কম্পিউটার

ব্রাউজার ট্রেন্ড ডিকনস্ট্রাকটিং

ঠিক আছে, বড় মুহূর্ত এসেছে। গত ডজন সপ্তাহে এবং ইন্টারনেট-সম্পর্কিত অনুরূপ সংখ্যক নিবন্ধে, আমি আধুনিক ব্রাউজারগুলিকে আঁকড়ে ধরার মতো বিভিন্ন প্রবণতা এবং হাইপগুলির প্রতি ইঙ্গিত, ইঙ্গিত এবং স্পষ্টভাবে আঘাত করেছি। আমার টেমিং ফায়ারফক্স 4 নিবন্ধে, আমরা ট্যাব অন টপ থিংস-এর উপর একটি সংক্ষিপ্ত যদি উত্তপ্ত অংশ নিয়েছিলাম। ফায়ারফক্স আবার স্পটলাইটে এসেছিল অরোরা, একটি ডেভ-বিল্ড, এবং ইন্টারনেট এক্সপ্লোরার এর সংস্করণ 10 প্রিভিউ সহ।

ঠিক আছে, তাই সময় একটাই রন্টে সব গুটিয়ে নেওয়ার। আজ, আমি ব্রাউজার জগতে সাম্প্রতিক প্রযুক্তিগত পরিবর্তনগুলি সম্পর্কে কথা বলতে চাই। কিছু ভাল. অন্যরা সাধারণ মূর্খ এবং অকেজো। কোনটি তা জানতে আমি আপনাকে সাহায্য করতে যাচ্ছি। এটি একটি যুদ্ধ, যুক্তি এবং সৌন্দর্যের মধ্যে।

উপরে ট্যাব

নিজেকে পুনরাবৃত্তি না করে, এটি ব্লাফোলজির মুকুট রত্ন। উপরের ট্যাবগুলি সরলীকরণের সম্পূর্ণ নতুন যুগ শুরু করেছে যা এখন সবকিছুকে জর্জরিত করছে। এটি মোবাইল ফোন বা নেটবুকগুলির উন্নতি হিসাবে কল্পনা করা যেতে পারে, যা একই সময়ে বিকাশ লাভ করতে শুরু করেছিল, এটি গুগল বা অপেরার দ্বারা একটি স্বতন্ত্রতা কৌশল হতে পারে, কোনটি আমার পুরোপুরি মনে নেই। কিন্তু এটা থেকে গেছে এবং এটা মরবে না.

আমি এর আগেও মতাদর্শের প্রতি নিন্দা জানিয়েছি। এখন, এরগনোমিক্সে ফোকাস করা যাক।

ব্রাউজার উপাদান গঠন অনুক্রম

শীর্ষে ট্যাব স্থাপনের অর্থ হল আপনার স্ট্যাটিক ব্রাউজার উপাদানগুলিও ট্যাবের ভিতরে অন্তর্ভুক্ত করা হয়েছে। নেভিগেশন বোতাম, পাশাপাশি ঠিকানা বারও আছে। তারা কোনোভাবেই পরিবর্তিত হয় না, যার মানে তারা ট্যাবের মতো অস্থায়ী উপাদানের প্রেক্ষাপটের অন্তর্গত নয়।

আমরা আরও যুক্তি দিতে পারি যে ব্রাউজার মিনিমাইজ, ম্যাক্সিমাইজ এবং ক্লোজ বোতামটি ট্যাবেও যেতে পারে, যেহেতু সর্বোপরি, আমরা বন্দিত্বের সীমানা ভঙ্গ করছি। ব্রাউজারটি তার গঠন হারায়, এটি স্থায়ী কাঠামো হারায় যা তার যুক্তি এবং উদ্দেশ্যকে সংজ্ঞায়িত করে। এই বিষয়ে, আপনি একটি ট্যাবে একটি এমবেডেড মিডিয়া প্লেয়ার রাখতে পারেন, কারণ এটি সেখানে যেতে পারে।

