কম্পিউটার

I2P বনাম টর বনাম VPN:কোনটি বেশি সুরক্ষিত?

যখন আমরা নিরাপত্তা এবং গোপনীয়তা সম্পর্কে কথা বলি, তখন বেশ কয়েকটি সাধারণ সংক্ষিপ্ত শব্দ রয়েছে যা চারপাশে ছড়িয়ে পড়ে। আপনি সম্ভবত গোপনীয়তা এবং বেনামী ফোকাস ব্রাউজার Tor সম্মুখীন হয়েছে. এবং ভিপিএনগুলি প্রায়শই মূলধারার মিডিয়া নিবন্ধগুলিতে বৈশিষ্ট্যযুক্ত। বিবেচনা করার জন্য আরেকটি বিকল্প আছে:I2P।

কিন্তু কোন গোপনীয়তা আদ্যক্ষর আপনার প্রয়োজন অনুসারে? আসুন জেনে নেই I2P, Tor, এবং VPNগুলি কী এবং কোনটি আপনার জন্য সঠিক৷

Tor

"টর" নামটি মূল সফ্টওয়্যার প্রকল্পের নাম থেকে এসেছে:পেঁয়াজ রাউটার। টর সফ্টওয়্যার আন্তঃসংযুক্ত রিলে নোডগুলির একটি বিশ্বব্যাপী সিস্টেমের মাধ্যমে ওয়েব ট্র্যাফিক পরিচালনা করে। এটি "পেঁয়াজ রাউটিং" নামে পরিচিত কারণ আপনার ডেটা অনেক স্তরের মধ্য দিয়ে যায়৷

I2P বনাম টর বনাম VPN:কোনটি বেশি সুরক্ষিত?

স্তরগুলি ছাড়াও, টর পরবর্তী নোড আইপি ঠিকানা সহ সমস্ত নেটওয়ার্ক ট্র্যাফিক এনক্রিপ্ট করে। এনক্রিপ্ট করা ডেটা ট্রানজিটের সময় ডিক্রিপ্ট করা নিম্নলিখিত নোডের জন্য আইপি ঠিকানা ধারণকারী শুধুমাত্র একটি একক স্তর সহ একাধিক এলোমেলোভাবে নির্বাচিত রিলেগুলির মধ্য দিয়ে যায়৷

চূড়ান্ত রিলে নোড পুরো প্যাকেজটিকে ডিক্রিপ্ট করে, তথ্যকে তার চূড়ান্ত গন্তব্যে প্রকাশ না করেই পাঠায় -- যে কোনো সময়ে -- একটি উৎস IP ঠিকানা।

আমি কিভাবে টর ব্যবহার করব?

টর সফটওয়্যার ব্যবহার করার সবচেয়ে সহজ উপায় হল টর ব্রাউজার। আপনি অন্য কোন সফ্টওয়্যারের মতো ব্রাউজারটি ডাউনলোড এবং ইনস্টল করুন। আপনি প্রথমবার টর ​​ব্রাউজার খোলার পরে সেটআপটি চলতে থাকবে। তারপর আপনি স্বাভাবিক হিসাবে ব্রাউজ করুন. এটি স্বাভাবিকের চেয়ে কিছুটা ধীর হবে -- একাধিক রিলের মাধ্যমে ডেটা পাঠাতে সময় লাগে, আমি ভয় পাচ্ছি৷

আমি কেন টর ব্যবহার করব?

টর ব্রাউজার সমস্ত ডেটা ট্রান্সমিশন এনক্রিপ্ট করে। যেমন, একটি বিশাল পরিসরের লোকেরা এটি ব্যবহার করে:অপরাধী, সাংবাদিক, হ্যাকার/ক্র্যাকার, আইন প্রয়োগকারী (যোগাযোগ সুরক্ষা এবং অপরাধ সমাধানের জন্য), সরকারী সংস্থা এবং আরও অনেক কিছু। প্রকৃতপক্ষে, Tor একটি মার্কিন নৌ গবেষণা এবং DARPA প্রকল্প হিসেবে জীবন শুরু করেছিল। এমনকি আপনি কীভাবে লুকানো ওয়েবকে একটি গবেষণা টুল হিসাবে ব্যবহার করতে পারেন সে সম্পর্কে আমরা একটি নির্দেশিকাও লিখেছি৷

