কম্পিউটার

ফায়ারফক্স বনাম ওয়াটারফক্স – কোন ব্রাউজার ব্যবহার করা নিরাপদ?

মজিলা ফায়ারফক্স একটি ওপেন সোর্স সফটওয়্যার, যার মানে যেকোন ব্যবহারকারী এর কোড অ্যাক্সেস করতে পারে। আপনি যদি জানেন যে আপনি কি করছেন, আপনি বিদ্যমান কোডে পরিবর্তন করতে পারেন এবং একটি নতুন ব্রাউজার প্রকাশ করতে পারেন। এভাবেই ওয়াটারফক্স এসেছে। এটি মূলত মোজিলা ফায়ারফক্স কোডের উপর ভিত্তি করে একটি ব্রাউজার।

ফায়ারফক্সের উপর ভিত্তি করে অন্যান্য অনুরূপ প্রকল্প রয়েছে, যেমন প্যাল ​​মুন এবং ব্যাসিলিস্ক। যাইহোক, ওয়াটারফক্স একটি স্বাধীন ব্রাউজার হিসাবে সর্বাধিক মনোযোগ পেয়েছে।

    ফায়ারফক্স বনাম ওয়াটারফক্স – কোন ব্রাউজার ব্যবহার করা নিরাপদ?

    ওয়াটারফক্স কি?

    ওয়াটারফক্স ফায়ারফক্স কোড ভিত্তিক একটি ব্রাউজার। নিম্নলিখিত কারণগুলি ওয়াটারফক্সের সাফল্যে অবদান রেখেছে:

    • এটি ওয়েবে প্রথম 64-বিট ব্রাউজার।
    • এটি শুধুমাত্র ভালো গতিই দেয়নি, বরং ব্যবহারকারীদেরকে তাদের পছন্দের এক্সটেনশন বা অ্যাড-অন চালানোর স্বাধীনতা ও নিয়ন্ত্রণ দেয়, যার মধ্যে রয়েছে ঐতিহ্যবাহী XUL Firefox এক্সটেনশন এবং NPAPI প্লাগ-ইন যেমন Java এবং Silverlight।
    • Waterfox প্রতিশ্রুতি দিয়েছে যে Mozilla বা Waterfox প্রকল্পে কোনো ডেটা বা টেলিমেট্রি পাঠানো হবে না, এবং উন্নত গোপনীয়তা এবং নিরাপত্তা নিশ্চিত করেছে।
    ফায়ারফক্স বনাম ওয়াটারফক্স – কোন ব্রাউজার ব্যবহার করা নিরাপদ?

    ওয়াটারফক্স উইন্ডোজ, ম্যাক ওএস এবং লিনাক্স অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ। আপনার স্মার্টফোন বা ট্যাবলেট 64-বিট অ্যান্ড্রয়েড চালালে গুগল প্লে স্টোরে বিনামূল্যে ডাউনলোড করার জন্য একটি অ্যান্ড্রয়েড সংস্করণও উপলব্ধ রয়েছে।

    ফায়ারফক্স বনাম ওয়াটারফক্স:কোনটি ব্যবহার করা নিরাপদ?

    যখন ফায়ারফক্স কোয়ান্টাম এবং ফায়ারফক্স 57 প্রকাশ করা হয়েছিল, অনেক ব্যবহারকারী রূপান্তরের সাথে খুশি ছিলেন না যদিও এটি তার পূর্বসূরির চেয়ে অনেক দ্রুত ছিল কারণ তারা প্রথাগত ফায়ারফক্স এক্সটেনশন এবং ইন্টারফেস বাদ দিয়েছিল সবাই জানত। সেই ক্ষেত্রে, ওয়াটারফক্সকে আরও ভাল বিকল্প বলে মনে হয়েছিল কারণ এটি কোয়ান্টামের গতির সাথে মেলে এবং অ্যাড-অনগুলিও রাখতে পারে৷

    যাইহোক, যেহেতু মোজিলা ফায়ারফক্স এক্সটেন্ডেড সাপোর্ট রিলিজ বা ফায়ারফক্স ইএসআর প্রকাশ করেছে, তাই ফায়ারফক্স ইএসআর এবং ওয়াটারফক্সের মধ্যে খুব বেশি পার্থক্য নেই। প্রকৃতপক্ষে, কয়েকটি সেটিংস পরিবর্তন করে ওয়াটারফক্স Firefox ESR এর মতো অনুভব করে।

    ফায়ারফক্স বনাম ওয়াটারফক্স – কোন ব্রাউজার ব্যবহার করা নিরাপদ?

    আসুন দেখি কিভাবে টেলিমেট্রি ফাংশন উভয় ব্রাউজারেই কাজ করে। ফায়ারফক্স এই ডেটা সংগ্রহ করে এবং ব্রাউজার উন্নত করার জন্য ডেভেলপারকে (মোজিলা) পাঠায়। আপনি এখানে ক্যাপচার করা তথ্য ঠিক ধরনের পড়তে পারেন. আপনি যদি মনে করেন যে আপনার গোপনীয়তার লঙ্ঘন, ওয়াটারফক্স আপনার কাছে আবেদন করতে পারে যেহেতু এটি টেলিমেট্রি মুক্ত। যাইহোক, Firefox ESR-এ আপনি সহজেই এই ফাংশনটি নিষ্ক্রিয় করতে পারেন এবং আপনার ডেটা Mozilla-এ পাঠানো বন্ধ করতে পারেন৷

    ফায়ারফক্স বনাম ওয়াটারফক্স – কোন ব্রাউজার ব্যবহার করা নিরাপদ?