এই পরিবর্তনের পার্শ্বপ্রতিক্রিয়া, বিশেষত ফায়ারফক্সের সাথে সম্পর্কিত, ব্রাউজার উইন্ডোর নীচে স্ট্যাটাস বার অপসারণ করা, যা এক্সটেনশন আইকন, বিজ্ঞপ্তি এবং ডাউনলোডের অগ্রগতি সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়। এই প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ শৈলী সহ, তাই কথা বলতে, বিষয়বস্তু সহ একটি ভুল ধারণা। দ্বিতীয় দিকটি আরও জনপ্রিয়।

ভিজ্যুয়াল বিশৃঙ্খল, উল্লম্ব স্থান

উল্লম্ব স্থান সংরক্ষণ একটি মহৎ কারণ, তবে আবার, সেকেন্ডারি মার্কেট সেগমেন্টগুলিকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে বলে মনে হচ্ছে। নেটবুক এবং স্মার্টফোন, যেগুলির তুলনামূলকভাবে ছোট স্ক্রীন রয়েছে, আরও বেশি কন্টেন্ট দেখানোর ফলে উপকৃত হতে পারে, যা ব্রাউজার উইন্ডো বর্ডারগুলিকে ছোট করার এবং ওয়েব পৃষ্ঠাগুলির অনুকূলে ক্ষেত্রগুলি প্রদর্শন করতে পারে৷

আবার, এটি একটি ভ্রান্ত ধারণা, যেহেতু লোকেরা যে কোনও সময়ে সামগ্রীর একটি ছোট অংশ ব্যবহার করতে পারে। আপনি পাঠ্যের মাত্র অল্প সংখ্যক লাইন পড়তে পারেন। তাত্ত্বিকভাবে, পাঠ্যের তিনটি লাইনই যথেষ্ট হবে। যাইহোক, স্থানিক পাঠ, ক্লাস্ট্রোফোবিয়া এবং স্বচ্ছতার ব্যাপার আছে, তাই আপনার আরও প্রয়োজন। কিন্তু এক ডজন লাইনের বাইরে যে কোনো কিছু পড়ার ক্ষেত্রে অর্থহীন হয়ে পড়ে।

কিন্তু আমরা ধরে নিতে পারি যে উপরের ট্যাবগুলি ডিজাইন করা হয়েছে, এবং বিজ্ঞাপন দেওয়া হয়েছে, এমন লোকদের জন্য যাদের পড়া ওয়েব ব্রাউজার ব্যবহার করার প্রাথমিক উদ্দেশ্য নয়। অতএব, ফোকাস ভিডিও. তাই আপনি আরো উল্লম্ব স্থান চাইতে পারেন. কিন্তু এটি ওয়াইড-স্ক্রিন যুক্তির বিপরীতে চলে। কারণ প্রশস্ত পর্দা উল্লম্ব স্থান কমিয়ে দেয়। এর বেশি কিছু চাওয়ার মানে হল আপনি 16:9 অনুপাতের পরিবর্তে 4:3 খুঁজছেন। উদ্দেশ্য আত্ম-পরাজিত, এটা মনে হয়. নতুন ফর্ম্যাট আসলে ভিডিওগুলির উচ্চতা ছোট, তাই উল্লম্ব স্থান বৃদ্ধির যুক্তিটি স্থানের বাইরে। দৃশ্যমান ব্রাউজার স্পেস ফিট করার জন্য চিত্রগুলিকেও স্কেল করা হয়েছে, যার অর্থ সম্পূর্ণ উপাদানগুলি দেখতে সক্ষম হওয়ার জন্য আপনার এর বেশি প্রয়োজন নেই৷

একটাই যুক্তি বাকি আছে পরিবর্তনের স্বার্থে। এটি কাজ করেছে বলে মনে হচ্ছে, কারণ উপরের ট্যাবগুলি নতুন মান হয়ে উঠছে। এটা অনেক স্তরে ভুল, কিন্তু জোয়ার বিপরীত করা অসম্ভব।