টর ব্রাউজারটি ডার্ক ওয়েবের সবচেয়ে সরাসরি রুটগুলির মধ্যে একটি (ডিপ ওয়েবের সাথে বিভ্রান্ত হবেন না)। ডার্ক ওয়েব হল নিয়মিত (কখনও কখনও "সারফেস" হিসাবে উল্লেখ করা হয়) ওয়েবের তথাকথিত "ডার্ক আন্ডারবেলি" যা আমরা প্রতিদিন ব্রাউজ করি। আপনি যখনই কোনো অনলাইন মার্কেটপ্লেসে অবৈধ পদার্থ এবং পণ্য বিক্রির গল্প শুনবেন, তখনই তারা ডার্ক নেটে হোস্ট করা একটি সাইটের কথা বলছে।

কিন্তু টর শুধুমাত্র পাগল গোপন মার্কেটপ্লেস এবং গোপন যোগাযোগ সম্পর্কে নয়। আপনি Facebook ব্রাউজ করার মত অন্যান্য, "স্বাভাবিক" জিনিসগুলির জন্য এটি ব্যবহার করতে পারেন৷ উদাহরণস্বরূপ, এয়ারলাইনগুলি তাদের ফ্লাইটের আগ্রহের উপর ট্যাব রাখতে, চাহিদার সাথে দাম সামঞ্জস্য করতে জটিল অ্যালগরিদম ব্যবহার করে। একই IP ব্যবহার করে একই সাইট পরিদর্শন করতে থাকুন, এবং এয়ারলাইন জানে যে আপনি আগ্রহী -- কিন্তু দাম সাধারণত বেড়ে যায়। টর ব্রাউজার ব্যবহার করে একই ফ্লাইট চেক করুন এবং আপনি কিছু আকর্ষণীয় ডিসকাউন্ট পেতে পারেন।

টর কি আমার গোপনীয়তা রক্ষা করবে?

হ্যাঁ. টর ডিজাইন নিচ থেকে উপরে গোপনীয়তা রক্ষা করে। আপনি যদি ইন্টারনেট ব্রাউজ করার জন্য টর ব্রাউজার ব্যবহার করেন তবে আপনি কোথাও কাউকে সতর্ক করতে যাচ্ছেন না। যাইহোক, হার্ডকোর প্রাইভেসি অ্যাডভোকেটরা টর নেটওয়ার্ককে আপস করা হয়েছে বলে মনে করেন। ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (NSA) প্রোগ্রাম XKeyscore প্রত্যেককে রেকর্ড করে যারা টর ওয়েবপেজ ভিজিট করে এবং টর ব্রাউজার ডাউনলোড করে। তদুপরি, যারা এটি ডাউনলোড এবং ইনস্টল করে তাদের তারা "সম্ভাব্য চরমপন্থী" হিসাবে শ্রেণীবদ্ধ করে।

তাই, হ্যাঁ, দুঃখিত, আপনি এখন একটি তালিকায় আছেন। (যারা লিনাক্স ব্যবহার করেন তারা একইভাবে চিন্তা করেন, তাই আমি খুব বেশি চিন্তা করব না।)

Tor শুধুমাত্র Tor Browser (বা Tor সফ্টওয়্যার ব্যবহার করে একটি ভিন্ন ব্রাউজার) এর মধ্যে পাঠানো এবং প্রাপ্ত ডেটা এনক্রিপ্ট করে। এটি আপনার সমগ্র সিস্টেমের জন্য নেটওয়ার্ক কার্যকলাপ এনক্রিপ্ট করে না৷

টর সম্পর্কে আরও জানতে, আপস করা টর এক্সিট নোডগুলি থেকে দূরে থাকার উপায়গুলি দেখুন৷

