ব্রাউজার

  3. স্লিমবুক আসছে

  4. কম্পিউটারের ভবিষ্যৎ