ঘন ঘন ব্রাউজার রিলিজ

এটি শুধুমাত্র যুক্তির সাথে দাঁড়ায় যদি নতুন রিলিজের বৈশিষ্ট্যগুলি বড় পরিবর্তন করে। অন্যথায়, আমরা বিশুদ্ধ প্রেস চাপ কথা বলছি. এক সারিতে দশবার পুনরাবৃত্তি করুন, দ্রুত। নীচের লাইন, Google তার আক্রমনাত্মক রিলিজ সময়সূচী দ্বারা নিজেকে একটি বড় বিপণন সুবিধা করছে. প্রথমত, এই ধরণের জিনিসের সাথে এটি প্রথমে ছিল, তাই কৌশলটিকে আধুনিক, প্রগতিশীল এবং অনন্য হিসাবে ব্যাখ্যা করা হয়। দ্বিতীয়ত, যেহেতু বেশির ভাগ লোকই গুণমানের চেয়ে পরিমাণের ভিত্তিতে জিনিস বিচার করে, তাই Google এর সুবিধার মধ্যে পার্থক্যের আরেকটি স্তর রয়েছে।

সব মিলিয়ে গুগল একটি চমৎকার স্টান্ট করেছে। লোকেরা ভেবেছিল, সেখানে অনেকগুলি সংস্করণ সহ, তারা অবশ্যই গুরুত্বপূর্ণ কিছু করছে। এখন, এটি স্পষ্টভাবে কাজ করেছে, কারণ মাইক্রোসফ্ট এবং মজিলা উভয়ই মামলা অনুসরণ করছে, এমনকি যদি এই ধরনের শাসনের জন্য কোন বাস্তব যুক্তি না থাকে।

এখন, রিলিজ পাম্প করা সহজে করা যেতে পারে. আপনাকে শুধুমাত্র আপনার বাইনারি উত্সে মন্তব্যের একটি লাইন যোগ করতে হবে, এটি পুনরায় কম্পাইল করুন এবং তারপর:

svn কমিট firefox.exe -m "নতুন মন্তব্য যোগ করা হয়েছে"

অথবা গিট কমান্ড ব্যবহার করুন, যদি আপনি পছন্দ করেন।

তাই এখন, আপনার কাছে ইন্টারনেট এক্সপ্লোরার 10 আছে। আর অরোরা আছে। Mozilla প্রতি কয়েক সপ্তাহে একটি নতুন ব্রাউজার প্রকাশ করার পরিকল্পনা করছে, যা পুরো Mozilla ফ্রেমওয়ার্কের গতি বজায় রাখলে খারাপ কিছু হবে না। অন্যথায়, এটি একটি বড়, বোচড অপারেশন হতে যাচ্ছে. কিভাবে আসা, আপনি জিজ্ঞাসা করছেন?

এটা এক্সটেনশন সম্পর্কে সব. ফায়ারফক্স সবচেয়ে জনপ্রিয় ওপেন-সোর্স ব্রাউজার, কারণ এর চরম কাস্টমাইজযোগ্যতা। এই ক্ষেত্রে, গুগল মামলা অনুসরণ করে. অপেরা পিছিয়ে আছে, আংশিক কারণ ব্রাউজার পরিবর্তন করার জন্য কোন অ্যাডঅন নেই।

ফায়ারফক্স এক্সটেনশন হল প্রাথমিক উপাদান যা এটিকে এত জনপ্রিয় করে তোলে। এখন, এগুলি সরিয়ে নিন এবং আপনি একটি বিশাল কৌশলগত সুবিধা হারাবেন। এটি এখনই ফায়ারফক্স 4 এর সাথে ঘটছে। যদিও ব্রাউজারটি কয়েক সপ্তাহ আগে প্রকাশিত হয়েছিল, অনেক এক্সটেনশন এখনও বেমানান। আসলে, আমি সম্পূর্ণভাবে স্যুইচ করার আগে এক্সটেনশনগুলি ঠিক করার জন্য অপেক্ষা করছি।

নতুন সময়সূচীর সাথে, ফায়ারফক্স 4 এর জন্য বেশিরভাগ এক্সটেনশন সক্ষম হওয়ার আগেই ফায়ারফক্স 5 আসার সম্ভাবনা রয়েছে। এটি একটি লজিস্টিক দুঃস্বপ্ন তৈরি করবে। আমি যেমন বলেছি, পুরো ফ্রেমওয়ার্ক সিঙ্ক হওয়া দরকার - Firefox AND addons.mozilla.org।