I2P

অদৃশ্য ইন্টারনেট প্রজেক্ট (I2P) হল একটি রসুন রাউটিং প্রোটোকল। এটি Tor দ্বারা ব্যবহৃত পেঁয়াজ রাউটিং প্রোটোকলের একটি বৈকল্পিক।

I2P হল একটি "বেনামী ওভারলে নেটওয়ার্ক।" রসুন রাউটিং প্রোটোকল একাধিক বার্তা একসাথে এনক্রিপ্ট করে ডেটা ট্রাফিক বিশ্লেষণকে কঠিন করে তোলে, একই সাথে নেটওয়ার্ক ট্রাফিকের গতি বাড়ায়। রসুন রাউটিং প্রকৃত রসুন থেকে এর নাম নেয়। প্রতিটি বার্তা হল একটি "রসুনের লবঙ্গ", সম্পূর্ণ এনক্রিপ্ট করা বান্ডিলটি "বাল্ব" প্রতিনিধিত্ব করে। প্রতিটি এনক্রিপ্ট করা বার্তার নিজস্ব নির্দিষ্ট ডেলিভারি নির্দেশ রয়েছে এবং প্রতিটি শেষ-বিন্দু একটি ক্রিপ্টোগ্রাফিক শনাক্তকারী হিসাবে কাজ করে (এক জোড়া পাবলিক কীগুলির একটি পড়ুন)।

I2P বনাম টর বনাম VPN:কোনটি বেশি সুরক্ষিত?

প্রতিটি I2P ক্লায়েন্ট (রাউটার) একটি সিরিজ ইনবাউন্ড এবং আউটবাউন্ড সংযোগ "টানেল" তৈরি করে -- সরাসরি পিয়ার-টু-পিয়ার (P2P) নেটওয়ার্কিং। আপনার ব্যবহৃত I2P এবং অন্যান্য P2P নেটওয়ার্কগুলির মধ্যে একটি প্রধান পার্থক্য হল টানেলের দৈর্ঘ্যের পৃথক নির্বাচন। টানেলের দৈর্ঘ্য বেনামীতা, লেটেন্সি এবং ব্যক্তিগত থ্রুপুটের একটি ফ্যাক্টর এবং এটি পৃথক পিয়ার হুমকি মডেলের অংশ।

ফলাফল হল যে প্রতিটি পিয়ারের প্রেরক এবং প্রাপকের হুমকি মডেল অনুযায়ী সম্ভাব্য সবথেকে কম সংখ্যক সহকর্মী রিলে বার্তা।

আমি কিভাবে I2P ব্যবহার করব?

I2P ব্যবহার করার সবচেয়ে সহজ উপায় হল অফিসিয়াল ইনস্টল প্যাকেজ ডাউনলোড এবং ইনস্টল করা। ইনস্টল হয়ে গেলে, স্টার্ট I2P (পুনরায় চালু করা যায়) খুলুন . এটি ইন্টারনেট এক্সপ্লোরার, I2P ডিফল্ট ব্রাউজারে একটি স্থানীয়ভাবে হোস্ট করা ওয়েব পৃষ্ঠা খুলবে (আপনি এটি পরে পরিবর্তন করতে পারেন)। এটি হল I2P রাউটার কনসোল, বা অন্য কথায়, আপনার I2P সংযোগ বজায় রাখতে ব্যবহৃত ভার্চুয়াল রাউটার। আপনি I2P পরিষেবা কমান্ড উইন্ডোটিও লক্ষ্য করবেন -- এটি উপেক্ষা করুন এবং এটিকে ব্যাকগ্রাউন্ডে চলমান রেখে দিন।

I2P পরিষেবাটি উঠতে এবং চালু হতে কয়েক মিনিট সময় নিতে পারে, বিশেষ করে প্রথম বুটের সময়। আপনার ব্যান্ডউইথ সেটিংস কনফিগার করতে সময় নিন।

I2P বনাম টর বনাম VPN:কোনটি বেশি সুরক্ষিত?