    ওয়াটারফক্স ব্রাউজারের সবচেয়ে বড় সমস্যা হল ধীরগতির নিরাপত্তা আপডেট। যেহেতু ওয়াটারফক্স ফায়ারফক্স ইএসআর-এর উপর ভিত্তি করে তৈরি, তাই ওয়াটারফক্স ডেভেলপারদের মোজিলার নিরাপত্তা আপডেট প্রকাশের জন্য অপেক্ষা করতে হবে এবং তারপরে সেগুলিকে ওয়াটারফক্সে একীভূত করার জন্য কাজ করতে হবে।

    Firefox ESR ব্যবহারকারীদের জন্য নিরাপত্তা প্যাচ প্রকাশের পর এটি কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ পর্যন্ত যে কোনো জায়গায় নিয়ে যেতে পারে। এটি আপনার কম্পিউটারকে সব ধরণের আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ ছেড়ে দিতে পারে।

    ফায়ারফক্সে ওয়াটারফক্স বৈশিষ্ট্যগুলি কীভাবে প্রয়োগ করবেন

    আপনি যদি কিছু ওয়াটারফক্স বৈশিষ্ট্যগুলিকে আকর্ষণীয় মনে করেন তবে আপনি ওয়াটারফক্সের গোপনীয়তা বৈশিষ্ট্যগুলি পেতে এবং উভয় ব্রাউজারের সেরাটি উপভোগ করতে Firefox ব্রাউজার সেটিংস পরিবর্তন করতে পারেন৷

    Firefox থেকে পকেট সরান

    ওয়াটারফক্স ডিফল্টরূপে পকেট নিষ্ক্রিয় করে, যখন ফায়ারফক্স (বিশেষ করে ফায়ারফক্স কোয়ান্টাম) পকেটকে ব্রাউজারের কার্যপ্রণালীর মধ্যে গভীরভাবে একত্রিত করে। ভাল খবর হল আপনি মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমে ফায়ারফক্স থেকে পকেট সরিয়ে ফেলতে পারেন।

    ফায়ারফক্স বনাম ওয়াটারফক্স – কোন ব্রাউজার ব্যবহার করা নিরাপদ?

    ফায়ারফক্স খুলুন এবং একটি অনুসন্ধান শুরু করুন। পকেটের উপর ঘুরুন অনুসন্ধান বারে আইকন, এটিতে ডান-ক্লিক করুন এবং অ্যাড্রেস বার থেকে সরান নির্বাচন করুন। এতে পকেট থেকে মুক্তি পাওয়া যায়।

    মজিলাতে টেলিমেট্রি ডেটা পাঠানো বন্ধ করুন

    আপনি যদি ডেভেলপারের কাছে টেলিমেট্রি ডেটা পাঠানোর ধারণা পছন্দ না করেন তবে আপনি সেই ফাংশনটিও অক্ষম করতে পারেন।

    ফায়ারফক্স বনাম ওয়াটারফক্স – কোন ব্রাউজার ব্যবহার করা নিরাপদ?

    এটি করতে, পথ অনুসরণ করুন বিকল্পগুলি৷ (উইন্ডোজ) বা পছন্দ (Mac)> গোপনীয়তা এবং নিরাপত্তা> ফায়ারফক্স ডেটা সংগ্রহ এবং ব্যবহার এবং Mozilla এর সাথে টেলিমেট্রি ডেটা ভাগ করার জন্য পছন্দগুলি সম্পাদনা করুন।

    DRM-নিয়ন্ত্রিত সামগ্রী অক্ষম করুন

    ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট বা DRM হল এমন প্রযুক্তি যা Netflix-এর মতো অনলাইন ভিডিও এবং অডিও পরিষেবাগুলিকে তাদের নিজস্ব প্রয়োজনীয়তা প্রয়োগ করার অনুমতি দেয় যখন তারা যে বিষয়বস্তু সরবরাহ করে তা চালানো হচ্ছে। ওয়াটারফক্সে ডিফল্টরূপে ডিআরএম বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করা আছে। তবে এটি আপনাকে Netflix এর মত সাইট থেকে DRM সুরক্ষিত সামগ্রী দেখতে বাধা দেবে।

    ফায়ারফক্স বনাম ওয়াটারফক্স – কোন ব্রাউজার ব্যবহার করা নিরাপদ?

    DRM-নিয়ন্ত্রিত সামগ্রী অক্ষম করতে, বিকল্প-এ যান৷ (উইন্ডোজ) বা পছন্দ (Mac), তারপর নিচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট (DRM) বিষয়বস্তু দেখতে পান . DRM-নিয়ন্ত্রিত সামগ্রী চালান অনির্বাচন করুন৷ এটি নিষ্ক্রিয় করতে।

    আপনার কোন ব্রাউজারটি বেছে নেওয়া উচিত?

    আমরা ফায়ারফক্স ব্যবহার করার পরামর্শ দিই কারণ এটি মুক্তির সময় নিরাপত্তা আপডেট পায়। আপনি যদি উভয় ব্রাউজার ব্যবহার করেন তবে আপনি বুঝতে পারবেন যে ওয়াটারফক্সের শুরুতে ফায়ারফক্সের উপর যে সুবিধাগুলি ছিল তা আর প্রযোজ্য নয়।

    নিচের মন্তব্য বিভাগে আপনি ফায়ারফক্স বনাম ওয়াটারফক্স পছন্দ করেন কিনা সে বিষয়ে আপনার মতামত শেয়ার করুন।


    1. আমার Windows 10 পিসিতে কোন ওয়েব ব্রাউজার ব্যবহার করা উচিত?

    2. কিভাবে ফায়ারফক্স কোয়ান্টামের গতি বাড়ানো যায়?

    3. কোনটি দ্রুত? IE 11 VS Firefox VS Google Chrome Vs Opera

    4. ফায়ারফক্স ব্রাউজারে পিকচার মোডে কীভাবে ছবি ব্যবহার করবেন