আমি বিশ্বাস করি দ্রুত ব্রাউজার রিলিজ চক্র শুধুমাত্র তখনই যুক্তিযুক্ত হবে যদি বড় প্রযুক্তি পরিবর্তনগুলি চালু করা হয় এবং যদি সম্পূর্ণ পশ্চাদমুখী সামঞ্জস্য নিশ্চিত করা যায়, অন্তত দুটি পরপর রিলিজের ব্যবধানে। গুগল সূক্ষ্ম পরিচালনা করছে বলে মনে হচ্ছে। Mozilla এর গেমটি সাজাতে হবে। মাইক্রোসফ্ট একই রকম স্টান্ট টানতে পারে কিনা তা এখনও দেখা যায়নি।

ব্রাউজার গতির মানদণ্ড

নতুন কিছু নয়, আমি অতীতে এই বিষয়টিকে মৃত্যু পর্যন্ত শ্লীলতাহানি করেছি। শুধু একটি সংক্ষিপ্ত অনুস্মারক. ব্রাউজার বেঞ্চমার্ক হল গীক ই-পেনিস প্রতিযোগিতা। যিনি সবচেয়ে অপ্টিমাইজড কোড তৈরি করেন তিনি বিজয়ী হন। গেমটির নাম:জাভাস্ক্রিপ্ট।

আমাদের মধ্যে সাধারণ মানুষের জন্য, ব্রাউজার বেঞ্চমার্কগুলি সমান্তরাল প্রোগ্রামিংয়ের জন্য OpenMP API স্পেসিফিকেশন ব্যবহার করার মতোই প্রাসঙ্গিক। অন্য কথায়, না। প্রাত্যহিক ব্যবহারের জন্য অপ্রাসঙ্গিক হওয়া ছাড়াও, বেঞ্চমার্কগুলি ডিজাইনের দিক থেকে ত্রুটিপূর্ণ, কারণ তারা ব্যবহারকারীর নাগালের বাইরে এবং নিয়ন্ত্রণের বাইরে বেশিরভাগ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান সহ সামগ্রিক ইন্টারনেট পরিকাঠামোর শুধুমাত্র একটি ক্ষুদ্র অংশকে বিবেচনা করে। সর্বোত্তম ক্ষেত্রে, বেঞ্চমার্কগুলি পরীক্ষককে তাদের নিজস্ব অভ্যন্তরীণ সেটআপ কতটা ভাল তা বলতে পারে, প্রকৃত গতি সম্পর্কে কিছুই নয়। এবং যদি আপনি ধীরগতিতে ভুগছেন, তাহলে আপনি একটি ব্রাউজার পছন্দ করার চেয়ে একটি বড় সমস্যা পেয়েছেন৷

এই ঘটনাটি আধুনিক প্রবণতাগুলির একটি প্রধান ভিত্তি হয়ে উঠেছে। যুদ্ধটি প্রাথমিকভাবে Google এবং Opera-এর মধ্যে উত্তপ্ত হয়েছিল, যারা C গুণমান ম্যাট্রিক্স-স্টাইলের কয়েকটি ডেমো তৈরি করার মতো এগিয়ে গিয়েছিল। নরওয়েজিয়ানরা আরও প্যাঁচ দিয়ে এটি করেছে, আমাকে অবশ্যই স্বীকার করতে হবে। মোজিলা ব্যান্ডওয়াগনের উপর ঝাঁপিয়ে পড়ে এবং ফায়ারফক্স 4 রিলিজ দিয়ে তাদের উদ্যম বাড়িয়ে দেয়। মাইক্রোসফ্ট একটি দেরী এবং কিছুটা সংরক্ষিত নবাগত, এবং তারা আপাতত একটি কম প্রোফাইল রাখছে, তবে জিনিসগুলি আরও বেড়ে যেতে পারে।

আমি আপনাকে কি বলার চেষ্টা করছি? ঠিক আছে, কাঁচা জাভাস্ক্রিপ্ট বেঞ্চমার্কিং ঠিক আছে এবং এটি সবই, তবে এটি একটি সাধারণ হোম সেটআপে এক হাজার সাব-অপ্টিমাইজ করা সেটিংস এবং ব্যবহারকারীর হস্তক্ষেপ সহ ক্রমাগত, দীর্ঘায়িত দৈনিক ব্যবহারের সাথে কার্যত কোন প্রাসঙ্গিকতা বহন করে না। যদিও একটি দ্রুত প্রকাশের সময়সূচী এবং পুনরায় ডিজাইন করা ergonomics কৌশলগুলি মানুষের আদালতে কিছুটা ন্যায়সঙ্গত হতে পারে, বেঞ্চমার্কগুলি সত্যিই আশাহীন।