I2P তার ব্যবহারকারীদের লুকানো ওয়েবসাইট তৈরি এবং হোস্ট করার অনুমতি দেয়, যা "ইপসাইটস" নামে পরিচিত। আপনি যদি একটি ইপসাইট অ্যাক্সেস করতে চান তবে আপনাকে নির্দিষ্ট I2P প্রক্সি ব্যবহার করার জন্য আপনার ব্রাউজার সেট করতে হবে। আপনি এখানে I2P প্রক্সি কনফিগারেশন বিশদ খুঁজে পেতে পারেন।

আমি কেন I2P ব্যবহার করব?

I2P এবং Tor বেশিরভাগ অংশের জন্য অনুরূপ ব্রাউজিং অভিজ্ঞতা প্রদান করে। আপনার I2P ব্যান্ডউইথ কনফিগারেশনের উপর নির্ভর করে, এটি সম্ভবত টর ব্রাউজারের চেয়ে কিছুটা দ্রুত এবং আপনার বিদ্যমান ব্রাউজারের আরাম থেকে চলে। I2P লুকানো পরিষেবাগুলিতে পূর্ণ, অনেকগুলিই তাদের টর-ভিত্তিক সমতুল্যগুলির চেয়ে দ্রুত -- একটি বিশাল প্লাস যদি আপনি কখনও কখনও বিরক্তিকর Tor নেটওয়ার্কের সাথে হতাশ হন৷

I2P আপনার নিয়মিত ইন্টারনেট সংযোগের পাশাপাশি চলে, আপনার ব্রাউজার ট্রাফিক এনক্রিপ্ট করে। যাইহোক, বেনামে খোলা ওয়েব ব্রাউজ করার জন্য I2P সেরা টুল নয়। সীমিত সংখ্যক আউটপ্রক্সি (যেখানে আপনার ট্রাফিক "নিয়মিত" ইন্টারনেট ট্র্যাফিকের সাথে পুনরায় যোগদান করে) মানে এইভাবে ব্যবহার করা হলে এটি অনেক কম বেনামী হয়৷

I2P কি আমার গোপনীয়তা রক্ষা করবে?

সংক্ষেপে, হ্যাঁ। এটি আপনার গোপনীয়তাকে খুব ভালভাবে রক্ষা করবে, যদি না আপনি এটি নিয়মিত ওয়েব ব্রাউজিংয়ের জন্য ব্যবহার করছেন। এবং তারপরেও, আপনার ওয়েব ট্র্যাফিককে বিচ্ছিন্ন করতে গুরুত্বপূর্ণ সংস্থান লাগবে। তথ্য সংগ্রহ, পরিসংখ্যান সংগ্রহ এবং নেটওয়ার্ক ওভারভিউ সম্পূর্ণ করা কঠিন তা নিশ্চিত করতে I2P বিতরণ করা P2P মডেল ব্যবহার করে। উপরন্তু, রসুন রাউটিং প্রোটোকল একাধিক বার্তা একসাথে এনক্রিপ্ট করে, যা ট্রাফিক বিশ্লেষণ করা আরও কঠিন করে তোলে।

আমরা আগে যে I2P টানেলগুলি নিয়ে আলোচনা করেছি সেগুলি একমুখী:ডেটা শুধুমাত্র এক দিকে প্রবাহিত হয়৷ একটি সুড়ঙ্গ ভিতরে, একটি সুড়ঙ্গ বাইরে. এটি একাই সমস্ত সহকর্মীদের জন্য আরও বেশি বেনামী প্রদান করে৷

I2P শুধুমাত্র একটি কনফিগার করা ব্রাউজারের মাধ্যমে পাঠানো এবং প্রাপ্ত ডেটা এনক্রিপ্ট করে। এটি আপনার সমগ্র সিস্টেমের জন্য নেটওয়ার্ক কার্যকলাপ এনক্রিপ্ট করে না৷

VPN

অবশেষে, আমাদের কাছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) আছে। একটি VPN Tor এবং I2P উভয়ের জন্যই আলাদাভাবে কাজ করে। শুধুমাত্র ব্রাউজার ট্র্যাফিকের এনক্রিপশনের উপর ফোকাস করার পরিবর্তে, একটি VPN সমস্ত আগত এবং বহির্গামী নেটওয়ার্ক ট্র্যাফিক এনক্রিপ্ট করে। সেই অর্থে, এটি নিয়মিত ব্যবহারকারীদের তাদের ডেটা সুরক্ষিত করার জন্য একটি সহজ রুট অফার করে, তবে কিছু সতর্কতা রয়েছে যা আমরা কিছুক্ষণের মধ্যে অন্বেষণ করব৷

ভিপিএন কিভাবে কাজ করে

সাধারণত, আপনি যখন একটি অনুরোধ পাঠান (যেমন আপনার ওয়েব ব্রাউজারে একটি লিঙ্কে ক্লিক করুন বা একটি ভিডিও কলের জন্য স্কাইপ ফায়ার করুন), আপনার অনুরোধ নির্দিষ্ট ডেটা ধারণকারী সার্ভারে পিং করে এবং এটি আপনার কাছে ফিরে আসে। ডেটা সংযোগ সাধারণত অনিরাপদ হয়, এবং কম্পিউটার সম্পর্কে যথেষ্ট জ্ঞান আছে এমন যে কেউ সম্ভাব্যভাবে এটি অ্যাক্সেস করতে পারে (বিশেষ করে যদি HTTPS এর পরিবর্তে স্ট্যান্ডার্ড HTTP ব্যবহার করে)।

একটি VPN একটি পূর্বনির্ধারিত, ব্যক্তিগত মালিকানাধীন সার্ভারের (বা সার্ভার) সাথে সংযোগ করে, একটি "টানেল" নামে একটি সরাসরি সংযোগ তৈরি করে (যদিও VPN ব্যবহার বৃদ্ধির সাথে, এই শব্দটি প্রায়শই দেখা যায় না)। আপনার সিস্টেম এবং VPN সার্ভারের মধ্যে সরাসরি সংযোগ এনক্রিপ্ট করা হয়েছে, যেমন আপনার সমস্ত ডেটা।

ভিপিএনগুলি একটি ক্লায়েন্টের মাধ্যমে অ্যাক্সেস করা হয় যা আপনি আপনার কম্পিউটারে ইনস্টল করবেন৷ বেশিরভাগ ভিপিএন পাবলিক-কী ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে। আপনি যখন VPN ক্লায়েন্ট খোলেন এবং আপনার শংসাপত্রের সাথে লগইন করেন, তখন এটি একটি পাবলিক-কি বিনিময় করে, সংযোগ নিশ্চিত করে এবং আপনার নেটওয়ার্ক ট্র্যাফিককে সুরক্ষিত করে।

আমি কেন একটি VPN ব্যবহার করব?

একটি VPN আপনার নেটওয়ার্ক ট্রাফিক এনক্রিপ্ট করে। আপনার সিস্টেমে ইন্টারনেট সংযোগের সাথে জড়িত সমস্ত কিছু চোখ ধাঁধানো থেকে নিরাপদ। ভিপিএন জনপ্রিয়তায়ও ব্যাপক উত্থান ঘটেছে। তারা এর জন্য ব্যতিক্রমীভাবে দরকারী:

  • একটি সর্বজনীন Wi-Fi সংযোগে আপনার ডেটা সুরক্ষিত করা।
  • অঞ্চল-সীমাবদ্ধ সামগ্রী অ্যাক্সেস করা।
  • সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করার সময় নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর।
  • সরকার বা অন্যান্য আক্রমণাত্মক সংস্থা থেকে আপনার গোপনীয়তা রক্ষা করা।

একটি VPN আমার গোপনীয়তা রক্ষা করবে

হ্যাঁ, একটি VPN আপনার গোপনীয়তা রক্ষা করবে -- তবে এখানে সেই সতর্কতাগুলি এসেছে যা আমি আগে উল্লেখ করেছি। বেশিরভাগ জিনিসের মতো, আপনি যা পান তার জন্য আপনি অর্থ প্রদান করেন। অনেকগুলি বিনামূল্যের VPN প্রদানকারী রয়েছে, কিন্তু তারা সবসময় আপনাকে যতটা ভালভাবে সুরক্ষিত করে তা আপনি মনে করেন না।