আরো পড়া

এখানে কিছু বিট বিচ্ছিন্ন বলে মনে হতে পারে। যার মানে আপনার সম্ভবত মূল নিবন্ধগুলি পড়া উচিত। আরও কী, এটি প্রমাণ করবে যে আমি মিডিয়ার দৃষ্টি আকর্ষণের জন্য নির্লজ্জ এবং ভিত্তিহীন ট্রোলিংয়ের পরে নই, আমি আসলে স্টাইল এবং স্পষ্টতার সাথে বিতর্ক করছি। আধুনিক ব্রাউজার সম্পর্কে অনেক ভাল জিনিস আছে, কিন্তু এখনও.

ফায়ারফক্স 4 প্রিভিউ - ফক্সি, তীক্ষ্ণ এবং দ্রুত!

টেমিং ফায়ারফক্স 4 - বিরক্তি-কম গাইড

আরও কয়েকটি ফায়ারফক্স 4 টিপস

ইন্টারনেট এক্সপ্লোরার 9 বিটা প্রিভিউ - ভাল কাজ Microsoft

ইন্টারনেট এক্সপ্লোরার 9 - তাপ চলছে

ফায়ারফক্স 4 বনাম ইন্টারনেট এক্সপ্লোরার 9 - এগিয়ে যান!

আসুন আমরা স্মার্টফোনের মনোভাব এবং ডেস্কটপের সম্পূর্ণ পুনঃডিজাইন ভুলে যাই না, যা লিনাক্সের বিশ্বকে জর্জরিত করছে বলে মনে হয়।

ঐক্য - এটা কি জন্য ভাল? একটি গভীর পর্যালোচনা.

Gnome 3 - এটি শেষ, মনে হচ্ছে

আমাদের হয়, কোডেক ভুলবেন না!

কোডেক যুদ্ধ ব্যাখ্যা করা হয়েছে (কয়েক দিন আগে নতুন পোস্ট করা হয়েছে)

এটি Y2K পোস্ট-ট্রমাটিক সিন্ড্রোম নামক গ্র্যান্ড স্কিমের অংশ। বিন্দু সংযোগ. আপনি একটি প্যাটার্ন দেখতে? আপনি যদি না করেন, তাহলে আপনি সত্যিই একজন খুব সুখী মানুষ।

উপসংহার

বছরের পর বছর ধরে, আপনি দেখতে পাচ্ছেন নতুন ব্রাউজারটির আকার ধারণ করে বেশ কয়েকটি প্রবণতা উত্থিত হচ্ছে। ব্যবহারকারী হিসাবে, আমাদের অবশ্যই সমালোচক হতে হবে। আমাদের অবশ্যই পুরানো এবং নতুন উভয় প্রযুক্তি এবং ধারণাকে চ্যালেঞ্জ করতে হবে। সন্দেহপ্রবণ এবং ব্যবহারিক, রক্ষণশীল, স্বার্থপর, দাবিদার এবং সন্দেহজনক হওয়ার দায়িত্ব আমাদের রয়েছে, কারণ শেষ পর্যন্ত, আপাতদৃষ্টিতে আপাতদৃষ্টিতে বিপণনের সিদ্ধান্তগুলি কম্পিউটিংয়ের ভবিষ্যতকে সংজ্ঞায়িত করবে।

As it seems, browsers are transforming, as I would not quite say evolving, from a portal of information into a status icon, where code processing speed, weird ergonomics and the frequency of releases determine the quality. It's almost like progressive art.

All in all, the user experience remains wildly unchanged, so it's not all bad or disruptive. If anything, the fierce competition has also led to improved standards. The side effect is that of the WOW effect. We just have to make sure the WOW effect comes second, not first.

চিয়ার্স।


  1. ফলকন ব্রাউজার - ফ্লাই বেবে ফ্লাই

  2. ইয়ানডেক্স ব্রাউজার পর্যালোচনা

  3. ভারত থেকে এপিক ব্রাউজার

  4. মোজিলা প্রিজম - সাইট-নির্দিষ্ট ব্রাউজার