উদাহরণস্বরূপ, অনেক বিনামূল্যের VPN প্রদানকারীরা সমস্ত ব্যবহারকারীর একটি লগ এবং তাদের ইন্টারনেট ট্রাফিক রাখে। সুতরাং এনক্রিপ্ট করা ডেটা আপনার কম্পিউটারে এবং তাদের সার্ভারে এবং থেকে আসা নিরাপদ হলেও, আপনি যা করছেন তার একটি লগ রয়েছে। এবং যদিও বেশিরভাগ VPN প্রদানকারীরা আপনাকে কর্তৃপক্ষে পরিণত করতে চায় না, তারা আইনত বাধ্য থাকে যে তারা যা জানে তা যদি সাবপোনা দিয়ে উপস্থাপন করা হয়। আপনি যদি সত্যিই একটি নিরাপদ, লগহীন সংযোগ চান, তাহলে এই ছয়টি গোপনীয়তা-কেন্দ্রিক VPN দেখুন৷

আপনার নিয়মিত ব্রাউজার থেকে পরিবর্তন না করে, বা আপনার সাধারণ ব্রাউজিং অভ্যাস এবং ইন্টারনেট ব্যবহার পরিবর্তন না করে কিছু গোপনীয়তা ফিরিয়ে আনার জন্য VPNগুলি একটি চমৎকার, সহজ উপায়। আপনি যদি এই বিকল্পটি বিবেচনা করছেন, তাহলে আপনি একটি VPN কিল সুইচ ব্যবহার করেও দেখতে পারেন৷

Tor বনাম I2P বনাম VPN এর সারাংশ

আপনি যদি সুপার-প্রাইভেট ব্রাউজিং চান, পেঁয়াজের সাইট এবং ডার্কওয়েব অ্যাক্সেস করতে চান এবং ইন্টারনেটের গতিতে সামান্য হ্রাস পেতে চান না, টর বেছে নিন।

আপনি যদি সমকক্ষদের বিতরণ করা নেটওয়ার্ক জুড়ে লুকানো পরিষেবা এবং মেসেজিং সরঞ্জামগুলিতে অতি-ব্যক্তিগত অ্যাক্সেস চান এবং তারপরও ইন্টারনেটের গতিতে সামান্য হ্রাস পেতে চান না, I2P চয়ন করুন৷

অবশেষে, আপনি যদি আপনার সমস্ত ইনকামিং এবং আউটগোয়িং নেটওয়ার্ক ট্র্যাফিক এনক্রিপ্ট করতে চান, এবং সত্যিই, ইন্টারনেটের গতিতে সামান্য হ্রাস পেতে চান না, তাহলে একটি VPN বেছে নিন।

কেউ কেউ লগলেস ভিপিএন-এর মাধ্যমে টর ব্রাউজার ব্যবহার করতে পছন্দ করে। অন্যরা যখন স্থানীয় ক্যাফেতে তাদের অনলাইন ব্যাঙ্কিং অ্যাক্সেস করতে চায় তখন তারা কেবল একটি বিনামূল্যের ভিপিএন চালু করে (এটি খুবই বুদ্ধিমান)। যাই হোক না কেন, একটি VPN এখন অ্যাক্সেসযোগ্য নিরাপত্তা এবং গোপনীয়তা প্রযুক্তির একটি গুরুত্বপূর্ণ অংশ যা আমি যে কাউকে বিবেচনা করার পরামর্শ দেব৷

এবং আপনি যদি VPN বিকল্পে আগ্রহী হন কিন্তু আপনার জন্য কোনটি সেরা তা নিশ্চিত না হন, তাহলে সার্ফশার্ক VPN এর উপর আমাদের পর্যালোচনা শুরু করুন৷


  1. WWW2 কি এবং এটি কি নিরাপদ?

  2. VPN VS SSH টানেল? কোনটি ভালো এবং কেন?

  3. সেরা ওয়ারজোন ভিপিএন:লবি সুরক্ষিত করার সহজ উপায়

  4. টেলিগ্রাম বনাম হোয়াটসঅ্যাপ:কোনটি নিরাপদ?